Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > অ্যাপলের একগুচ্ছ নতুন পণ্য
লেখক পরিচিতি
লেখকের নাম: তুহিন মাহমুদ
মোট লেখা:২৭
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৩ - জুলাই
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
অ্যাপল
তথ্যসূত্র:
নতুন প্রযুক্তি
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
অ্যাপলের একগুচ্ছ নতুন পণ্য

নতুন আইপড টাচ

সম্মেলনে আইপড টাচের নতুন একটি সংস্করণ প্রদর্শন করেছে অ্যাপল। প্রদর্শিত ১৬ জিবি সংস্করণে থাকছে না আইসাইট ক্যামেরা, তবে ভিডিও চ্যাটিং সুবিধায় আছে ১.২ এমপি ফ্রন্ট ফেসিং ক্যামেরা। রেটিনা প্রযুক্তির ডিসপ্লে আইপড টাচ এখন অ্যাপল স্টোরে পাওয়া যাচ্ছে। দাম ২২৯ ডলার। ভিডিও চ্যাটের পাশাপাশি এর ওয়াইফাই ফিচারের মাধ্যমে ফটো এবং ভিডিও বিনিময়ের সুযোগ পাবেন। পণ্যটির মূল বৈশিষ্ট্যগুলো- ৪ ইঞ্চির প্রশস্ত পর্দা, যার প্রতি ইঞ্চিতে পিক্সেল সংখ্যা ৩২৬, ফ্রিকোয়েন্সি রেসপন্স টাইম ২০ থেকে ২০ হাজার হার্টজ, বস্নুটুথ ৪.০, ওয়্যারলেস ল্যান, ওয়েবভিত্তিক ম্যাপ সংযোগ, ১৬ জিবি ইন্টারনাল স্টোরেজ, ৩.৫ মিমি স্টেরিও হেডফোন জ্যাক, বিল্টইন স্পিকার এবং মাইক্রোফোন, লিথিয়ান ব্যাটারি এবং ৪০ ঘণ্টা পর্যন্ত মিউজিক এবং ৮ ঘণ্টা পর্যন্ত ভিডিও উপভোগ করা যাবে। এছাড়া অনলাইন কনটেন্ট অ্যাপল টিভি (থার্ড অ্যান্ড ফোর্থ) জেনারেশন সমর্থন করবে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে অনুষ্ঠিত হলো অ্যাপল কমপিউটার ইনকরপোরেটেডের বিভিন্ন যন্ত্রের জন্য সফটওয়্যার নির্মাতাদের বার্ষিক সম্মেলন ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপারস কনফারেন্স তথা ডব্লিউডব্লিউডিসি। প্রতিবারের মতো এবারের সম্মেলনেও হাজির করা হয়েছে প্রতিষ্ঠানটির সর্বশেষ প্রযুক্তির বিভিন্ন পণ্য। এসেছে অ্যাপলের মোবাইল অপারেটিং সিস্টেম আইওএস ৭, নতুন ওএস এক্স ম্যাভেরিকস, নতুন ল্যাপটপ কমপিউটার ম্যাকবুক এয়ার ও ম্যাক প্রো কমপিউটার। এছাড়া আই ক্লাউডের জন্য আইওয়ার্ক, আইটিউনসের জন্য আইরেডিওর ঘোষণা আসে ১০-১৪ জুন অনুষ্ঠিত হওয়া এ সম্মেলন থেকে।

আইওএস ৭

ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপারস কনফারেন্সের ২৪তম আসরে সবচেয়ে বড় আকর্ষণ ছিল সম্পূর্ণ নতুন আঙ্গিকে তৈরি করা অ্যাপলের অপারেটিং সিস্টেম আইওএস ৭। তবে সম্পূর্ণ নতুনভাবে তৈরি না করে বর্তমান অপারেটিং সিস্টেমটিরই আরও উন্নতি সাধন ও এর পুনর্গঠনের দিকেই কোম্পানিটি বেশি মনোযোগ দিয়েছে। বর্তমান অপারেটিং সিস্টেমটির রং পরিবর্তন ছাড়াও থাকছে নতুন অ্যানিমেশন এবং আরও ভালোভাবে ডিসপ্লে দেখার সুবিধা। ব্যবহার করা হয়েছে নতুন টাইপফেস, বাদ দেয়া হয়েছে নিত্যনতুন চেহারা পরিবর্তন করা অতি উন্নত গ্রাফিক্সের আইকন। অ্যাপল বিপণন শাখার মতে, ওএসে সবচেয়ে বড় পরিবর্তন হচ্ছে কন্ট্রোল সেন্টারের সংযোজন। এয়ারপ্লে, মিউজিক প্লেব্যাকসহ নানা ধরনের কাজ করা যাবে এই এক কন্ট্রোল সেন্টার থেকেই।

ওএস এক্স ম্যাভেরিকস

ম্যাক অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ প্রদর্শন করা হয় সম্মেলনে। নতুন এ অপারেটিং সিস্টেমের নাম ওএস এক্স ১০.৯ ম্যাভেরিকস। অপারেটিং সিস্টেমটি একই সাথে একাধিক কাজ করতে সক্ষম। এতে ব্যাটারি লাইফ উন্নত করা, ব্যাটারি পাওয়ার ম্যানেজমেন্ট, ট্যাব ফাইন্ডার, ফাইল নামে ট্যাগ যুক্ত করা, নতুন নতুন অ্যাপ্লিকেশনসহ নানা ধরনের ফিচার আনা হয়েছে।

ম্যাক ডেস্কটপের নতুন ডিজাইন

জনপ্রিয় ম্যাক ডেস্কটপের নতুন নকশা নিয়ে হাজির হয় অ্যাপল। প্রচলিত চারকোনা বক্স বাদ দিয়ে ম্যাকের সিপিইউটি এঁটে দেয়া হয়েছে একটি সিলিন্ডার আকৃতির খোলে। এতে প্রবল ক্ষমতাসম্পন্ন ম্যাক সিপিইউর ওজন নেমে এসেছে মাত্র কয়েক পাউন্ডে। জায়গা যেমন কম লাগবে, তেমনি সিপিইউটি প্রচলিত ধারার বিপরীতে গিয়ে একঘেয়েমি কাটাতেও ব্যাপক ভূমিকা রাখবে এমনটিই অভিমত বিশেস্নষকদের।

সাফারি আপডেট

অ্যাপল তাদের ওয়েব ব্রাউজার সাফারিতেও আপডেট এনেছে। নতুন সাফারিতে হোম স্ক্রিনেই জনপ্রিয় সাইটগুলো প্রদর্শিত হবে। যুক্ত হয়েছে রিডিং লিস্ট নামে নতুন ফিচার, যার মাধ্যমে ব্যবহারকারী স্ক্রলিংয়ের মাধ্যমেই সাইটের পরবর্তী কনটেন্ট ভিজিট করতে পারবেন। রয়েছে নিট্রো টায়ার্ড জেআইটি, নিট্রো ফাস্ট স্টার্ট, ট্যাব অপটিমাইজেশন ও ব্যাটারি মেমরি ইউজেস ফিচার।

আইটিউনস রেডিও

এই প্রথমবারের মতো মিউজিক স্ট্রিমিং সেবা হিসেবে আইটিউনস রেডিও চালু করেছে অ্যাপল। আইফোন, আইপড টাচ, ম্যাক, পিসি এবং অ্যাপল টিভিও সমর্থন করবে এ সার্ভিস। এ সেবা অ্যাপলের জনপ্রিয়তাকে আরও বাড়িয়ে দেবে বলেই মনে করছেন প্রযুক্তি বিশেস্নষকেরা। নতুন মিউজিক স্ট্রিমিং সেবাটি আইফোন কিংবা আইপ্যাডে গান শোনার অনুভূতিকে আরও উন্নত ও আকর্ষণীয় করে তুলবে বলে কোম্পানিটির দাবি। সনি এন্টারটেইনমেন্টসহ বেশ কয়েকটি বড় বিনোদন কোম্পানি সেবাটির সাথে যুক্ত রয়েছে।

অ্যাপল ম্যাপস

অ্যাপল তাদের নিজস্ব ম্যাপিং সিস্টেম আনছে। থ্রিডি সুবিধার এ ম্যাপস অ্যাপ্লিকেশনে এক স্থান থেকে আরেক স্থানে যাতায়াতের সময়সীমা যুক্ত করা, ক্যালেন্ডারে সংরক্ষণ করে রাখার সুযোগ থাকছে। অ্যাপলের অপারেটিং সিস্টেমগুলোয় এ ম্যাপিং সেবা যুক্ত করা হবে।

ম্যাকবুক এয়ার

ম্যাকবুক এয়ারে ইন্টেলের চতুর্থ প্রজন্মের প্রসেসর ব্যবহার করায় ১২ ঘণ্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ দেবে বলেই জানিয়েছে অ্যাপল, যা এখন পর্যন্ত কোনো ল্যাপটপ বা নোটবুক দিতে পারেনি। এ ছাড়া ম্যাকবুক এয়ারে বাড়তি আরও কয়েকটি ফিচার যুক্ত করছে অ্যাপল।

আইফোনের দুটি সংস্করণ

এ বছর দুটি ডিভাইস বাজারে আনতে পারে অ্যাপল। এর মধ্যে অন্যতম আইফোন ফাইভ এস। নতুন আইফোনের দুটি সংস্করণ থাকবে। প্লাস্টিক ব্যাক কভারের তৈরি একটি আইফোন বাজারে ছাড়া হবে তুলনামূলক কম বাজেটে আগ্রহী ক্রেতাদের জন্য। আগের সংস্করণগুলো শুধু সাদা-কালোতে সীমিত থাকলেও নতুন ফোন পাওয়া যাবে ৫-৬টি রংয়ে। অ্যাপলের একটি সূত্র জানায়, ৯৯ ডলারের মধ্যে একটি স্মার্টফোন আনার পরিকল্পনাও রয়েছে তাদের। এটি বাজারে আসতে পারে আগামী বছর।

ফিডব্যাক : bmtuhin@gmail.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস