Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > প্লান্ট ভার্সেস জম্বি
লেখক পরিচিতি
লেখকের নাম: সৈয়দ হাসান মাহমুদ
মোট লেখা:১৪৩
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১১ - মে
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
গেম
তথ্যসূত্র:
গেমের জগৎ
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
প্লান্ট ভার্সেস জম্বি

এই গেমটি খুবই আকর্ষণীয় ও মজার গেম। গেমটিতে গেমারকে তার নিজের ঘরের বাসিন্দাদেরকে জম্বিদের হাত থেকে বাঁচাতে হবে। বাঁচানোর জন্য হাতিয়ার ও সৈন্য হিসেবে থাকবে বিভিন্ন গাছ ও ছত্রাক। তবে এই গাছগুলো সাধারণ কোনো গাছ নয়, এগুলোর আছে প্রতিরক্ষা ও আক্রমণ করার ক্ষমতা। কিছু কিছু গাছ তাদের ফল ছুড়ে মেরে জম্বিদের মেরে ফেলতে পারে, কিছু নরখাদক ধরনের গাছ রয়েছে যেগুলো কাছে আসা জম্বিদের খেয়ে ফেলতে পারে। এছাড়া কিছু শক্তপোক্ত ধরনের গাছ আছে যেগুলো প্রতিরোধ সৃষ্টি করতে পারে এবং এগুলো ভেঙে জম্বিদের সামনে এগিয়ে যেতে সময় লাগে। এ সময়ের মধ্যে আক্রমণ করতে পারে এমন গাছের চারাগুলো জম্বিদের মেরে ফেলার সময় পেয়ে যায়।



গেমে স্টেজটি ৫-৬টি আড়াআড়ি বা হরাইজন্টালি লাইনের মতো করে বানানো। প্রতিটি লাইন আবার ব্লকে বিভক্ত এবং এই ব্লকগুলোতে গাছের চারা লাগিয়ে প্রতিরোধ গড়ে তুলতে হবে। জম্বিরা যখন আক্রমণ করবে তখন তারা একেক লাইনে আসবে, এক লাইন ছেড়ে অন্য লাইনে আসবে না। তাই গেমারকে খেয়াল রাখতে হবে কোন লাইন বরাবর বেশি জম্বি আসছে এবং সেই লাইনের প্রতিরক্ষা ব্যবস্থা বেশি শক্তিশালী করতে হবে। গেমারের প্রতিরক্ষা দুর্গের সবশেষে আছে একটি ঘাস কাটার যন্ত্র এবং পুল ক্লিনার, যদি কোনো জম্বি চারাগাছের প্রতিরক্ষা ভেদ করে বাড়ির কাছে চলে আসে তখন এগুলো চালু হয়ে যাবে এবং পুরো লাইনে থাকা সবগুলো জম্বিকে পিষে ফেলবে। তবে এটি একটি স্টেজে একবারই ব্যবহার করা যাবে, মূলত এটি লাস্ট লাইন অব ডিফেন্স। এটি ব্যবহার করা হয়ে গেলে সেই লাইন পুরো ফাঁকা হয়ে যাবে। ফলে পরবর্তী ওয়েভের জম্বিরা খুব সহজেই সেই লাইন ধরে আক্রমণ করতে পারবে। তাই লাস্ট লাইন অব ডিফেন্স নষ্ট হয়ে গেলে সেই লাইনে খুব তাড়াতাড়ি ডিফেন্সের ব্যবস্থা করতে হবে। চারা গাছগুলো বোনার জন্য সানলাইট পয়েন্ট লাগবে। এটি কতক্ষণ পর পর স্টেজের কোনো না কোনো স্থানে পতিত হবে। গেমারকে গেম খেলার পাশাপাশি এগুলো সংগ্রহ করতে হবে। এছাড়া সানফ্লাওয়ার বা সূর্যমুখী ফুলগাছের চারা লাগিয়ে দিলেও এগুলো কতক্ষণ পর ফুল দেবে সেগুলো সংগ্রহ করেও পয়েন্ট অর্জন করা যাবে।

প্রতি স্টেজের শুরুতে গেমারকে কোন কোন গাছ নিয়ে গেম খেলতে আগ্রহী তা বাছাই করে নিতে হবে। এছাড়া কোন কোন স্টেজে র্যাোন্ডমলি কিছু গাছ দিয়ে দেয়া হবে এবং গেমারকে সেগুলো দিয়েই সুষ্ঠু প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে হবে। গাছের চারার জন্য টব কিনে দিলে সেটি অন্যান্য গাছ থেকে বেশি সুরক্ষিত থাকবে। জম্বিরা এই গাছগুলো নষ্ট করার আগে টব ভাঙার কাজ করবে। এই সময়ে গাছটি যদি আক্রমণাত্মক বা অফেন্সিভ হয় তাহলে সেটি সেই সময়ে জম্বিকে মেরে ফেলতে পারবে। কোনো কোনো স্টেজে সুইমিং পুল থাকবে। সেখানে পানির ওপরে গাছের চারা লাগানোর জন্য পদ্মপাতা কিনে সেগুলো পানির ওপর রেখে তার ওপরে গাছের চারা লাগাতে হবে। কিছু কিছু জম্বি আবার খুবই শক্তিশালী। তাই তাদের আক্রমণ প্রতিহত করে তাদের মারার জন্য সাধারণ গাছের চারাগুলো যথেষ্ট নয়। এদের জন্য একটি বিভিন্ন দামি আইটেম রয়েছে, যেমন-মরিচ ও বোম। এগুলো কিনতে বেশ টাকার দরকার পড়বে। তবে এগুলো ব্যবহার করে একসাথে অনেক জম্বি বা পুরো এক লাইনের সব জম্বি মেরে ফেলা যাবে। এটি এমনই দারুণ একটি গেম, যা একবার খেলা শুরু করলে ছেড়ে উঠতেই ইচ্ছে করবে না।


কজ ওয়েব

ফিডব্যাক : shmt_21@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস