Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > লিনআক্স মিন্ট ডেবিয়ান এডিশন
লেখক পরিচিতি
লেখকের নাম: মো: আমিনুল ইসলাম সজীব
মোট লেখা:৪
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১২ - এপ্রিল
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
লিনআক্স
তথ্যসূত্র:
লিনআক্স
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
লিনআক্স মিন্ট ডেবিয়ান এডিশন

প্রোপাইটরি অপারেটিং সিস্টেম উইন্ডোজ অথবা ম্যাকিনটোশ ছেড়ে বিভিন্ন কারণে মানুষ লিনআক্সের দিকে ঝুঁকে পড়ছেন। বিনামূল্যে ব্যবহারের সুবিধা, ভাইরাস থেকে নিরাপত্তা, হ্যাকারদের হাত থেকে নিরাপত্তা ইত্যাদি কারণে মানুষ লিনআক্স ব্যবহার করে থাকেন। আবার লিনআক্স কোনো নির্দিষ্ট অপারেটিং সিস্টেম নয়। এর ওপর ভিত্তি করে রয়েছে অনেক অপারেটিং সিস্টেম, যেগুলোকে আমরা ডিস্ট্রো হিসেবে জানি। জনপ্রিয় কয়েকটি ডিস্ট্রো হলো- ফেডোরা, লিনআক্স মিন্ট, উবুন্টু, ওপেনসুসে, রেডহ্যাট ইত্যাদি। এখানেও ব্যবহারকারী নিজের পছন্দসই ডিস্ট্রোটি বেছে নেয়ার সুবিধা ভোগ করেন।

কমপিউটার ব্যবহারের শুরু থেকেই যারা উইন্ডোজ ব্যবহার করে আসছেন তাদের কাছে লিনআক্স ব্যবহার করাটা একটু কঠিন মনে হয়। সম্পূর্ণ নতুন অপারেটিং সিস্টেম ও ভিন্ন ধরনের কার্যপদ্ধতি দেখে অনেকেই খেই হারিয়ে ফেলেন। এ জন্য একদম সাধারণ শ্রেণীর মানুষের জন্য জনপ্রিয় ডিস্ট্রো উবুন্টুর ওপর ভিত্তি করে তৈরি করা হয় লিনআক্স মিন্ট নামের একটি ডিস্ট্রো। অনেকাংশে উইন্ডোজের মতোই দেখতে ইউজার ইন্টারফেস সংবলিত এই অপারেটিং সিস্টেম বিভিন্ন কারণে মানুষের কাছে জনপ্রিয়। একটি কমিউনিটির মাধ্যমে চালিত ও সরবরাহ করা হয় বিধায় অনেক সফটওয়্যার, বিশেষ করে মিডিয়া কোডেক ফাইল এতে শুরু থেকেই দেয়া থাকে। তাই ইনস্টল করার পর অডিও-ভিডিও ফাইল চালানোর জন্য আলাদা কিছু ডাউনলোড করতে হয় না।



সম্প্রতি লিনআক্স মিন্টের আরেকটি সংস্করণ আসছে, যা সরাসরি ডেবিয়ানের ওপর ভিত্তি করে তৈরি হবে। এতদিন ডেবিয়ানের ওপর ভিত্তি করে উবুন্টু তৈরি হতো এবং উবুন্টুর ওপর ভিত্তি করে লিনআক্স মিন্ট আপডেট করা হতো। তবে ডেভেলপাররা এবার সিদ্ধান্ত নিয়েছেন তারা সরাসরি ডেবিয়ানের ওপর কাজ করবেন এবং অবমুক্ত করবেন ‘লিনআক্স মিন্ট ডেবিয়ান এডিশন।’

লিনআক্স মিন্টের সাইট থেকে এখনই লিনআক্স মিন্ট ডেবিয়ান এডিশন ডাউনলোড করে ব্যবহার করা যাবে। অনেকেই লিনআক্স মিন্ট এবং লিনআক্স মিন্ট ডেবিয়ান এডিশনের পার্থক্য নিয়ে ভাবছেন। এ লেখায় উপস্থাপন করা হয়েছে লিনআক্স মিন্ট ডেবিয়ান এডিশন কী, এর সুবিধা ও অসুবিধা এবং সাধারণ লিনআক্স মিন্টের সাথে এর পার্থক্য কোথায় ইত্যাদি।

রোলিং রিলিজ

যারা লিনআক্স ব্যবহার করেন অথবা লিনআক্স দুনিয়ার খোঁজখবর অল্প হলেও রাখেন, তারা অবশ্যই জানেন লিনআক্সের বিভিন্ন ডিস্ট্রো একটি নির্দিষ্ট সময় পরপর নতুন সংস্করণ নিয়ে আসে। উবুন্টুর যেমন রয়েছে ১০.১০, ১১.০৪, ১১.১০ ইত্যাদি সংস্করণ, লিনআক্স মিন্টেরও তেমনি রয়েছে ৮, ৯, ১০, ১১ ইত্যাদি সংস্করণ। যদিও সিস্টেমের বিভিন্ন আপডেট রিলিজ হওয়া মাত্রই আপডেট ম্যানেজারের মাধ্যমে তা ইনস্টল করা সম্ভব। একটি নির্দিষ্ট সময় পরপর এই দুই ডিস্ট্রোই নতুন একটি সংস্করণ নিয়ে আসে, যাকে বলা হয় ‘মেজর রিলিজ’।

কিন্তু কেউ যদি লিনআক্স মিন্ট ডেভেলপার এডিশন ইনস্টল করেন, তাহলে প্রথমে তিনি খেয়ালই করবেন না যে এর কোনো সংস্করণ বা বিশেষ রিলিজ নেই। মূলত এটি একটি রেগুলার আপডেট চ্যানেলে থাকে, যা নতুন কোনো সফটওয়্যার বা সিস্টেম আপডেট পেলেই তা আপনার কমপিউটারে পাঠিয়ে দেবে। ফলে আপনার কমপিউটার সবসময় আপডেটেড থাকবে, কিন্তু এর কোনো মেজর রিলিজ বা সংস্করণ নম্বর থাকবে না। ডেবিয়ানেরও নির্দিষ্ট কোনো সংস্করণ নেই। ‘রোলিং রিলিজ’ পদ্ধতিতেই ডেবিয়ান আপডেট হয়। এ জন্য লিনআক্স মিন্ট ডেবিয়ান এডিশনও রোলিং রিলিজ পদ্ধতিতে প্রতিনিয়তই আপডেট হবে।

এ ক্ষেত্রে ব্যবহারকারীর সুবিধা হলো কয়েক মাস পরপর নতুন মেজর সংস্করণে আপডেট করা বা সিস্টেম রিইনস্টল করার ঝামেলা পোহাতে হবে না। একবার ইনস্টল করেই বছরের পর বছর ব্যবহার করা যাবে সিস্টেমকে আপডেটেড রেখে। তবে কমপিউটারের যাবতীয় আপডেটগুলো সবসময়ই ইনস্টল করতে হবে যা অনেক ক্ষেত্রেই ব্যবহারকারীরা করেন না। নতুন সংস্করণের সাথে সব সফটওয়্যারের নতুন সংস্করণ আসবে এই ভেবে আপডেট ইনস্টল না করে বসে থাকলে রোলিং রিলিজ চ্যানেলে থাকার পরও লিনআক্স মিন্ট ডেবিয়ান এডিশন একসময় পুরনো হয়ে যাবে।

একই ধরনের ইউজার ইন্টারফেস

লিনআক্স মিন্ট ডেবিয়ান এডিশনের সাথে সাধারণ লিনআক্স মিন্টের টেকনিক্যাল অনেক পার্থক্য থাকলেও ব্যবহারকারী যে অভিজ্ঞতা পাবেন তা সাধারণ লিনআক্স মিন্টের মতোই। অর্থাৎ ফ্রন্ট-এন্ড ব্যবহার করার সময় ব্যবহারকারীর নতুন কিছু শিখতে হবে না। আগেই লিনআক্স মিন্ট ব্যবহার করার অভিজ্ঞতা থাকলে কোনো সমস্যা ও দ্বিধাদ্বন্দ্ব ছাড়াই ব্যবহারকারীরা লিনআক্স মিন্ট ডেবিয়ান এডিশন ব্যবহার করতে পারবেন।

ডেভেলপাররা অবশ্য বলছেন লিনআক্স মিন্ট ডেবিয়ান এডিশনে কিছু বাগ থাকতে পারে। এতে প্রায় এক বছরেরও বেশি সময় ধরে এই প্রকল্প চলমান থাকায় বেশিরভাগ সমস্যারই ফিক্স বা সমাধানও হয়ে যায়। তাই লিনআক্স মিন্ট ব্যবহারকারীর জন্য লিনআক্স মিন্ট ডেবিয়ান এডিশন ব্যবহার করা মোটেই কঠিন কিছু হবে না।

অ্যাপ্লিকেশন ইনকম্প্যাটিবিলিটি

উবুন্টু ছেড়ে সরাসরি ডেবিয়ানের ওপর ভিত্তি করে লিনআক্স মিন্ট ডেবিয়ান এডিশন তৈরি হওয়ায় কিছু সমস্যারও সৃষ্টি হবে। সাধারণত ডেবিয়ান এবং উবুন্টু দুটো ডিস্ট্রোতেই .ডেব ফাইল ব্যবহার করা হয়, কিন্তু সেগুলো সবসময় ‘বাইনারি কম্প্যাটিবল’ হয় না। এ জন্য কিছু কিছু প্যাকেজ রয়েছে যেগুলো শুধু উবুন্টুতেই কাজ করবে, ডেবিয়ানে চলবে না। আপনার পছন্দের প্যাকেজগুলোর তালিকায় যদি এ জাতীয় প্যাকেজ অনেক বেশি থাকে, তাহলে স্বাভাবিকভাবেই লিনআক্স মিন্ট ডেবিয়ান এডিশনে গিয়ে খুব একটা সুবিধা করতে পারবেন না। কারণ লিনআক্স মিন্টে চললেও ডেবিয়ানের ওপর ভিত্তি করে ডেভেলপ করা ডিস্ট্রোতে আপনার প্যাকেজগুলো কাজ করবে না।

এ ছাড়া পিপিএ সিস্টেমও লিনআক্স মিন্ট ডেবিয়ান এডিশনে কাজ করবে না, কেননা এটি শুধু উবুন্টুর জন্য উপযোগী প্যাকেজ সরবরাহ করে। কাজেই উবুন্টুর জন্য তৈরি করা অ্যাপ্লিকেশন বা প্যাকেজ উবুন্টুর ওপর ভিত্তি করে তৈরি ডিস্ট্রো লিনআক্স মিন্টেই শুধু কাজ করবে, ডেবিয়ান এডিশনে তা অচলই বলা যায়।

অন্যান্য অসুবিধা

লিনআক্স মিন্টের দাবি, উবুন্টুভিত্তিক অন্যান্য ডিস্ট্রোর তুলনায় লিনআক্স মিন্ট ডেবিয়ান এডিশন অনেক দ্রুত কাজ করে। কিন্তু তারা নিজেরাই কিছু সমস্যার কথা স্বীকার করেছে, যা লিনআক্স মিন্ট ডেবিয়ান এডিশন থেকে দূর করা যায়নি। এর মধ্যে একটি রয়েছে রোলিং রিলিজ।

রোলিং রিলিজের কথা আগেই বলা হয়েছে। আপাতদৃষ্টিতে এর শুধু সুবিধাগত দিকটি চোখে পড়লেও এর অসুবিধাও রয়েছে। সাধারণত অন্যান্য ডিস্ট্রোর বেলায় মেজর রিলিজ বের হওয়ার আগে পরীক্ষামূলক কতগুলো সংস্করণ বের করা হয়, যেখানে নতুন নতুন সুবিধা ও আপডেট টেস্ট করা হয়। কোনো সমস্যা থাকলে তা সমাধান করেই মেজর রিলিজ অবমুক্ত করা হয়। কিন্তু রোলিং রিলিজের ক্ষেত্রে এমন কিছু নেই। যেহেতু রোলিং রিলিজ চ্যানেলে থাকা কোনো ডিস্ট্রো ‘স্ট্যাবল’ কোনো সংস্করণ অফার করে না, সেহেতু যেকোনো সময়ই নতুন আপডেট নিয়ে ঝামেলা দেখা দিতে পারে। তবে সেসব ঝামেলা ঠিক করার জন্য আপডেটও অন্য যেকোনো ডিস্ট্রোর তুলনায় দ্রুত চলে আসবে।

তাই লিনআক্স মিন্ট ডেভেলপারদের পরামর্শ, লিনআক্স নিয়ে বেশ ভালো জ্ঞান থাকলে ডিপেকেজি, এপিটি ইত্যাদি বিষয় কিভাবে কাজ করে তা জানা থাকলেই লিনআক্স মিন্ট ডেবিয়ান এডিশন ব্যবহার করা উচিত। এ ছাড়া লিনআক্স মিন্ট ডেবিয়ান এডিশন দ্রুততর হলেও ব্যবহারবান্ধবতার দিক দিয়ে উবুন্টুর চেয়ে একধাপ পিছিয়ে আছে।

কাজেই ডেবিয়ানের ওপর ভিত্তি করে তৈরি লিনআক্স মিন্ট ডেবিয়ান এডিশন উপভোগ করার জন্য তৈরি থাকলে এখনই ডাউনলোড করে নিতে পারেন এই লিঙ্ক থেকে : http://www. linuxmint.com/download_lmde.php



কজ ওয়েব

ফিডব্যাক : sajib@aisjournal.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস