Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > যেভাবে খুঁজে পাবেন উইন্ডোজের ফিক্স
লেখক পরিচিতি
লেখকের নাম: তাসনীম মাহ্‌মুদ
মোট লেখা:১২১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১২ - মার্চ
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
এরর মেসেজ
তথ্যসূত্র:
ব্যবহারকারীর পাতা
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
যেভাবে খুঁজে পাবেন উইন্ডোজের ফিক্স

উইন্ডোজ ব্যবহারকারীরা বিভিন্ন সময় বিভিন্ন ধরনের সমস্যায় পড়েন, যার সমাধান রয়েছে ঠিকই, তবে তা খুঁজে পাওয়া অনেক সময় বেশ কঠিন। অবশ্য এসব সমস্যার সমাধানের জন্য রয়েছে বিভিন্ন ধরনের টুল। হতে পারে তা মাইক্রোসফটের কিংবা থার্ড পার্টি টুল। পিসির নানা সমস্যার সমাধানের জন্য মাইক্রোসফটের নিজস্ব টুল হলো ‘মাইক্রোসফট ফিক্স ইট’। মাইক্রোসফট ফিক্স ইট পেজে সমন্বিত করা হয়েছে বিভিন্ন ধরনের সমস্যার একটি লিস্ট।

উইন্ডোজে আবির্ভূত সমস্যার কোনো কোনোটি খুব সাদামাটা হলেও ব্যবহারকারীদের যে বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়, তা নিঃসন্দেহে বলা যায়। অবশ্য এসব সমস্যার সমাধানের জন্য ওয়েব থেকে আপনার প্রশ্নের জবাব পেতে পারেন। তবে ওয়েব থেকে প্রচুর উপদেশ পাওয়া গেলেও কোনো কোনোটি প্রয়োজনীয় বা অর্থবহুল হলেও বেশিরভাগই সন্দেহজনক বা নিছকই ভুল। তাই যেসব উপদেশ পাওয়া যায়, তার মধ্য থেকে সঠিক উপদেশ কোনটি তা নির্ধারণ করা কঠিন। সমস্যা সমাধানের জন্য সুনিশ্চিত না হয়ে কোনো চেষ্টা করা উচিত নয়, কেননা এতে ভালোর চেয়ে খারাপ কিছু হওয়ার সম্ভাবনাই বেশি।

অনেকের মতে, পিসি সমস্যা সমাধানের এক নির্ভরযোগ্য উৎস হলো মাইক্রোসফট। কিছুদিন আগে মাইক্রোসফট এর অফিসিয়াল সাপোর্ট ওয়েবসাইটে অবমুক্ত করে ফিক্স ইট সেন্টার। এতে সম্পৃক্ত করা হয়েছে উইন্ডোজের সাধারণ কিছু সমস্যার ফিক্সিংয়ে অটোমেটেড সলিউশন্স। সমস্যা সমাধানের সঠিক দিক খুঁজে পেলে এই টুল দিয়ে এক ক্লিকেই সমস্যার সমাধান করতে পারবেন।

এ লেখায় ব্যবহারকারীদের জন্য দেখানো হয়েছে, কিভাবে মাইক্রোসফটের ফিক্স ইট সেন্টারে দক্ষ হওয়া যায়। এতে আরো দেখানো হয়েছে উইন্ডোজে লুকানো অন্যান্য অটোমেটেড ট্রাবলশুটি টুল কিভাবে খুঁজে পাওয়া এবং ব্যবহার করা যায়।

সময়মতো ফিক্স করা

উইন্ডোজের অদ্ভুত আচরণ, দুর্বলতা, ব্যর্থতা ইত্যাদি কিভাবে ফিক্স করা যায়, সে সম্পর্কে বিস্তারিত তথ্য রয়েছে মাইক্রোসফটের সাপোর্ট ওয়েবসাইটে। তবে যেভাবে এটি অর্গানাইজ করা হয়েছে এবং যতগুলো আর্টিকেল শেয়ার করা হয়েছে, তাতে সংশ্লিষ্ট তথ্য নির্দিষ্ট করা খুব কঠিন এবং ফিক্স করার জন্য দরকার সংশ্লিষ্ট বিষয়ে দক্ষতা অর্জন করা।

মাইক্রোসফট এ বিষয়টি পরে উপলব্ধি করতে পেরে সমাধানের চেষ্টা করে এবং ফিক্স ইট সার্ভিসের প্রটোটাইপ ভার্সন অবমুক্ত করে। কিছু সাপোর্টেড আর্টিকেল সংবলিত লিঙ্কে ক্লিক করলে স্বয়ংক্রিয়ভাবে সমস্যা ফিক্স হবে, যা এ লেখায় বর্ণনা করা হয়েছে। এর ফলে ব্যবহারকারীকে ম্যানুয়ালি স্টেপজুড়ে কাজ করা থেকে বিরত রাখবে।

ফিক্স ইট যত বেশি সমস্যা সমাধান করবে, মাইক্রোসফট সেগুলো একত্রে সংগ্রহ করে ডেভিকেটেড ওয়েবসাইটে রাখে। ফিক্স ইট টুল এক্সপি, ভিস্তা এবং উইন্ডোজ ৭-এ কাজ করে। উইন্ডোজ ৭-এ রয়েছে এর নিজস্ব বিল্ট ইন অটোমেটিক ট্রাবলশুটিং টুল, যা ভালোই কাজ করে, তবে সেরা বলা যাবে না।

যেভাবে চেষ্টা করবেন

ফিক্স ইট টুল কিভাবে কাজ করে তা জানার সহজতম উপায় হলো বাস্তব উদাহরণ পরখ করে দেখা। খুব সাধারণ এক সমস্যা হলো-সিডি বা ডিভিডি রিড বা বার্ন করতে ব্যর্থ হয়েছে। এজন্য ফিক্স ইট টুলে রয়েছে এক বিশেষ উইজার্ড। যদি সিডি/ডিভিডি ড্রাইভ ভালোভাবে কাজ করতে পারে, তাহলে এই উইজার্ড চালু হবে।

ফিক্স ইট হোম পেজের ‘Select a problem area’ সেকশনে উইন্ডোজের জন্য একসারি আইকন রয়েছে, যেমন-ইন্টারনেট এক্সপ্লোরার এবং এ ধরনের আরো কিছু আইকন। এগুলোতে ক্লিক করলে কয়েক সেকেন্ডের মধ্যে রেজাল্ট বক্সে ফিক্সের এক লিস্ট ফিল্টার হয়ে আবির্ভূত হবে দ্বিতীয় ও তৃতীয় সেকশনে।

প্রথম সেকশনের উইন্ডোজ আইকনে ক্লিক করুন। এরপর সেকশন দুই-এ ‘Use Desktop features, or open programs & files’ সিলেক্ট করুন। এবার ডান দিকে আবির্ভূত হওয়া লিস্টে ‘Open, delete, recover or transfer files, burn disk, open programs’ সিলেক্ট করুন। সেকশন তিন-এ ‘Filter Solution’ লেবেল করা একটি ছোট সার্চ বক্স রয়েছে। সার্চ বক্সে CD টাইপ করে এন্টার চাপুন। এর ফলে ‘Your CD or DVD drive can't read or write media’ শিরোনামের এক মেসেজ আসবে।

এবার সবুজ বর্ণের Run Now বাটনে ক্লিক করে Run বা Open-এ ক্লিক করুন। এরপর ডাউনলোড শেষে যদি আরেকটি সতর্ক বার্তা দেখায়, তাহলে আবার Run-এ ক্লিক করুন। উইন্ডোজ এক্সপির ক্ষেত্রে মাইক্রোসফটের ডটনেট ফ্রেমওয়ার্ক টুলের আপডেট ভার্সন ইনস্টল করতে হবে। সুতরাং একটি সতর্ক বার্তা দেখায়। নীল বর্ণের লিঙ্কে ক্লিক করুন যেটি ‘software’ হিসেবে লেবেল করা আছে। এরপর Dounload বাটনে ক্লিক করে Run-এ ক্লিক করুন এবং ইনস্টলেশনের নির্দেশাবলি অনুসরণ করুন।

ডটনেট ফ্রেমওয়ার্ক ইনস্টল করার পর সতর্ক বার্তা দেখায় না এবং ফিক্স ইট উইজার্ড চালু হয়। এ অবস্থায় Accept-এ ক্লিক করুন কাজ চালিয়ে যাওয়ার জন্য। এই উইজার্ডটি উইন্ডোজের মূল তিন ভার্সন থেকে কিছুটা ভিন্ন হলেও ধাপগুলো একই। উইজার্ড এই সমস্যা শনাক্ত ও ফিক্স করবে কি না, তা বেছে নিন অথবা উইজার্ড শুধু সমস্যা শনাক্ত করবে এবং আপনাকে পরে ফিক্স করার সুযোগ দেবে। তবে ভালো হয় latter অপশন বেছে নেয়া, যেহেতু ফিক্স ইট উইজার্ড পরে সব সময় চালু করা যায়।

সিডি/ডিভিডি ড্রাইভ থেকে যেকোনো ড্রাইভ অপসারণ করুন এবং ‘Detect problems and let me select the fixes to apply’ অপশনে ক্লিক করুন। যখন প্রম্পট করবে, তখন Read a CD/DVD-এ ক্লিক করুন। এরপর লিস্ট থেকে সিডি/ডিভিডি ড্রাইভ বেছে নিলে সমস্যার একটি লিস্ট আবির্ভূত হবে। প্রতিটির সাথে একটি টিক বক্স থাকবে। বাই ডিফল্ট সবগুলো টিক করা থাকবে।

যদি ড্রাইভে কোনো ডিস্ক না থাকে, তাহলে দেখাবে ‘Insert readable media’ মেসেজ। এরপর Next-এ ক্লিক করলে সিডি/ডিভিটি ড্রাইভ ট্রে ওপেন হবে এবং উইজার্ড ডিস্কের জন্য প্রম্পট করবে। ডিস্ক ঢুকিয়ে নেক্সটে ক্লিক করলে উইন্ডো ডিস্ক রিড করবে এবং পরবর্তী স্ক্রিনে প্রদর্শিত হবে যে সমস্যা ফিক্স তথা সমাধান হয়েছে। এ সংক্রান্ত আরো বিস্তারিত তথ্য পাবেন ‘View report details’ লিঙ্কে। এর ফলে পারফরম করা সব টেস্টের ফলাফল দেখাবে, যা অধিকতর অ্যাডভান্সড ট্রাবলশুটিংয়ের কাজে দরকার হবে। এগুলো অবশ্য অভিজ্ঞ ব্যবহারকারীদের জন্য উপযোগী। রিপোর্টকে প্রিন্ট করা যাবে বা এইচটিএমএল ফরমেটে সেভ করা যাবে Floppy disk বা Printer আইকনে ক্লিক করে।

এ কাজগুলো শেষ করে নেক্সটে ক্লিক করে একটি রিপোর্টিং অপশন বেছে নিন। যদি ফিক্স কাজ না করে তাহলে বক্সে একটি মেসেজ টাইপ করুন। এর ফলে মাইক্রোসফট ফিক্সগুলো আরো উন্নত করার চেষ্টা করবে। তবে আপনি মাইক্রোসফটের কাছ থেকে সরাসরি কোনো জবাব পাবেন না। নেক্সটে ক্লিক করে এ ধাপ এড়িয়ে যান।

যদি এই উইজার্ড সফল হয়, তাহলে চূড়ান্ত স্ক্রিনে ‘Explore additional solutions online’ লিঙ্কে ক্লিক করুন। এর ফলে আরো অধিকতর ট্রাবলশুটিংয়ে উপদেশ সংবলিত ওয়েবসাইটে নিয়ে যাবে বিশেষ ধরনের সমস্যা সমাধানের জন্য।

সার্চ এবং ফিক্স

বেশিরভাগ সাধারণ সমস্যার ক্ষেত্রে এই উইজার্ড ভালোই কাজ করে, তবে সঠিক ও উপযুক্ত বিষয়টি সবসময় সহজেই খুঁজে পাওয়া যায় না। ফিক্স ইট হোম পেজ কিছুটা দ্বিধা সৃষ্টি করে এবং সমস্যা সমাধানের জন্য পুরো লিস্ট পড়ার জন্য কিছু সময় বেশি ব্যয় করতে হয়। এ ছাড়া আরেকটি বিরক্তিকর বিষয় হলো সমাধানের লিস্টটি থাকে উইন্ডোজের সব ভার্সনের জন্য। তাই কিছু কিছু সমাধান আপনার পিসির জন্য উপযুক্ত নাও হতে পারে। উইজার্ড শুরু হওয়ার আগে এক এরর মেসেজ দেখাতে পারে। এ পর্যায়ে অন্তত একটি সমস্যার সমাধান করা যেতে পারে উইন্ডোজ এক্সপি এবং ভিস্তার ক্ষেত্রে ফিক্স ইট সেন্টার প্রোগ্রামের বেটা ভার্সন ইনস্টল করার মাধ্যমে। আরেকটি উপায় হলো Advanced Search ফিচার ব্যবহার করে। ফিক্স ইট হোম পেজে মাইক্রোসফট হেল্প অ্যান্ড সাপোর্ট শিরোনামের অন্তর্গত Advanced Search লিঙ্কে ক্লিক করুন।

এরর মেসেজ টেক্সটসহ সমস্যার বিস্তারিত বর্ণনা টাইপ করে ড্রপ ডাউন মেনু থেকে উইন্ডোজের সঠিক ভার্সন বা প্রোগ্রাম বেছে নিন এবং এরপর ‘Where do you want to search’ বক্স থেকে টিক চিহ্ন অপসারণ করার জন্য ক্লিক করুন Microsoft Answer and windows online বক্স ছাড়া।

এবার Search-এ ক্লিক করলে সমাধানের একটি লিস্ট দেখাবে। আরো বিস্তারিত জানার জন্য সার্চ বক্সে টাইপ করলে সঠিক উত্তর জানা যাবে। এই লিঙ্কটি হলো মাইক্রোসফট সমর্থিত আর্টিকেল। এই আর্টিকেলে থাকে সাম্প্রতিক ফিক্স ইট সলিউশন্স। এই লিঙ্ক ওপেন করলে একটি মেসেজ বক্স পপআপ করবে একটি উইজার্ড রান করানোর জন্য। পুরনো আর্টিকেলে একটি লিঙ্ক এবং ফিক্স ইট আইকন থাকতে পারে। উইজার্ড চালু করার জন্য এতে ক্লিক করুন।

ভিন্ন পিসি ব্যবহার করা

যদি পিসির ইন্টারনেট সংযোগে ক্রটি থাকে, তাহলে ফিক্স ইট সার্ভিস কাজ করবে না। তবে অন্য কোনো পিসিতে যদি অ্যাক্সেস থাকে, তাহলে সমাধানকে ইউএসবি মেমরি কি-তে বা সিডিতে ডাউনলোড করা যাবে এবং পুরনো পিসিতে রান করা যাবে। এ কাজটি করার জন্য যেকোনো ধরনের সহযোগিতার জন্য Run Now বাটনের নিচে Learn More লিঙ্কে ক্লিক করুন। এর ফলে সমাধানের বিস্তারিত বর্ণনা পাওয়া যাবে। Download বাটনে ক্লিক করলে File Download Security Warning ডায়ালগ বক্স আসে। এরপর Save-এ ক্লিক করে ফাইল ডাউনলোড করার লোকেশন বেছে নিন। ফায়ারফক্স ব্যবহারকারীদের উচিত হবে Save File সিলেক্ট করা, যাতে ফায়ারফক্সের ডিফল্ট ফোল্ডারে ডাউনলোড সেভ হয়।

এবার ডাউনলোড করা ফাইল Fixit Portable ফোল্ডা থেকে খুঁজে বের করে ডাবল ক্লিক করুন। এই ফাইলটি Launch Fixit.exe হিসেবে পরিচিত। এই ডাউনলোড করা ভার্সন ধারণ করে সব অটোমেটিক সমাধান। তবে অন্যান্য হেল্প এবং ট্রাবলশুটিং লিঙ্ক নয়। এগুলো অনলাইন ভার্সনের মতো করে চালু করুন।

উইন্ডোজ ৭

কিছু কিছু ফিক্স ইট সলিউশন উইন্ডোজ ৭-এ কাজ করে। মাইক্রোসফটে এর সর্বশেষ ভার্সনের অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের ফিক্স ইটের দরকার নেই, কেননা কিছু চমৎকার ট্রাবলশুটিং উইজার্ড উইন্ডোজে সম্পৃক্ত করা হয়েছে।

এগুলোর লিঙ্কগুলো যথাযথ স্থানে দেখতে পারবেন। এবার নেটওয়ার্ক অ্যান্ড শেয়ারিং সেন্টার ওপেন করুন। এজন্য নোটিফিকেশন এরিয়ার নেটওয়ার্ক আইকনে ক্লিক করে বেছে নিন Open Network and Sharing center অপশন। এর ফলে নিচের দিকে Troubleshooting problems লিঙ্ক দেখতে পারবেন।

এই টুলগুলো উইন্ডোজ ৭-এর জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে, যার ফলে কিছু বাড়তি সুবিধা পাওয়া যাবে। এগুলো চমৎকারভাবে কাজ করে এবং গাইড করার জন্য রয়েছে স্বচ্ছ এ স্পষ্ট নির্দেশাবলি। এক জায়গায় সব ট্রাবলশুটিং উইজার্ড দেখতে চাইলে Start-এ ক্লিক করে সার্চ বক্সে Troubleshooting টাইপ করলে এরপর যে ফলাফল আসবে, সেখানে Troubleshooting লিঙ্কে সিলেক্ট করুন। এর ফলে উইজার্ডের এক লিস্ট পাবেন। এগুলো দেখতে চাইলে বাম প্যানের View all এ ক্লিক করুন। এবার Location কলামে ‘Online’ চিহ্নিত আইটেমের জন্য দরকার ইন্টারনেট সংযোগ। এ ছাড়া যেকেউ এক ক্লিকে এরর ফিক্স সেট করতে পারবে।

যখন ফিক্স ইট ব্যর্থ হয়

অনেক সমস্যা সমাধানের ক্ষেত্রে ফিক্স ইট চমৎকার টুল হলেও এটি সবকিছু ফিক্স করতে পারে না। ধরুন, আপনি ইন্টারনেট সংশ্লিষ্ট জটিলতায় ভুগছেন। এমন অবস্থায় ফিক্স ইট ডায়াগনাস করে দেখল যে সমস্যাটি হলো রাউটার সেটিং সংশ্লিষ্ট। ফিল্ড ফিক্স ইট সমস্যাটি ফিক্স করতে ব্যর্থ হলো। যখন উইজার্ডের চূড়ান্ত ধাপে উইজার্ড ফেইল করে বা ব্যর্থ হয়, তখন ‘Explore additional solutions online’ বাটনে ক্লিক করতে হবে। এবার ‘Send troubleshooter results’ বাটনে ক্লিক করুন আরো বেশি পরামর্শ সংবলিত পেজে ভিজিট করার জন্য।

ফিক্স ইট উইজার্ডের বিস্তারিত রিপোর্ট ভালো করে পড়া উচিত। যাতে ব্যর্থ হওয়া যেকোনো ফিক্সকে নির্দিষ্ট করা যায়। এরপর ফিক্স ইট সাইটের Advanced search ফিচার ব্যবহার করে অধিকতর তথ্য অনুসন্ধান করে দেখুন আগে উল্লেখ করা নিয়মে। যদি সমস্যা সমাধান করা কঠিন বলে মনে হয়, তাহলে মাইক্রোসফটের সাপোর্ট সাইটে আরো অন্যান্য রিসোর্স রয়েছে, যা সমস্যা ফিক্স করার ক্ষেত্রে সহায়তা করতে পারে।

মাইক্রোসফটের অ্যানসার ফোরাম বেশ জনপ্রিয়। এখানে আপনি সার্চ ও ব্রাউজ করতে পারবেন সমস্যা সমাধানের উত্তর জানার জন্য। যেসব প্রশ্নের উত্তর সফলতার সাথে দেখা হয় সেগুলো চিহ্নিত হয়ে থাকবে।

কোনো প্রশ্ন করতে হলে আপনাকে Windows Live IDসহ সাইটে সাইন করতে হবে। তবে যেকেউ সাইট ব্রাউজ করতে পারবে। সার্চ বক্সে কোনো প্রশ্ন টাইপ করে ‘Find an answer’ অপশনে ক্লিক করুন। এরপর Answer forum এবং মাইক্রোসফট সাপোর্ট সাইট উভয় দিক থেকে উত্তর পেতে চাইলে রেজাল্ট লিস্টের উপরের ট্যাবে ক্লিক করতে হবে।


কজ ওয়েব

ফিডব্যাক : mahmood_sw@yahoo.com
চলতি সংখ্যার হাইলাইটস