Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > কমপিউটার জগতের খবর
লেখক পরিচিতি
লেখকের নাম: কজ
মোট লেখা:১০৪১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৪ - এপ্রিল
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
নিউজ
তথ্যসূত্র:
কমপিউটার জগতের খবর
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
কমপিউটার জগতের খবর

কমপিউটার জগৎ রিপোর্ট \ দেশের তথ্যপ্রযুক্তি ব্যবসায় খাতের সবচেয়ে বড় সংগঠন বাংলাদেশ কমপিউটার সমিতির (বিসিএস) ২০১৪-১৫ মেয়াদের জন্য সভাপতি হয়েছেন কমপিউটার সোর্সের ব্যবস্থাপনা পরিচালক ও বেটার বিজনেস অ্যান্ড বিসিএস প্যানেল সদস্য আবু হানিফ মুহাম্মদ মাহফুজুল আরিফ এবং মহাসচিব মনোনীত হয়েছেন নজরুল ইসলাম মিলন। গত ২৯ মার্চ আয়োজিত নির্বাচনের মাধ্যমে নতুন কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়।

এছাড়া সাত সদস্যের কার্যনির্বাহী কমিটিতে বিবিঅ্যান্ডবি প্যানেলের মুজিবুর রহমান স্বপন সহ-সভাপতি, স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচিত এসএম ওয়াহিদুজ্জামান যুগ্ম মহাসচিব, বিবিঅ্যান্ডবি প্যানেলের কাজী শামছুদ্দীন আহমেদ লাভলু কোষাধ্যক্ষ এবং এটিএম শফিক উদ্দীন ও আলী আশফাক পরিচালক মনোনীত হয়েছেন।
নির্বাচিত হওয়ার পর এএইচএম মাহফুজুল আরিফ বলেন, ঐক্যের জয় হয়েছে। এখানে বিজিত হওয়ার কিছু নেই। যে ১৩ জন অংশ নিয়েছেন সবাই বিজয়ী হয়েছেন। তাই আমরা সবাই মিলেই একসাথে সুপরিবর্তনের লক্ষ্যে কাজ করব।

৩০ মার্চ দুপুরে কমপিউটার সোর্সের অফিসার্স ফোরামের পক্ষ থেকে নতুন কমিটির সদস্যদের ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। এ সময় নবনির্বাচিত সদস্যদের পক্ষ থেকে বিসিএস সভাপতি এইচএম মাহফুজুল আরিফ ছাড়াও বক্তব্য রাখেন মুজিবুর রহমান স্বপন ও এটিএম শফিক উদ্দীন। বক্তব্য রাখেন কমপিউটার সোর্সের চেয়ারম্যান সৈয়দা মাজেদা মেহের নিগার। উপস্থিত ছিলেন কমপিউটার সোর্সের পরিচালক এইউ খান জুয়েল, আসিফ মাহমুদ, শামসুল হুদা, মুহিবুল হাসান প্রমুখ

দেশে ফেসবুক ব্যবহারকারী প্রায় ৭০ লাখ

কমপিউটার জগৎ রিপোর্ট \ দেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ৭০ লাখ ছাড়িয়েছে। জানুয়ারি থেকে গত তিন মাসে ব্যবহারকারী বেড়েছে ২ লাখ। বিশ্বের অন্যান্য স্থানের মতো এখানেও ব্যাপক জনপ্রিয় এ সামাজিক যোগাযোগমাধ্যমটি। ফেসবুক কর্তৃপক্ষের তথ্যানুসারে, বাংলাদেশে ফেসবুক ৭০ লাখ ব্যবহারকারীর মাইলফলক স্পর্শ করে গত ৩১ মার্চ। এর বড় অংশ ৫৬ লাখ অর্থাৎ প্রায় ৮০ শতাংশ পুরুষ। এর মধ্যে ১৩-২৫ বছর বয়সীর সংখ্যাই ৫০ লাখ। এর মধ্যে ছেলেদের সংখ্যা ৪০ লাখ! ২৬ থেকে ৩৫ বছর বয়সীর সংখ্যা ১৫ লাখ এবং ৩৫ বছরের বেশির সংখ্যা তুলনামূলকভাবে অনেক কম। পরিসংখ্যান বিশ্লেষণে দেখা যায়, ২০১৩ সালের শেষের দিকে দেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা সবচেয়ে বেশি বেড়েছে। সে তুলনায় এখন বাড়ার পরিমাণ কম। গত বছর প্রতি ১০ সেকেন্ডে একজন ব্যবহারকারী বেড়েছে। তবে এখন নতুন একজন ব্যবহারকারীর জন্য প্রায় ৪০ সেকেন্ড অপেক্ষা করতে হচ্ছে শীর্ষ যোগাযোগমাধ্যমটিকে। চলতি বছরের ১ জানুয়ারি দেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ছিল ৬৮ লাখ। এ হিসাবে তিন মাসে ব্যবহারকারী বেড়েছে দুই লাখ। অন্যদিকে ২০১৩ সালের ১ জানুয়ারিতে এ সংখ্যা ছিল ৩৩ লাখ ৫২ হাজার ৬৮০ জন। ওই বছরের ১৩ আগস্ট পর্যন্ত ব্যবহারকারী ছিল ৫৪ লাখ। ২০১২ সালের প্রথম দিন ব্যবহারকারীর সংখ্যা ছিল ২৩ লাখ। আর ওই বছর বেড়েছে মাত্র ১০ লাখ

কমপিউটার জগৎ রিপোর্ট \ বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের ল্যাপটপের জন্য ঋণ দেয়া হবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় এ ঋণ দেবে জনতা ব্যাংক। সম্প্রতি রাজধানীর আগারগাঁওয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সভাকক্ষে এক বৈঠকে এ কথা জানানো হয়। সভায় সভাপতিত্ব করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সভায় জানানো হয়, বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের ৭০ শতাংশ মফস্বল থেকে আসে। তাদের ৬ শতাংশের ল্যাপটপ আছে। বিশ্ববিদ্যালয়ের ছাত্রদেরকে ল্যাপটপ দেয়া হলে তারা আউটসোর্সিংয়ের মাধ্যমে তথ্যপ্রযুক্তির আন্তর্জাতিক বাজারে অংশ নিতে পারবে। এতে কর্মসংস্থানের পাশাপাশি দেশে বৈদেশিক মুদ্রার আয় বাড়বে। সর্বোপরি ল্যাপটপ দেয়ার মধ্য দিয়ে ‘ডিজিটাল বৈষম্য’ কমে আসবে। প্রাথমিক পর্যায়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) প্রথম বর্ষের ছাত্রদের থেকে বাছাই করে ৫০০ জনকে এ ল্যাপটপ ঋণ দেয়া হবে। পরে আরও ব্যাপক আকারে এ ঋণ দেয়ার কর্মসূচি শুরু হবে।
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস