Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > ইল্যান্সে ফ্রিল্যান্সিং শুরু করবেন যেভাবে
লেখক পরিচিতি
লেখকের নাম: মৃণাল কান্তি রায় দীপ
মোট লেখা:১৫
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১২ - সেপ্টেম্বর
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
ফ্রিল্যান্স
তথ্যসূত্র:
ঘরে বসে ‍আয়
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
ইল্যান্সে ফ্রিল্যান্সিং শুরু করবেন যেভাবে

৪র্থ পর্ব

গত তিন সংখ্যায় ইল্যান্স নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছিল। অনেক পাঠক ই-মেইল এবং ফেসবুক গ্রুপের মাধ্যমে কিছু প্রশ্ন রেখেছিলেন, সেগুলোর উত্তর সংক্ষিপ্ত আকারে দেয়ার চেষ্টা করা হয়েছে এবার।
* ELance-এ Connect বলতে কি বোঝায়?

উত্তর : Connect হচ্ছে এক মাসে আপনি কতটি কাজে বিড করতে পারবেন তার লিমিটকে বোঝায়। ফ্রি মেম্বারশিপের জন্য একটি অ্যাকাউন্টের বিপরীতে Connect লিমিট ১৫টি।

* কীভাবে আমার কানেক্ট লিমিট বাড়াতে পারি?

উত্তর : বন্ধুদের আমন্ত্রণ করে Contractor হিসেবে সাইনআপ করাতে পারলে আপনার বন্ধুকে ফোন ভেরিফিকেশন ও ELance Proficiency Test পাস করতে হবে। Referral লিঙ্ক পেতে লগইন করার পর ResourcesReferral Program-এ ক্লিক করুন অথবা সরাসরি ভিজিট করুন https://www.elance.com/referralprogram সাইটে। প্রতিটি সফল সাইনআপের জন্য ১০টি কানেক্ট পাবেন এবং সেটি শুধু চলতি মাসের জন্য।

* কানেক্ট শেষ হওয়ার পর কখন কানেক্ট পাওয়া যায়?

উত্তর : কানেক্ট প্রতিমাসের প্রথম দিনে নিজের অ্যাকাউন্টে যুক্ত হয়, ইল্যান্সের সব দিন-তারিখ EST (Eastern Standard Time) অনূসৃত হয়। তাই প্রতিমাসের ১ তারিখ বাংলাদেশ সময় বেলা ১১টায় আপনার অ্যাকাউন্টে মেম্বারশিপ অনুসারে কানেক্ট যুক্ত হবে।

* ইল্যান্সে কয় ধরনের কাজ পাওয়া যায়?

উত্তর : দুই ধরনের ফিক্সড প্রাইস এবং ঘণ্টাভিত্তিতে। ফিক্সড প্রাইস Escrow সিস্টেম কাজ শেষে পারিশ্রমিক পাওয়ার নিশ্চয়তা দেয়। তাই কাজ শুরু হওয়ার আগে ক্লায়েন্টকে Escrow-তে পারিশ্রমিক জমা দেয়ার জন্য অনুরোধ করুন।

Hourly-ELance Tracker অন করুন এই ধরনের কাজ শুরুর আগে। কাজ শেষ হওয়ার পর ট্র্যাকারটি অফ করুন। ১৩ মিনিট পরপর আপনার পিসির স্ক্রিনশট তুলবে এটি, তাই সৎ থাকুন। কাজ করার সময় অযথা ট্র্যাকার অন রাখবেন না। কোনো কারণে ট্র্যাকার অন রাখতে ভুল করলে WorkRoom থেকে Timesheets লিঙ্কে ক্লিক করে Manual Hour যোগ করুন।
ট্র্যাকার ডাউনলোড লিঙ্ক https://www.elance.com/php/tracker/main/trackerDownload.php

* কাজ শেষ হওয়ার পর ক্লায়েন্ট Escrow রিলিজ না করলে কি করতে হবে?

উত্তর : আপনার কাজ শেষ হলে Status Report সাবমিট করুন এবং কাজটি Mark as Completed করুন। তারপর ক্লায়েন্টকে এ বিষয়ে জানিয়ে তাকে Escrow রিলিজের অনুরোধ করুন। ক্লায়েন্ট কোনো কারণে Escrow রিলিজ না করলে প্রথমে ইল্যান্স সাপোর্ট টিমকে জানান (লাইভ চ্যাট অথবা মেসেজের মাধ্যমে)। এক মাস পর Escrow-এ জমা হওয়া টাকা আপনার অ্যাকাউন্টে যুক্ত হবে, তবে সে ক্ষেত্রে Status Report অবশ্যই সাবমিট করা থাকতে হবে।

* ইল্যান্স কত ধরনের পেমেন্ট সিস্টেম সাপোর্ট করে?

উত্তর : উইথড্র করার ক্ষেত্রে আমাদের দেশের ফ্রিল্যান্সারদের জন্য MoneyBookers (Skrill), Payonner Mastercard, Bank Transfer অপশন রয়েছে। আপনার পছন্দেরটা বেছে নিন, একাধিক অপশন বাছাই করতে পারবেন এবং ইচ্ছেমতো যেকোনো সময় যেকোনোটি ব্যবহার করতে পারবেন।

* কীভাবে বিভিন্ন ধরনের পেমেন্ট মেথড যোগ করবেন?

উত্তর : আপনার Payment Method যোগ করতে মেনু থেকে ManageFinancial Accounts পেজে যান। একটু স্ক্রল করে নিচে আসুন (চিত্র-১)।

ব্যাংক অ্যাকাউন্ট যোগ করা : Enter New Bank Account বাটনে ক্লিক করলে নতুন পেজের (চিত্র-২) মতো আসবে।

ছবিতে দেখতে পাচ্ছেন তিনটি ধাপ রয়েছে 1. Enter Your Bank Information, 2. Enter Account Holder Address, 3. Review Bank Account Details.

Enter Your Bank Information-এর অধীনের সব ঘর সঠিকভাবে পূরণের পরই অন্য ধাপ আসবে।

Bank Account Type-এর ড্রপডাউন থেকে দুটি অপশন পাবেন Checking/Current ও Savings, সেখানে আপনার ব্যাংক অ্যাকাউন্টের ধরন সিলেক্ট করুন। বাকি ঘরের তথ্যগুলো একে একে পূরণ করুন। লক্ষণীয়, Account Holder Name-এর ঘরে ব্যাংকে আপনার যে নাম দেয়া সেটি লিখুন। সব ঘর সঠিকভাবে পূরণের পর Continue বাটন চাপুন।

এরপর Enter Account Holder Address অংশ পূরণের জন্য (চিত্র-৩) মতো পেজ আসবে।

ইল্যান্সে রেজিস্ট্রেশনের সময় দেয়া আপনার ঠিকানা সঠিক থাকলে Use EXisting Address রেডিও বাটন সিলেক্ট করুন। আপনার বর্তমান ঠিকানা যদি আগে দেয়া ঠিকানা না হয়ে থাকে তাহলে Add New Address রেডিও বাটন সিলেক্ট করুন। নতুন ঠিকানা দেয়ার পর Continue বাটন চাপুন।

এরপর Review Bank Account Details পেজ আসবে। এ পেজে আপনার দেয়া তথ্যগুলো দেখানো হবে। কোনো তথ্য ভুল থাকলে Back বাটন চাপুন। সব সঠিক থাকলে Submit বাটনে ক্লিক করুন। এভাবে আপনার ব্যাংক অ্যাকাউন্ট ইল্যান্সে যুক্ত করতে পারবেন।

পেওনার মাস্টারকার্ড : যে পেজ থেকে ব্যাংক অ্যাকাউন্ট যুক্ত করেছিলেন, সে পেজে গিয়ে Payoneer Prepaid Mastercard দেখতে পাবেন Enter New Bank Account-এর নিচে। সেখান থেকে Sign Up For New Account বাটনে ক্লিক করুন। পেমেন্ট মেথড ছবিটি দেখুন। Sign Up For New Account বাটনে ক্লিক করার পর ইল্যান্স আপনাকে পেওনারের ওয়েবসাইটে রিডাইরেক্ট করবে।

০১. নতুন কার্ডের জন্য আবেদন : রিডাইরেক্টের পর আসা নতুন পেজ (চিত্র-৪) হবে।
ক. নতুন কার্ডের অর্ডারের জন্য Get your prepaid MasterCard card Now! বাটনে ক্লিক করুন।
খ. কার্ডটি অর্ডার করার জন্য তিনটি বাটন দেখতে পাবেন। পর্যায়ক্রমে প্রত্যেকটি ক্লিক করুন এবং আপনার ব্যক্তিগত তথ্য সঠিকভাবে পূরণ করুন।
গ. প্রথম ধাপে আপনার নাম, জন্ম তারিখ, ই-মেইল, ঠিকানা ইত্যাদির তথ্য দিন। ই-মেইলের ক্ষেত্রে অবশ্যই রেন্ট-এ-কোডার সাইটে যে ই-মেইল দিয়ে রেজিস্ট্রেশন করেছেন সেটি দিতে হবে। ঠিকানা লেখার সময় বিশেষ কোনো চিহ্ন (যেমন - , /) ইত্যাদি ব্যবহার করতে পারবেন না, শুধু বর্ণ এবং সংখ্যা দিয়ে ঠিকানা লিখতে হবে।
ঘ. দ্বিতীয় ধাপে ইউজার নাম (এখানে আপনার ই-মেইল ঠিকানাটি দিন), পাসওয়ার্ড ইত্যাদি দিন।
ঙ. তৃতীয় ধাপে পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স বা জাতীয় পরিচয়পত্রের তথ্য দিন।
চ. ‘‘I agree to the ...’’ নামের তিনটি চেকবক্স সিলেক্ট করে Finish বাটনে ক্লিক করুন।

অর্ডারটি সঠিকভাবে সম্পন্ন হলে একটি নিশ্চিতকরণ ই-মেইল পাবেন। তারপর ১৫ থেকে ২০ দিনের মধ্যে আপনার ঠিকানায় একটি MasterCard পৌঁছে যাবে। কার্ডটি হাতে পাওয়ার পর নির্দেশনা অনুযায়ী কার্ডটি সচল করতে হবে এবং যেকোনো চারটি সংখ্যার একটি গোপন পিন নম্বর দিতে হবে। পরে এই নম্বরের মাধ্যমে যেকোনো ATM থেকে (যেগুলো এই কার্ডটি সাপোর্ট করবে) টাকা সহজেই উত্তোলন করতে পারবেন।

০২. অন্য মার্কেটপ্লেস থেকে পাওয়া কার্ড ইল্যান্সে যুক্ত করা : আগে কোনো মার্কেটপ্লেস থেকে Payoneer Prepaid Mastercard পেয়ে থাকলে নতুন আসা পেজের ডান দিকে থাকা Already applied for a Payoneer account?-এর নিচে থাকা Click Here!-এ ক্লিক করুন। এটি নিচের দিকে বিস্তৃত হবে। বিস্তৃত হওয়ার পর আসা বক্সে (Payonner অ্যাকাউন্ট যোগ করা) আপনার আগের Payoneer Username, Password, Date of Birth, Card Number দিন। ক্যাপচার পূরণ করে Continue বাটনে ক্লিক করুন।

মানিবুকার্স (স্কিল) যোগ করা : আপনার Payment Method-এ আপনার মানিবুকার্স (স্কিল) যোগ করতে ওপরের মেনু থেকে ManageFinancial Accounts পেজে যান। একটু স্ক্রল করে নিচে আসুন। ওপরের পেমেন্ট মেথড ছবির মতো দেখতে পাবেন। Enter New Skrill Account বাটনে ক্লিক করুন। ছবির মতো পেজ আসবে (চিত্র-১১)। মানিবুকার্সে (স্কিল) যে ই-মেইল অ্যাড্রেস দিয়েছিলেন সেটি দিন এবং সাবমিট বাটনে ক্লিক করুন।

পাঠকদের করা গুরুত্বপূর্ণ প্রশ্নগুলোর উত্তর বিস্তারিত এখানে দেয়া হয়েছে। আরো সাহায্যের প্রয়োজন হলে ‘ইল্যান্স বাংলাদেশ হেল্প’ ফেসবুক গ্রুপে পোস্ট করতে পারেন। গ্রুপের লিঙ্ক https://www.facebook.com/groups/elance.bd.help

কজ ওয়েব
ফিডব্যাক :mkrdip@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস