Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > ফেসবুকের কিছু অ্যাডভান্স ফিচার
লেখক পরিচিতি
লেখকের নাম: লুৎফুন্নেছা রহমান
মোট লেখা:১৩৫
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৪ - সেপ্টেম্বর
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
ফেসবুক
তথ্যসূত্র:
ইন্টারনেট
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
ফেসবুকের কিছু অ্যাডভান্স ফিচার
বর্তমানে ফেসুবক হলো প্রধান ডিজিটাল পাবলিক স্কয়ার বা উন্মুক্ত জায়গা। বিশেষ করে বিভিন্ন বয়েসী তরুণ-তরুণীদের জন্য ফেসবুক হলো প্রধান ডিজিটাল পাবলিক স্কয়ার। ফেসবুক ডটকম সাইট থেকে ফেসুবকের বেশ কিছু বিজনেস মডলে বিবর্ধিত হয়, যাকে কেন্দ্র করে মোবাইল এবং সংশ্লিষ্ট অন্যান্য অ্যাপের আবির্ভাব ঘটে। তবে অনেকের কাছে পুরনো সুপরিচিত ওয়েবসাইটগুলো এখনও পছন্দের ভেন্যু হিসেবে বিবেচিত। তবে বর্তমানে সবচেয়ে অ্যাডভান্স পাবলিক ফেসিং ওয়েবসাইটগুলোর মধ্যে ফেসবুক ডটকম অন্যতম একটি।
বিশ্বের শীর্ষস্থানীয় মেধাবী ইঞ্জিনিয়ারদের কাছে ফেসবুক হলো খুবই সম্মোহনী বা আকর্ষণীয় বিষয়। সুতরাং বিশ্বের সবচেয়ে জটিল বা কমপ্লেক্স এবং মাল্টিফেস তথা বহুমুখী ওয়েবসাইটের কারণে কোম্পানি গর্ববোধ করতেই পারে। এটি ভিজিটরদের স্ট্যান্ড অ্যালোন সফটওয়্যার অ্যাপসের সাথে পর্যাপ্ত পরিমাণে পার্সোনালাইজেশন, টোয়েক এবং টিংকারিং তুলে ধরে প্রতিদ্বন্দ্বিতা করে আসছে।
বস্ত্তত ফেসবুক ডটকমে করার মতো এমন অনেক কিছু আছে, যেগুলো সম্ভবত আমাদের অনেকেরই অজানা। এ লেখায় থার্ডপার্টি ফেসবুক অ্যাপস বা ব্রাউজার অ্যাড-অন সম্পর্কে আলোকপাত করা হয়নি, বরং আলোকপাত করা হয়েছে ফেসবুকে বেইক করা কিছু ফাংশন সম্পর্কে, যেগুলোতে সহজেই অ্যাক্সেস করা যায় মাত্র কয়েক ক্লিকেই।
ফেসবুক ইনবক্সের অজানা উপস্থিতি
যদি ফেসবুক ব্যবহারকারী হয়ে থাকেন, তাহলে একটি ফোল্ডার পাবেন আনরিড মেসেজপূর্ণ, যা সম্ভবত আপনার অজানা। আর এ ফোল্ডার হলো ‘Other’ মেসেজ ফোল্ডার।
মেসেজ রিভিউ করার জন্য উপরে বাম প্রান্তে ‘Messages’ বা বিপরীতভাবে বলা যায় উপরের মেসেজ আইকনে ক্লিক করুন। বাইডিফল্ট আপনিই ইনবক্সে থাকবেন, যেখানে পাবেন আপনার রিসিভ করা সব মেসেজ। যাই হোক, যদি আপনি সরাসরি উপরে ‘Inbox’-এর ডান দিকে খেয়াল করেন তাহলে ‘Others’ ফোল্ডারটি পাবেন।
Other হলো এমন এক ফোল্ডার, যেখানে ফেসবুক সব মেসেজ সেন্ড করে যাদের সাথে আপনি যুক্ত নন। একজন টেক জার্নালিস্ট হিসেবে বলতে পারি, আমার মতো অনেক ব্যবহারকারীই আছেন, যারা কখনই এসব মেসেজ সম্পর্কে অবগত নন, এমনকি ফোল্ডারে কোনো দিন ক্লিকও করেনি।
গত বছর ফেসবুক পরীক্ষামূলকভাবে নন-ফ্রেন্ডস সদস্যদেরকে অনুমোদন করে ইনবক্সে অ্যাক্সেসের। এ জন্য চার্জ ধার্য করা হয় ১ ডলার থেকে সর্বোচ্চ ১০০ ডলার পর্যন্ত।
আপনার অজান্তে ফেসবুক অ্যাকাউন্ট অ্যাক্সেস করা
আপনার অনুমতি ছাড়া কি আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগ-ইন করেছে? সিকিউরিটি ফোল্ডারের অন্তর্গত ‘Where Youre Logged in’ লিঙ্ক দেখতে পারবেন। ডেস্কটপ বা মোবাইল থেকেও আপনি আপনার সব সক্রিয় ফেসবুক লগ-ইন দেখতে পারবেন। এটি সাধারণত লোকেশন, ব্রাউজার এবং ডিভাইসের ডাটা প্রদান করে। যদি কোনো কিছু সন্দেহজনক মনে হয়, তাহলে end activity-এর মাধ্যমে প্রতিটি স্বতন্ত্র বা সব ডিভাইসের কার্যকলাপ বন্ধ করতে পারবেন। এই ফিচারটিও বেশ সহায়ক, যদি আপনি বন্ধুর ল্যাপটপ বা পাবলিক স্পেস থেকে লগ করেন, কিন্তু লগ আউট করতে ভুলে গেছেন সে ক্ষেত্রে।
ইন্টারেস্ট লিস্ট তৈরি করা
ফেসবুকে অল্প পরিচিত আরেকটি ফাংশন রয়েছে, যাকে বিরক্তির সাথে বলা হয় ‘Interest List’। এটি মূলত টুইটার লিস্টে ফেসবুকের ভার্সন (ফেসবুকের Friends List-এর সাথে বিভ্রামিত্ম সৃষ্টি করা উচিত হবে না)। ইন্টারেস্ট লিস্ট হলো ওয়েবসাইট কোম্পানি বা স্বতন্ত্র পোস্টের সংগ্রহ। ইন্টারেস্ট লিস্টকে নিজের জন্য বা অন্য কারও জন্য প্রাইভেট করে রাখতে পারেন বা সারা বিশ্বের জন্য পাবলিক করতে পারেন, যাতে সবাই অনুসরণ করতে পারে।
ইন্টারেস্ট লিস্টে অ্যাক্সেস করার জন্য ‘Interest’ লিঙ্কে স্ক্রলডাউন করুন এবং ‘more’-এ ক্লিক করুন। পরবর্তী পেজে ‘+Add Interest’ বাটনে ক্লিক করুন। এর ফলে একটি অপশন পাবেন সার্চ করার জন্য এবং অন্যান্য ইন্টারেস্ট লিস্ট অনুসরণ করুন কিংবা নিজের একটি তৈরি করুন।
ফেসবুক রোমান্স
যদি আপনি আপনার নিজের এবং আপনার কাছে গুরুত্বপূর্ণ কারও ইন্টারনেট হিস্ট্রি বিস্তারিত জানতে চান, তাহলে www.facebook.com/us সাইটে অ্যাক্সেস করলে আপনার ফেসবুক লিস্টের সবার পূর্ণাঙ্গ হিস্ট্রি দেখতে পাবেন রিলেশনশিপ হিসেবে। রিলেশনশিপ হিসেবে যদি লিস্টেডে না থাকেন, তাহলে তা আপনার রেগুলার পেজে চলে যাবে, কেননা ফেসবুক মনে করবে আপনি নিজেকেই নিয়ে বেশি ব্যস্ত থাকেন।
এফবি চ্যাট
যদি আপনি এফবি চ্যাট (FB Chat) উইন্ডো ওপেন করেন, তাহলে উপরে ডান প্রান্তে একটি ছোট গিয়ার আইকন দেখতে পাবেন। এখানে অপশনগুলোর মধ্যে অন্যতম একটি হলো ‘Add Files...’ যা আপনার কমপিউটার থেকে সরাসরি ফাইল আপলোড করার সুযোগ দেবে, যাতে ট্রান্সফার করা যায়। রিসিভার সম্পৃক্ত হওয়া লিঙ্কে ক্লিক করে সেখান থেকে ডাউনলোড করতে পারবেন।
পাবলিক কনটেন্ট অ্যামবেড করা
অন্যান্য সোশ্যাল মিডিয়া সাইটের মতো ফেসবুক আপনার ওয়েবপেজে সর্বসাধারণের জন্য উন্মুক্ত কনটেন্ট অ্যামবেড করার সুযোগ দেবে। এ জন্য পুল-ডাউন মেনুর ‘embed’-এ ক্লিক করুন, যাতে আপনার কাঙিক্ষত জায়গায় কোড রাখতে পারেন
ফিডব্যাক : mahmood_sw@yahoo.com

পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
২০১৪ - সেপ্টেম্বর সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস