Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > কমপিউটার জগতের খবর
লেখক পরিচিতি
লেখকের নাম: কজ রিপোর্টার
মোট লেখা:৩৭৮
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৩ - জুলাই
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
নিউজ
তথ্যসূত্র:
কমপিউটার জগতের খবর
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
কমপিউটার জগতের খবর
অনলাইন টিআইএন নিবন্ধন চালু!

কমপিউটার জগৎ রিপোর্ট \ এখন থেকে অনলাইনের মাধ্যমে টিআইএন নিবন্ধন করতে হবে। পুরনো টিআইএন দিয়ে কর দেয়া যাবে না। গত ১ জুলাই অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক প্রবর্তিত অনলাইনে টিআইএন প্রদান ব্যবস্থাপনা ‘ই-টিআইএন রেজিস্ট্রেশন পদ্ধতি’ উদ্বোধন করেন। এর ফলে একজন করদাতা ঘরে বসেই অনলাইনে টিআইএন রেজিস্ট্রেশন বা রি-রেজিস্ট্রেশন করতে পারবেন। এর মাধ্যমে টিআইএন সম্পর্কিত করদাতাদের সব ধরনের ভোগান্তি দূর হবে এবং জাতীয় রাজস্ব বোর্ড পাবে একটি নির্ভুল টিআইএন ডাটাবেজ।

ই-টিআইএন রেজিস্ট্রেশন পদ্ধতি চালুর ফলে নতুন করদাতাদেরকে ১ জুলাই চলতি বছর থেকে নতুন ১২ ডিজিটের টিআইএন গ্রহণ করতে হবে। পুরনো করদাতাদেরকে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে নতুন পদ্ধতির টিআইএনের জন্য পুনঃনিবন্ধন করতে হবে। আগামী বছরের ১ জানুয়ারি থেকে ১০ ডিজিটের পুরনো টিআইএনের আর কোনো কার্যকারিতা থাকবে না। সংশ্লিষ্ট সবাইকে ২০১৩-১৪ করবর্ষের আয়কর রিটার্ন দাখিলের জন্য ১২ ডিজিটের টিআইএন গ্রহণ করে তা রিটার্নে উল্লেখ করার অনুরোধ করা হয়। ই-টিআইএন নিবন্ধন বা পুনঃনিবন্ধনের জন্য ব্যক্তিশ্রেণীর করদাতার জন্য জাতীয় পরিচিতি নম্বর পাসপোর্ট, পুরনো টিআইএন (পুনঃনিবন্ধনের ক্ষেত্রে), অপ্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে অভিভাবকের জাতীয় পরিচিতি নম্বর/পাসপোর্ট, কোম্পানি এবং নিবন্ধিত ফার্মের জন্য নিবন্ধন নম্বর এবং পুরনো টিআইএন (পুনঃনিবন্ধনের ক্ষেত্রে), বিদেশী করদাতার জন্য পাসপোর্ট নম্বর, মোবাইল নম্বর, ই-মেইল, পুরনো টিআইএন (পুনঃনিবন্ধনের ক্ষেত্রে) প্রভৃতি দিতে হবে ।

---------------------------------------------------------------------------------------------------

বাংলাদেশসহ ৪০ দেশে সাইবার আক্রমণ!

কমপিউটার জগৎ রিপোর্ট \ বাংলাদেশসহ বিশ্বের ৪০টি দেশের প্রায় ৩৫০টি প্রতিষ্ঠান সাইবার আক্রমণের শিকার হয়েছে। এ হামলায় হ্যাকাররা নেটট্রাভেলার নামে একটি ক্ষতিকর প্রোগ্রাম ব্যবহার করেছে বলে জানিয়েছে নিরাপত্তা সফটওয়্যার নির্মাতা ক্যাসপারস্কি ল্যাব। গত ৪ জুন প্রতিষ্ঠানটির বিশেষজ্ঞ দল একটি রিপোর্টে এ তথ্য জানায়।

ক্যাসপারস্কি ল্যাব জানায়, ২০০৪ সালে দ্য সাইবারসপাইওনেজ ক্যাম্পেইন নামে হ্যাকাররা সাইবার ওয়ার্ল্ডে এ হামলা শুরু করে। নেটট্রাভেলার নামে ক্ষতিকর প্রোগ্রামটি এ পর্যন্ত বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠানের কমপিউটার থেকে প্রায় ২২ গিগাবাইট গুরুত্বপূর্ণ তথ্য চুরি করেছে। ই-মেইল ও মাইক্রোসফট ডকুমেন্টের মাধ্যমে এ প্রোগ্রামটি ছড়ানো হয়। ফাইলের নাম হিসেবে সাইবার সিকিউরিটি পলিসি, গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ভ্রমণ কিংবা দরকারি বিভিন্ন নাম ব্যবহার করা হয়। সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, দূতাবাস, তেল ও গ্যাস শিল্প, গবেষণা কেন্দ্র, সামরিক ঠিকাদারসহ গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান এ হামলার শিকার হয়েছে। সম্প্রতি নেটট্রাভেলার গ্রম্নপের সাইবার গুপ্তচরবৃত্তির প্রধান লক্ষ্যগুলোর মধ্যে মহাশূন্যে উৎক্ষেপণ, ন্যানোটেকনোলজি, শক্তি উৎপাদন, পারমাণবিক শক্তি, লেজার, ওষুধ এবং যোগাযোগ খাত অন্তর্ভুক্ত ছিল।

ভিকটিম ম্যাপে বাংলাদেশসহ মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, রাশিয়া, চিলি, মরক্কো, গ্রিস, বেলজিয়াম, অস্ট্রিয়া, ইউক্রেন, লিথুনিয়া, বেলারুশ, অস্ট্রেলিয়া, হংকং, জাপান, চীন, মঙ্গোলিয়া, ইরান, তুরস্ক, ভারত, পাকিস্তান, দক্ষেণ কোরিয়া, থাইল্যান্ড, কাতার, কাজাখস্তান এবং জর্দানের নাম উল্লেখ করে ক্যাসপারস্কি ল্যাব। এ হ্যাকিংযের সাথে অর্ধশত চীনা হ্যাকার জড়িত রয়েছে বলে জানিয়েছেন নিরাপত্তা প্রতিষ্ঠান র‌্যাপিড৭-এর গবেষক ক্লাউডিও গুয়ারনেয়ারি ।

---------------------------------------------------------------------------------------------------


ইয়াহু মেইল ক্লাসিক বন্ধ!

কমপিউটার জগৎ ডেস্ক \ ইয়াহুর পুরনো সংস্করণের মেইল সেবা ‘মেইল ক্লাসিক’ বন্ধ করে দিয়েছে প্রতিষ্ঠানটি। বর্তমানে ব্যবহারকারীদের ইয়াহু ক্লাসিক থেকে আপগ্রেড করে ইয়াহু মেইল ব্যবহার করতে হচ্ছে। পুরনো সংস্করণ ব্যবহারকারীরা লগইন করার পর আপগ্রেড করার মেইল পাচ্ছেন। এছাড়া ইয়াহুর নতুন প্রাইভেসি নীতিমালায় সম্মতি দিতে হচ্ছে। এর আগে ইন্টারনেটের ধীরগতি থাকলে ব্যবহারকারীরা মেইল ক্লাসিকের মাধ্যমে ই-মেইল সেবা ব্যবহার করতে পারতেন।

২০১২ সালের ডিসেম্বর মাসে ইয়াহু মেইলের নতুন সংস্করণ চালু করেছিল ইয়াহু। আর মেইল ক্লাসিক সেবা বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছিল এ বছরের এপ্রিল মাসে। তবে সে সময় মেইল ক্লাসিক কবে নাগাদ বন্ধ হবে তা জানায়নি ইয়াহু। ঘটা করেই ৩ জুন থেকে মেইল ক্লাসিক বন্ধ করার ঘোষণা দেয়া হয়। ইয়াহুর নতুন প্রাইভেসি নীতিমালায় বলা হয়েছে, নতুন মেইল সেবায় ব্যবহারকারীর মেইল স্ক্যান ও পর্যালোচনা করা হবে। এরই পরিপ্রেক্ষেতে ব্যবহারকারীদের কাছে বিজ্ঞাপন প্রদর্শন করা হবে। তবে ব্যবহারকারী ইচ্ছা করলে ইয়াহু অ্যাড ইন্টারেস্ট ম্যানেজার থেকে নিজের পছন্দমতো বিজ্ঞাপন দেখার সুযোগ পাবেন। যারা নতুন সংস্করণ ব্যবহার করতে চান না তাদের জন্য দুটি পথ খোলা রেখেছে ইয়াহু। একটি হলো আইম্যাপের মাধ্যমে ইয়াহুর ডেস্কটপ সংস্করণ ব্যবহার করা। অন্যটি হলো অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া।

প্রযুক্তি বিশেস্নষকেরা বলছেন, ব্যবহারকারীদের সামনে জোরালোভাবে বিজ্ঞাপন প্রদর্শনের জন্যই ইয়াহু এ পদক্ষেপ নিয়েছে। এতে বিজ্ঞাপনের পরিমাণ ও প্রতিষ্ঠানের আয় বাড়বে ।

---------------------------------------------------------------------------------------------------


ভারতে আমাজনের অনলাইন মার্কেটপ্লেস!

কমপিউটার জগৎ ডেস্ক \ অনলাইনে কেনাকাটার জনপ্রিয় সাইট আমাজন ভারতে নতুন অনলাইন মার্কেটপ্লেস (Amazon.in) চালু করেছে। সাইটটিতে থার্ডপার্টি বিক্রেতারা তাদের পণ্য যোগ ও ক্রেতার কাছে সরাসরি বিক্রি করতে পারবেন। তবে দেশটির সরাসরি বিদেশি বিনিয়োগ নিয়ন্ত্রিত থাকার কারণে অ্যামাজন তাদের নিজস্ব পণ্য বিক্রি করতে পারবে না।

বিশ্বে আমাজনের দশম অনলাইন মার্কেটপ্লেস হিসেবে ভারতে যাত্রা করা এ সাইটটিতে স্থানীয় ও আন্তর্জাতিক প্রায় ৭ মিলিয়ন বই, ১২ হাজার মুভি ও টেলিভিশন প্রোগ্রাম যুক্ত হয়েছে। খুব শিগগিরই ক্যামেরা, মোবাইল ফোনসহ বিভিন্ন ইলেকট্রনিক্স পণ্য যুক্ত করার পরিকল্পনা করছে আমাজন। অনলাইন সেবা দেয়ার জন্য ইতোমধ্যেই মুম্বাইয়ে দেড় লাখ বর্গফুটের ফুলফিলমেন্ট সেন্টার সাজিয়েছে আমাজন। শতাধিক ব্যবসায়ীর সাথে চুক্তি স্বাক্ষর হয়েছে। এছাড়া ভারতের লক্ষাধিক খুচরা বিক্রেতার সাথে চুক্তি স্বাক্ষর হওয়ার সম্ভাবনা রয়েছে, যারা অনলাইনে নিজেদের পণ্য বিক্রি করতে আগ্রহী। আমাজন ইন্ডিয়ার কান্ট্রি ম্যানেজার হিসেবে দায়িত্ব পেয়েছেন অমিত আগারওয়াল, যিনি প্রায় ১৪ বছর ধরে আমাজনের সাথে আছেন। আমাজনের ভাইস প্রেসিডেন্ট গ্রেগ গ্রিলি জানান, সাইটটিতে ভারতের ক্রেতারা বিশাল পণ্যের সমাহারের মধ্য থেকে পণ্য নির্বাচন করতে পারবেন, কম দামে দ্রুত ও বিশ্বস্ততার সাথে এসব পণ্যের ডেলিভারি পাবেন তারা। বিক্রেতা কোনো চার্জ ছাড়াই তাদের পণ্য সাইটে যুক্ত করতে পারবেন। তারা আমাজনের ফুলফিলমেন্ট রিসোর্স, শিপিং ও গ্রাহক সেবা অপশনগুলোতে অ্যাক্সেস পাবেন। বর্তমানে আমাজনের বিশ্বব্যাপী ২ মিলিয়ন বিক্রেতা ও ২০০ মিলিয়নের অধিক ক্রেতা রয়েছেন। ভারতসহ মোট দশটি মার্কেটপ্লেসের মাধ্যমে ক্রেতা ও বিক্রেতাদের সেবা দিয়ে আসছে আমাজন ।

---------------------------------------------------------------------------------------------------


পিএমআই বাংলাদেশ পূর্ণ অধ্যায়ের মর্যাদা পেল

পিএমআই হলো প্রকল্প ব্যবস্থাপনার ওপর সমৃদ্ধ জ্ঞানে পৃথিবীর সর্বোচ্চ নীতিনির্ধারণী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি বাংলাদেশে প্রকল্প ব্যবস্থাপনা চর্চার মানদ--র প্রাথমিক পদক্ষেপও। গত ২২ মে পিএমআই বাংলাদেশ যুক্তরাষ্ট্রের প্রজেক্ট ম্যানেজমেন্ট ইনস্টিটিউট ইনকরপোরেটেডের পূর্ণ অধ্যায়ের মর্যাদা পেয়েছে। ১৭ জুন আয়োজিত এক সভায় পিএমআই বাংলাদেশ অধ্যায়ের প্রতিষ্ঠাতা সভাপতি এসএম আলতাফ হোসেন এ তথ্য জানান। এ সময় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের পরিচালক জাহিদুল ইসলাম, বিএম শাহরিয়ার মজুমদার ও আরিফুর রহমান। আলতাফ হোসেন বলেন, প্রকল্প ব্যবস্থাপনার কার্যক্রম উন্নয়নের মাধ্যমে বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানসহ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের বিভিন্ন পর্যায়ের উন্নয়নে পিএমআই বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। যোগাযোগ : http://pmi.org.bd।

---------------------------------------------------------------------------------------------------


অনলাইনে প্রফেশনাল আইটি ট্রেনিং দিতে কমজগৎ টেকনোলজিস ও ক্রিয়েটিভ আইটির চুক্তি স্বাক্ষর

অনলাইনে প্রশিক্ষণ দেবে দেশের দক্ষতা উন্নয়ন বিষয়ক আইটি প্রশিক্ষণ প্রদানকারী অন্যতম প্রতিষ্ঠান ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট। আর এ ক্ষেত্রে কারিগরি সহায়তা দেবে তথ্যপ্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান কমজগৎ টেকনোলজিস। এ লক্ষক্ষ্য গত ২৯ জুন প্রতিষ্ঠান দুটির মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। কমজগৎ টেকনোলজিস কার্যালয়ে আয়োজিত এ অনুষ্ঠানে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন কমজগৎ টেকনোলজিসের প্রধান নির্বাহী কর্মকর্তা আবদুল ওয়াহেদ তমাল ও ক্রিয়েটিভ আইটির ব্যবস্থাপনা পরিচালক মো: মনির হোসেন। এ সময় উপস্থিত ছিলেন ক্রিয়েটিভ আইটির চেয়ারম্যান আতাউর রাহমান কাবুলসহ কমজগৎ টেকনোলজিসের কর্মকর্তারা।

চুক্তি অনুয়ায়ী ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট (www.creativeit-inst.com) অনলাইনে তাদের প্রশিক্ষণগুলো (গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট, এসইও আউটসোর্সিং প্রভৃতি) পরিচালনা করবে। কমজগৎ টেকনোলজিসের ই-লার্নিং প্লাটফর্ম ওয়েব টিভি নেক্সট ডটকম (www.webtvnext.com) ওয়েবসাইটের মাধ্যমে এ প্রশিক্ষণগুলো সরাসরি সম্প্রচার করবে। নির্দিষ্ট আইডির মাধ্যমে প্রশিক্ষণে দেশ-বিদেশের যেকোনো প্রান্ত থেকে আগ্রহীরা অংশগ্রহণ করতে পারবেন। অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীরা ভিডিও, ভয়েস ও টেক্সট চ্যাটের মাধ্যমে কোনো প্রশ্ন থাকলে জানতে ও বুঝে নিতে পারবেন।

এ প্রসঙ্গে ক্রিয়েটিভ আইটির ব্যবস্থাপনা পরিচালক মো: মনির হোসেন বলেন, তথ্যপ্রযুক্তির অগ্রযাত্রায় বহির্বিশ্বে ই-লার্নিং (দূর শিক্ষণ বা অনলাইনে পড়াশোনা) জনপ্রিয় হয়ে উঠছে। তবে নানা কারণে বাংলাদেশে ই-লার্নিং তেমন একটা এগিয়ে যেতে পারেনি। অপরদিকে যাতায়াত ও আবাসন ব্যবস্থার অভাবে অনেকেই রাজধানী ও বিভাগীয় শহরগুলোয় ভালোমানের প্রশিক্ষণ ইনস্টিটিউটে প্রশিক্ষণ নিতে পারেন না। এ অবস্থায় ইন্টারনেটের মাধ্যমে প্রশিক্ষণের সুযোগ দিতে পারলে আগ্রহীরা ঘরে বসেই ই-লার্নিংয়ের সুযোগ পাবেন। দক্ষ প্রশিক্ষকদের মাধ্যমে প্রয়োজনীয় বিষয়টিতে নিজেদের দক্ষতা উন্নয়ন করতে পারবেন। সে কারণেই এ চুক্তিবদ্ধ হওয়া।

কমজগৎ টেকনোলজিসের প্রধান নির্বাহী কর্মকর্তা আবদুল ওয়াহেদ তমাল বলেন, দেশে ই-লার্নিং একটি সম্ভাবনাময় ক্ষেত্র। দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে এমনকি দেশের বাইরে থেকে প্রবাসীরাও যাতে স্বনামধন্য প্রতিষ্ঠানগুলো থেকে প্রশিক্ষণ নিতে পারেন তার জন্য আমরা ই-লার্নিং প্লাটফর্ম তৈরি করেছি। যেকেনো জায়গায় বসে একই সাথে একাধিক মানুষ এ প্রশিক্ষণ নিতে পারবেন। ফলে তাদের প্রশিক্ষণ খরচও কমবে ।

---------------------------------------------------------------------------------------------------


দেশী ব্র্যান্ড পিসি নিয়ে সিএসএম সপ্তাহ অনুষ্ঠিত

এই গরমেও উৎসবের আমেজে মেতে ওঠে কমপিউটার সোর্স ব্র্যান্ড শপ। সম্প্রতি দেশী পিসি ও ট্যাবলেট নিয়ে অনুষ্ঠিত হয় ‘সিএসএম সপ্তাহ’। ধানম-- ২৭ নম্বরে অবস্থিত এই ব্র্যান্ড শপে উৎসবের উদ্বোধন করেন ইন্টেল বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার জিয়া মঞ্জুর এবং কমপিউটার সোর্সের পরিচালক আসিফ মাহমুদ। উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের পরিচালক এইউ খান জুয়েল, শামসুল হুদা, বিভিন্ন গণমাধ্যম কর্মী, প্রযুক্তিবিদ, ব্যবসায়ী, ব্যাংক কর্মকর্তা, করপোরেট ব্যক্তিবর্গ। প্রদর্শনীতে অ্যামেক্স ও ব্র্যাক ব্যাংকের ক্রেডিট কার্ডের মাধ্যমে কিস্তিতে সিএসএম ব্র্যান্ডের পিসি কেনার সুযোগ ছিল ।

---------------------------------------------------------------------------------------------------

সাইবার অপরাধ রোধে মাইক্রোসফট এফবিআই

সাইবার অপরাধ রোধে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন তথা এফবিআইসহ বিশ্বের ৮০টি প্রতিষ্ঠানের সাথে কাজ করবে টেক জায়ান্ট মাইক্রোসফট। সম্প্রতি চিটাডেল নামে ম্যালিসিয়াস বটনেট নেটওয়ার্ক হামলার বিষয়টিকে গুরুত্ব দিয়ে এ সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানগুলো। গত দেড় বছরে সারাবিশ্বে ৫ মিলিয়নের অধিক কমপিউটারে আক্রমণ চালিয়েছে চিটাডেল বটনেট। এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় ধরনের এ সাইবার হামলায় বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্ট থেকে ৫০০ মিলিয়নের অধিক অর্থ চুরি হয়েছে। নেটওয়ার্কটির মাধ্যমে প্রায় দেড় হাজার বটনেট তৈরি হয় এবং হ্যাকাররা ব্যাংকের গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করে নেয়। মূলত পাইরেটেড মাইক্রোসফট উইন্ডোজের মাধ্যমে এটি ছড়িয়েছে ।

---------------------------------------------------------------------------------------------------


আইসক্রিম খেতে খেতে গেম খেলার প্রতিযোগিতা অনুষ্ঠিত

গেম খেলতে খেলতে আইসক্রিম খাওয়া কতই না মজা! আর এ সুযোগটি করে দিতে গত ১৭ মে থেকে ধানম--র রাশিয়ান কালচারাল সেন্টারে অনুষ্ঠিত হয় তিন দিনব্যাপী ‘বেলিসিমো প্রিমিয়াম আইসক্রিম সাইবার গেমিং ফেস্টিভাল’। উৎসবে চার শতাধিক আইসক্রিমপ্রেমী গেমার অংশ নেন। প্রথম দিন বেলিসিমো তথ্য সংগ্রহ এবং দ্বিতীয় দিন থেকে আইসক্রিম স্যাম্পলিং শুরু হয়। গেমার এবং আগত দর্শকরা সবাই আইসক্রিম উপভোগ করেন। তৃতীয় দিনেও সবার জন্য ছিল অফুরন্ত আইসক্রিম। অনুষ্ঠানের সমাপনী দিন রাতে বিজয়ী এবং রানার্সআপ দশটি ক্যাটাগরিতে মোট ২ লাখ টাকার পুরস্কার দেয়া হয়। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বেলিসিমোর আশিক হাসান। উৎসবের প্রযুক্তি পার্টনার হিসেবে গিগাবাইট, সিকিউরিটি পার্টনার হিসেবে ক্যাসপারস্কি, ইন্টারনেট পার্টনার হিসেবে লিংকথ্রি এবং সার্বিক তত্ত্বাবধানে ছিল গেমিং ম্যাগাজিন গেমপ্রো। প্রতিযোগিতার নিবন্ধন এবং প্রচারণায় সার্বিক সহযোগিতা করে মিডিয়া পার্টনার মাসিক কমপিউটার জগৎ এবং অর্পণ কমিউনিকেশন্স। এছাড়া সমাপনী অনুষ্ঠানের ব্যবস্থাপনায় ছিল আমব্রেলা ম্যানেজমেন্ট ।

---------------------------------------------------------------------------------------------------


বাজারে ফুজিৎসু এলএইচ৫৩১ লাইফবুক

বাজেটসাশ্রয়ী লাইফবুক ফুজিৎসু ব্র্যান্ডের এলএইচ৫৩১ মডেলের ল্যাপটপ বাজারে এনেছে কমপিউটার সোর্স। দ্বিতীয় প্রজন্মের ইন্টেল ডুয়ালকোর বি৯৬০ মডেলের প্রসেসর সমন্বিত লাইফবুকটির স্ক্রিনের আকার ১৪ ইঞ্চি। রয়েছে ইন্টেল এইচডি ৩০০০ গ্রাফিক্স, ২ জিবি ডিডিআর৩ র‌্যাম, ৫০০ জিবি হার্ডডিস্ক, গিগাবাইট ল্যান, বস্নুটুথ, ওয়েবক্যাম, ওয়াইফাই, ইউএসবি ও এইচডিএমআই পোর্ট। ক্যারিকেস ও এক বছরের বিক্রয়োত্তর সেবাসহ লাইফবুকটির দাম ৩৫ হাজার ৮০০ টাকা। যোগাযোগ : ০১৭৩০৩৪১৫১৫।

---------------------------------------------------------------------------------------------------


অনলাইনে প্রশিক্ষণ দিতে চুক্তিবদ্ধ কমজগৎ টেকনোলজিস ও ফিউচারলিডারস

অনলাইনে প্রশিক্ষণ দেবে দেশের অন্যতম দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ, পরামর্শ ও গবেষণা সেবাদানকারী প্রতিষ্ঠান ফিউচারলিডারস। আর এ ক্ষেত্রে কারিগরি সহায়তা দেবে তথ্যপ্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান কমজগৎ টেকনোলজিস। এ লক্ষক্ষ্য গত ২৩ জুন বিকেলে প্রতিষ্ঠান দুটির মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। কমজগৎ টেকনোলজিস কার্যালয়ে আয়োজিত এ অনুষ্ঠানে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন কমজগৎ টেকনোলজিসের প্রধান নির্বাহী কর্মকর্তা আবদুল ওয়াহেদ তমাল ও ফিউচারলিডারস গ্রম্নপের প্রতিষ্ঠাতা কাজী এম আহমেদ।

চুক্তি অনুয়ায়ী ফিউচারলিডারস অনলাইনে তাদের প্রশিক্ষণগুলো পরিচালনা করবে। কমজগৎ টেকনোলজিসের ই-লার্নিং প্লাটফর্ম ওয়েব টিভি নেক্সট ডটকম (www.webtvnext.com/futureleaders) ওয়েবসাইটের মাধ্যমে এ প্রশিক্ষণগুলো সরাসরি সম্প্রচার করবে। নির্দিষ্ট আইডির মাধ্যমে প্রশিক্ষণে দেশ-বিদেশের যেকোনো প্রান্ত থেকে আগ্রহীরা অংশগ্রহণ করতে পারবেন। অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীরা ভিডিও, ভয়েস ও টেক্সট চ্যাটের মাধ্যমে কোনো প্রশ্ন থাকলে জানতে ও বুঝে নিতে পারবেন।

এ প্রসঙ্গে ফিউচারলিডারস গ্রম্নপের প্রতিষ্ঠাতা কাজী এম আহমেদ বলেন, তথ্যপ্রযুক্তির অগ্রযাত্রায় বহির্বিশ্বে ই-লার্নিং (দূর শিক্ষণ বা অনলাইনে পড়াশোনা) জনপ্রিয় হয়ে উঠছে। তবে নানা কারণে বাংলাদেশে ই-লার্নিং তেমন একটা এগিয়ে যেতে পারেনি। অপরদিকে যাতায়াত ও আবাসন ব্যবস্থার অভাবে অনেকেই রাজধানী ও বিভাগীয় শহরগুলোয় ভালোমানের প্রশিক্ষণ ইনস্টিটিউটে প্রশিক্ষণ নিতে পারেন না। এ অবস্থায় ইন্টারনেটের মাধ্যমে প্রশিক্ষণের সুযোগ দিতে পারলে আগ্রহীরা ঘরে বসেই ই-লার্নিংয়ের সুযোগ পাবেন। দক্ষ প্রশিক্ষকদের মাধ্যমে প্রয়োজনীয় বিষয়টিতে নিজেদের দক্ষতা উন্নয়ন করতে পারবেন। সে কারণে এ চুক্তিবদ্ধ হওয়া।

কমজগৎ টেকনোলজিসের প্রধান নির্বাহী কর্মকর্তা আবদুল ওয়াহেদ তমাল বলেন, দেশে ই-লার্নিং একটি সম্ভাবনাময় ক্ষেত্র। দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে এমনকি দেশের বাইরে থেকে প্রবাসীরাও যাতে স্বনামধন্য প্রতিষ্ঠানগুলো থেকে প্রশিক্ষণ নিতে পারেন তার জন্য আমরা ই-লার্নিং প্লাটফর্ম তৈরি করেছি। এর মাধ্যমে আগ্রহী প্রতিষ্ঠানগুলো তাদের অনলাইনে প্রশিক্ষণ দিতে পারবে। সংশ্লিষ্ট আরও প্রতিষ্ঠান খুব শিগগিরই এ প্লাটফর্মে যুক্ত হবে ।

---------------------------------------------------------------------------------------------------


বাজারে হুয়াওয়ে ব্র্যান্ডের থ্রিজি পণ্য

হুয়াওয়ে ব্র্যান্ডের থ্রিজি পণ্যের চ্যানেল ডিস্ট্রিবিউটর হিসেবে মনোনীত হয়েছে ইউসিসিসি। ইতোমধ্যে হুয়াওয়ের তিনটি থ্রিজি পণ্য বাজারজাত করেছে প্রতিষ্ঠানটি। পণ্যগুলো হলো থ্রিজি ইউএসবি ডংগল ই১৭৩, ই৩৫৫ এবং থ্রিজি পকেট রাউটার ই৫৩৩১। রয়েছে এক বছরের বিক্রয়োত্তর সেবা। যোগাযোগ : ০১৮৩৩৩৩১৬০১-১৭ ।

---------------------------------------------------------------------------------------------------

ডাটাবেজ সফটওয়্যার ওরাকল প্রশিক্ষণ

আইবিসিএস-প্রাইমেক্সে ওরাকল ১০জি ডিবিএ ভেন্ডর সার্টিফিকেশন কোর্সে শুক্র ও শনিবারের ব্যাচে ভর্তি চলছে। এ কোর্স শেষ করে প্রশিক্ষণার্থীরা বিভিন্ন ব্যাংক, বীমা এবং বহুজাতিক কোম্পানিতে চাকরির সুযোগ পাবেন। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮ ।

---------------------------------------------------------------------------------------------------

জাভা ভেন্ডর সার্টিফিকেশন কোর্সে ভর্তি

আইবিসিএস-প্রাইমেক্সে জাভা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ প্রশিক্ষণে ভর্তি চলছে। প্রশিক্ষণে কোর্সের অরিজিনাল স্টাডি মেটেরিয়াল, অনলাইন পরীক্ষার জন্য ২৫ শতাংশ ডিসকাউন্ট ভাউচার এবং কোর্স শেষে ওরাকল থেকে সার্টিফিকেট দেয়া হবে যা চাকরি পেতে সহযোগিতা করবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮ ।

---------------------------------------------------------------------------------------------------


ইলেকট্রনিক পণ্য নিয়ে প্রান্তিস পস্ন্যানেটসের যাত্রা শুরু

বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি ব্র্যান্ডের পণ্য নিয়ে রাজধানীর বেইলি রোড ও ওয়ারীতে দুটি পৃথক আউটলেট নিয়ে যাত্রা শুরু করেছে প্রান্তিস পস্ন্যানেটস। এখানে রয়েছে অ্যাপল, বোস, স্যামসাং, সনি, নকিয়া, এইচটিসি, এইচপি, ডেল, আসুসসহ শীর্ষস্থানীয় ব্র্যান্ডের সর্বাধুনিক মোবাইল, ট্যাবলেট, ল্যাপটপ, টেলিভিশন, ডিজিটাল ক্যামেরা, হ্যান্ডিক্যাম, ডিভিডি/বস্নুরে প্লেয়ার, সাউন্ড সিস্টেম, গেমিং সিস্টেম, অ্যাক্সেসরিস, সফটওয়্যারসহ প্রয়োজনীয় সব ইলেকট্রনিক পণ্য। যোগাযোগ : ০১৯১৭০০৮০৩০। ওয়েবসাইট : prantisplanets.com ।

---------------------------------------------------------------------------------------------------


ঢাকায় কমপিউটার সোর্স ও ডি-লিংক কর্মশালা অনুষ্ঠিত

নানা ধরনের ইলেকট্রনিক্স ডিভাইস এবং অ্যাপ্লি¬কেশন উদ্ভাবনের পাশাপাশি এর ব্যবহার এবং ভার্চুয়াল দুনিয়ার ভবিষ্যৎ নিয়ে বিক্রয়কর্মীদের প্রশিক্ষণ দিয়েছে ডি-লিংক ও কমপিউটার সোর্স। এতে আইডিবি ও এলিফ্যান্ট রোড কমপিউটার মার্কেটের বিক্রয় প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। কমপিউটার সোর্সের পরিচালক আসিফ মাহমুদের সভাপতিত্বে কর্মশালায় ডি-লিংকের সার্ক অঞ্চলের এভিপি এবং বাংলাদেশ কান্ট্রি ম্যানেজার বিশ্বজিত সূত্রধর ও মার্কেটিং ম্যানেজার ভেঙ্কাটারামন নেটওয়ার্ক সলিউশনের বিভিন্ন দিক তুলে ধরেন। মিরপুর মার্কেট জোন ইনচার্জ মশিউর রহমান রাজুর সঞ্চালনায় কর্মশালায় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের মার্কেটিং ম্যানেজার জাহাঙ্গীর আলম, ডি-লিংক পণ্য ব্যবস্থাপক কাজী মোদাবেবর হোসেন রাসেল প্রমুখ।

---------------------------------------------------------------------------------------------------


এএসপি ডটনেট ইউজিং সি কোর্সে ভর্তি

আইবিসিএস-প্রাইমেক্স সফটওয়্যার (বাংলাদেশ) লিমিটেডে এএসপি ডটনেট ইউজিং সি, এসকিউএল সার্ভার প্রশিক্ষণে ভর্তি চলছে। এতে অ্যাজাক্স, জেকোয়ারি, এনটিটি ফ্রেমওয়ার্ক, ক্রিস্টাল রিপোর্ট শেখানো হবে। অভিজ্ঞ প্রশিক্ষক দিয়ে বাস্তবভিত্তিক প্রশিক্ষণ দেয়া হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮ ।

---------------------------------------------------------------------------------------------------

ঈদে ই-সুফিয়ানাতে মেগা অফার!

দেশের অন্যতম অনলাইন সুপার শপ ই-সুফিয়ানা (esufiana.com) এবার ঈদ উপলক্ষে দারুণ অফার নিয়ে আসছে। ই-সুফিয়ানার প্রতি ৫০০ টাকার পণ্য কিনলে ক্রেতারা পাচ্ছেন একটি করে গিফট কুপন। অফারটি পহেলা রমজান থেকে ২৪ রমজান পর্যন্ত চলবে। ২৫ রমজান জমাকৃত কুপনগুলো থেকে লটারির মাধ্যমে বিজয়ী নির্বাচন করা হবে। পুরস্কার হিসেবে রয়েছে অ্যাপল আইফোন, ডেল ল্যাপটপ, স্যামসাং ট্যাব, স্যামসাং মোবাইল এক্স ডুয়োস, অ্যাপল আইপড, ই-সুফিয়ানার গিফট হ্যাম্পারসহ আকর্ষণীয় সব পুরস্কার। সবচেয়ে বেশি টাকার পণ্য ক্রেতার জন্য উপহার হিসেবে থাকছে ডায়মন্ড জুয়েলারি, যা চাঁদ রাতে দেয়া হবে। সুফিয়ানার সব আউটলেট থেকে পণ্য ক্রয় করেও অফারটি গ্রহণ করা যাবে। যোগাযোগ : ০১৫৫১৫১৯৫১৯ ।

---------------------------------------------------------------------------------------------------


ভারতে অ্যান্ড্রয়িড নেশন স্টোর চালু করছে গুগল!

অ্যান্ড্রয়িডের প্রসার বাড়াতে ভারতে ‘অ্যান্ড্রয়িড নেশন’ নামে রিটেইল স্টোর চালু করছে টেক জায়ান্ট গুগল। এ বছরের শেষের দিকে প্রথমে নতুন দিলিস্ন ও পরে দেশের বিভিন্ন স্থানে স্টোর চালু করা হবে। আর এ কাজটি সহজ করতে বিকে মোদি স্পাইসি গ্লোবালের সাথে চুক্তি করতে যাচ্ছে গুগল।

ইন্দোনেশিয়ার মতো ভারতের প্রতিটি অ্যান্ড্রয়িড নেশন স্টোরে অ্যান্ড্রয়িড অপারেটিং সিস্টেমের স্মার্টফোন ও ট্যাবলেটের প্রচার এবং বিক্রি করা হবে। আর এসব পণ্যের মালিকানায় রয়েছে স্যামসাং, এইচটিসি, সনি, এলজি, আসুসের মতো বড় বড় ব্র্যান্ড। পাশাপাশি স্টোরটিতে অ্যান্ড্রয়েপ এক্সপেরিয়েন্স সেন্টার থাকছে। ফলে ক্রেতারা সেখানে সর্বশেষ অ্যান্ড্রয়িড অ্যাপস দেখা, ডাউনলোড করা, নতুন এক্সেসরিজ কেনা ও বিশেষজ্ঞদের কাছ থেকে পরামর্শ নিতে পারবেন।

দিল্লির এ স্টোরটির জন্য ১২০০ থেকে ১৫০০ বর্গফুটের জায়গা খুঁজছে গুগল। স্পাইসি চেয়ারম্যান বিকে মোদি জানান, গুগলের সাথে তার প্রতিষ্ঠানের চুক্তি শুধু ভারতেই সীমাবদ্ধ থাকছে না। মধ্যপ্রাচ্য, মালয়েশিয়া, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া এবং আফ্রিকাতে স্পাইসি অ্যান্ড্রয়িড পণ্যের প্রচার ও প্রসারে কাজ করবে। অ্যান্ড্রয়িডের পাশাপাশি চীনের তৃতীয় বৃহত্তম স্মার্টফোন ব্র্যান্ড কুলপ্যাড ভারতে আনার বিষয়েও সহযোগিতা করছে গুগল। অ্যান্ড্রয়িড নেশনের মাধ্যমে পণ্যটি বিক্রি করা হবে। উল্লেখ্য, ইন্দোনেশিয়ার পর ভারতেই অ্যান্ড্রয়িড নেশন স্টোর চালু হচ্ছে। গত বছরের মাঝামাঝি জাকার্তাতে গুগল তাদের প্রথম অ্যান্ড্রয়িড নেশন স্টোর চালু করে। সেখানে ইরাফোন নামে একটি ইলেকট্রনিক পণ্য বিক্রেতা প্রতিষ্ঠানের সাথে চুক্তিতে দুটি স্টোর চালু রয়েছে ।

---------------------------------------------------------------------------------------------------


কমপিউটার সোর্স ব্র্যান্ড শপে স্যামসাং উইক

দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হল ‘স্যামসাং উইক’। গত ৫ থেকে ১৭ জুন চলা এ উৎসবে প্রদর্শিত হয় স্যামসাং ব্র্যান্ডের হালনাগাদ বিভিন্ন মডেলের আইটি পণ্য। ধানম-- ২৭ নম্বরে অবস্থিত কমপিউটার সোর্স আইটি ব্র্যান্ড শপে স্যামসাং সপ্তাহের উদ্বোধন করেন স্যামসাং বাংলাদেশের কান্ট্রি ম্যানেজর সিএস মুন ও কমপিউটার সোর্সের পরিচালক আসিফ মাহমুদ। এ সময় উপস্থিত ছিলেন কমপিউটার সোর্সের পরিচালক শামসুল হুদা, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের সভাপতি মোহাম্মদ খান, সাবেক সভাপতি মোহাম্মদ কাওছার উদ্দীন, মোহাম্মদ আব্দুল হক, সাধারণ সম্পাদক মোজাহেদুল ইসলাম ঢেউ, আইসিটি জার্নালিস্ট ফোরামের গবেষণা সম্পাদক নাজমুল হোসেন প্রমুখ ।

---------------------------------------------------------------------------------------------------


আইইউবি শিক্ষার্থীদের বিনামূল্যে সফটওয়্যার দেবে মাইক্রোসফট

ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশর (আইইউবি) বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিতের সব শিক্ষার্থী, শিক্ষক, ল্যাব ও কর্মচারীদের বিনামূল্যে সফটওয়্যার দেবে মাইক্রোসফট। এ উপলক্ষে সম্প্রতি আইইউবি এবং মাইক্রোসফট বাংলাদেশের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। আইইউবির পক্ষে উপাচার্য প্রফেসর এম ওমর রহমান এবং মাইক্রোসফট বাংলাদেশের পক্ষে চিফ অপারেটিং অফিসার পুবুদু বাসনায়েকে চুক্তি স্বাক্ষর করেন। উপস্থিত ছিলেন মাইক্রোসফট বাংলাদেশের টেকনিক্যাল ইভানজেলিস্ট তানজিম সাকীব এবং বিশ্ববিদ্যালয়ের কমপিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রধান ড. আলী শিহাব সাবিবর। চুক্তি অনুযায়ী মাইক্রোসফট ড্রিমস্পার্ক প্রোগ্রামের আওতায় তাদের প্রায় সব সফটওয়্যারের সর্বশেষ ও শ্রেষ্ঠ সংস্করণগুলো বিনামূল্যে বিতরণ করবে। এর মধ্যে উইন্ডোজ ৮, উইন্ডোজ সার্ভার ২০১২, ভিজ্যুয়াল স্টুডিও ২০১২, এসকিউএল সার্ভার ২০১২, এক্সচেঞ্জ সার্ভার ২০১২, শেয়ারপয়েন্ট সার্ভার ২০১৩ উল্লেখযোগ্য। পাশাপাশি উইন্ডোজ ৮ এবং উইন্ডোজ ফোনের ডেভেলপার অ্যাকাউন্টও বিনামূল্যে পাওয়া যাবে। ফলে শিক্ষার্থীরা সরাসরি তাদের অ্যাপ উইন্ডোজ স্টোরে আপলোড করতে পারবেন। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়টিতে মাইক্রোসফট স্টুডেন্ট পার্টনার প্রোগ্রামটি শুরুর ঘোষণা দেয়া হয়। এতে শিক্ষার্থীরা মাইক্রোসফটের কর্মকা--র সাথে সরাসরি যুক্ত হতে পারবেন ।

---------------------------------------------------------------------------------------------------


এমএসআই পার্টনারমিট অনুষ্ঠিত

ইউসিসির উদ্যোগে গত ১০ জুন ঢাকার একটি অভিজাত রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয় এমএসআই পার্টনারমিট। ইউসিসির সাথে সম্পৃক্ত ঢাকার বিসিএস কমপিউটার সিটি ও উত্তরা অঞ্চলের প্রায় ৭০ জন প্রথম সারির এমএসআই বিক্রেতা এতে অংশ নেন। অনুষ্ঠানে ইউসিসির আইডিবি ব্রাঞ্চের ম্যানেজার মো: কামরুজ্জামান রাজীব এএমডি প্লাটফর্মের এমএসআইয়ের বিভিন্ন ক্যাটাগরির মাদারবোর্ডের গুণগত মানের পাশাপাশি বিক্রয়োত্তর সেবা এবং অন্যান্য দিক তুলে ধরেন। টেকনিক্যাল বিষয়গুলো নিয়েও আলোচনা করেন তিনি। সঞ্চালনা করেন ইউসিসির ডিজিএম আনোয়ারুল কাইয়ুম চৌধুরী রাজু। অনুষ্ঠানে এএমডি চিপসেটের এমএসআইয়ের আরও নতুন দুটি মাদারবোর্ড সংযোজনের ঘোষণা দেয়া হয়। অনুষ্ঠানে ইউসিসির সিইও সারওয়ার মাহ্‌মুদ খানসহ উপস্থিত ছিলেন মাইক্রোটেকের নির্বাহী মো: আবু বক্কর সিদ্দিক (জামান), ফোরসাইট নেটওয়ার্কের নির্বাহী মো: সফিক, ইউসিসির এজিএম (সেলস) শাহিন মোলস্না, এএমডির বাংলাদেশ প্রতিনিধি ইরফানুল হক প্রমুখ ।

---------------------------------------------------------------------------------------------------


সার্টিফায়েড ইনফরমেশন সিস্টেম অডিটর (সিসা) কোর্সে ভর্তি

সার্টিফায়েড ইনফরমেশন সিস্টেম অডিটর (সিসা) কাজের চাহিদার প্রতিনিয়তই বাড়ছে। আইবিসিএস-প্রাইমেক্স সফটওয়্যার (বাংলাদেশ) লিমিটেড সিসা কোর্সে ভর্তি চলছে। কোর্স শেষে সার্টিফিকেট দেয়া হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮ ।

---------------------------------------------------------------------------------------------------


বাজারে ট্রান্সসেন্ড ব্র্যান্ডের পেনড্রাইভ

ইউসিসি বাজারে এনেছে ট্রান্সসেন্ড ব্রান্ডের লাক্সারি সিরিজের আকর্ষণীয় রূপা এবং ২৪কে গোল্ড প্লেটের তৈরি জেটফ্ল্যাশ ৫২০এস এবং জেটফ্ল্যাশ ৫২০জি পেনড্রাইভ। ধুলা, শক এবং পানি প্রতিরোধক ক্ষমতাসম্পন্ন পেনড্রাইভগুলো ৪ জিবি, ১৬ জিবি ও ৩২ জিবি সংস্করণে পাওয়া যাচ্ছে। এছাড়া পাওয়া যাচ্ছে জেটফ্ল্যাশ ৭০০/৭৩০/৭৬০/৭৭০/৭৮০ মডেলের কালারফুল পেনড্রাইভ। পেনড্রাইভগুলো ৮ জিবি থেকে ৬৪ জিবি পর্যন্ত বিভিন্ন মেমরিতে পাওয়া যাচ্ছে। যোগাযোগ : ০১৮৩৩৩৩১৬০১-১৭ ।

---------------------------------------------------------------------------------------------------

এসপি ব্র্যান্ডের আকর্ষণীয় গেমিং ক্যাসিং

সেইফ আইটি সার্ভিসেস লিমিটেড বাজারে এনেছে এসপি ব্র্যান্ডের ই৬১০০-সিএ মডেলের আকর্ষণীয় গেমিং ক্যাসিং। মজবুত গড়ন আর আধুনিক প্রযুক্তির সমন্বয়ে তৈরি এ ক্যাসিং গেমারদের দেবে সেরা মানের কমপিউটিং অভিজ্ঞতা। রয়েছে ডিজিটাল ডিসপ্লে, হাইস্পিড ট্রান্সমিশন, আকর্ষণীয় ডিজাইন, শক্তিশালী কুলিং সিস্টেমসহ প্রয়োজনীয় সুবিধা। ক্যাসিংটির দাম ৫ হাজার টাকা। যোগাযোগ : ০১৮১৭১৪৯৩০৫ ।

---------------------------------------------------------------------------------------------------


বাজারে তোশিবার কোরআই ৫ ল্যাপটপ

স্মার্ট টেকনোলজিস বাজারে এনেছে তোশিবা ব্র্যান্ডের স্যাটেলাইট এল৮৪০ মডেলের কোরআই ৫ ল্যাপটপ। ইন্টেল তৃতীয় প্রজন্মের কোরআই ৫ প্রসেসরসমৃদ্ধ এ ল্যাপটপে রয়েছে ২ জিবি ডিডিআর৩ র‌্যাম, ১৪ ইঞ্চি এলইডি ডিসপ্লে, ৫০০ গিগাবাইট সাটা হার্ডডিস্ক, ইন্টেল ৪০০০ এইচডি গ্রাফিক্স, ডুয়াল লেয়ার ডিভিডি রাইটার, এইচডি ওয়েবক্যাম, ৪.০ বস্নুটুথ, ল্যান, ওয়াইফাই এবং অন্যান্য প্রয়োজনীয় ফিচার। ফ্রি ক্যারিকেস এবং এক বছরের বিক্রয়োত্তর সেবাসহ ল্যাপটপটির দাম ৫২ হাজার টাকা। যোগাযোগ : ০১৭৫৫৬০৬৩১৯।

---------------------------------------------------------------------------------------------------

অ্যান্ড্রয়িড অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট কোর্সে ভর্তি

আইবিসিএস-প্রাইমেক্সে অ্যান্ড্রয়িড অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট কোর্সে ভর্তি চলছে। ৮০ ঘণ্টা মেয়াদী এ কোর্সটি বাস্তবভিত্তিক অভিজ্ঞতাসম্পন্ন একজন সফল প্রশিক্ষক পরিচালনা করবেন। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮ ।

---------------------------------------------------------------------------------------------------

ব্রাদারের ডিজিটাল কালার লেজার প্রিন্টার

গ্লোবাল ব্র্যান্ড বাজারে এনেছে ব্রাদার ব্র্যান্ডের এইচএল-৩০৪০সিএন মডেলের ডিজিটাল কালার এলইডি প্রযুক্তির লেজার প্রিন্টার। বিল্টইন নেটওয়ার্ক অ্যাডাপ্টার থাকায় প্রিন্টারটি নেটওয়ার্কে সংযোগ দিয়ে অনায়াসে একই সাথে বহু ব্যবহারকারী ব্যবহার করতে পারেন। প্রিন্টারটি প্রতিমিনিটে সর্বোচ্চ ১৭টি এ৪ সাইজের পৃষ্ঠা কালার বা মনোক্রম (সাদা/কালো) প্রিন্ট করতে পারে। এর কালার আউটপুট রেজ্যুলেশন ২৪০০ বাই ৬০০ ডিপিআই। রয়েছে ৩২ মেগাবাইট মেমরি, ২৫০ পাতা ধারণক্ষম পেপার ইনপুট ট্রে, ইউএসবি ২.০ ইন্টারফেস। পরিবেশবান্ধব এবং বিদ্যুৎসাশ্রয়ী এ প্রিন্টারটির দাম ১৮ হাজার ৭০০ টাকা। যোগাযোগ : ০১৯১৫৪৭৬৩২৯ ।

---------------------------------------------------------------------------------------------------

খুলনায় আসুস পার্টনার মিট অনুষ্ঠিত

গত ২২ জুন খুলনার একটি অভিজাত রেস্টুরেন্টে গ্লোবাল ব্র্যান্ডের আয়োজনে ‘আসুস পার্টনার মিট’ অনুষ্ঠিত হয়। এতে গ্লোবাল ব্র্যান্ডের চেয়ারম্যান আবদুল ফাত্তাহ, আসুস বাংলাদেশের কান্ট্রি প্রোডাক্ট ম্যানেজার আল ফুয়াদ, আসুস চ্যানেল সেলস ম্যানেজার কাজী মেহেদী হাসান, আসুস ন্যাশনাল সেলস ম্যানেজার জিয়াউর রহমান, গ্লোবাল ব্র্যান্ডের চ্যানেল সেলস ম্যানেজার সমীর কুমার দাশ, আসুস এবং গ্লোবাল ব্র্যান্ডের বিভিন্ন কর্মকর্তা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটির স্বাগত বক্তা এবং সঞ্চালক ছিলেন গ্লোবাল ব্র্যান্ডের শাখা ব্যবস্থাপক কামরুজ্জামান। পরে র‌্যাফেল ড্রর মাধ্যমে অতিথিদের মধ্য থেকে সৌভাগ্যবান পাঁচজনকে আকর্ষণীয় উপহার দিয়ে পুরস্কৃত করা হয়। অনুষ্ঠানের শেষে ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ।

---------------------------------------------------------------------------------------------------


কমপিউটেক্স তাইপেতে আসুস পণ্যের একাধিক পুরস্কার অর্জন

সম্প্রতি অনুষ্ঠিত এশিয়ার সর্ববৃহৎ এবং বিশ্বের দ্বিতীয় সর্ববৃহৎ কমপিউটার পণ্যের মেলা ‘কমপিউটেক্স তাইপে ২০১৩’-এ আসুসের পণ্যসামগ্রী একাধিক পুরস্কার অর্জন করে। আসুসের তিনটি পণ্য বেস্ট চয়েজ পুরস্কার এবং ১১টি পণ্য কমপিউটেক্স ডিঅ্যান্ডআই পুরস্কার লাভ করে। আসুস টাইচি ডুয়াল স্ক্রিন আল্ট্রাবুক এককভাবে সবচেয়ে সম্মানজনক সম্মাননা বেস্ট চয়েজ অব দ্য ইয়ার পুরস্কারের পাশাপাশি বেস্ট চয়েজ গোল্ডেন পুরস্কার এবং কমপিউটেক্স ডিঅ্যান্ডআই গোল্ড পুরস্কার পায়। তাইপে ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে তাইওয়ানের রাষ্ট্রপতি মা ওয়াইং-জিউ আসুসের প্রধান নির্বাহী কর্মকর্তা জেরী শিনের হাতে পুরস্কার তুলে দেন ।

---------------------------------------------------------------------------------------------------


আইবিসিএস-প্রাইমেক্সে আইটিআইএল ২০১১ ফাউন্ডেশন প্রশিক্ষণ সম্পন্ন

আইবিসিএস-প্রাইমেক্সে সার্টিফায়েড আইটিআইএল বিশেষজ্ঞ ভারতীয় প্রশিক্ষক মহেশ পা--র তত্ত্বাবধায়নে গত ২১ ও ২২ জুন আইটিআইএল ২০১১ ফাউন্ডেশন প্রশিক্ষণ এবং পরীক্ষা অনুষ্ঠিত হয়। ১০ জন প্রফেশনাল প্রশিক্ষণার্থী ২০ ঘণ্টার এ প্রশিক্ষণে অংশ নেন ।

---------------------------------------------------------------------------------------------------

এইচপি কোরআই ৫ সিস্নকবুক

স্মার্ট টেকনোলজিস বাজারে এনেছে এইচপি ১৪-বি০৬৫টিএক্স মডেলের সিস্নকবুক। ইন্টেল তৃতীয় প্রজন্মের কোরআই ৫ প্রসেসর সংবলিত ল্যাপটপে রয়েছে ৪ গিগাবাইট ডিডিআর ৩ র‌্যাম, ৫০০ গিগাবাইট হার্ডডিস্ক, ১৪ ইঞ্চি ডায়াগোনাল এলইডি ডিসপ্লে এবং এনভিডিয়া ৬৩০ মডেলের ২ গিগাবাইট ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড। ক্যারিকেস ও এক বছরের বিক্রয়োত্তর সেবাসহ ল্যাপটপটির দাম ৫৩ হাজার টাকা। যোগাযোগ : ০১৭৩০৭০১৯১০ ।

---------------------------------------------------------------------------------------------------


সিসিএনএ কোর্সে ভর্তি চলছে

আইবিসিএস-প্রাইমেক্সে সিসিএনএ কোর্সে বিশেষ ছাড়ে ভর্তি চলছে। অভিজ্ঞ প্রশিক্ষক দিয়ে বাস্তবভিত্তিক প্রশিক্ষণ দেয়া হয়। কোর্স শেষে অনলাইন সার্টিফিকেশন পরীক্ষার ব্যবস্থা আছে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮ ।

---------------------------------------------------------------------------------------------------


গাজীপুরের কমপিউটার মেলায় ইউসিসির গেমিং আয়োজন

গত ১০ জুন গাজীপুর কমপিউটার সমিতি আয়োজিত মেলায় ইউসিসি একটি গেমিং জোন চালু করেছে। প্রতিদিন মেলার শুরু থেকে শেষ পর্যন্ত গেমাররা এ জোনের মাধ্যমে বিনামূল্যে গেম খেলার সুযোগ পান। উচ্চ ক্ষমতাসম্পন্ন পাঁচটি এএমডি প্লাটফর্মের গেমিং পিসি সরবরাহ করায় গেমাররা ফিফা এবং নিড ফর স্পিডের মতো গেমগুলো খেলতে পারেন। মেলার শেষদিন গেমারদের জন্য প্রতিযোগিতার আয়োজন করা হয় ।

---------------------------------------------------------------------------------------------------

বাজারে এসটেক ব্র্যান্ডের অপটিক্যাল মাউস

সেইফ আইটি সার্ভিসেস লিমিটেড বাজারে এনেছে এসটেক ব্র্যান্ডের নতুন মডেলের অপটিক্যাল মাউস। চমৎকার ডিজাইনের এ মাউসগুলো পিএস/২ এবং ইউএসবি দু’ধরনের পোর্ট সমর্থন করে। রয়েছে ইজি স্ক্রল হুইল, আরামদায়ক বাটন। অত্যাধুনিক, আকর্ষণীয় এবং ওজনে হালকা এ মাউসগুলোর দাম ১৫০ থেকে ৩৫০ টাকা। যোগাযোগ : ০১৮১৭১৪৯৩০৫ ।

---------------------------------------------------------------------------------------------------

গিগাবাইট মাদারবোর্ডের সাথে অ্যাভিরা ফ্রি

গিগাবাইট মাদারবোর্ডের সাথে অ্যাভিরা ইন্টারনেট সিকিউরিটি ২০১৩ উপহার ঘোষণা করেছে স্মার্ট টেকনোলজিস। অফারের আওতায় গিগাবাইটের বি৭৫ মডেল কিংবা এরচেয়ে উঁচু কনফিগারেশনের যেকোনো মডেলের মাদারবোর্ড কিনলেই ক্রেতারা একটি করে অ্যাভিরা অ্যান্টিভাইরাস উপহার পাবেন। এ অফার সীমিত সময়ের জন্য। যোগাযোগ : ০১৭৩০৭০১৯৮৩ ।

---------------------------------------------------------------------------------------------------


ট্রান্সসেন্ড ব্র্যান্ডের এসএসডি ৩২০ বাজারে

ইউসিসি বাজারে এনেছে ট্রান্সসেন্ড ব্র্যান্ডের সলিড স্টেট ড্রাইভ তথা এসএসডি ৩২০। উচ্চক্ষমতা এবং নির্ভরযোগ্যতার সাথে ডাটা সংগ্রহ করতে সক্ষম ড্রাইভটি আকর্ষণীয় কালো রংয়ে ৫১২ গিগাবাইট, ২৫৬ গিগাবাইট ও ১২৪ গিগাবাইট সংস্করণে পাওয়া যাচ্ছে। যোগাযোগ : ০১৮৩৩৩৩১৬০১-১৭ ।

---------------------------------------------------------------------------------------------------


অপটিক্যাল ড্রাইভসহ আসুস আল্ট্রাবুক

গ্লোবাল ব্র্যান্ড বাজারে এনেছে আসুসের এস৪৬সিবি মডেলের আল্ট্রাবুক। হালকা-পাতলা গড়নের এ আল্ট্রাবুকটিতে রয়েছে সুপার-মাল্টি ডিভিডি রাইটার, এনভিডিয়া জিফোর্স জিটি৬৩৫এম চিপসেটের ২ জিবি ডেডিকেটেড ভিডিও মেমরির গ্রাফিক্স, ১.৯ গিগাহার্টজ গতির ইন্টেল তৃতীয় প্রজন্মের কোরআই ৭ প্রসেসর, ১৪ ইঞ্চি ডিসপ্লে, ৬ জিবি র‌্যাম, ২৪ জিবি এসএসডি, ৫০০ জিবি হার্ডডিস্ক ড্রাইভ, ওয়্যারলেস ল্যান, বস্নুটুথ ৪.০, গিগাবিট ল্যান, এইচডি অডিও, ওয়েবক্যাম, এইচডিএমআই পোর্ট, ইউএসবি ৩.০ পোর্ট প্রভৃতি। দাম ৭১ হাজার টাকা। যোগাযোগ : ০১৭১৩২৫৭৯৪২ ।

---------------------------------------------------------------------------------------------------


তোশিবার তৃতীয় প্রজন্মের ডুয়াল কোর ল্যাপটপ

স্মার্ট টেকনোলজিস বাজারে এনেছে তোশিবা ব্র্যান্ডের স্যাটেলাইট সি৮০০-১০২৩ মডেলের ল্যাপটপ। ইন্টেল তৃতীয় প্রজন্মের ডুয়াল কোর প্রসেসরসম্পন্ন এ ল্যাপটপে রয়েছে ২ গিগাবাইট ডিডিআর৩ র‌্যাম, ১৪ ইঞ্চি এলইডি ডিসপ্লে, ৫০০ গিগাবাইট হার্ডডিস্ক, ইন্টেল ৪০০০ মডেলের গ্রাফিক্স কার্ড, আল্ট্রাসিস্নম ডিভিডি রাইটার, মাল্টিজেসচার টাচপ্যাড, বস্নুটুথ ভি ৪.০০, ওয়েবক্যাম এবং ওয়াইফাই সুবিধা। তোশিবা ক্যারিকেস ও এক বছরের বিক্রয়োত্তর সেবাসহ ল্যাপটপটির দাম ৩৪ হাজার ৭০০ টাকা। যোগাযোগ : ০১৭৩০৭০১৯১৫ ।

---------------------------------------------------------------------------------------------------


সার্টিফায়েড ইথিক্যাল হ্যাকার কোর্সে ভর্তি

আইবিসিএস-প্রাইমেক্সে সার্টিফায়েড ইথিক্যাল হ্যাকার (সিইএইচ) সার্টিফিকেশন প্রশিক্ষণে ভর্তি চলছে। ৪০ ঘণ্টার এ প্রশিক্ষণে নেটওয়ার্ক, সিস্টেম, ওয়েব, ভাইরাস, ফায়ারওয়াল, ওয়্যারলেস, ওয়েব সার্ভার সিকিউরিটি এবং পেনিট্রেশন টেস্টিং প্রশিক্ষণ দেয়া হবে। পরীক্ষায় অংশগ্রহণের জন্য ১০০ শতাংশ ডিসকাউন্ট ভাউচার এবং প্রশিক্ষণ শেষে সার্টিফিকেট দেয়া হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮ ।

---------------------------------------------------------------------------------------------------


বাজারে ভিউসনিক ব্র্যান্ডের এলইডি মনিটর

ইউসিসি বাজারে এনেছে ভিউসনিক ব্র্যান্ডের ভিএক্স২২৭০এসএমএইচ মডেলের ২২ ইঞ্চি ফ্রেমবিহীন ওয়াইড স্ক্রিন এলইডি মনিটর। তুলনামূলক ৪০ শতাংশ বেশি বিদ্যুৎসাশ্রয়ী মনিটরটির রেজ্যুলেশন ১৯২০ বাই ১০৮০, কন্ট্রাস্ট রেশিও ৩০০০০০০০:১। রয়েছে ভিজিএ, এইচডিসিপি ইনপুটের মাধ্যমে এইচপিএমআই এবং ডিভিআই প্রযুক্তি। তিন বছরের বিক্রয়োত্তর সেবাসহ দাম ১৫ হাজার টাকা। যোগাযোগ : ০১৮৩৩৩৩১৬০১-১৭ ।

---------------------------------------------------------------------------------------------------


রানডিস্ক ব্র্যান্ডের পেনড্রাইভ

সেইফ আইটি সার্ভিসেস লিমিটেড বাজারে এনেছে রানডিস্ক ব্র্যান্ডের ৮ জিবি এবং ১৬ জিবি মেমরির পেনড্রাইভ। হালকা-পাতলা গড়নের পেনড্রাইভে পাওয়া যাবে দ্রুতগতির ডাটা ট্রান্সফার সুবিধা। ইউএসবি ২.০ ইন্টারফেসের এ পেনড্রাইভ উইন্ডোজ, ম্যাক এবং লিনআক্স অপারেটিং সিস্টেমের প্রায় সব সংস্করণ সমর্থন করে। লাইফটাইম ওয়ারেন্টিসহ প্লাগ অ্যান্ড প্লে সুবিধার ৮ জিবি এবং ১৬ জিবি পেনড্রাইভের দাম যথাক্রমে ৫০০ ও ৯০০ টাকা। যোগাযোগ : ০১৮১৭১৪৯৩০৫ ।

---------------------------------------------------------------------------------------------------


আসুস সামার ফেস্টিভাল অনুষ্ঠিত

গ্লোবাল ব্র্যান্ড (প্রা:) লিমিটেডের উদ্যোগে ঢাকা ব্যতীত অন্যান্য জেলার আইটি মার্কেটগুলোতে সম্প্রতি ‘আসুস সামার ফেস্টিভাল ২০১৩’ অনুষ্ঠিত হয়। ১ জুন থেকে শুরু হওয়া মাসব্যাপী এ উৎসবে আসুস নোটবুক এবং ট্যাবলেট পিসি পণ্য ক্রয়ে ক্রেতারা স্ক্র্যাচকার্ডের মাধ্যমে নোটবুক, ট্যাবলেট পিসি, মোবাইল ফোন, রেইন কোর্ট, টি-শার্ট বা মাউস পুরস্কার হিসেবে পান। অফারটি শুধু নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, সিলেট, খুলনা, বগুড়া, ফেনী, রংপুর, রাজশাহী এবং যশোর জেলায় অবস্থিত গ্লোবাল ব্র্যান্ডের শাখাগুলোতে এবং তাদের ডিলার প্রতিষ্ঠানগুলোতে কার্যকর ছিল ।

---------------------------------------------------------------------------------------------------


তারহীন প্রযুক্তির লজিটেক মিনি বুমবক্স

লজিটেক ব্র্যান্ডের মিনি বুমবক্স স্পিকারটি স্মার্টফোন, আইফোন, ট্যাবলেট, ল্যাপটপ এবং ডেস্কটপ সব ডিভাইসেই কাজ করে। মূল ডিভাইসের সাথে স্পিকারটি সংযুক্তির ক্ষেত্রে বস্নু-টুথ ছাড়াও রয়েছে ইউএসবি পোর্ট সুবিধা। অনেকটা ট্যাবলেট পিসি আকারের লজিটেক মিনি বুমবক্সটি দেশের বাজারে এনেছে কমপিউটার সোর্স। এক চার্জে টানা দশ ঘণ্টা পর্যন্ত চলা স্পিকারটিতে রয়েছে স্পর্শ প্রযুক্তির সুইচ। এর বিল্ট-ইন মাইক ব্যবহার করে সহজেই কল রিসিভ ও কনফারেন্স কল সুবিধা রয়েছে। এক বছরের রিপ্লেসমেন্ট ওয়ারেন্টিযুক্ত বুমবক্সটির দাম ৭ হাজার ৯৯০ টাকা ।

---------------------------------------------------------------------------------------------------


আসুস জেনবুক সিরিজের নতুন আল্ট্রাবুক

আসুসের জেনবুক ইউএক্স৩২এ মডেলের আল্ট্রাবুক এনেছে গ্লোবাল ব্র্যান্ড (প্রা:) লিমিটেড। মাত্র ১.৪৫ কেজি ওজনের অ্যালুমিনিয়ামের আবরণের এ আল্ট্রাবুকটিতে রয়েছে ১৩.৩ ইঞ্চি ডিসপ্লে, ১.৭ গিগাহার্টজ গতির প্রসেসর, ৬ জিবি র‌্যাম, ইন্টেল এইচডি গ্রাফিক্স ৪০০০ চিপসেটের ভিডিও মেমরি, ৫০০ জিবি হার্ডডিস্কের সাথে আরও ২৪ জিবি এসএসডি স্টোরেজ ডিভাইস। এছাড়া রয়েছে এইচডি ওয়েবক্যাম, সনিকমাস্টার প্রযুক্তির অডিও, ওয়্যারলেস ল্যান, বস্নুটুথ, গিগাবিট ল্যান, মেমরি কার্ড রিডার, বিল্টইন স্পিকার, এইচডিএমআই পোর্ট, ভিজিএ পোর্ট, ইউএসবি পোর্ট প্রভৃতি। উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেমসহ জেনবুকটির দাম ৭৬ হাজার টাকা। যোগাযোগ : ০১৭১৩২৫৭৯৪২ ।

---------------------------------------------------------------------------------------------------


ভিভিটেকের থ্রিডি মাল্টিমিডিয়া প্রজেক্টর

গ্লোবাল ব্র্যান্ড বাজারে এনেছে ভিভিটেক ব্র্যান্ডের ডি৫০৮ মডেলের ডিজিটাল মাল্টিমিডিয়া প্রজেক্টর। ডিএলপি এবং ব্রিলিয়ান্ট কালার প্রযুক্তির এই প্রজেক্টরটির ব্রাইটনেস ২৬০০ লুমেন্স, সর্বোচ্চ রেজ্যুলেশন ১৪০০ বাই ১০৫০ পিক্সেল, কন্ট্রাস্ট রেশিও ৩০০০:১, ল্যাম্পের আয়ুষ্কাল সর্বোচ্চ ৪০০০ ঘণ্টা। থ্রিডি সমর্থিত প্রজেক্টরটিতে রয়েছে বিল্ট-ইন স্পিকার, রিমোট কন্ট্রোল, কীপ্যাড লক ফাংশন প্রভৃতি। এছাড়া রয়েছে ভিজিএ-ইন, এস-ভিডিও, কম্পোজিট ভিডিও, ইউএসবি সুবিধা। দাম ৪০ হাজার টাকা। যোগাযোগ : ০১৯১৫৪৭৬৩২৯।

---------------------------------------------------------------------------------------------------

এমএসআই ব্র্যান্ডের গেমিং মাদারবোর্ড

ইউসিসি বাজারে এনেছে এমএসআই ব্র্যান্ডের ইন্টেল চিপসেটের তিনটি গেমিং মাদারবোর্ড। জেড৭৭এ-জিডি৬৫, জেড৭৭এ-জি৪৫ এবং বি৭৫এ-জি৪৩ মডেলের এ মাদারবোর্ডগুলোতে রয়েছে মিলিটারি ক্লাস ৩ কম্পোনেন্টসহ ডিডিআর৩ ৩০০০ মেগাহার্টজ পর্যন্ত মেমরি সাপোর্ট, গেমিং ডিভাইস পোর্ট, গেম নেটওয়ার্কিং এবং একাধিক গ্রাফিক্স কার্ড ব্যবহারের সুবিধা। এছাড়া ইউএসবি ৩.০, সাটা ৬, ওসি জিনি-২, ক্লিক বায়োস-২ ইত্যাদি সুবিধা থাকছে। রয়েছে তিন বছরের বিক্রয়োত্তর সেবা। যোগাযোগ : ০১৮৩৩৩৩১৬০১-১৭ ।

---------------------------------------------------------------------------------------------------


আইবিসিএস-প্রাইমেক্সে জাভা এসই৭ কোর্স সম্পন্ন

গত ১৬ থেকে ২৮ জুন আইবিসিএস-প্রাইমেক্সে জাভা স্ট্যান্ডার্ড এডিশন ৭ কোর্সটি ভারতীয় প্রশিক্ষক রাকেশ রঞ্জনের অধীনে পর্যায়ক্রমে দুটি ব্যাচ অনুষ্ঠিত হয়। ৪০ ঘণ্টার এ প্রশিক্ষণে ৩২ জন প্রফেশনাল প্রশিক্ষণার্থী অংশ নেন ।

---------------------------------------------------------------------------------------------------

এএমডি পাইল ড্রাইভার প্রযুক্তির এফএক্স-৪৩০০ প্রসেসর

ইউসিসি বাজারে এনেছে এএমডি ব্র্যান্ডের ৪ কোর সিরিজের পাইল ড্রাইভার প্রযুক্তির এফএক্স-৪৩০০ মডেলের প্রসেসর।বেশি ক্লকস্পিড ও উন্নতমানের গ্রাফিক্সের সুবিধাসম্পন্ন প্রসেসরটির ক্লকস্পিড ৩.৮ গিগাহার্টজ। ৯৫ ওয়াটের প্রসেসরটিতে রয়েছে ৪ এমবিএল২, ৪ এমবিএল৩ ক্যাশ মেমরি। রয়েছে তিন বছরের বিক্রয়োত্তর সেবা। যোগাযোগ : ০১৮৩৩৩৩১৬০১-১৭ ।

---------------------------------------------------------------------------------------------------

পান্ডা সিকিউরিটির সাথে ব্যাকপ্যাক ফ্রি

গ্লোবাল ব্র্যান্ড প্রতিটি পান্ডা সিকিউরিটি পণ্য কিনলে সুদৃশ্য ব্যাকপ্যাক উপহার দিচ্ছে। বর্তমানে পান্ডা গ্লোবাল প্রটেকশন ২০১৩ এবং পান্ডা ইন্টারনেট সিকিউরিটি ২০১৩ দেশের আইটি মার্কেটগুলোতে পাওয়া যাচ্ছে। পান্ডা গ্লোবাল প্রটেকশনের দাম ১ হাজার ৫০০ টাকা ও পান্ডা ইন্টারনেট সিকিউরিটির দাম একজন ব্যবহারকারী জন্য ১ হাজার ১০০ টাকা, তিনজন ব্যবহারকারীর জন্য ২ হাজার ২০০ টাকা এবং পাঁচজন ব্যবহারকারীর জন্য ৩ হাজার ৫০০ টাকা। যোগাযোগ : ০১৯৭৭৪৭৬৪০৫ ।

---------------------------------------------------------------------------------------------------

আসুসের থান্ডারবোল্ট প্রযুক্তির গেমিং মাদারবোর্ড

গ্লোবাল ব্র্যান্ড বাজারে এনেছে আসুসের ম্যাক্সিমাস৫ এক্সট্রিম মডেলের নতুন মাদারবোর্ড। ইন্টেল জেড৭৭ চিপসেটের এ মাদারবোর্ড ইন্টেল ১১৫৫ সকেটের তৃতীয় এবং দ্বিতীয় প্রজন্মের কোরআই ৭, কোরআই ৫, কোরআই ৩ প্রভৃতি প্রসেসর সমর্থন করে। রয়েছে এইচডিএমআই, ডিসপ্লে পোর্ট এবং থান্ডারবোল্ট সমর্থিত বিল্টইন গ্রাফিক্স প্রসেসর, পাঁচটি পিসিআই এক্সপ্রেস ৩.০ সস্নট, চারটি সাটা পোর্ট, ইউএসবি ৩.০ পোর্টসহ প্রয়োজনীয় সব সুবিধা। দাম ৪১ হাজার টাকা। যোগাযোগ : ০১৭১৩২৫৭৯৩৮ ।

---------------------------------------------------------------------------------------------------

প্রজেক্ট ম্যানেজমেন্ট প্রফেশনাল কোর্সে ভর্তি

আইবিসিএস-প্রাইমেক্সে প্রজেক্ট ম্যানেজমেন্ট প্রফেশনাল (পিএমপি) কোর্সে ভতি চলছে। সার্টিফায়েড প্রশিক্ষক দিয়ে চলতি মাসে ক্লাস শুরু হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮ ।

---------------------------------------------------------------------------------------------------

ইন্টেল-গিগাবাইট ডিলার নাইট অনুষ্ঠিত

স্মার্ট টেকনোলজিসের উদ্যোগে গত ২৭ জুন রাজধানীর একটি রেস্টুরেন্টে ইন্টেল-গিগাবাইট ডিলার নাইট অনুষ্ঠিত হয়। এতে ইন্টেলের চতুর্থ প্রজন্মের প্রসেসর এবং গিগাবাইটের ৮ সিরিজের মাদারবোর্ড আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গিগাবাইটের কান্ট্রি ম্যানেজার খাজা মোহাম্মদ আনাস খান, স্মার্ট টেকনোলজিসের মহাব্যবস্থাপক জাফর আহমেদ, সিনিয়র প্রোডাক্ট ম্যানেজার তানজিন শেখ জুঁই, সহকারী মহাব্যবস্থাপক এসএম জাকিউর রহমান এবং ইন্টেল বাংলাদেশের চ্যানেল অ্যাকাউন্ট ম্যানেজার এন কে এম মুক্তাদির। অনুষ্ঠানে নতুন পণ্যগুলো উন্মোচনের পাশাপাশি অনুমোদিত পরিবেশক স্মার্ট টেকনোলজিসের কাছ থেকে ইন্টেল পণ্য ক্রয়ের বিভিন্ন সুবিধা সম্পর্কে আলোকপাত করা হয় ।

---------------------------------------------------------------------------------------------------

বাজারে ডেলের ২৪ ইঞ্চি মনিটর

স্মার্ট টেকনোলজিস বাজারে এনেছে ডেল প্রফেশনাল সিরিজের পি২৪১২এইচ মডেলের ২৪ ইঞ্চি ফুল এইচডি এলইডি ব্যাকলিট মনিটর। এর অপটিমাল রেজ্যুলেশন ১৯২০ বাই ১০৮০, কন্ট্রাস্ট রেশিও ১০০০:১, ব্রাইটনেস ২৫০ সিডি/এম স্কয়ার, রেসপন্স টাইম ৫ মিলি/সেকেন্ড। তিন বছরের বিক্রয়োত্তর সেবাসহ মনিটরটির দাম ২৩ হাজার টাকা। যোগাযোগ : ০১৭৩০৩১৭৭৬৩ ।

---------------------------------------------------------------------------------------------------

এসএমসি ব্র্যান্ডের মাল্টিফাংশনাল রাউটার

গ্লোবাল ব্র্যান্ড বাজারে এনেছে এসএমসি ব্র্যান্ডের ডব্লিউবিআর১৪এস-এন৩ মডেলের নতুন মাল্টিফাংশনাল ব্রডব্যান্ড রাউটার। একই সাথে উচ্চগতির ক্যাবল/এক্সডিএসএল ইন্টারনেট সংযোগ ব্যবহারের জন্য রাউটারটিতে রয়েছে ৪ পোর্ট ১০/১০০ এমবিপিএস ল্যান সুইচ ও অ্যাক্সেস পয়েন্ট, ফায়ারওয়ালসমৃদ্ধ উচ্চগতির ওয়্যারলেস এন। রাউটারটি সর্বোচ্চ ৩০০ এমবিপিএস উচ্চগতির ওয়্যারলেস সংযোগ প্রদান করে। ডাটা নিরাপত্তার জন্য রয়েছে ডব্লিউপিএ এবং ডব্লিউপিএ২ ওয়্যারলেস এনক্রিপশন স্ট্যান্ডার্ড। দাম ৩ হাজার ৩০০ টাকা। যোগাযোগ : ০১৯১৫৪৭৬৩৫৩ ।

---------------------------------------------------------------------------------------------------

রেডহ্যাট লিনআক্স-৬ কোর্সে ভর্তি

আইবিসিএস-প্রাইমেক্সে রেডহ্যাট লিনআক্স-৬ কোর্সে শুক্র ও শনিবার সান্ধ্যকালীন ব্যাচে ভর্তি চলছে। ৯০ ঘণ্টার এ কোর্সে সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন, নেটওয়ার্ক ও সিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেশন এবং সার্ভার কনফিগারেশন প্রশিক্ষণ দেয়া হবে। কোর্স শেষে রেডহ্যাট সার্টিফিকেট দেয়া হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮ ।

---------------------------------------------------------------------------------------------------

এলজির ১৮.৫ ইঞ্চির নতুন এলইডি মনিটর

গ্লোবাল ব্র্যান্ড বাজারে এনেছে এলজি ব্র্যান্ডের ১৯ইএন৩৩এস মডেলের নতুন এলইডি মনিটর। ১৮.৫ ইঞ্চির এলইডি প্যানেলের পরিবেশববান্ধব মনিটরটির রেজ্যুলেশন ১৩৬৬ বাই ৭৬৮ পিক্সেল, ডায়নামিক কন্ট্রাস্ট রেশিও ৫০০০০০০:১, রেসপন্স টাইম ৩.৫ মিলি সেকেন্ড, ডিসপ্লে কালার ১৬.৭ মিলিয়ন, ভিউয়িং অ্যাঙ্গেল ৯০ ডিগ্রি/৬৫ ডিগ্রি। দাম ৭ হাজার ৭০০ টাকা। যোগাযোগ : ০১৭১৩২৫৭৯২২ ।

---------------------------------------------------------------------------------------------------

দেশের বাজারে ফুজিৎসু মাউস

জাপানি ফুজিৎসু ব্র্যান্ডের মাউস এনেছে কমপিউটার সোর্স। ১০০০ ডিপিআই গতির এ ইউএসবি মাউস যেকোনো সার্ফেসেই কাজ করে। স্মুথ মাউস স্ক্রল থাকায় মাউসটি বারবার টানাটানি করার বিরক্তি থেকে মুক্ত থাকতে পারেন ব্যবহারকারীরা। দাম ৪০০ টাকা ।

---------------------------------------------------------------------------------------------------

এসটেক ব্র্যান্ডের কীবোর্ড

সেইফ আইটি সার্ভিসেস লিমিটেড বাজারে এনেছে এসটেক ব্র্যান্ডের নরমাল ও মাল্টিমিডিয়া কীবোর্ড। সুদৃশ্য ও মজবুত গঠনের এ কীবোর্ডগুলো পিএস/২ এবং ইউএসবি পোর্ট সমর্থন করে। কীবোর্ডগুলোর হাইস্পিড কমান্ডিং রেট ইউজারকে দেবে টাইপিং ও কমান্ডিংয়ে সর্বাধিক গতি। এসটেক ব্র্যান্ডের নরমাল কীবোর্ডের দাম ২৫০ টাকা এবং মাল্টিমিডিয়া কীবোর্ডের দাম ৩০০ টাকা। যোগাযোগ : ০১৮১৭১৪৯৩০৫ ।

---------------------------------------------------------------------------------------------------

এসইও প্রশিক্ষণে বিশেষ ছাড়

ফ্রিল্যান্সিং কাজের চাহিদার ভিত্তিতে আইবিসিএস-প্রাইমেক্স সফটওয়্যার (বাংলাদেশ) লিমিটেডে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন প্রশিক্ষণে ভর্তি চলছে। কোর্স শেষে সার্টিফিকেট দেয়া হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮ ।

---------------------------------------------------------------------------------------------------

বাজারে ডেল ভোস্ট্রো ৫৪৬০ আল্ট্রাথিন ল্যাপটপ

স্মার্ট টেকনোলজিস বাজারে এনেছে ডেল ভোস্ট্রো ৫৪৬০ মডেলের আল্ট্রাথিন ল্যাপটপ। তৃতীয় প্রজন্মের ইন্টেল কোরআই ৩ প্রসেসরসম্পন্ন এ ল্যাপটপে রয়েছে ১৪.১ ইঞ্চি হাই ডেফিনিশন ওয়াইড স্ক্রিন ডিসপ্লে, ৪ গিগাবাইট ডিডিআর ৩ র‌্যাম, ৫০০ গিগাবাইট হার্ডডিস্ক এবং সাবউফারসহ ২.১ চ্যানেল অডিও সিস্টেম। এক বছরের বিক্রয়োত্তর সেবাসহ দেড় কিলোগ্রাম ওজনের এ ল্যাপটপটির দাম ৫৩ হাজার ৫০০ টাকা। যোগাযোগ : ০১৭৩০৩১৭৭২৫ ।

---------------------------------------------------------------------------------------------------

ডেল ইন্সপায়রন ১৪ জেড মডেলের আল্ট্রাবুক

স্মার্ট টেকনোলজিস বাজারে এনেছে ডেল ইন্সপায়রন ১৪ জেড মডেলের আল্ট্রাবুক। তৃতীয় প্রজন্মের ইন্টেল কোরআই ৫ প্রসেসরসমৃদ্ধ এ ল্যাপটপে রয়েছে ৮ গিগাবাইট ডিডিআর ৩ র‌্যাম, ১২৮ গিগাবাইট এসএসডি, ১ গিগাবাইট এএমডি রেডিয়ন ডিডিআর ৫ গ্রাফিক্স কার্ড, ১৪ ইঞ্চি এলইডি ডিসপ্লে, উইন্ডোজ ৮ হোম প্রিমিয়াম, ১ মেগাপিক্সেল এইচডি ওয়েবক্যাম, ডিভিডি রাইটার এবং স্ক্যালক্যান্ডি স্পিকার। এছাড়া রয়েছে আইল্যান্ড টাইপ কীবোর্ড, সিকিউরিটি সস্নট, ওয়াইফাই এবং বস্নুটুথ সুবিধা। নোটবুক ব্যাগ ও এক বছরের বিক্রয়োত্তর সেবাসহ আল্ট্রাবুকটির দাম ৯০ হাজার টাকা। যোগাযোগ : ০১৭৩০৩১৭৭২৫ ।

---------------------------------------------------------------------------------------------------

বাজারে এডেটার নতুন পেনড্রাইভ

গ্লোবাল ব্র্যান্ড বাজারে এনেছে এডেটা ব্র্যান্ডের ইউভি১৫০ মডেলের নতুন ইউএসবি পেনড্রাইভ। ইউএসবি ৩.০ ইন্টারফেসের আকর্ষণীয় পেনড্রাইভটির মাধ্যমে দ্রুতগতিতে ফাইল সহজে দেয়া-নেয়া করা যায়। ক্যাপ সিকিউরিটিসহ এ মডেলের ৮ জিবি, ১৬ জিবি এবং ৩২ জিবি পেনড্রাইভগুলোর দাম ৬৫০, ১২৫০ ও ১৯০০ টাকা। যোগাযোগ : ০১৭১৩২৫৭৯০৪ ।

---------------------------------------------------------------------------------------------------

আসুসের অল ইন ওয়ান মাল্টিটাচ পিসি

গ্লোবাল ব্র্যান্ড বাজারে এনেছে আসুস ব্র্যান্ডের সাড়া জাগানো ইটি২৪১১আইইউটিআই মডেলের মাল্টিটাচ স্ক্রিন-ফাংশনের অল ইন ওয়ান পিসি। পিসিটিতে রয়েছে রিমোট কন্ট্রোলারসহ বিল্টইন টিভি কার্ড। ২৩.৬ ইঞ্চির সম্পূর্ণ এইচডি মাল্টিটাচ ডিসপ্লের পিসিটিতে আরও রয়েছে ৩.৩০ গিগাহার্টজ গতির ইন্টেল তৃতীয় প্রজন্মের কোরআই ৩ প্রসেসর, ৪ জিবি র‌্যাম, ৫০০ জিবি হার্ডডিস্ক ড্রাইভ, বিল্টইন গ্রাফিক্স, সুপারমাল্টি ডিভিডি রাইটার, সনিকমাস্টার অডিও এবং সাবউফার, বিল্টইন স্পিকার, ওয়্যারলেস ল্যান, গিগাবিট ল্যান, ওয়েবক্যাম, ওয়্যারলেস কীবোর্ড এবং মাউস প্রভৃতি। দাম ৭৪ হাজার টাকা। যোগাযোগ : ০১৯১৫৪৭৬৩৫৫ ।

---------------------------------------------------------------------------------------------------

পিএইচপি-৫.৩ জেন্ড সার্টিফিকেশন কোর্সে ভর্তি

আইবিসিএস-প্রাইমেক্সে জুন সেশনে পিএইচপি-৫.৩ জেন্ড সার্টিফিকেশন কোর্সে ভর্তি চলছে। প্রশিক্ষণ শেষে জেন্ড কোর্স সমাপ্তি সার্টিফিকেট এবং স্টাডি ম্যাটেরিয়াল দেয়া হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮ ।

---------------------------------------------------------------------------------------------------

৪০ ইঞ্চি টিভি পেল নরটন সেরা বিক্রেতা

নরটন অ্যান্টিভাইরাস বিক্রি করে ৪০ ইঞ্চি রঙিন টেলিভিশন পেয়েছে সিলেটের অ্যাপটেক কমপিউটার ইনস্টিটিউট। গত প্রান্তিকে নরটন ‘সেরা বিক্রেতা’ হওয়ায় গত ২৬ জুন প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী পার্থ চৌধুরীর হাতে পুরস্কার তুলে দেয়া হয়। কমপিউটার সোর্সের সিলেট শাখা অফিসে পুরস্কার তুলে দেন বাংলাদেশ কমপিউটার সমিতির সিলেট শাখা সভাপতি এনামুল কুদ্দুস চৌধুরী। উপস্থিত ছিলেন কমপিউটার সোর্সের সিলেট শাখা ব্যবস্থাপক ইসতিয়াক উদ্দীন আহমদসহ টিমের সদস্যরা ।

---------------------------------------------------------------------------------------------------


আসুসের হাই অ্যান্ড গেমিং গ্রাফিক্স কার্ড

গ্লোবাল ব্র্যান্ড বাজারে এনেছে আসুসের জিটিএক্স৬৭০-ডিসি২ওজি-২জিডি৫ মডেলের নতুন হাই অ্যান্ড গেমিং গ্রাফিক্স কার্ড। পিসিআই এক্সপ্রেস ৩.০ বাস স্ট্যান্ডার্ডের এ অত্যাধুনিক গ্রাফিক্স কার্ডটিতে রয়েছে এনভিডিয়া জিফোর্স জিটিএক্স৬৭০ গ্রাফিক্স ইঞ্জিন, ২ জিবি জিডিডিআর ৫ ভিডিও মেমরি, ৬০০৮ মেগাহার্টজ মেমরি ক্লক, সর্বোচ্চ ২৫৬০ বাই ১৬০০ পিক্সেলের ডিসপ্লে আউটপুট রেজ্যুলেশন। রয়েছে দুটি ডিভিআই আউটপুট, একটি এইচডিএমআই আউটপুট এবং একটি ডিসপ্লে পোর্ট। দাম ৪২ হাজার টাকা। যোগাযোগ : ০১৭১৩২৫৭৯৩৮ ।

---------------------------------------------------------------------------------------------------


ওকি ব্র্যান্ডের ডুপ্লেক্স মনোক্রম লেজার প্রিন্টার

সেইফ আইটি সার্ভিসেস লিমিটেড বাজারে এনেছে জাপানের ওকি ব্র্যান্ডের বি৪০১ডি মডেলের বিল্ট-ইন ডুপ্লেক্স সুবিধার নতুন মনোক্রম লেজার প্রিন্টার। প্রিন্টারটির প্রিন্ট স্পিড ২৯ পিপিএম, রেজ্যুলেশন ২৪০০ বাই ৬০০ ডিপিআই। রয়েছে ৬৪ মেগাবাইট মেমরি, ২৫০ পৃষ্ঠা পেপার ইনপুট ট্রে, মাসিক ডিউটি সাইকেল ৩০ হাজার পৃষ্ঠা, ইউএসবি ও প্যারালাল ইন্টারফেস, এনার্জি সেভিং ফিচার প্রভৃতি। তিন বছরের বিক্রয়োত্তর সেবাসহ দাম ৮ হাজার ৫০০ টাকা। যোগাযোগ : ০১৮১৭১৪৯৩০৫
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস