Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > কমপিউটার জগতের খবর
লেখক পরিচিতি
লেখকের নাম: কজ
মোট লেখা:১০৪১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৪ - মার্চ
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
নিউজ
তথ্যসূত্র:
কমপিউটার জগতের খবর
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
কমপিউটার জগতের খবর
সফটওয়্যার ও আইটি শিল্পের রূপকল্প উদ্বোধন

কমপিউটার জগৎ রিপোর্ট \ আগামী পাঁচ বছরে ১ বিলিয়ন ডলার রফতানি, ১ মিলিয়ন পেশাদার আইটি জনশক্তি তৈরি, প্রতিবছর এক কোটি মানুষকে ইন্টারনেট ব্যবহারের আওতায় আনা এবং জিডিপিতে সফটওয়্যার ও আইটি খাত থেকে ১ শতাংশ অবদান রাখার লক্ষ্যে ‘ওয়ান বাংলাদেশ’ ক্যাম্পেইনের আয়োজন করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। গত ১৬ ফেব্রুয়ারি রাজধানীর একটি হোটেলে বাংলাদেশের সফটওয়্যার ও আইটি শিল্পের এই রূপকল্পের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি। বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি ও ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি। সভাপতিত্ব করেন বেসিস সভাপতি শামীম আহসান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বেসিসের মহাসচিব রাসেল টি আহমেদ।

বেসিস সভাপতি শামীম আহসান বলেন, ‘আগামী পাঁচ বছরে আমরা ১ বিলিয়ন ডলার রপ্তানি, ১ মিলিয়ন পেশাদার আইটি জনশক্তি তৈরি, প্রতিবছর এক কোটি মানুষকে ইন্টারনেট ব্যবহারের আওতায় আনা এবং জিডিপিতে সফটওয়্যার ও আইটি খাত থেকে ১ শতাংশ অবদান রাখার লক্ষ্য নির্ধারণ করেছি এবং বিস্তারিত সামগ্রিক কর্মপরিকল্পনা গ্রহণ করেছি’।

সফটওয়্যার ও আইটি শিল্পের ‘ওয়ান বাংলাদেশ’ রূপকল্প অর্জনের মধ্য দিয়ে ২০২১ সালের ডিজিটাল বাংলাদেশ রূপকল্প অর্জন সম্ভব হবে এবং আমাদের দেশের ১০ কোটি তরুণ-তরুণী কাজ করে দেশকে মধ্যম আয়ের দেশ নয়, উচ্চ আয়ের দেশে পরিণত করবে।

আইটিইউ নির্বাচনে অংশ নিচ্ছে বাংলাদেশ
আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের (আইটিইউ) কাউন্সিলর নির্বাচনে অংশ নেয়ার সিদ্ধামেত্ম অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শিগগিরই ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে আইটিইউতে নির্বাচনের মনোনয়নপত্র জমা দেবে। সম্প্রতি ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ে এ বিষয়ক এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। পররাষ্ট্র মন্ত্রণালয় জেনেভা অফিসের মাধ্যমে মনোনয়নপত্র জমা দেবে। এছাড়া প্রচার-প্রচারণা সংক্রান্ত কার্যক্রমও তারা পরিচালনা করবে। এর আগে ২০১০ সালের নভেম্বরে প্রথমবারের মতো আইটিইউ কাউন্সিল সদস্য নির্বাচিত হয় বাংলাদেশ। তারও আগে ১৯৭৩ সালে পায় সাধারণ সদস্যপদ।

সফটওয়্যার পার্কের কার্যক্রম শুরু শিগগিরই
কমপিউটার জগৎ রিপোর্ট \ রাজধানীর কারওয়ান বাজারের জনতা টাওয়ারে সফটওয়্যার পার্কের বেহাল দশা দেখে হতাশা প্রকাশ করেছেন ডাক, টেলিযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিশেষ করে একটি পরিত্যক্ত কক্ষে অর্ধকোটি টাকার ভিডিও কনফারেন্সিং যন্ত্র পড়ে থাকতে দেখে তিনি ক্ষোভ প্রকাশ করেন। ভবনের বেজমেন্টে কাঁচামালের অবৈধ গোডাউনটি তাৎক্ষণিক উচ্ছেদের নির্দেশ দেন তিনি। সম্প্রতি সফটওয়্যার পার্ক পরিদর্শনে প্রতিমন্ত্রীর সাথে ছিলেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, বেসিসের সভাপতি শামীম আহসান, ঊর্ধ্বতন সহ-সভাপতি সৈয়দ আলমাস কবির এবং তথ্যপ্রযুক্তি সাংবাদিকদের সংগঠন বিআইজেএফের সভাপতি মুহম্মদ খান। সফটওয়্যার পার্কের বর্তমান অবস্থা বিষয়ে হোসনে আরা বেগম জানান, পার্কের সামগ্রিক ব্যবস্থাপনার কাজ যে প্রতিষ্ঠানকে দেয়া হয়েছিল তারা শর্ত ভঙ্গ করেছে। এ নিয়ে আদালতে মামলা চলছে। দ্রুত এর নিষ্পত্তি হবে বলে আশা করা হচ্ছে। জুনাইদ আহমেদ পলক বলেন, বর্তমানে ভবনটি মারাত্মক অব্যবস্থাপনার মধ্যে থাকলেও আশা করছি শিগগিরই একে পূর্ণাঙ্গ পার্ক হিসেবে গড়ে তোলা সম্ভব হবে। সফটওয়্যার পার্ককে কার্যকর করার অংশ হিসেবে ভবনের একটি অংশে বিআইজেএফের কার্যক্রম চালানোরও মৌখিক অনুমতি দেন প্রতিমন্ত্রী
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস