Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > সফটওয়্যারের কারুকাজ
লেখক পরিচিতি
লেখকের নাম: কজ
মোট লেখা:১০৪১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৪ - সেপ্টেম্বর
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
সফটওয়্যার
তথ্যসূত্র:
সফটওয়্যারের কারুকাজ
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
সফটওয়্যারের কারুকাজ
সব ড্রাইভ উন্মোচন করা
যদি আপনি ৩.৫ ইঞ্চি ড্রাইভ বে-তে কিংবা ডেস্কটপ ডিসপ্লেতে বিল্টইন মেমরি কার্ড রিডার ব্যবহার করেন, তাহলে My Computer-এ ড্রাইভ হিসেবে খালি মেমরি কার্ডস্লট দেখা যাবে না। অবশ্য এর অর্থ এই নয়, এগুলোর উপস্থিতি নেই। হিডেন মেমরি কার্ড স্লট উন্মোচন করার জন্য My Computer ওপেন করুন। এবার Alt চাপুন স্ক্রিনের ওপর টুলবার প্রদর্শন করার জন্য এবং Tools-এর অন্তর্গত Folder Options-এ অ্যাক্সেস করুন। এবার View ট্যাবে ক্লিক করে আনচেক করুন ‘Hide empty drives in the Computer folder’ অপশন।
দ্রুত হার্ডওয়্যারের গভীরে ঢুকতে
ডিভাইস ও প্রিন্টার ব্যবহার
আপনার ডিভাইসের জন্য Device Manager, Properties মেনুতে বারবার সুইচিং করতে এবং স্টার্ট মেনুকে প্রিন্টার, ডিজিটাল ক্যামেরা, মাউসসহ অন্যান্য পেরিফেরালকে ম্যানেজ ও ব্যবহারে স্বস্তি দিতে উইন্ডোজ ৭-এ সম্পৃক্ত করা হয়েছে Devices and Printers ডায়ালগ বক্স। Control Panel ওপেন করুন এবং Hardware and Sound ক্যাটাগরি থেকে View Devices and Printers সিলেক্ট করুন। হার্ডওয়্যার কনফিগার করার জন্য Devices and Printers আইকনে ডান ক্লিক করুন এবং তৈরি করুন শর্টকাট, ট্রাবলশুট, প্রোপার্টিজ ভিউ এবং প্রোগ্রাম রান করুন। Devices and Printers ব্যবহারকারীর প্রচুর পরিশ্রম কমাতে পারবে। উদাহরণস্বরূপ, কমপিউটারকে ম্যানেজ করার ক্ষেত্রে পাবেন ১২টি ভিন্ন ওয়ান-টাচ কন্ট্রোল প্যানেল এবং এক্সপেস্নারার ইন্টারফেস।
নতুন ফন্ট ম্যানেজারে দক্ষ হওয়া
উইন্ডোজ ৭-এ ফন্ট ম্যানেজমেন্টকে অনেক উন্নত করা হয়েছে। Add Fonts ডায়ালগ এখন এক ইতিহাস এবং এর জায়গায় Fonts ফোল্ডারে পাবেন নতুন ফাংশনালিটি। প্রথমত, প্রতিটি ফন্ট ফাইলের আইকনের মাধ্যমে ফোল্ডার এখন প্রদর্শন করে ফন্ট প্রিভিউ দ্বিতীয়ত, সিঙ্গল সেট থেকে ফন্টকে কখনই ভিন্ন ফন্ট হিসেবে দেখা যাবে না। এগুলো বর্তমানে সিঙ্গল ফ্যামিলি হিসেবে যুক্ত হয়ে গেছে, যা সম্প্রসারণ করা যাবে আইকনে ডাবল ক্লিক করে। তৃতীয়ত, ইচ্ছে করলে একটি ফন্ট আইকনে ডান ক্লিক করে এবং ঐরফব অপশন সিলেক্ট করে ফন্ট টোগাল অন/অফ করতে পারবেন। এর ফলে অ্যাপ্লিকেশন ফন্ট লোড করতে পারবে না এবং মেমরি সেভ হয়। এরপরও ফন্ট ফোল্ডারে ফাইল থাকবে।
উইন্ডোজ ৭-এ সম্পৃক্ত করা হয়েছে ফেন্সি এবং ফ্রিফন্ট, যা Gabriola হিসেবে পরিচিত।
আফতাব উদ্দিন
কেরানীগঞ্জ, ঢাকা
উইন্ডোজ ৭ ও ৮-এর জন্য কিছু প্রয়োজনীয় শর্টকাট
উইন্ডোজ ৭ ও উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেমে রয়েছে কিছু নতুন শর্টকাট, যেগুলো সহায়ক। এ শর্টকাটগুলো উইন্ডোজের আগের অন্যান্য ভার্সনে ছিল না। এ কীবোর্ড শর্টকাটগুলো ব্যবহার করে কাজের গতিকে যথেষ্ট বাড়ানো যায়।
WINDOWS কী যেমন SHIFT, CTRL এবং alt কী হলো এক মডিফায়ার কী। উইন্ডোজ কী চেপে ধরে সুনির্দিষ্ট অন্য আরেকটি কী চাপুন আপনার কাঙিক্ষত কাজটি সম্পন্ন করার জন্য।
WINDOWS+UPARROW
বর্তমানে ফোকাস করা উইন্ডোকে ম্যাক্সিমাইজ করা।
WINDOWS+DOWNARROW
যদি উইন্ডোটি ম্যাক্সিমাইজভাবে ফোকাস করা থাকে, তাহলে তা আগের অবস্থায় ফিরে আসবে বা রিস্টোর হবে। যদি ম্যাক্সিমাইজভাবে না থাকে, তাহলে তা মিনিমাইজ হবে।
WINDOWS+LEFTARROW
স্ক্রিনের বাম দিকে ফোকাস উইন্ডো হবে Docks। এটি রিপিট করলে বিপরীতটি হবে।
WINDOWS+RIGHTARROW
স্ক্রিনের ডান দিকে ফোকাস উইন্ডো হবে Docks। এটি রিপিট করলে বিপরীতটি হবে।
WINDOWS+HOME
স্ক্রিনের বর্তমান উইন্ডো ছাড়া সব উইন্ডো মিনিমাইজ হবে।
WINDOWS+NUMBERPAD+ (অর্থাৎ নাম্বারপ্যাডের + কী)
ডিসপ্লেতে উইন্ডোজ ম্যাগনিফায়ার এবং জুম ইন চালু করা। যদি ম্যাগনিফায়ার জুম আউট করতে চাইলে WINDOWS+NUMBERPAD- (অর্থাৎ নাম্বারপ্যাডের - কী) চাপুন।
Windows + Shift + Up Ges Windows + Shift + Down
এ তিনটি কী একত্রে হিট করলে একটি সক্রিয় ডেস্কটপে সর্বোচ্চ মাত্রায় ভার্টিক্যালি বিসত্মৃত হবে, তবে উইন্ডোর প্রশস্ত একই থাকবে। Windows + Shift + Down এ তিনটি কী একত্রে হিট করলে উইন্ডো আগের ডাইমেনশনে রিস্টোর হবে।
WINDOWS++ Ges WINDOWS—
উইন্ডোজ কী-এর সাথে হয় + বা - কী চাপলে সক্রিয় হয় ম্যাগনিফায়ার। এর ফলে পুরো ডেস্কটপ জুম ইন হবে কিংবা জুম আউট হবে অথবা ওপেন হবে একটি র্যাসকটাঙ্গুলার ম্যাগনিফায়িং লেন্স জুম ইন করার জন্য।
আবুল কালাম আজাদ
মুন্সেফপাড়া, পটুয়াখালী

মোবাইলে বিনামূল্যে ব্যবহার করুন ফেসবুক
আপনি মোবাইলে বিনা খরচে চালাতে পারবেন ফেসবুক। এমনকি খরচ হবে না আপনার নেট প্যাকেজের কোনো ব্যান্ডউইডথও। এর জন্য মোবাইলের ব্রাউজার ওপেন করে www.facebook.com-এর পরিবর্তে ০. (শূন্য ডটকম) লিখে অর্থাৎ 0.facebook.com লিখে এন্টার চাপুন। এতে আপনি ফেসবুকের কোনো ইমেজ ভিউ এবং কোনো ইমেজ বা ভিডিও আপলোড ও ভিডিও বা ভয়েস চ্যাট করতে না পারলেও বিনা খরচে নোটিফিকেশন চেক, মেসেজ চেক, ফ্রেন্ড রিকোয়েস্ট দেখা বা পাঠানো, কমেন্টস করা এবং টেক্সট চ্যাট করতে পারবেন অনায়াসে। অর্থাৎ যেকোনো মুহূর্তে ফেসবুকের আপডেট নিতে বিনা খরচে ব্যবহার করতে পারেন এই পদ্ধতি। তবে এই সুবিধাটি বাংলালিংক ও এয়ারটেলের গ্রাহকেরাই ইচ্ছেমতো ব্যবহার করতে পারবেন।
তৈরি করুন নামবিহীন ফোল্ডার
যে ফোল্ডারটিকে নামবিহীন ফোল্ডার করতে চান, তাতে রাইট বাটন ক্লিক করে Rename অপশনে যান। ফোল্ডারের নাম নীল কালারে সিলেক্ট থাকা অবস্থায় Alt বাটন চেপে কিবোর্ড থেকে পর্যায়ক্রমে ০১৬০ চাপুন। Alt বাটন ছেড়ে দিন। দেখুন ফোল্ডারের নামের জায়গায় কিছু নেই। এন্টার বাটন চাপুন।
নির্দিষ্ট ড্রাইভে নিজে আটকে রাখুন
পাসওয়ার্ড ছাড়াই আপনি একটি ড্রাইভ আটকে রাখতে পারেন। এর জন্য Start থেকে Run-এ গিয়ে gpedit.msc টাইপ করুন। সেখানে User Configuration থেকে Administrative Templates-এ ক্লিক করুন এবং Windows Components-এ ক্লিক করে Windows Explorer-এ ক্লিক করলে পরবর্তী উইন্ডোজে Hide these specified drivers in my computer-এ Double Click করুন এবং Enabled-এ ক্লিক করে নিচে Pick one of the following combination drive সংখ্যা নির্ধারণ করে Apply এবং Ok করে বেরিয়ে আসুন। আবার ড্রাইভ খুলতে বা আগের অবস্থায় আনতে একই কাজ করে Disabled করে Ok করুন।
কার্তিক দাস শুভ
পূর্ব মেরুল বাড্ডা, ঢাকা

পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
২০১৪ - সেপ্টেম্বর সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস