Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > মোবাইল অ্যাপ নিয়ে ভাবছেন? প্রবলেম সলভড
লেখক পরিচিতি
লেখকের নাম: মাহফুজ আরা তানিয়া
মোট লেখা:৪
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৩ - ডিসেম্বর
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
মোবাইল
তথ্যসূত্র:
মোবাইলপ্রযুক্তি
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
মোবাইল অ্যাপ নিয়ে ভাবছেন? প্রবলেম সলভড
অ্যান্ড্রয়িড হোক কিংবা আইফোন- যেকোনো ফোনই ক্রেতাদের কাছে আকর্ষণীয় হয় ফোনে প্রযোজ্য অ্যাপের জন্য। ফান, রিয়েল কিংবা গেমিং সব ধরনের অ্যাপই জনপ্রিয়। অন্য সব প্রযুক্তির সাথে তাল মিলিয়েই যেনো সামনে এগিয়ে যাচ্ছে অ্যাপ নির্মাতা কোম্পানিগুলো। প্রতিদিন, সপ্তাহ, মাস কিংবা বছরেই কিছু না কিছু ভিন্ন ভিন্ন নতুন অ্যাপ্লিকেশন আমরা পাচ্ছি।

এ সময়ের সেরা অ্যাপ্লিকেশন

বিভিন্ন বিষয়ের ওপর ভিত্তি করে নির্মিত বিভিন্ন ধরনের অ্যাপের মধ্যে এ সময়ের বিশ্বসেরা দুটি অ্যাপ হলো স্কাটিফাই ও ইয়াহু! ফাইন্যান্স। দুটি অ্যাপই আইফোন ও অ্যান্ড্রয়িডের জন্য প্রযোজ্য।

স্কাটিফাই : প্রতিদিনের খবরাখবর, টুইটস, চার্টে যেকোনো স্টক অথবা কমোডিটি, এমনকি বিটকয়েন সম্বন্ধে স্কাটলও করা যায় স্কাটিফাই অ্যাপের সাহায্যে।

ইয়াহু! ফাইন্যান্স : ইয়াহু ইতোমধ্যে অ্যাপটির জন্য বিপুল অর্থ খরচ করেছে। বিফলে যায়নি ইয়াহুর পরিশ্রম। এ পর্যমত্ম নির্মিত সব স্টক অ্যাপকে হার মানিয়েছে ইয়াহু! ফাইন্যান্স অ্যাপটি।

উইন্ডোজ ৮ অ্যাপ্লিকেশন

জেডবিস্নউ লাইব্রেরি : কিং জেমস ও আমেরিকান স্ট্যান্ডার্ড ভার্সনের বাইবেলসহ বিভিন্ন বাইবেলের ট্রান্সলেশনের কাজ করে এ অ্যাপ্লিকেশনটি। ফুটনোটের জন্য প্রয়োজনীয় টুকিটাকিসহ পুরনো ও নতুন সব টেস্টামেন্ট, সূচিপত্র ও অ্যাপেনডিস্ক এবং সার্চ অপশন রয়েছে অ্যাপটিতে। জেডব্লিউ লাইব্রেরি অ্যাপটি অফিসিয়াল জেহোভাস উইটনেস অ্যাপ্লিকেশনের একটি। ওয়েবসাইট : windows.microsoft.com।

গ্রিন জেলি : গ্রিন জেলি একটি পাজল গেম। মোট ৬০ লেভেলের গেমটির প্রথম ৬ লেভেল খেলা যাবে ফ্রি ট্রায়াল হিসেবে। তবে সম্পূর্ণ গেমটি উইন্ডোজ ৮-এ খেলার জন্য মোট খরচ পড়বে ৪.৯৯ ইউএস ডলার। নভেম্বর ২০১৩-র প্রথম সপ্তাহেই স্টোরে এসেছে এ অ্যাপটি।

ইউনো অ্যান্ড ফ্রেন্ডস : ইউনো অ্যান্ড ফ্রেন্ডস অ্যাপ ব্যবহারকারীরা অনলাইনে একে অপরের সাথে কার্ড খেলতে পারবেন। এ অ্যাপ্লিকেশনটিও স্টোরে পাওয়া যাচ্ছে নভেম্বরের প্রথম সপ্তাহ থেকেই।

এ অ্যাপগুলো ছাড়াও কিছু আকর্ষণীয় অ্যাপ উইন্ডোজ ৮ অ্যাপ্লিকেশন স্টোরে ব্যাপক সাড়া পেয়েছে। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো : ০১. টার্ন এন রান, ০২. বুকভাইজার, ০৩. ডিজনি’স স্ট্যাক র্যালবিট, ০৪. মিডিয়াম, ০৫. রেকলেস রেসিং, ০৬. রাশ ফর গোল্ড : আলাস্কা, ০৭. থ্রিডি জোম্বেইনস্টেইন ও ০৮. রাশ আওয়ার।
এছাড়া ১ নভেম্বর অনুযায়ী সেরা ২০ অ্যাপল অ্যাপ ও ১১ নভেম্বর অনুযায়ী অ্যান্ড্রয়িডের সেরা ২০ অ্যাপ দেয়া হলো, যা শুধু নামে নয়, কাজেও শতভাগ সেরা।

অ্যান্ড্রয়িডের সেরা ২০ অ্যাপ : অ্যান্ড্রয়িডের সেরা ২০ অ্যাপিস্নকেশনের ১৫টি পাওয়া যাবে ফ্রি-তে ও বাকি ৫টির জন্য আলাদভাবে অর্থের প্রয়োজন হবে। এ ৫টি অ্যাপ হলো : ০১. রোমান ফিসটা রান (১.৯৯ পাউন্ড), ০২. লাক্সারিয়া সুপারবিয়া (১.৮৭ পাউন্ড), ০৩. প্রিন্সিপিয়া (২.৭৬ পাউন্ড), বার্ন দ্য লট (০.৬২ পাউন্ড) ও ০৫. আইটল ডিউ (৪ পাউন্ড)। বাকি ১৫টি হলো : ০১. হেল্পআউট, ০২. গুগল টেক্সট টু স্পিচ, ০৩. জাম্পক্যাম : ফ্রেন্ডস ভিডিও ক্যামেরা, ০৪. ব্যান্ড অব দ্য ডে, ০৫. মুভেম্বর মোবাইল, ০৬. এইচপিআই চেক, ০৭. কিডস লার্ন ইংলিশ উইথ বুস্যু, ০৮. বাম্প বিল্ডার, ০৯. ডে ফ্রেম, ১০. ইউএসপিএন ফ্যান্টাসি বাস্কেটবল, ১১.

থোর : টিডিডবিস্নউ, ১৩. ক্যাসেল ভিলে লিজেন্স, ১৪. মেল্টডাউন ও ১৫. কল অব ডিউটি। ওয়েবসাইট : play.google.com।

অ্যাপলের সেরা ২০ অ্যাপ : অ্যাপলের ফোনগুলোর জন্য প্রযোজ্য অ্যাপ্লিকেশনের সেরা ২০টির ১৩টিই পাওয়া যাবে ফ্রি-তে। অন্যান্য অ্যাপ্লিকেশনের জন্য সামান্য অর্থ খরচ হবে।

আইফোনের জন্য প্রযোজ্য ফ্রি অ্যাপ : ০১. বিবিএম, ০২. পোর্টাল এন্টারটেইনমেন্টস : দ্য ক্রাফটসম্যান, ০৩. পাজল অ্যান্ড ড্রাগনস, ০৪. টাইনি গেমস, ০৫. টেলিগ্রাম মেসেঞ্জার, ০৬. ব্যান্ডক্যাম্প, ০৭. ক্যাননবল ই-মেইল, ০৮. জুস কিউবস, ০৯. ডাবল, ১০. হার্পারকলিন্স রিডার, ১১. ম্যাঙ্গা বাই কাঞ্চিরোল, ১২. স্ট্রাইকআর ও ১৩. দ্য হান্টিং। অন্য ৭টি আইফোন অ্যাপ : ০১. টোকা মিনি (১.৯৯ পাউন্ড), ০২. লাইফ ইন দ্য ওম্ব (২.৯৯ পাউন্ড), ০৩. পাপা স্যাঙ্গে-টু (২.৪৯ পাউন্ড), ০৪. বিআইটি ট্রিপ রান (২.৪৯ পাউন্ড), ০৫. টুইটবট থ্রি ফর টুইটার (১.৯৯ পাউন্ড), ০৬. চিপি (১.৯৯ পাউন্ড), ০৭. নর্থপোল : অ্যানিমেল অ্যাডভেঞ্চারস ফর কিডস (১.৯৯ পাউন্ড)। ওয়েবসাইট : itunes.apple.com।

সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশন

বিভিন্নতার দিক দিয়ে সোশ্যাল মিডিয়া অ্যাপগুলো রয়েছে অ্যাপ্লিকেশন স্টোরের সর্বাধিক জায়গা জুড়ে।
অনলাইন চ্যাট, মেসেজিং, ভিডিও সণ্যাপ শেয়ারিং, ইমেজ ও ইমোকটিন শেয়ারিং, ভিডিও কল, ফ্রি কল, ভিডিও ম্যাসেজিংসহ আকর্ষণীয় সব ধরনের সুবিধা দিয়ে গ্রাহকদের মন জয় করেছে সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশনগুলো।
এসব অ্যাপ্লিকেশনের মধ্যে বিশেষভাবে উল্লেখযগ্য : ০১. ভাইবার, ০২. স্কাইপ, ০৩. ফ্রিং, ০৪. চ্যাট, ০৫. হাই, ০৬. লাইন ও ০৭. উইচ্যাট ইত্যাদি। এ অ্যাপ্লিকেশনের সবই প্রায় আইফোন ও অ্যান্ড্রয়িডের জন্য প্রযোজ্য।

ভাইবার ও লাইন : দ্রুত অনলাইন চ্যাটের ক্ষেত্রে ভাইবারের তুলনা হয় না। ইমেজ শেয়ারিংও প্রশংসনীয়। সাথে আছে ফ্রি কল সার্ভিস। এছাড়া প্রোফাইল ফটো, অ্যাড-ফ্রেন্ড, শেয়ারিং স্টিকারসহ অন্যান্য ফিচার তো আছেই।
ভাইবারের মতো দ্রুত অনলাইন চ্যাট, ফ্রি কল নিখুঁতভাবে করা না গেলেও বিপুল পরিমাণ স্টিকার, গেমের জন্য বর্তমানে সাড়া জাগানো ভূমিকা রয়েছে লাইনের।

স্কাইপ ও উইচ্যাট : স্কাইপ একটি অন্যতম সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশন। এর সাহায্যে শুধু মোবাইল নয়, কমপিউটারেও বিভিন্ন দেশে বসবাসকারী স্কাইপ ব্যবহারকারীর সাথে ভিডিও কলের মাধ্যমে সরাসরি কথা বলা যায়। স্কাইপ খুবই পাওয়ারফুল একটি অ্যাপ, যা যেকোনো মোবাইলের ইন্টারনেট কানেক্টিভিটি চালু করলেই চলে।

উইচ্যাট আধুনিক সময়ে বিস্ময়কর সোশ্যাল অ্যাপ, যা মাত্র কয়েক মাসেই হয়ে ওঠে জনপ্রিয়। ফ্রি কল, মেসেজিং, শেয়ারিং, ভিডিও কলসহ সব ধরনের সুযোগ-সুবিধা রয়েছে এ অ্যাপটিতে। তবে ভিডিও কল ওয়াই-ফাই কানেক্টিভিটি ছাড়া সম্ভব নয়। তাই বলে পিছিয়ে নেই এ অ্যাপ। দিনের পর দিন নতুন সব ফিচার নিয়ে এগিয়ে যাচ্ছে উইচ্যাট

ফিডব্যাক : mfuzaratania@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস