Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > সফটওয়্যারের কারুকাজ
লেখক পরিচিতি
লেখকের নাম: কজ
মোট লেখা:১০৪১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১২ - মার্চ
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
ট্রিকস ‍এন্ড টিপস
তথ্যসূত্র:
সফটওয়্যারের কারুকাজ
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
সফটওয়্যারের কারুকাজ

RAM পারফরম্যান্স বাড়ানো

উইন্ডোজ ব্যবহারের সময় অনেক পেজ ফাইল তৈরি হয় এবং পেজ ফাইল ভার্চুয়াল মেমরি হিসেবে কাজ করে। কিন্তু এই পেজ ফাইল কমপিউটারে জমে থেকে র্যাামের গতি কমিয়ে দেয়।

কমপিউটার বন্ধ করার সময় স্বয়ংক্রিয়ভাবে এই ফাইলগুলো আপনি মুছে ফেলতে পারেন। এ জন্য Start >Control Panel> Administrative Tools>Local Security Policy>Security Settings>Local Policies>Security Options ঠিকানায় যান। ডান পাশের Shutdown : Clear virtual memory page file অপশনে দুবার ক্লিক করুন এবং অপশনটি এনাবল করে Ok দিয়ে বের হয়ে আসুন।

এখন কমপিউটার বন্ধের সময় Virtual memory page file স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে। এ ছাড়া Start>Run-এ গিয়ে Tree লিখে Enter চাপলে র্যা্মের গতি কিছুটা বাড়বে। এ কাজ মাঝেমধ্যে করলে কমপিউটার সতেজ থাকবে।

পেনড্রাইভ ফরমেট হচ্ছে না?

কমপিউটারে ভাইরাস আক্রমণ করলে অনেক সময় সেই কমপিউটার থেকে পেনড্রাইভ ফরমেট করা যায় না। তখন পেনড্রাইভ ফরমেট করতে চাইলে Start থেকে Control Panel-এ গিয়ে Administrative tools-এ দুবার ক্লিক করুন। তারপর Computer Management-এ ক্লিক করলে ডান পাশে পেনড্রাইভ বা কাঙ্ক্ষিত ড্রাইভের ওপর মাউস রেখে ডান ক্লিক করে ফরমেট করলে পেনড্রাইভ ফরমেট হবে।

সি ড্রাইভের ফাঁকা স্থান বাড়াবেন যেভাবে

প্রথমে সি ড্রাইভে মাউস রেখে ডান বাটনে ক্লিক করে Propertis-এ যান। এখন Disk clean up-এ ক্লিক করুন। নতুন যে উইন্ডোটি আসবে, সেটির প্রতিটি চেক বক্সে ঠিক চিহ্ন দিয়ে Ok করুন। একইভাবে প্রতিটি ড্রাইভ ক্লিন করতে পারেন। এখন My computer-এ মাউস রেখে ডান বাটনে ক্লিক করে Properties-এ যান। এখন System Restoe-এ ক্লিক করে Turen off System Restore on all drives-এ ঠিক চিহ্ন দিয়ে Ok তে ক্লিক করুন। নতুন একটি উইন্ডো এলে সেটির Yes-এ ক্লিক করুন। দেখবেন, আপনার কমপিউটারে ফাঁকা অংশের পরিমাণ অনেক বেড়ে গেছে।

ফারহানা জামান ফাতেমা
মুসলিমপাড়া, টাঙ্গাইল

................................................................................................................................................................................................................................

সেভএস ওয়ার্ড ২০০৩

আমরা অনেকেই জানি, ওয়ার্ড ডকুমেন্ট অফিস ২০০৭-এ সেভ করলে তা আগের ভার্সনে অফিস ডকুমেন্টে পড়া যায় না। কেননা অফিস ২০০৭-এর ফাইল এক্সটেনশন হলো .docx এবং অফিস ২০০৩ ডকুমেন্টের এক্সটেনশন হলো .doc সম্বলিত। সুতরাং ওয়ার্ড ২০০৩ ব্যবহারকারীরা ওয়ার্ড ২০০৭-এর ডকুমেন্ট পড়ার জন্য বাড়তি সফটওয়্যার ইনস্টল করে নেন, যা এক খারাপ অভ্যাস বলা যেতে পারে।

এ সমস্যাটি মারাত্মক হতে পারে, যখন অফিস ডকুমেন্টকে ই-মেইলে অ্যাটাচ করা হয় অথবা পুরনো অফিস অ্যাপ্লিকেশনে ট্রান্সফারের চেষ্টা করা হয়।

যদি আপনি অফিস ২০০৭ গ্রহীতাকে কম্প্যাটিবিলিটি প্যাক বা ওপেন অফিস ইনস্টল করাতে বাধ্য করতে না চান, তাহলে ওয়ার্ড ২০০৭-কে এমনভাবে সেট করুন যাতে সবসময় ওয়ার্ড ৯৭-২০০৩ ফরমেট ব্যবহার হয়। এজন্য ২০০৭-এ Office Button-এ ক্লিক করুন এবং Word অপশনে গিয়ে Save লিঙ্কে ক্লিক করুন। এরপর 'Save files in this format' ড্রপডাউন মেনুতে ক্লিক করুন এবং Word 97-2003 Document (*.doc) সিলেক্ট করুন। এ কাজ শেষে Ok-তে ক্লিক করে সংঘটিত পরিবর্তনগুলো নিশ্চিত করুন। এই একই প্রসেস ব্যবহার করে আগের ফরমেটে ফিরে যেতে পারেন, কিংবা Save as type বক্সে Word 2007 সিলেক্ট করুন। একই অপশন পাওয়ার পয়েন্ট ও এক্সেল অ্যাপ্লিকেশনেও রয়েছে।

ফোল্ডার লিস্ট প্রিন্ট করা

কখনো কখনো ফাইল ও ফোল্ডারের প্রিন্ট করা লিস্ট দরকার হতে পারে। আপনি এগুলোকে চিহ্নিত করতে পারেন ব্যাকআপ বা রেফারেন্সের জন্য। এক্ষেত্রে Karen's Directory Printer বেশ সহায়তা করতে পারে। এই টুল ডাউনলোড করতে পারবেন www.snipca.com/x724 সাইট থেকে। ডাউনলোড করার পর ইনস্টলেশন গাইড অনুসরণ করুন। সফটওয়্যার চালু হওয়ার পর Print ট্যাবে ক্লিক করুন। ফোল্ডার লিস্ট সিলেক্ট করার জন্য ব্যবহার করুন ফোল্ডার ভিউ অপশন। এর ভেতরে ফোল্ডার কনটেন্ট লিস্টেড হবে স্বয়ংক্রিয়ভাবে। এজন্য Search Sub-Folders লেবেল করা বক্সে ক্লিক করুন টিক অপসারণ করার জন্য, যদি আপনি না চান। এরপর কোন তথ্য প্রিন্ট করতে চান File Info লিস্টে তা লিস্টে করুন। এবার Print বাটনে ক্লিক করুন। লিস্টকে ডকুমেন্টে নিতে পারেন এডিট বা ই-মেইল করার জন্য। এজন্য Save to Disk ট্যাবে ক্লিক করুন এবং অপশনগুলো পরিবর্তন করুন।

আবদুল আউয়াল
সাতমাথা, বগুড়া

................................................................................................................................................................................................................................

সিঙ্গেল পেজ সেটিং

উইন্ডোজ ৭ এবং ভিস্তায় দ্রুতগতিতে ও সহজে সেটিং অ্যাডজাস্ট করতে চাইলে আপনাকে এর জন্য বিশেষ ফোল্ডার তৈরি করতে হবে।

Start বাটনে ক্লিক করুন এবং আপনার ইউজার নেমে ওপেন করতে হবে ইউজার ফোল্ডার। এবার New Folder বাটনে ক্লিক করুন এবং ফোল্ডার নেম হিসেবে GodMode. {ED7BA470-8E54-465E-825C-99712043EOIC} এন্টার করুন।

এবার নিশ্চিত হয়ে নিন যে নাম্বার ঠিকভাবে এবং নির্ভুলভাবে এন্টার করেছেন কি না। অগোছালো ফোল্ডার নাম দেখে হতাশ হওয়ার কিছুই নেই। নিশ্চিত করার জন্য এন্টার চাপলে ব্রাকেটের ভেতরে টেক্সট অদৃশ্য হয়ে যাবে।

আইকনও বদলে যাবে। এই ফোল্ডারে ডাবল ক্লিক করুন যাতে কমপিউটারে সেটিং পরিবর্তনের আইকন দেখা যায়, যা কন্ট্রোল প্যানেলে গ্রুপ হিসেবে অর্গানাইজ করা হয়েছে।

ইউএসবি মেমরি কী ফিক্স করা

ইউএসবি মেমরি কী ব্যবহার করার জন্য উইন্ডোজ ৭, ভিস্তা ও এক্সপির জন্য বাড়তি কোনো সফটওয়্যারের দরকার হয় না ঠিকই, তবে একটি এরর মেসেজ দেখাতে পারে যেখানে উল্লেখ থাকতে পারে- the device has not been recognised, কেননা ইউএসবি মেমরি কী ব্যবহার করতে চায় একটি ড্রাইভ লেটার, যা ইতোমধ্যে ব্যবহার হতে শুরু করছে। এ সমস্যা ফিক্স করতে Start বাটনে ক্লিক করে (MY Computer-এ ডান ক্লিক করুন। এরপর Manage-এ বাম ক্লিক করতে হবে। আপনাকে হয়তো পাসওয়ার্ড এন্টার করতে হতে পারে কিংবা User Account উইন্ডোতে Continue-এ ক্লিক করতে হবে।

বাম দিকের কলামে Disk Management-এ ক্লিক করুন। এবার ড্রাইভ লেটার নেই এমন এক এন্ট্রি খুঁজে দেখুন। এরপর ড্রাইভে ডান ক্লিক করে 'Change Drive Letter and Paths...' অপশন ক্লিক করুন। এরপর Change বাটনে ক্লিক করুন এবং নতুন এক ড্রাইভ লেটার সিলেক্ট করুন ড্রপডাউন মেনু থেকে। এবার আপনার কাজ সেভ করার জন্য উভয় উইন্ডোতে Okতে ক্লিক করুন।

জাফর চৌধুরী

পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস