Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > নতুন অ্যান্ড্রয়িডে নতুন কি আসছে
লেখক পরিচিতি
লেখকের নাম: মেহেদী হাসান
মোট লেখা:২৫
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৪ - নভেম্বর
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
মোবাইল
তথ্যসূত্র:
মোবাইলপ্রযুক্তি
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
নতুন অ্যান্ড্রয়িডে নতুন কি আসছে
স্মার্টফোনের জনপ্রিয় অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়িডের নতুন সংস্করণ প্রকাশ করেছে গুগল। তবে এবার আর চারের পরে দশমিকে নয়, সরাসরি পাঁচের ঘর থেকে শুরু হয়েছে। তাই ‘ললিপপ’ নামে অ্যান্ড্রয়িড ৫.০ সংস্করণটি অ্যান্ড্রয়িডপ্রেমীদের বেশ আগ্রহী করে তুলেছে। সবার ধারণা, পুরনো সুবিধার উন্নয়নের পাশাপাশি এবার নিশ্চয় সম্পূর্ণ নতুন কিছু সুবিধা যোগ করা হবে অ্যান্ড্রয়িডে। হয়েছেও তাই। অ্যান্ড্রয়িডের নতুন এই সংস্করণচালিত কোনো স্মার্টফোন হাতে নিয়ে নেড়েচেড়ে দেখার সুযোগ এখনও হয়নি বটে, তবে অ্যান্ড্রয়িডের ওয়েবসাইটে ললিপপে যুক্ত হওয়া নতুন সুযোগ-সুবিধার বেশ লম্বা একটি তালিকা ঝুলিয়েছে তারা, সেই সাথে ডেভেলপার প্রিভিউ নামে অ্যান্ড্রয়িড অ্যাপ ডেভেলপারদের জন্য একটি সংস্করণ প্রকাশ করা হয়েছে। তাতে যতটুকু দেখা গেছে, তা-ই মুগ্ধ করেছে সবাইকে। সর্বাধিক প্রচলিত এই অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণটি নতুন কি নিয়ে আসছে- তাই নিয়েই এ লেখা।
ম্যাটেরিয়াল ডিজাইন অ্যান্ড্রয়িডের নতুন চমক
অ্যান্ড্রয়িড ললিপপে নতুন কোন বিষয়টি সবচেয়ে লক্ষণীয়- এমন প্রশ্নের উত্তর এক কথায় দেয়াটা একটু কঠিন। ব্যবহার করার পর আপনার সামগ্রিক একটা ধারণা জন্ম নেবে। অ্যান্ড্রয়িড জেলিবিন কিংবা কিটক্যাটের সাথে পার্থক্যটা এখানেই। কারণ, ললিপপের ইউজার ইন্টারফেসে বেশ বড় পরিবর্তন আনা হয়েছে। উজ্জ্বল নানা রংয়ের সমাবেশ ঘটানো হয়েছে, তবে ত্রিমাত্রিক চকচকে গ্রাফিক্স বাদ দিয়ে ফ্ল্যাট ডিজাইন ব্যবহার করা হয়েছে, যা স্বাভাবিক দৃষ্টিশক্তির মানুষের পাশাপাশি বর্ণান্ধদের ব্যবহারেও কোনো সমস্যা সৃষ্টি করবে না। নতুন ফন্ট যোগ করা হয়েছে। রেসপনসিভ নকশা হওয়ায় পুরো পর্দাজুড়ে আপনি কাজ করতে পারবেন। এছাড়া কৃত্রিমতা বর্জন করে স্বাভাবিক আবহ দেয়া হয়েছে। তবে অ্যানিমেশনের বেশ ব্যবহার দেখা যায়। সহজে ব্যবহার করার জন্য বিশেষভাবে তৈরি এই ইন্টারফেস ‘ম্যাটেরিয়াল ডিজাইন’ নামে পরিচিত।
নোটিফিকেশন সিস্টেম ঢেলে সাজানো
কী ধরনের নোটিফিকেশন আপনাকে দেখানো হবে, কোনগুলো বাদ দিতে হবে, তা এখন অনেক সহজে নির্ধারণ করা যাবে। ললিপপের নোটিফিকেশন সিস্টেম বেশ উন্নত করা হয়েছে। আগে যেকোনো নোটিফিকেশন দেখার জন্য লক-স্ক্রিন খুলে তা দেখতে হতো। ললিপপে লক-স্ক্রিনেই নোটিফিকেশন দেখাবে, তবে সীমিত আকারে। শুধু আপনি যে নোটিফিকেশনগুলো কিংবা যার কাছ থেকে আসা নোটিফিকেশনগুলো দেখতে চান, তাই দেখাবে লক-স্ক্রিনে। যদি তা না হতো, তাহলে যেকেউ লক-স্ক্রিনের দেখানো নোটিফিকেশন পড়ে ফেলত। এখানেই শেষ নয়। দিনশেষে ক্লান্ত হয়ে বাসায় ফিরে অফিসের টেনশন কার ভালো লাগে? কিন্তু তাই বলে বাবা-মা বা নিজের সমত্মানের ডাক কি অগ্রাহ্য করা যায়? তাই শুধু ভলিউম বাটনের মাধ্যমে নির্দিষ্ট সময়ে আপনি শুধু তাদের কল, এসএমএস বা নোটিফিকেশন পাবেন, যাদের গুরুত্ব আপনার কাছে সবচেয়ে বেশি। আপনি চাইলে প্রতিদিন এই সেটিং নির্দিষ্ট সময়ে স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যাবে। মজার কোনো মুভি দেখছেন বা গেম খেলছেন, এর মাঝে হঠাৎ কল এসে আপনাকে বিরক্ত করে তুলল, অথচ সেই কল ধরার কোনো ইচ্ছাই আপনার নেই! ললিপপে এ সমস্যা পাবেন না। কল এলেও মুভি বা গেম চলতেই থাকবে, তবে পর্দায় বার্তা উঠবে। চাইলে আপনি কলটি রিসিভ করতেও পারেন, নাও পারেন। মুভি তেমনই চলতে থাকবে, যেমন চলছিল। কার নোটিফিকেশন, কী ধরনের নোটিফিকেশন এবং সেগুলো কখন দেখানো উচিত হবে আর কখন নয়, তা নির্ধারণে যে বড়সড় পরিবর্তন আনা হয়েছে, তা তো বুঝতেই পারছেন।
ব্যাটারির চার্জ থাকবে আগের চেয়ে বেশি
আনন্দের সময় বাড়ুক, চার্জিংয়ের নয়। মানে কী? সহজ। ব্যাটারির চার্জ সংরক্ষণে ললিপপে বিশেষ প্রযুক্তি যোগ করা হয়েছে, যা ব্যাটারি স্থায়িত্ব ৯০ মিনিট পর্যন্ত বাড়াতে সক্ষম। সেই সাথে চার্জিং ক্যাবল যুক্ত করলেই পূর্ণ চার্জ হতে কত সময় লাগবে তা দেখাবে। কিছু থার্ডপার্টি অ্যাপের মাধ্যমে এ সুবিধা আগেও পাওয়া যেত। এখন কোনো অ্যাপ ছাড়াই আরও নিখুঁতভাবে আপনার স্মার্টফোনের চার্জ বাঁচাবে ললিপপ।
অ্যান্ড্রয়িড এখন সর্বত্র
অ্যান্ড্রয়িডচালিত স্মার্টওয়াচ, স্মার্টফোন কিংবা ট্যাবে সব ডিভাইসের জন্য ললিপপ প্রকাশ করা হয়েছে। আপনার সব ডিভাইসের মাঝে সমন্বয় ঘটাতে পারেন। হয়তো স্মার্টফোনে কোথাও কোনো কাজ ছেড়ে গেছেন, ট্যাবে সেখান থেকেই শুরু করতে পারবেন। শুধু তাই নয়, এবার তো অ্যান্ড্রয়িডচালিত টিভি এমনকি অ্যান্ড্রয়িডচালিত গাড়ির ঘোষণাও এসেছে গুগলের পক্ষ থেকে। মোট কথা, দৈনন্দিন জীবনের সব জায়গায় অ্যান্ড্রয়িড ছড়িয়ে দেয়ার পরিকল্পনা চলছে।
নিরাপত্তাঝুঁকি আর নয়
স্মার্টফোনের অন্য যেকোনো অপারেটিং সিস্টেমের তুলনায় অ্যান্ড্রয়িড বেশি নিরাপত্তাঝুঁকিপ্রবণ বলে প্রচলিত যে কথা ছিল, তা ভুল প্রমাণ করতেই ললিপপে তথ্য নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে। হারিয়ে যাওয়া বা চুরি হওয়া স্মার্টফোনে থাকা তথ্যের নিরাপত্তা বাড়ানোর জন্য নতুন হ্যান্ডসেটে আগে থেকেই ডাটা অ্যানক্রিপশন চালু থাকবে। নতুন করে স্মার্টলক পদ্ধতি চালু করা হয়েছে, যেখানে অ্যান্ড্রয়িডচালিত অন্য কোনো ডিভাইসের সাথে যুক্ত করা যাবে। ফলে দূর থেকেই ফোনটি সহজেই লক করে তথ্য নিরাপত্তা নিশ্চিত করা যাবে। থার্ডপার্টি অ্যাপের মাধ্যমে যেনো নিরাপত্তা সঙ্কট দেখা না দেয়, সে জন্য যেকোনো অ্যাপে সিকিউরিটি-অ্যানহ্যান্সড লিনআক্স মডিউল সচল থাকবে, যা আপনার স্মার্টফোনটিকে আরেক প্রস্থ নিরাপত্তা চাদরে মুড়ে দেবে।
স্মার্টফোন এক, ব্যবহারকারী একাধিক
একাধিক ব্যবহারকারী কমপিউটার ব্যবহার করতে পারেন। একে অপরের ফাইল ব্যবস্থাপনা নিয়েও কোনো ঝামেলা হয় না। কিন্তু মোবাইলে? অ্যান্ড্রয়িডে এ সুবিধা আগে ছিল না। বন্ধুবান্ধব বা আত্মীয়স্বজন সহজেই আপনার ফোন ব্যবহার করতে পারবেন আপনার ফাইলের নাগাল না পেয়েই। কিংবা আপনি নিজেই হয়তো নিজের ফোনটি বাসায় ফেলে এসেছেন, দরকারি ফোন করবেন কীভাবে? অ্যান্ড্রয়িড ললিপপচালিত অন্য যেকোনো স্মার্টফোনে লগইন করে আপনার কন্টাক্ট লিস্ট, এসএমএস সবই ফিরে পাবেন। লগআউট করার সাথে সাথে সব মুছে যাবে। পরিবারের একাধিক ব্যক্তির একই ফোন ব্যবহার করার জন্য এই ফিচারটি বেশ সুবিধাজনক। অপরদিকে হয়তো সাময়িক সময়ের জন্য কাউকে আপনার স্মার্টফোনটি ব্যবহার করতে দেবেন, সে ক্ষেত্রে স্বল্প সুবিধার গেস্ট অ্যাকাউন্ট সবচেয়ে উপযোগী। আপনার ফোন বা ট্যাবলেটে অন্য ব্যবহারকারীরা শুধু তা-ই ব্যবহার করতে পারবেন, যা আপনি ব্যবহার করতে দেবেন।
ক্যুইক সেটিংয়ে নতুনত্ব
অ্যান্ড্রয়িডে ক্যুইক সেটিং বেশ আগে থেকেই আছে। পর্দার উপর দিক থেকে ড্র্যাগ করে নিচের দিকে নামিয়ে আনলেই সেখানে বারবার ব্যবহার করতে হয়- এমন বেশ কিছু সেটিং থাকে। ললিপপে তা আরও উন্নত করা হয়েছে।
নিরবচ্ছিন্ন যোগাযোগ
ইন্টারনেটে যুক্ত হওয়া আরও সহজ এবং নিরাপদ হবে অ্যান্ড্রয়িডের নতুন এই সংস্করণে। ওয়াইফাই সংযোগ নিরাপদ কি না তা নিশ্চিত করেই শুধু তাতে যুক্ত হবে। কিংবা মনে করুন, আপনি আপনার ঘরে ওয়াইফাই সংযোগ ব্যবহার করে ইন্টারনেটে যুক্ত ছিলেন। হয়তো স্কাইপিতে কথা বলছিলেন প্রিয় মানুষটির সাথে। এমন অবস্থায় বাড়ি থেকে বের হলে কি হবে? ওয়াইফাই সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে। কিন্তু ললিপপে ওয়াইফাই থেকে দ্রুত সেল্যুলার ইন্টারনেটে যুক্ত করে আপনাকে দেবে নিরবচ্ছিন্ন ইন্টারনেট সংযোগ। এছাড়া কাছাকাছি থাকা পরিধানযোগ্য ডিভাইসে ব্লুটুথের মাধ্যমে যুক্ত হতে এখন অনেক কম বিদ্যুৎ খরচ করবে।
অ্যান্ড্রয়িড রানটাইম পারফরম্যান্স উন্নয়ন
আরও দ্রুত, নিখুঁত এবং শক্তিশালী কমপিউটিং অভিজ্ঞতা পাবেন অ্যান্ড্রয়িড ললিপপে। সম্পূর্ণ নতুন অ্যান্ড্রয়িড রানটাইম বা এআরটি আগের তুলনায় চারগুণ পর্যন্ত বেশি দ্রুতগতিতে কাজ করবে, জটিল এবং বেশি গ্রাফিক্সের অ্যাপ্লিকেশন চলবে নিখুঁতভাবে। ব্যাকগ্রাউন্ড অ্যাপগুলোকে সঙ্কুচিত করে সচল অ্যাপের ওপর বেশি গুরুত্ব দিয়ে থাকে অ্যান্ড্রয়িড ললিপপ। সেই সাথে নেক্সাস ৯-এর মতো ৬৪ বিট প্রসেসরের ডিভাইস সমর্থন করে নতুন এই ওএস ৬৪ বিট অ্যাপ চালাতেও কোনো সমস্যার মুখে পড়তে হয় না।
‘ওকে, গুগল’
ভয়েজ কমান্ডের মাধ্যমে ইন্টারনেটে তথ্য খোঁজা কিংবা কোনো কাজের নির্দেশ দেয়া আগের চেয়ে উন্নত করা হয়েছে। এমনকি ডিভাইসের স্ক্রিন বন্ধ থাকলেও ‘ওকে, গুগল’ কমান্ডের মাধ্যমে স্মার্টফোনে বা ট্যাবলেটে নির্দেশ দেয়া যাবে।
ব্যবহার করুন নিজের মাতৃভাষায়
এখন ৬৮টিরও বেশি ভাষায় অ্যান্ড্রয়িড অপারেটিং সিস্টেম পাওয়া যাবে। নতুন এই সংস্করণে বাংলাসহ নতুন ১৫টি ভাষার সমর্থন যোগ করা হয়েছে।
টিভিতেও চালানো যাবে পছন্দের অ্যাপ
অ্যান্ড্রয়িডে এবার আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় যোগ করা হয়েছে, তা হলো অ্যান্ড্রয়িড টিভি। অর্থাৎ এখন স্মার্টটিভি চলবে অ্যান্ড্রয়িড অপারেটিং সিস্টেমে। অ্যান্ড্রয়িড টিভিতে সহজেই আপনার পছন্দের ভিডিওটি দেখতে পাবেন। এছাড়া প্লেস্টেশনের মতো ভিডিও কন্সোলে গেম খেলার অভিজ্ঞতা দেবে এই নতুন অপারেটিং সিস্টেম। তবে তার জন্য গেমপ্যাড দরকার হবে।
সেটিংস পাওয়া যাবে পুরনো ডিভাইস থেকে
নতুন অ্যান্ড্রয়িড ডিভাইস সেটআপ করা আগের চেয়ে সহজ করা হয়েছে। আপনার ফোনে যদি নেয়ার ফিল্ড কমিউনিকেশন বা এনএফসি থাকে, তবে শুধু ট্যাপ করলেই আগের ফোনের সেটিং নতুন অ্যান্ড্রয়িড ললিপপ ডিভাইসে চলে আসবে। একইভাবে পুরনো অ্যান্ড্রয়িড ফোনের অ্যাপ ও গেমগুলো নতুন ফোনে পাওয়া যাবে গুগল প্লের মাধ্যমে।
এছাড়া আরও কিছু গুরুত্বপূর্ণ উন্নয়ন দেখা গেছে, যার মধ্যে কিছু এখানে উল্লেখ করা হলো :
* কমপিউটারের মতো প্রিন্ট প্রিভিউ দেখা যাবে এবং প্রিন্ট করার জন্য পেজ রেঞ্জ নির্ধারণ করে দেয়া যাবে।
* এনএফসির মাধ্যমে পেমেন্ট করার সুবিধা আগেই ছিল। সেটাকে আরও উন্নত করা হয়েছে। সহজে ও দ্রুত পেমেন্ট অ্যাপগুলোর মাঝে পরিবর্তন করা যাবে।
* গ্রাফিক্স, অডিও, ভিডিও এবং ক্যামেরার পারফরম্যান্স বেশ উন্নত করা হয়েছে। ললিপপে ফোরকে ভিডিও সমর্থন করবে।
* নেক্সাস ডিভাইসগুলো থেকে ফিডব্যাক পাঠানো যাবে, যা আগে ছিল না। অন্যান্য প্রস্ত্ততকারীও এই সুবিধা যোগ করতে পারবে।
* ডাটা শেয়ারিং অপশন বাড়ানো হয়েছে। আগে থেকেই অ্যান্ড্রয়িড বিম সচল থাকবে।
* স্মার্টফোনের হার্ডওয়্যার সমর্থন করলে ফোন হাতে নিলেই কিংবা পর্দায় পরপর দু’বার স্পর্শ করলেই ফোন সচল হয়ে যাবে।
সবচেয়ে বড় কথা, অ্যান্ড্রয়িড ললিপপে অ্যাপ ডেভেলপারদের জন্য নতুন ফিচার, এপিআই, টুলকিট দেয়া হয়েছে। ফলে আশা করা যায়, শিগগিরই আমরা চমৎকার কিছু নতুন বা আপডেটেড অ্যাপ দেখতে পাব, যা আমাদের স্মার্টফোন ব্যবহারের অভিজ্ঞতা আমূল বদলে দেবে।
কবে নাগাদ স্মার্টফোনে অ্যান্ড্রয়িড ললিপপ পাওয়া যাবে
অ্যান্ড্রয়িড ললিপপের বেশ কিছু ফিচার অনেকটা হার্ডওয়্যারনির্ভর। তাই বিদ্যমান কোন কোন স্মার্টফোনে ললিপপ পাওয়া যাবে, তা নির্ভর করে স্মার্টফোনের স্পেসিফিকেশন ও প্রস্ত্ততকারক প্রতিষ্ঠানের সিদ্ধামেত্মর ওপর। তবে নতুন মডেলের স্মার্টফোনগুলোতে ললিপপ পেতে খুব বেশি সময় লাগবে না।
গুগলের ফ্ল্যাগশিপ স্মার্টফোন নেক্সাস ৬, ট্যাবলেট নেক্সাস ৯ ও অ্যান্ড্রয়িড ৫.০ ললিপপ একই দিনে প্রকাশ করা হয়। সুতরাং এটা পরিষ্কার, নেক্সাস ডিভাইসগুলোতে সবচেয়ে আগে অ্যান্ড্রয়িডের নতুন সংস্করণ পাওয়া যাবে। গুগলের ভাষ্যমতে, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই (অর্থাৎ নভেম্বরে) নেক্সাস ৪, নেক্সাস ৫, নেক্সাস ৭, নেক্সাস ১০ ও গুগল প্লে সংস্করণের স্মার্টফোনগুলো অ্যান্ড্রয়িড ললিপপ পাওয়া যাবে। গুগল প্লে এডিশনের বেশ কয়েকটি স্মার্টফোন আছে। যেহেতু নির্দিষ্ট কোনো হ্যান্ডসেটের উল্লেখ নেই, তাই ধরে নেয়া যায় সবগুলো গুগল প্লে এডিশন স্মার্টফোনেই এ বছরই অ্যান্ড্রয়িড ললিপপ পাওয়া যাবে।
স্মার্টফোন প্রস্ত্ততকারী প্রতিষ্ঠান এইচটিসি জানায়, আগামী তিন মাসের মধ্যে তাদের নির্দিষ্ট ফোনগুলোতে ললিপপ পাওয়া যাবে। নির্দিষ্ট মডেল কোনগুলো, তা জানা না গেলেও এতটুকু নিশ্চিত করেছে যে, এইচটিসি ওয়ান সিরিজের স্মার্টগুলোতে সবার আগে নতুন সংস্করণটি পাওয়া যাবে।
এলজির ক্ষেত্রে ব্যাপারটা একটু ভিন্ন। তাদের কাছ থেকে এখনও কিছু জানা যায়নি। তবে অতীত অভিজ্ঞতা থেকে বলা যায়, অ্যান্ড্রয়িডের নতুন সংস্করণের উন্নয়নে এলজি খুব একটা আগ্রহী নয়। তবে আমরা আশা করা যায়, এলজি জি সিরিজের স্মার্টফোনগুলোতে অ্যান্ড্রয়িড ললিপপ পাওয়া যাবে।
মটোরোলা এক সময় গুগলের মালিকানাধীন প্রতিষ্ঠান ছিল। হয়তো সে কারণেই মটোরোলা হ্যান্ডসেটে অ্যান্ড্রয়িডের নতুন সংস্করণগুলো পাওয়া যায় খুব দ্রুত। নতুন নেক্সাস স্মার্টফোনের প্রস্ত্ততকারকও মটোরোলা মবিলিটি। মটোরোলা ইতোমধ্যেই ঘোষণা দিয়েছে, যখন নতুন অ্যান্ড্রয়িড ব্যবহারের জন্য উন্মুক্ত করে দেয়া হবে, তখন মটোরোলার হ্যান্ডসেটগুলোর জন্য ললিপপ সরবরাহ করা হবে। মটো এক্স, মটো জি, মটো ই ও ড্রইড সিরিজের স্মার্টগুলো সবার আগে ললিপপে উন্নীত করা হবে।
স্যামসাংয়ের প্রচুর মডেলের হ্যান্ডসেট থাকায় নতুন সংস্করণের অ্যান্ড্রয়িড সরবরাহ করা একটু কঠিন বটে। তবে পূর্ব অভিজ্ঞতা বলে, স্যামসাং বেশ দ্রুতই তাদের গ্যালাক্সি সিরিজের স্মার্টগুলোর জন্য নতুন সংস্করণের অ্যান্ড্রয়িড সরবরাহ করে। আশা করা যায়, গ্যালাক্সি এস ৫ ও নোট ৪-এ সবার আগে ললিপপ পাওয়া যাবে।
সনি ইতোমধ্যে ঘোষণা দিয়েছে, ২০১৫ সালের শুরুতেই তাদের জেড সিরিজের সব স্মার্টফোনের জন্য ললিপপ পাওয়া যাবে। বাকিগুলোতেও পাওয়া যাবে, তবে কিছুটা সময় লাগবে।
দেশীয় প্রতিষ্ঠান ওয়ালটন কিংবা সিম্ফনির ক্ষেত্রে পূর্ব অভিজ্ঞতায় দেখা গেছে, তাদের বিদ্যমান হ্যান্ডসেটগুলোর জন্য অ্যান্ড্রয়িডের নতুন সংস্করণ সরবরাহ খুব একটা করে না। তবে নতুন হ্যান্ডসেটের জন্য তারা খুব দ্রুত অ্যান্ড্রয়িডের সর্বশেষ সংস্করণ গ্রহণ করে। সেদিক থেকে বলা যায়, নতুন হ্যান্ডসেটে আমরা ললিপপ পেতে যাচ্ছি দ্রুত। আর আশা করা যাচ্ছে- ওয়ালটন জেডএক্স ও এক্সথ্রি এবং সিম্ফনি এক্সপেস্নারার জেড৪-এ অ্যান্ড্রয়িড ললিপপ পাওয়া যাবে

ফিডব্যাক : m_hasan@ovi.com


পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
২০১৪ - নভেম্বর সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস