Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > নেটওয়ার্ক প্রফেশনালদের সহায়ক দুটি টুল
লেখক পরিচিতি
লেখকের নাম: মোহাম্মদ ইশতিয়াক জাহান
ইমেইল:rony446@yahoo.com:
মোট লেখা:৮৮
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১১ - মে
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
নেটওয়ার্ক
তথ্যসূত্র:
সফটওয়্যার
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
নেটওয়ার্ক প্রফেশনালদের সহায়ক দুটি টুল
একাধিক কমপিউটারের মাঝে তথ্য বিনিময়ের জন্য এক কমপিউটারের সাথে অন্য কমপিউটারকে নেটওয়ার্কের মাধ্যমে যুক্ত করতে হয়। আবার বড় বড় কোম্পানিতে একাধিক কমপিউটারকে মেইনটেনেন্সের জন্য নেটওয়ার্কের সাথে যুক্ত করা হয়ে থাকে। ফলে নেটওয়ার্কের সাথে জড়িত নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর বা নেটওয়ার্ক প্রফেশনালকে নেটওয়ার্কের সাথে সম্পর্কযুক্ত কমপিউটারে কাজ করার প্রয়োজন হয়। সেক্ষেত্রে কাজের সুবিধার্থে নেটওয়ার্ক অ্যাডমিনেরা বিভিন্ন ধরনের থার্ডপার্টি টুল ব্যবহার করে থাকেন। নেটওয়ার্কের জন্য ব্যবহার হয় এমন থার্ডপার্টি টুলের সংখ্যা কম নয়, তবে ক্ষেত্রবিশেষ নেটওয়ার্ক প্রফেশনালেরা সুবিধা অনুযায়ী এসব নেটওয়ার্কিং টুল ব্যবহার করে থাকেন। এবারের সংখ্যায় নেটওয়ার্ক প্রফেশনালদের কাজে আসতে পারে এমন দুটি নেটওয়ার্ক টুল সম্পর্কে আলোচনা করা হয়েছে।

০১. ওয়্যারশার্ক :



ওয়্যারশার্ক (WireShark) হচ্ছে একধরনের নেটওয়ার্ক প্রটোকল অ্যানালাইজার, যা আপনার নেটওয়ার্কের কমপিউটারের ট্রাফিকসমূহ ক্যাপচার করে দেখাবে।

ওয়্যারশার্কের ফিচারসমূহ : ০১. ১০০-র বেশি প্রটোকলকে গভীরভাবে পরিদর্শন করে থাকে। ০২. লাইভ ক্যাপচার ও অফলাইন অ্যানালাইসিস। ০৩. স্ট্যান্ডার্ড তিন প্যানেলের প্যাকেট ব্রাউজার। ০৪. মাল্টি প্লাটফর্ম, যেমন : উইন্ডোজ, লিনআক্স, সোলারিস, ফ্রি-বিএসডিসহ বেশ কিছু অপারেটিং সিস্টেম সাপোর্ট করে। ০৫. নেটওয়ার্কের ডাটাসমূহকে ক্যাপচার করতে পারে। ০৬. বিভিন্ন ধরনের ক্যাপচার ফাইল ফরমেট সাপোর্ট করে, যেমন : tcpdump (libpcap), Pcap NG, Catapult DCT2000, Cisco Secure IDS iplog, Microsoft Network Monitorসহ আরও বেশ কিছু। ০৭. নেটওয়ার্ক আপটাইম, লাইভ ডাটা, পিপিপিসহ নানা ধরনের তথ্য এই ওয়্যারশার্ক টুল দিয়ে একজন নেটওয়ার্ক প্রফেশনালকে সাহায্য করতে পারবে।

ডাউনলোড : এই টুল ডাউনলোড করার জন্য ভিজিট করুন : http://www.wireshark.org এবং সাইজের দিক থেকে এই টুল হচ্ছে মাত্র ১৮ মেগাবাইটের মতো। এখানে অপারেটিং সিস্টেমের ওপর নির্ভর করে কয়েক ধরনের ফাইল রয়েছে। অপারেটিং সিস্টেমের সাথে কাজ করতে সক্ষম ভার্সনটি ডাউনলোড করুন। এই টুলটি সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য ভিজিট করুন : http://www.wireshark.org/docs।

০২. হাইনা :



সাধারণত উইন্ডোজের বিল্ট-ইন অ্যাডমিনিস্ট্রেশন টুল দিয়ে মধ্যম থেকে বড় ধরনের নেটওয়ার্কের কমপিউটারসমূহ বা অ্যাক্টিভ ডিরেক্টরিসমূহকে একজন নেটওয়ার্ক এক্সপার্ট বা প্রফেশনাল ম্যানেজ করে থাকে। মাল্টিপল ডোমেইন, কয়েক হাজার সার্ভার, ওয়ার্কস্টেশন এবং ইউজারসমূহকে ম্যানেজ করা একটু ঝামেলা হয়। এই ধরনের কাজের সুবিধা দেয়ার জন্য হাইনা (Hyean) টুলটি ডিজাইন করা হয়েছে, যা একসাথে সহজ ও সাবলীলভাবে কাজ করতে সক্ষম হবে এবং একটিমাত্র প্রোডাক্টের মাধ্যমে এ ধরনের সমাধান দিতে সক্ষম হবে। হাইনার প্রস্ত্ততকারকদের ভাষ্যমতে, বর্তমানে ১০ হাজারের বেশি সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর এই টুলটি ব্যবহার করেছে।

হাইনার ফিচারসমূহ : হাইনা সব অপারেটিং সিস্টেমের জন্য এক্সপ্লোরার ধরনের ইন্টারফেস ব্যবহার করে তৈরি করা হয়ছে। এই টুলে মাউসে ডান ক্লিক করার পর পপআপ কনটেক্সট মেনুতে বিভিন্ন ধরনের অবজেক্ট বিভিন্ন ধরনের লিস্ট দেখাবে। আপনার পছন্দ অনুযায়ী লিস্ট থেকে অবজেক্ট ব্যবহার করে কাজ সম্পন্ন করতে পারেন। এই টুলের সাথে যেসব কাজ ম্যানেজ করতে পারবেন তা হচ্ছে-ইউজার ম্যানেজমেন্ট, গ্রুপ (শেয়ার ও গ্লোবাল) ম্যানেজমেন্ট, শেয়ার, ডোমেইন, কমপিউটার, সার্ভিস, ডিভাইস, ইভেন্টস, ফাইল, প্রিন্টার ও প্রিন্ট জব, সেশন, ফাইল ওপেন, ডিস্কস্পেস, ইউজার রাইটস, এক্সপোর্টিং, জব সিডিউলিংসহ আরও বিভিন্ন ধরনের কাজ ম্যানেজ করতে পারবেন। হাইনা টুলটি যাতে স্ট্যান্ডার্ড উইন্ডোজ সিস্টেম ম্যানেজমেন্ট ফাংশনকে সাপোর্ট দিতে পারে, তাই একে অ্যাক্টিভ ডিরেক্টরির চেয়ে ব্যাপকভাবে ইন্টিগ্রেশন করা হয়েছে। এই টুলটি উইন্ডোজ এনটি, ২০০০, এক্সপি/ভিস্তা বা উইন্ডোজ সার্ভার ২০০৩/২০০৮-এ কাজ করতে সক্ষম হবে।

ডাউনলোড : হাইনা টুলটি ডাউনলোড করার জন্য ভিজিট করুন : http://www.systemtools.com এবং সাইজের দিক থেকে টুলটি মাত্র ৮.৫ মেগাবাইটের মতো। এই টুল সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য ভিজিট করুন : www.systemtools.com/hyena।

এ ধরনের আরও অনেক নেটওয়ার্ক ও ইন্টারনেটের জন্য টুল রয়েছে। এই ধরনের টুল সম্পর্কে আরও জানার জন্য বা টুল ডাউনলোড করার জন্য গুগলে সার্চ দিয়ে সহজেই এদের সম্পর্কে তথ্য জানতে পারবেন।


কজ ওয়েব

ফিডব্যাক : rony446@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস