Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > অভিনন্দন বাংলা কমপিউটিংয়ের শব্দযোদ্ধাদের
লেখক পরিচিতি
লেখকের নাম: সম্পাদক
মোট লেখা:৩১৭
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৫ - এপ্রিল
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
সম্পাদক
তথ্যসূত্র:
সম্পাদকীয়
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
অভিনন্দন বাংলা কমপিউটিংয়ের শব্দযোদ্ধাদের
কমপিউটার জগৎ-এর দুই যুগ পূর্তির এই সময়ে ‘দুই যুগের কমপিউটার জগৎ এবং বাংলা কমপিউটিং আন্দোলন’ শীর্ষক প্রচ্ছদ প্রতিবেদন রচনা করে আমরা ফিরে দেখার প্রয়াস পেয়েছি- এই দুই যুগের বাংলা কমপিউটিংয়ের আন্দোলনে কমপিউটার জগৎ-এর ভূমিকা ছিল কতটুকু। এই প্রচ্ছদ প্রতিবেদন পাঠকসাধারণ কিছুটা হলেও উপলব্ধি করার সুযোগ পাবেন, এ আন্দোলনে আমাদের বরাবরের অবস্থান কী ছিল। তবে কমপিউটার জগৎ-এর নিয়মিত পাঠকেরাই শুধু এ ব্যাপারে সম্যক উপলব্ধির সুযোগ পাবেন।
সে যা-ই হোক, এই দুই যুগ ধরে কমপিউটার জগৎ-এর প্রতিটি সংখ্যা নিয়মিত প্রকাশ করে পাঠকদের হাতে তুলে দিতে পারার আনন্দে আজ আমরা যেমন উদ্বেলিত, ঠিক তেমনই এই আনন্দের সময়ে আমরা তার চেয়েও শতগুণ বেশি আনন্দিত বাংলা কমপিউটিংয়ের জগতের এক আনন্দের খবরে। সে খবরের প্রসঙ্গে যাওয়ার আগে কমপিউটার জগৎ-এর দুই যুগ পূর্তির এই সময়ে আমরা আমাদের আন্তরিক কৃতজ্ঞতা জানাতে চাই আমাদের সম্মানিত লেখক, পাঠক, গ্রাহক, এজেন্ট, বিজ্ঞাপনদাতা, পৃষ্ঠপোষক ও শুভানুধ্যায়ীদের প্রতি। কারণ, তাদের সক্রিয় সহযোগিতায়ই আমরা আজ আজকের এই অবস্থানে এসে দাঁড়াতে সক্ষম হয়েছি।
আমরা অন্য বিজ্ঞাপন সহায়তাদের কৃতজ্ঞতা জানানোর পাশাপাশি সবিশেষ কৃতজ্ঞতা জানাতে চাই সেইসব প্রতিষ্ঠানের কর্মকর্তাদের, যারা বিজ্ঞাপন সহায়তার পাশাপাশি বিভিন্ন ধরনের সহায়তার হাত বরাবর প্রসারিত রেখেছেন কমপিউটার জগৎ-এর প্রতি।
এবারে অভিনন্দন জানাতে চাই আমাদের বাংলা কমপিউটিংয়ের শব্দযোদ্ধাদের। কারণ, এরা বাংলা কমপিউটিংয়ের ক্ষেত্রে সম্প্রতি এক নতুন অধ্যায়ের সূচনা করেছেন। তাদের এ সাফল্য যে আমাদেরকে বাংলা কমপিউটিং আন্দোলনের ব্যাপারে আরও সাহসী ও আশাবাদী করে তুলবে- এ ব্যাপারে কোনো সন্দেহের অবকাশ নেই।
এরই মধ্যে আমরা অনেকেই জেনে গেছি- গত ২৬ মার্চে আমাদের স্বাধীনতা দিবসের আনন্দঘন দিনটিতে অনলাইনে বাংলাভাষাকে সমৃদ্ধ করার লক্ষে্য গুগল ডেভেলপার গ্রুপ ও বাংলাদেশ আইসিটি মন্ত্রণালয়ের উদ্যোগে অনুষ্ঠিত হলো চার লাখ বাংলা শব্দ যোগ করে গুগল ট্র্যান্সলেটে একদিনে সবচেয়ে বেশি শব্দ যোগ করে বিশ্বরেকর্ড গড়ার এক কার্যক্রম।
২৭ মার্চের প্রথম প্রহরে আমরা জানলাম, সব রেকর্ড ভেঙে প্রায় ৭ লাখ বাংলা শব্দ যোগ করে আমরা নতুন বিশ্বরেকর্ড গড়েছি। ২৬ মার্চে অনুবাদ করা হলো ৭ লাখের মতো বাংলা শব্দ। এই সংখ্যা এতদিন পর্যন্ত গুগল অনুবাদে একদিনে সংযুক্ত শব্দার্থ সংখ্যার চারগুণ। এর আগে প্রথম স্থানে থাকা একদিনে সংযুক্ত স্প্যানিশ ভাষার শব্দসংখ্যা ছিল ৬৮ হাজার, যা যুক্ত হয়েছিল গত বছরের ফেব্রুয়ারিতে। ওই একই দিনে বাংলাভাষার একদিনে ৬৫ হাজার সংযুক্ত বাংলাশব্দ যোগ হয়েছিল গুগল ট্র্যান্সলেটে।
এবারের স্বাধীনতা দিবসে সে রেকর্ড ভেঙে ৭ লাখ শব্দসংখ্যার রেকর্ড আমরা গড়লাম। অবশ্য এ রেকর্ড গড়ার পরও বাংলাভাষাকে সীমানা ছাড়িয়ে নেয়ার এ কার্যক্রম আগামী পয়লা বৈশাখ পর্যন্ত অব্যাহত থাকবে। গুগল ট্র্যান্সলেটে যুক্ত এই ৭ লাখ বাংলা শব্দকে এখন সহজেই ৯০টিরও বেশি ভাষায় ভাষান্তর করা যাবে। দেশ ও দেশের বাইরে থেকে চার হাজারেরও বেশি স্বেচ্ছাসেবী শব্দযোদ্ধা কাজ করে এই রেকর্ড গড়েন। এ ছাড়া এ কার্যক্রমে অংশ নেয় নানা পেশার বিভিন্ন শ্রেণীর ৩৮ হাজার মানুষ। এরপর থেকেই ওই রেকর্ড গড়া স্বেচ্ছাসেবীদের অভিহিত করা হচ্ছে শব্দযোদ্ধা অভিধায়। এই শব্দযোদ্ধাদের বেশিরভাগই ছিল বিশ্ববিদ্যালয়ের ছাত্র। এদের মধ্যে পাঁচ শতাধিক ছাত্রছাত্রী অংশ নেয় বাংলাদেশ কমপিউটার কাউন্সিলের অনুষ্ঠানে। এ ছাড়া ছিল এই কাউন্সিল ভবনে ৪০০ জন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৮০ জন, শহীদ মিনারে ৯০ জন এবং ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ে ১০০ জন। এদের সবার প্রতি রইল আমাদের উষ্ণ অভিনন্দন।
ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় থেকে যোগ করা হয়েছে দুই লক্ষাধিক বাংলা শব্দ। তাই ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের প্রতিও রইল আমাদের সমান্তরাল অভিনন্দন। একই সাথে অভিনন্দন জানাই গুগল ডেভেলপার গ্রুপ ও বাংলাদেশ সরকারের আইসিটি মন্ত্রণালয়কে। কারণ, এদের যৌথ উদ্যোগ-আয়োজনের ফলেই আমরা আজ বাংলাভাষাকে নিয়ে এই রেকর্ড গড়তে সক্ষম হয়েছি।
আমরা এদের সবাইকে আখ্যায়িত করতে চাই বাংলা কমপিউটিং আন্দোলনের সম্মানিত সৈনিক হিসেবে। বাংলা কমপিউটিংয়ের ইতিহাসে এদের সবার নাম আগামী দিনেও উচ্চারিত হোক বিনম্র শ্রদ্ধার সাথে- এটাই আমাদের স্বাভাবিক কামনা।

পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
২০১৫ - এপ্রিল সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস