Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > সফটওয়্যারের কারুকাজ
লেখক পরিচিতি
লেখকের নাম: কজ
মোট লেখা:১০৪১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৪ - মার্চ
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
সফটওয়্যার
তথ্যসূত্র:
সফটওয়্যার
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
সফটওয়্যারের কারুকাজ

উইন্ডোজ ৮-এর নেভিগেশনের প্রাথমিক কৌশল
উইন্ডোজ ৮-এর ইন্টারফেসটি কালারফুল টাইলস এবং টাচ-ফ্রেন্ডলি অ্যাপসবিশিষ্ট। যদি আপনি ট্যাবলেট ব্যবহারকারী হয়ে থাকেন, তাহলে উপলব্ধি করতে পারবেন এর ব্যবহারবিধি খুবই সরল সহজ; স্ক্রিনের ডানে বা বামে স্ক্রল করে কাঙ্ক্ষিত টাইলে ট্যাব করলেই হবে। নিয়মিত ডেস্কটপে সামনে-পেছনে স্ক্রল করার জন্য বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন মাউস স্পিন হুইল। কীবোর্ডও ব্যবহার করতে পারবেন। উদাহরণস্বরূপ : স্টার্ট স্ক্রিনের একটি থেকে অন্যটিতে জাম্প করার জন্য Home বা End কী চাপুন। এরপর কার্সর কী চাপুন নির্দিষ্ট টাইল সিলেক্ট করার জন্য এবং Enter করুন তা সিলেক্ট করার জন্য। স্টার্ট স্ক্রিনে ফিরে যাওয়ার জন্য Windows কী চাপুন। এবার যে অ্যাপ দরকার নেই তাতে ডান ক্লিক করুন বা নিচের দিকে সুইপ করুন। এরপর এগুলো অপসারণের জন্য Unpin সিলেক্ট করুন এবং এরপর অন্যান্য টাইলকে ড্র্যাগ অ্যান্ড ড্রপ করুন পছন্দ অনুযায়ী অর্গানাইজ করার জন্য।

গ্রুপ অ্যাপ
স্টার্ট স্ক্রিন অ্যাপ প্রাথমিকভাবে মোটামুটি র্যা ন্ডম অর্ডারে ডিসপ্লে করে। তবে আপনি ইচ্ছে করলে আরও অধিকতর অর্গানাইজভাবে বিন্যাস করতে পারবেন। কেননা উইন্ডোজ ৮ সহজে কাস্টোম গ্রুপে সর্ট করতে পারে। উদাহরণস্বরূপ : আপনি ইচ্ছে করলে People, Mail, Messaging এবং Calender-কে ড্র্যাগ করে বাম দিকে নিয়ে আসতে পারবেন একটি আলাদা People গ্রুপ তৈরি করার জন্য। জুম আউট করার জন্য নিচে স্ক্রিনের ডান প্রান্তে‘মাইনাস’ আইকনে ক্লিক করুন। এবার নতুন গ্রুপ বা অন্য কোনো কিছুকে ড্র্যাগ অ্যান্ড ড্রপ করতে পারবেন একটি ব্লাক হিসেবে। ব্লকের মধ্যে ডান ক্লিক করুন। এর ফলে আপনি গ্রুপের একটি নাম দিতে পারবেন, যেখানে আপনি স্টার্ট স্ক্রিনে অন্য ২০টি বা ৩০টি অ্যাপ যুক্ত করতে পারবেন। এখানে আপনার জন্য প্রয়োজনীয় টুল খুব সহজে খুঁজে নিতে পারবেন।

উইন্ডোজ ৮.১-এ রয়েছে বিশেষ কাস্টোমাইজ মোড, যার ফাংশনালিটি অনেকটা উইন্ডোজ ৮-এর মতো। এ †ÿত্রে স্টার্ট স্ক্রিনের খালি অংশে ডান ক্লিক করুন বা সুইপ আপ করুন। এরপর Customize-এ ট্যাব করে টাইলস ড্র্যাগ অ্যান্ড ড্রপ করুন বা ইচ্ছেমতো অ্যাপ গ্রুপের রিনেম করুন।

ক্যুইক অ্যাক্সেস মেনু ব্যবহার করা
নিচের বাম প্রান্তে ডান ক্লিক করুন বা উইন্ডোজ কী চেপে ধরে ঢ চাপুন টেক্সটভিত্তিক মেনুর জন্য, যা প্রচুর পরিমাণের প্রয়োজনীয় অ্যাপলেট এবং ফিচারে অ্যাক্সেস সুবিধা দেয়। যেমন : Device Manager, Control Panel, Explorer, Search dialog ইত্যাদি অনেক ফিচার। এবার Win+X Menu Editor ডাউনলোড করুন। এর ফলে আপনার নিজস্ব প্রোগ্রাম লিস্ট দিয়ে আরও কাস্টোমাইজ করার সুযোগ পাবেন।

অ্যাপিস্নকেশন খুঁজে বের করা
Windows+X মেনুটি বেশ প্রয়োজনীয় হলেও পুরনো স্টার্ট মেনুর কোনো বিকল্প নেই যেহেতু এটি অ্যাপ্লিকেশনের জন্য কোনো অ্যাক্সেস সুবিধা দেয় না। এবার Ctrl+Tab কী চাপুন। এরপর নিচে বাম দিকে স্টার্ট স্ক্রিনের অ্যারো বাটনে ক্লিক করুন অথবা স্ক্রিনের নিচ থেকে সুইপ আপ করুন। এর ফলে ইনস্টল করা প্রোগ্রামের একটি লিস্ট আবির্ভূত হবে। এ মুহূর্তে আপনার কী দরকার, তাৎক্ষণিকভাবে বুঝতে না পারলে একটি অ্যাপ্লিকেশনের নাম টাইপ করুন অনুসন্ধান করার জন্য। উইন্ডোজ ৮.১-এ Apps অ্যারোতে ক্লিক করুন প্রোগ্রামগুলোকে ইনস্টল করা ডেট অনুযায়ী সর্ট করার জন্য।

আবদুর রহমান
শ্যামলী, ঢাকা

ডেস্কটপ থেকে অ্যাপ চালু করা
উইন্ডোজ ৮-এ ডেস্কটপ থেকে সরাসরি কোনো প্রোগ্রাম রান করানোর সুযোগ দেয়নি ঠিকই, তবে বিস্ময়করভাবে খুব সহজেই তা সেটআপ করা যায়। এ কাজ করার জন্য ডেস্কটপের খালি জায়গায় ডান ক্লিক করুন। এরপর New→Shortcut সিলেক্ট করে Location বক্সে Explorer Shell:AppsFolder টাইপ করুন। এবার Next-এ ক্লিক করে একটি নাম দিন। ধরুন, All Programs। এরপর Finish-এ ক্লিক করুন। এবার শর্টকাটে ডাবল ক্লিক করলে একটি ফোল্ডার ওপেন হবে, যেখানে আপনার ইনস্টল করা সব প্রোগ্রামের একটি লিস্টসহ অ্যাপ থাকবে এবং ইচ্ছেমতো যেকোনো প্রোগ্রাম চালু করতে পারবেন।

শাটডাউন করা
উইন্ডোজ ৮ শাটডাউন করার জন্য কার্সর মাউসকে স্ক্রিনে নিচের ডানপ্রান্তে Settings আইকনে ক্লিক করুন অথবা উইন্ডোজ কী চেপে ধরে ও চাপুন। এর ফলে একটি পাওয়ার বাটন পাবেন। এবার এতে ক্লিক করে বেছে নিন ShutDown অথবা Restart।
উইন্ডোজ ৮.১-এর ক্ষেত্রে ডরহ+ঢ চাপুন। এবার ShutDown or Sign Out-এ ক্লিক করুন এবং অপনার প্রয়োজনীয় অপশন সিলেক্ট করুন।
উইন্ডোজের আগের ভার্সনের ব্যবহার কর যেত এমন কিছু কৌশল এখানে প্রয়োগ করা যেতে পারে। উদাহরণস্বরূপ : Ctrl+Alt+Del Pvcyb, ডান প্রান্তের নিচে পাওয়ার বাটনে ক্লিক করলে আপনি একই ধরনের ShutDown এবং Restart অপশন পাবেন।
যদি আপনি ডেস্কটপে থাকেন, তাহলে Alt+F4 চাপুন। এর ফলে আপনি বছে নিতে পারবেন ShutDown, Restart, Sign Out অথবা Switch User অপশন।

বলরাম বিশ্বাস
লক্ষ্মীপুর, রাজশাহী

তৈরি করুন নামহীন ফোল্ডার
যে ফোল্ডারটাকে নামহীন ফোল্ডার করতে চান তাতে রাইট বাটন ক্লিক করে জবহধসব অপশনে যান। ফোল্ডারের নাম নীল কালারে সিলেক্ট থাকা অবস্থায় Alt বাটন চেপে রেখে কিবোর্ড থেকে পর্যায়ক্রমে ০১৬০ চাপুন। Alt বাটন ছেড়ে দিন। দেখুন ফোল্ডারের নামের জায়গায় কিছু নেই। Enter বাটন চাপুন।

নির্দিষ্ট ড্রাইভ আটকে রাখুন
পাসওয়ার্ড ছাড়াই একটি ড্রাইভ আটকে রাখতে পারেন। এর জন্য Start থেকে Run-এ গিয়ে gpedit.msc টাইপ করুন। সেখানে User Configuration থেকে Administrative Templates-এ ক্লিক করুন এবং এরপর Windows Components-এ ক্লিক করে Windows Explorer-এ ক্লিক করলে পরবর্তী উইন্ডোতে Hide these specified drivers in my computer-এ ডাবল ক্লিক করুন এবং Enabled-এ ক্লিক করে নিচে pick one of the following combination drive সংখ্যা নির্ধারণ করে Apply এবং Ok করে বেরিয়ে আসুন। আবার ড্রাইভ খুলতে বা আগের অবস্থায় আনতে একই কাজ করে Disabled করে Ok করুন।

উইন্ডোজ ৮-এ ডেস্কটপ থেকে ডিস্ক স্ক্যান
উইন্ডোজ ৮-এ ডেস্কটপ থেকে ডিস্ক স্ক্যান করা যায়। এ জন্য C ড্রাইভে Windows ফোল্ডারের ভেতর System ৩২ ফোল্ডারে প্রবেশ করে CMD.EXE ফাইলের শর্টকাট তৈরি করুন। এবার আইকনটির ওপর মাউসের ডান বাটন ক্লিক করে Run As Administrator-এ ক্লিক করে প্রদর্শিত উইন্ডোতে ণবং চেপে উইন্ডোর মধ্যে CHKDSK C:/F ev CHKDSK C:/K লিখে এন্টার চাপলেই ডিস্ক স্ক্যান শুরু হবে।

কার্তিক দাস শুভ
ই-মেইল : unfortunesubho@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস