Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > কমপিউটার জগতের খবর
লেখক পরিচিতি
লেখকের নাম: কজ
মোট লেখা:১০৪১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৫ - এপ্রিল
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
নিউজ
তথ্যসূত্র:
কমপিউটার জগতের খবর
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
কমপিউটার জগতের খবর
শিগগিরই ফোরজি সেবা চালু করা হবে : প্রধানমন্ত্রী
কমপিউটার জগৎ রিপোর্ট \ প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বিতীয় দফা ক্ষমতা নেয়ার পর প্রথমবারের মতো তথ্য ও প্রযুক্তি (আইসিটি) বিভাগ পরিদর্শন করেন গত ১৫ মার্চ। পরিদর্শনে এসে তিনি সরকারের আইসিটি ও টেলিকম সেক্টরের অর্জন ও আগামী দিনের পরিকল্পনা সম্পর্কে সবাইকে অবহিত করেন এবং দেশের দুই হাজার কমপিউটার ল্যাব চালুর প্রক্রিয়া উদ্বোধন করেন। প্রাথমিক অবস্থায় গোপালগঞ্জের আইডিয়াল কমার্স কলেজের ৬টি কমপিউটার ল্যাব ও ল্যাঙ্গুয়েজ ক্লাব স্কাইপের মাধ্যমে উদ্বোধন করেন। এ সময় প্রধানমন্ত্রী কলেজটির প্রিন্সিপ্যাল ফারুক রহমানের সাথে স্কাইপে কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, আইসিটি ক্ষেত্রে আমরা বেশ কয়েকটি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছি। দেশে ইন্টারনেট সেবা বিস্তৃতির জন্য থ্রিজি সেবা চালু করেছি এবং শিগগিরই ফোরজি সেবা চালু করা হবে। প্রধানমন্ত্রী জানান, আমরা দেশের ১ হাজার ৪৫০ কিলোমিটার ফাইবার অপটিক্যাল স্থাপন করেছি। আরও ১১ হাজার কিলোমিটার ফাইবার স্থাপনের কাজ চলমান রয়েছে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ দেশের টেলিকম সেক্টরের জন্য যেসব পদক্ষেপ নিয়েছিলেন তার প্রতিফলন এখন ঘটছে বলেও তিনি জানান। ১৯৭৩ সালে আইটিইউর সদস্যপদ প্রাপ্তি ও ১৯৭৪ সালের ১৪ জুন বেতবুনিয়া উপগ্রহ কেন্দ্র চালুর কথা তিনি স্মরণ করেন।
মন্ত্রণালয়ের অপর বিভাগ ডাক ও টেলিযোগাযোগ তাদের সাফল্য হিসেবে প্রধানমন্ত্রীকে জানায়, ২০০৮ সাল থেকে পরের ছয় বছরে মোবাইল সিমের সংখ্যা ৪ কোটি ৬০ লাখ থেকে ১২ কোটি ১৮ লাখে পৌঁছেছে। তাছাড়া দেশে ইন্টারনেট গ্রাহক ছিল মাত্র ৪০ লাখ, সেখানে এখন তা ৪ কোটি ২৮ লাখে এসে পৌঁছেছে। এ ছাড়া বিটিআরসির রাজস্ব ১ হাজার ৬৭৮ কোটি টাকা থেকে বেড়ে ১০ হাজার ৯৫ কোটি টাকায় পৌঁছেছে। এসবের বাইরে ইন্টারনেট ব্যান্ডউইডথের মূল্য প্রতি মেগাবাইট ২৭ হাজার থেকে এখন এক হাজার টাকায় নামিয়ে আনার সাফল্যও তুলে ধরা হয়। অন্যান্য বিষয়ের মধ্যে স্থান পায় দুইবার আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের কাউন্সিলর মেম্বার হিসেবে জয় পাওয়া, ল্যাপটপ সংযোজন, স্যাটেলাইট উৎক্ষেপণের আয়োজনসহ নানা বিষয়

৭ লাখের বেশি শব্দ গুগল অনুবাদে যোগ করে রেকর্ড
গুগলের অনুবাদ সেবায় চার লাখ বাংলা শব্দ-শব্দাংশ যোগ করার মধ্য দিয়ে লক্ষ্য ছিল বাংলাদেশের ৪৫তম স্বাধীনতা দিবস উদযাপন করা। ২৬ মার্চ সারাদেশের ৮১টি স্থানে এ কাজটি করেছেন চার হাজারের বেশি স্বেচ্ছাসেবক। এ ছাড়া দেশে-বিদেশে অনেকেই ব্যক্তিগতভাবে এতে যুক্ত হন। ফলে একদিনে চার লাখ পেরিয়ে সাত লাখ শব্দ-শব্দাংশ যোগ করে বিশ্বরেকর্ড করল বাংলাদেশ।
আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আমরা পেরেছি। লক্ষ্য ছিল ৪ লাখ। গুগল ট্রান্সলেটে একদিনে সর্বোচ্চ অবদানের রেকর্ড করা, বাংলাকে নিয়ে যাওয়া সবার ওপরে। বায়ান্ন, একাত্তরে বঙ্গবন্ধুর নেতৃত্বে তরুণ প্রজন্ম যেভাবে দেশ মাতৃকার ভাষা ও স্বাধীনতা এনে দিয়ে বিশ্ব দরবারে বাংলার মর্যাদা সমুন্নত করেছিল, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে তরুণ প্রজন্ম আবারও দেশপ্রেমের পরিচয় দিয়েছে। যার প্রমাণ গুগল অনুবাদে সাত লাখেরও বেশি শব্দ সংযোজন।
জিডিজি বাংলার কমিউনিটি ম্যানেজার জাবেদ সুলতান পিয়াস জানান, বাংলাকে সবক্ষেত্রে সবার ওপরে রাখতে আমরা আরেকটি রেকর্ড গড়ার পরও বাংলাকে সীমানা ছাড়িয়ে নিতে পহেলা বৈশাখ পর্যন্ত এ কার্যক্রম অব্যাহত থাকবে।
উল্লেখ্য, ‘বাংলার জন্য ৪ লাখ’ কর্মসূচিতে দেশে-বিদেশে আমাদের ৮১টি অনুষ্ঠানসহ ১৫০টির বেশি অনুষ্ঠানে চার হাজারের ওপর স্বেচ্ছাসেবক কাজ করেছেন বাংলার জন্য। আর ঘরে বসে কাজ করেছেন আরও বেশি। আইসিটি বিভাগ ও বিসিসির সাথে এ আয়োজনে ছিল গুগল ডেভেলপার্স গ্রুপ (জিডিজি) বাংলা। এটা অনেকটা অনানুষ্ঠানিক ঘোষণা। গুগল অবদানের সংখ্যাসহ রেকর্ডের ব্যাপারে আনুষ্ঠানিকভাবে জানাবে শিগগিরই


কালিয়াকৈরে ন্যাশনাল ডাটা সেন্টার স্থাপনের চুক্তি অনুমোদন
প্রায় ১২শ’ কোটি টাকায় কালিয়াকৈরে তথ্য দেয়া-নেয়ার সর্বশেষ প্রযুক্তি সংবলিত জাতীয় তথ্যকেন্দ্র (ন্যাশনাল ডাটা সেন্টার) নির্মাণের জন্য দুটি চীনা প্রতিষ্ঠানের সাথে চুক্তি স্বাক্ষরের প্রস্তাব অনুমোদন করেছে সরকার। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব মোস্তাফিজুর রহমান বলেন, চীনের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান কনসোর্টিয়াম জেডটিই হোল্ডিং কোম্পানি লিমিটেড ও জেডটিই কর্পোরেশনের সাথে সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিএমপি) এ চুক্তি হবে। চীনের এক্সিম ব্যাংকের অর্থায়নে চার স্তরের এই ডাটা সেন্টার (৪ টিডিসি) নির্মাণে মোট ব্যয় হবে ১৫ কোটি ৪০ লাখ ডলার, বাংলাদেশী মুদ্রায় ১ হাজার ১৯৯ কোটি ৩৫ লাখ টাকা।
মোস্তাফিজুর রহমান বলেন, আইসিটি বিভাগ সভায় এ প্রস্তাব উপস্থাপন করে। সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার অংশ হিসেবে কালিয়াকৈর হাইটেক পার্কে এটি নির্মাণ করা হবে।
তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সম্প্রতি এক অনুষ্ঠানে জানান, তথ্য বিনিময়ে ক্লাউড কমপিউটিং ও জি-ক্লাউড প্রযুক্তির এই ডাটা সেন্টার হবে বিশ্বের ‘পঞ্চম বৃহত্তম’।
পরিকল্পনা অনুসারে এই ডাটা সেন্টার স্থাপনে প্রয়োজন হবে ২০ একর জমি। সব ঠিক থাকলে চলতি বছরের মধ্যেই এর নির্মাণ কাজ শুরু করা যাবে বলে আশা করছে সরকার

‘দেশে মোবাইল ফোন গ্রাহক ১২ কোটি ২৬ লাখ ৫৬ হাজার ৬৬২’
সংসদে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বর্তমানে দেশে মোবাইল অপারেটর কোম্পানিগুলোর গ্রাহক সংখ্যা ১২ কোটি ২৬ লাখ ৫৬ হাজার ৬৬২। তিনি সংসদে সরকারি দলের সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।
মন্ত্রী বলেন, গ্রামীণফোনের ৫ কোটি ১৫ লাখ ৯৮ হাজার ৫৬০, রবি আজিয়াটার ২ কোটি ৬৪ লাখ ১৪ হাজার ১৯৭, বাংলালিংকের ৩ কোটি ১৫ লাখ ১৫ হাজার ৬৫, এয়ারটেলের ৭৯ লাখ ৪৩ হাজার ৬১৫, প্যাসিফিক বাংলাদেশ টেলিকমের ১২ লাখ ৬৩ হাজার ১৭১ ও টেলিটকের ৩৯ লাখ ২২ হাজার ৫৪ গ্রাহক রয়েছেন

ডিআইআইটি শিক্ষার্থীদের ল্যাপটপ বিতরণ
দেশের অন্যতম শিক্ষাপ্রতিষ্ঠান ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটির (ডিআইআইটি) জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সিএসই শিক্ষার্থীদের মাঝে ল্যাপটপ বিতরণ অনুষ্ঠান গত ১১ মার্চ ডিআইআইটি মিলনায়তনে অনুষ্ঠিত হয়। ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান মো: সবুর খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য প্রফেসর মুনাজ আহমেদ নূর, বিশেষ অতিথি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ও ডিআইআইটির গভর্নিং বডির চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত উল ইসলাম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এ ছাড়া উপস্থিত ছিলেন ডিআইআইটির উপদেষ্টা ড. মোস্তাফা কামাল, নির্বাহী পরিচালক মো. নুরুজ্জামান ও অধ্যক্ষ মোহাম্মদ সাখাওয়াত হোসাইন

মাল্টিপ্ল্যান সেন্টারে ‘আসুস এক্সিবিশন’
ঢাকার এলিফ্যান্ট রোডের মাল্টিপ্ল্যান সেন্টারে ১৮ থেকে ২১ মার্চ অনুষ্ঠিত হয় বিশ্বখ্যাত আসুসের পণ্যসামগ্রী নিয়ে ‘আসুস এক্সিবিশন’ শীর্ষক আইটি প্রদর্শনী। চার দিনব্যাপী এই প্রদর্শনীর আসুস প্যাভিলিয়নে ছিল আসুসের সর্বশেষ প্রযুক্তিনির্ভর নোটবুক, ট্যাবলেট পিসি, ডেস্কটপ পিসি, মাদারবোর্ড, গ্রাফিক্স কার্ড, নেটওয়ার্কিং পণ্য, অল-ইন-ওয়ান পিসি প্রভৃতি। প্রদর্শনীতে দর্শনার্থীদের জন্য ছিল আসুস পণ্য পরিচিতি এবং পণ্যগুলো সরাসরি দেখে-বুঝে ব্যবহার করার সুযোগ। প্রদর্শনী উপলক্ষে আসুস নোটবুক বা ট্যাবলেট পিসি ক্রয়ে ছিল স্ক্র্যাচ কার্ড অফার। এই স্ক্র্যাচ কার্ড ঘষেই ক্রেতারা জিতে নেন ফোনপ্যাড, স্পিকার, মোবাইল ফোন, পেনড্রাইভ ও টি-শার্টসহ বিভিন্ন আকর্ষণীয় পুরস্কার

প্রজেক্ট ম্যানেজমেন্ট প্রফেশনাল কোর্সে ভর্তি
আইবিসিএস-প্রাইমেক্সে সার্টিফায়েড পিএমপি এক্সপার্ট ইন্ডিয়ার প্রশিক্ষকের অধীনে প্রজেক্ট ম্যানেজমেন্ট প্রফেশনাল (পিএমপি) ট্রেনিং অনুষ্ঠিত হতে যাচ্ছে। চার দিনের কোর্সটির দায়িত্বে থাকবেন ভারতের অজয় ভট্টাচার্য। মার্চ মাসে পিএমপি ব্যাচটি অনুষ্ঠিত হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮

ঢাকায় দুই দিনব্যাপী টেক সামিট সফলভাবে সমাপ্ত
‘ড্রাইভিং আইসিটি ইনোভেশন্স অ্যান্ড সিকিউরিটি’ থিমের ওপর ভিত্তি করে ভারতের আনন্দবাজার পত্রিকা গ্রুপের প্রতিষ্ঠান ‘ইনফোকম’ ও ‘সিটিও ফোরাম বাংলাদেশ’-এর আয়োজনে ঢাকার হোটেল সোনারগাঁওয়ে ২০-২১ মার্চ অনুষ্ঠিত হয় টেক সামিট ২০১৫। সামিটে ভারত, বাংলাদেশ ছাড়াও শ্রীলঙ্কা, নেপাল ও ভুটানের তথ্যপ্রযুক্তি বিভাগের প্রধান যোগ দেন।
গত ৪ মার্চ রাজধানী ঢাকার ধানম-- ক্লাবের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে টেক সামিট ২০১৫ আয়োজনের ঘোষণা দিয়ে বিস্তারিত জানান সিটিও ফোরাম বাংলাদেশের প্রেসিডেন্ট তপন কান্তি সরকার ও ভারতের আনন্দবাজার পত্রিকা গ্রুপের (এপিবি) আইটি বিভাগের অ্যাসোসিয়েট ভাইস প্রেসিডেন্ট ও ইনফোকমের সাংগঠনিক সম্পাদক কালি কৃষ্ণ মহাপাত্র। সংবাদ সম্মেলনে আনন্দবাজার পত্রিকা গ্রুপের (এপিবি) আইটি ইনফ্রাস্ট্রাকচার বিভাগের কর্পোরেট ম্যানেজার আবদুর রাফি, সিটিও ফোরাম বাংলাদেশের সাধারণ সম্পাদক সৈয়দ মাসুদুল বারী, কোষাধ্যক্ষ ড. ইজাজুল হক উপস্থিত ছিলেন।
সিটিও ফোরাম বাংলাদেশের প্রেসিডেন্ট তপন কান্তি সরকার বলেন, সিটিও ফোরাম দেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে সভা, সেমিনার, সম্মেলনসহ নানা বিষয়ে কাজ করছে। এরই ধারাবাহিকতায় ২০-২১ মার্চ ঢাকায় টেক সামিট ২০১৫ অনুষ্ঠিত হয়। সামিটে বাংলাদেশের পাশাপাশি ভারত, নেপাল, ভুটান ও শ্রীলঙ্কা থেকে ১০০ জনের বেশি প্রযুক্তি বিশেষজ্ঞ, সিআইও, সিটিও, সিআইএসও, সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা, গুরুত্বপূর্ণ প্রযুক্তি প্রতিষ্ঠানের আইটি প্রধান, আইটি কনসালট্যান্ট ও ব্যবহারকারী অংশ নেন। সামিটে প্রযুক্তির নানা বিষয়ে ৮টি সেমিনার অনুষ্ঠিত হয়।
এছাড়া এই সামিটের মাধ্যমে প্রথমবারের মতো চালু হয় ‘ইনফোকম-সিটিও ফোরাম আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৫’। সার্ক অঞ্চলের প্রযুক্তি খাতে কর্পোরেট প্রযুক্তি বিশেষজ্ঞদের নিজ নিজ খাতে বিশেষ অবদানের জন্য এই সম্মাননা দেয়া হবে। সামিটে ভারতের সাতজন, বাংলাদেশের পাঁচজন এবং নেপাল, ভুটান ও শ্রীলঙ্কার একজন করে মোট ১৫ জন আইটি প্রফেশনালকে অ্যাওয়ার্ড দেয়া হয়। ভবিষ্যতে সার্কের সদস্য সব দেশকে যুক্ত করে ‘ইনফোকম-সিটিও ফোরাম সার্ক আইসিটি এক্সিলেন্স অ্যাওয়াড’ দেয়া হবে। টেক সামিটের বিস্তারিত তথ্য নিয়ে একটি ওয়েবসাইট শিগগিরই চালু করা হবে। এছাড়া সিটিও ফোরামের ওয়েবে সামিটের তথ্য পাওয়া যাবে।
ভারতের আনন্দবাজার পত্রিকা গ্রুপের (এপিবি) আইটি বিভাগের অ্যাসোসিয়েট ভাইস প্রেসিডেন্ট ও ইনফোকমের সাংগঠনিক সম্পাদক কালি কৃষ্ণ মহাপাত্র বলেন, এবারের টেক সামিটে সার্কের পাঁচটি দেশের আইটি প্রফেশনাল একত্রিত হয়ে আইটি সক্ষমতা প্রদর্শন করেন। আমরা সিটিও ফোরাম বাংলাদেশের সাথে যৌথভাবে তথ্যপ্রযুক্তিবিষয়ক বেশ কিছু সফল প্রোগ্রাম করেছি। অদূর ভবিষ্যতে সার্ক অঞ্চলের সব দেশকে যুক্ত করে বড় পরিসরে সামিট হবে। সামিটে আমত্মঃদেশীয় প্রযুক্তিসেবা বিনিময় ও যোগাযোগের ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচিত হবে

চট্টগ্রামে গিগাবাইট ডিলার মিট অনুষ্ঠিত
সম্প্রতি বন্দরনগরী চট্টগ্রামের একটি হোটেলে অনুষ্ঠিত হয় গিগাবাইট ডিলার মিট ২০১৫। স্মার্ট টেকনোলজিস আয়োজিত ডিলার মিট অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির জেনারেল ম্যানেজার জাফর আহমেদ এবং গিগাবাইট বাংলাদেশের সিনিয়র ম্যানেজার খাজা মো: আনাস খান। চট্টগ্রামের কমপিউটার ব্যাবসায়ীদের নিয়ে আয়োজিত এই অনুষ্ঠানে জাফর আহমেদ বলেন, ‘‘বাংলাদেশের বাজারে স্মার্ট টেকনোলজিস গিগাবাইট ব্র্যান্ডের মাদারবোর্ড, গ্রাফিক্স কার্ডসহ বেশ কিছু অপশন এক্সেসরিজের একমাত্র পরিবেশক। বাজারের অন্যান্য পরিবেশকের তুলনায় আমাদের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হলো বিক্রয়োত্তর সেবা। শুধু গিগাবাইট পণ্য নয়, স্মার্ট টেকনোলজিস কর্তৃক পরিবেশিত যেকোনো পণ্যের ক্ষেত্রেই আমরা বিক্রয়োত্তর সেবায় সর্বাধিক গুরুত্ব দিয়ে থাকি।’’ অনুষ্ঠানে গিগাবাইটের নিত্যনতুন পণ্য ও প্রযুক্তি সম্পর্কে মূল প্রবন্ধ উপস্থাপন করেন খাজা মো: আনাস খান

রিভ সিস্টেমসের ইনস্ট্যান্ট মেসেজিং মডিউলে ৫০ শতাংশ ছাড়
রিভ সিস্টেমসের আইটেল মোবাইল ডায়ালার এক্সপ্রেসের সাথে ইনস্ট্যান্ট মেসেজিং মডিউল এখন ৫০ শতাংশ ছাড়ে পাওয়া যাচ্ছে। বিশ্বব্যাপী সব ভিওআইপি সার্ভিস প্রোভাইডারের জন্য এই অফারটি ২১ এপ্রিল পর্যন্ত চলবে।
বিশ্বব্যাপী এখন ইনস্ট্যান্ট মেসেজিংয়ের জয়জয়কার। মোবাইলে ইন্টারনেট ব্যবহারকারীরা এখন ভাইবার বা হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন প্রতিদিন। অন্যদিকে মোবাইল ভিওআইপি ডায়ালার ব্যবহার করা হয় শুধু কল করার ক্ষেত্রে। ২০১৪ সালে আইপি টেলিফোনি ইন্ডাস্ট্রিতেও প্রথমবারের মতো ইনস্ট্যান্ট মেসেজিং নিয়ে আসে বিশ্বের শীর্ষস্থানীয় ভিওআইপি সমাধানদাতা প্রতিষ্ঠান রিভ সিস্টেমস। এর মাধ্যমে ভিওআইপি সার্ভিস প্রোভাইডারেরা তাদের গ্রাহকদের ইনস্ট্যান্ট মেসেজিং সুবিধা অফার করে থাকেন। তাই মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীরা এখন এই মোবাইল ভিওআইপি ডায়ালার থেকে কল করার পাশাপাশি ইনস্ট্যান্ট মেসেজিংও করতে পারছেন। যার ফলে ভিওআইপি সার্ভিস প্রোভাই-ডারেরা এখন প্রতিযোগিতা করতে পারছেন ভাইবার বা হোয়াটসঅ্যাপের সাথে। গ্রাহকদের সাথে বাড়াতে পারছেন এনগেজমেন্ট। আর এই মডিউলের মূল্যের ওপর এখন ৫০ শতাংশ ছাড় দিচ্ছে রিভ সিস্টেমস। বিস্তারিত জানার জন্য ভিজিট করুন : www.revesoft.com

ইন্টেল সিকিউরিটি ম্যাকাফির পরিবেশক কমপিউটার ভিলেজ
বিশ্বখ্যাত আইটি প্রতিষ্ঠান ইন্টেল কর্পোরেশন তাদের সিকিউরিটি প্রোডাক্ট ইন্টেল সিকিউরিটি ম্যাকাফির জন্য বাংলাদেশের ন্যাশনাল ডিস্ট্রিবিউটর হিসেবে নিয়োগ দিয়েছে দেশের সুপরিচিত প্রতিষ্ঠান কমপিউটার ভিলেজকে। সম্পাদিত চুক্তি অনুসারে কমপিউটার ভিলেজ তাদের ঢাকা ও চট্টগ্রামের ব্রাঞ্চসমূহ এবং দেশব্যাপী ডিলার চ্যানেলের মাধ্যমে ইন্টেল সিকিউরিটি ম্যাকাফির পণ্যগুলো বাজারজাত করবে। ইন্টেল কর্পোরেশন ২০১১ সালে বিশ্বের বৃহত্তম সিকিউরিটি সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ম্যাকাফিকে কিনে নেয় এবং ২০১৪ সাল থেকে ম্যাকাফি ব্র্যান্ডের সিকিউরিটিগুলো ইন্টেল সিকিউরিটি ম্যাকাফি নামে বাজারজাত করছে।
বর্তমানে ম্যাকাফি ইন্টারনেট সিকিউরিটি (এমআইএস-১ ও এমআইএস-৩) নামে ১ বছর ও ৩ বছর মেয়াদের ২টি প্রোডাক্ট বাজারে ছাড়া হচ্ছে। দাম যথাক্রমে ১০০০ ও ২০০০ টাকা, তবে স্বাধীনতা দিবস উপলক্ষে ২৬ শতাংশ মূল্যছাড়ে যা পাওয়া যাবে যথাক্রমে ৭৪০ ও ১৪৮০ টাকায়। যোগাযোগ : ০১৬২৫ ৯৯৯ ৬৬৬, ০১৬২৫ ৯৯৯ ৬৬৬

‘ই-কমার্সের জন্য ফেসবুক মার্কেটিং’ শীর্ষক ই-ক্যাবের কর্মশালা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফ্রেপড অডিটোরিয়ামে ‘Workshop on Facebook Marketing for e-Commerce’ শীর্ষক এক কর্মশালা গত ২১ মার্চ অনুষ্ঠিত হয়। কর্মশালার আয়োজন করে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। কর্মশালায় প্রধান বক্তা ছিলেন অনলাইন মার্কেটিং এজেন্সি ই৪টি ৩৬০-এর প্রতিষ্ঠাতা ও সিইও তাসদীখ হাবিব আবির। কর্মশালায় বক্তৃতা দেন ই-ক্যাব ব্লগের লেখক জাহাঙ্গীর আলম শোভন, ই-কুরিয়ার লিমিটেডের প্রতিষ্ঠাতা ও সিইও বিপ্লব ঘোষ, টি-জোনের চিফ মার্কেটিং অফিসার মাহাবুবুর রহমান আরমান এবং অনলাইন পেমেন্ট গেটওয়ে সেবাদানকারী প্রতিষ্ঠান ওয়ালেটমিক্সের সিইও হুমায়ুন কবির। ই-ক্যাবের ডিরেক্টর (কমিউনিকেশন্স) আসিফ আহনাফ সঞ্চালকের দায়িত্ব পালন করেন। কর্মশালায় উপস্থিত ছিলেন ই-ক্যাবের অর্থ সম্পাদক মোহাম্মদ আবদুল হক। কর্মশালাটি স্পন্সর করে ওয়ালেটমিক্স অনলাইন পেমেন্ট গেটওয়ে। ইভেন্ট পার্টনার ছিল আপনজোন ডটকম ও অনলাইন মার্কেটিং এজেন্সি ই৪টি ৩৬০। ডেলিভারি পার্টনার ছিল ই-কুরিয়ার বিডি ও মিডিয়া পার্টনার মানবকণ্ঠ।
জাহাঙ্গীর আলম শোভন বলেন, ‘মার্কেটিংয়ে এক সময় ওয়ার্ড-টু-মাউথ প্রথা খুবই জনপ্রিয় ছিল। ইলেকট্রনিক মিডিয়ার জগতে রেডিও-টেলিভিশন এখন খুবই শক্তিশালী ভূমিকা পালন করছে, কিন্তু ফেসবুক এসে ওয়ার্ড-টু-মাউথ প্রথাকে আবারও জনপ্রিয় করে তুলেছে। ৮৭ শতাংশ ক্রেতা কোনো পণ্য/সেবা ক্রয় করার আগে তার আত্মীয় ও বন্ধুদের কাছ থেকে পরামর্শ নেন। বাকি ১৩ শতাংশ পত্রিকা, রেডিও এবং টেলিভিশন থেকে তথ্য সংগ্রহ করে পণ্য ক্রয় করে।’ এরপর তাসদীখ হাবিব আবির ই-কমার্সের জন্য ফেসবুক মার্কেটিংয়ের বিভিন্ন দিক দর্শকদের কাছে তুলে ধরেন। তিনি বলেন, ‘বর্তমানে ফেসবুকে ২ হাজার ফেসবুক পেজ রয়েছে এবং এদের ৮০ শতাংশ মেয়েদের পণ্য বিক্রি করে।’
সর্বশেষ তথ্য মতে, বাংলাদেশের আইপি থেকে রেজিস্ট্রিকৃত ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ১ কোটি ৩২ লাখ এবং এর মধ্যে পণ্য সেবা কিনতে পারে প্রায় ৭৫ লাখ। এটি একটি বিশাল বাজার। অন্যদিকে মহিলা ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ২০ শতাংশ, কিন্তু এরাই সবচেয়ে বেশি পণ্য ক্রয় করে অনলাইনে। এরপর কুরিয়ার সার্ভিসের চ্যালেঞ্জ নিয়ে বক্তৃতা করেন বিপ্লব ঘোষ এবং ফেসবুকে নিরাপত্তা নিয়ে বক্তৃতা রাখেন মাহাবুবুর রহমান আরমান। ওয়ালেটমিক্সের সিইও হুমায়ুন কবির কর্মশালায় সবাইকে ধন্যবাদ জানান এবং ই-কমার্স ব্যবসায়ীদের সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন। সমাপনী অনুষ্ঠানে ই-ক্যাবের সভাপতি রাজিব আহমেদ সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং তিনজনকে সার্টিফিকেট দেন

দেশে গিগাবাইটের ১৫ বছর পূর্তি উদযাপন
সম্প্রতি রাজধানীর মাল্টিপ্ল্যান সেন্টারে অনুষ্ঠিত হয়েছে বিশ্বখ্যাত ব্র্যান্ড গিগাবাইটের বাংলাদেশ মার্কেটে ব্যবসায়ের সফল ১৫ বছর পূর্তি অনুষ্ঠান। স্মার্ট টেকনোলজিসের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাল্টিপ্ল্যান মার্কেট ওনারস অ্যাসোসিয়েশনের সভাপতি তৈফিক হাসান, কমপিউটার জগৎ-এর সহকারী সম্পাদক মোহাম্মদ আবদুল হক, স্মার্ট টেকনোলজিসের মহা-ব্যবস্থাপক জাফর আহমেদ, গিগা-বাইটের ডিভিশন ডিরেক্টর, সার্ভিস অ্যান্ড মাকের্টিং সেন্টারের এলান চেন ও কান্ট্রি মানেজার এলান জু এবং গিগাবাইট বাংলাদেশের সিনিয়র ম্যানেজার খাজা মো: আনাস খানসহ মাল্টিপ্ল্যান সেনটারের ব্যবসায়ীবৃন্দ

মাইক্রোসফট এসকিউএল ও উইন্ডোজ সার্ভার ২০১২ কোর্সে ভর্তি
আইবিসিএস-প্রাইমেক্সে মাইক্রোসফট এসকিউএল ও উইন্ডোজ সার্ভার ২০১২ কোর্সে ভর্তি চলছে। সার্টিফায়েড প্রশিক্ষক দিয়ে প্রশিক্ষণ দেয়া হবে। এপ্রিল মাসে শুক্র ও শনিবারের ব্যাচে এসকিউএল ও উইন্ডোজ সার্ভার কোর্সের ক্লাস শুরু হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮

গিগাবাইট গেমিং প্রতিযোগিতা অনুষ্ঠিত
রাজধানী ঢাকার মাল্টিপ্ল্যান সেন্টারে স্মার্ট টেকনোলজিসের আয়োজনে গত ৬ মার্চ শুরু হওয়া গিগাবাইট গেমিং প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব গত ১১ মার্চ অনুষ্ঠিত হয়। ৩৭৩ জন গেমার অংশ নেয়া এই প্রতিযোগিতায় এনএফএস ইভেন্টে চ্যাম্পিয়ন হন বায়েজিদ বোস্তামী সনি ও রানার আপ আহমেদ নোমান। ফিফা-১৫ ইভেন্টে চ্যাম্পিয়ন হন বিভাস সোম ও রানার আপ ইমরুল হক শাওন।
গেমিং প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে স্মার্ট টেকনোলজিসের মহাব্যবস্থাপক জাফর আহমেদ, গিগাবাইটের ডিভিশন ডিরেক্টর, সার্ভিস অ্যান্ড মাকের্টিং সেন্টারের এলান চেন ও গিগাবাইটের কান্ট্রি মানেজার এলান সু, গিগাবাইট বাংলাদেশের ম্যানেজার খাজা মো: আনাস খান ও কমপিউটার জগৎ-এর সহকারী সম্পাদক মোহাম্মদ আবদুল হক উপস্থিত ছিলেন।
প্রতিযোগিতায় দলগত গেমিং ইভেন্ট সিএস গো’তে ড্র করেছে দুই দল। এতে ইভাল্যুয়েশন গেমিং দলে ছিলেন- সালমান নূর, সাদাত আল নাইন, তুষার খান, সাইদ শাওন কবির, ইবু খালিদ ও হাসান তওফিক এবং রেড ভেপারস গেমিং দলে ছিলেন- আলিফ রহমান, সিমন মাহদী, মো: তানভীর, রকিব উদ্দীন ও শিহাব ইমতিয়াজ

বাজারে থার্মালটেকের কোরএক্স সিরিজের কেসিং
ইউসিসি বাজারে এনেছে বিশ্বখ্যাত থার্মালটেক কোম্পানির নতুন কোরএক্স সিরিজের কোরএক্স৯ ও কোরএক্স২ কেসিং। এসব কেসিং গতানুগতিক কেসিংয়ের চেয়ে ভিন্ন ডিজাইন ও রয়েছে বৃহদায়তন কিউব কেস সিস্টেম। এই কেসিংয়ে রয়েছে সামনে ও পেছনে দুটি ১২০এমএম ফ্যান, যা ভেতরকে রাখবে ঠা-া। দুটি চেম্বারে বিভক্ত স্পেস ম্যানেজমেন্ট, যার ওপরটি কুলিং পারফরম্যান্স ও নিচেরটি পিএসইউ এবং প্রয়োজন মতো বেশি কুলিং অথবা লিকুইড কুলিংয়ের জন্য। যোগাযোগ : ০১৮৩৩৩৩১৬০১

ওরাকল ১১জি ডিবিএ অ্যান্ড ডেভেলপার কোর্সে ভর্তি
আইবিসিএস-প্রাইমেক্সে এপ্রিল মাসে ওরাকল ১১জি ডিবিএ অ্যান্ড ডেভেলপার ভেন্ডর সার্টিফিকেশন কোর্সে শুক্র ও শনিবারের ব্যাচে ভর্তি চলছে। অভিজ্ঞ প্রশিক্ষকের মাধ্যমে কোর্স সমাপ্তির পর ছাত্রছাত্রীরা বিভিন্ন ব্যাংক, বীমা ও বহুজাতিক কোম্পানিতে চাকরির সুযোগ পাবেন। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮

অফিস ৩৬৫ নিয়ে ঢাকায় মাইক্রোসফট বুট ক্যাম্প
ডিজিটাল অফিস ব্যবস্থাপনায় ডকুমেন্ট ব্যবহার ও সংরক্ষণে সবাই এখন নির্ভর করতে শুরু করেছেন ক্লাউড প্রযুক্তির ওপর। এ ক্ষেত্রে বিদ্যমান ঝুঁকি থেকে নিরাপদ থাকার কৌশল নিয়ে সম্প্রতি ঢাকায় অনুষ্ঠিত হলো মাইক্রোসফট বুট ক্যাম্প। বাংলাদেশে মাইক্রোসফট পণ্য ও সেবা পরিবেশক কমপিউটার সোর্স আয়োজিত দিনব্যাপী কর্মশালায় তুলে ধরা হয় অফিস ৩৬৫-এর বিভিন্ন সুবিধা ও ফিচার। অনলাইনে অফিসের বিভিন্ন কাজে অফিস ৩৬৫-এর বিজনেস ভার্সনের নানা সুবিধা তুলে ধরার পাশাপাশি ব্যবহারের কিছু কৌশল শেখানো হয় কর্মশালায় উপস্থিত মাইক্রোসফট রিসেলারদের। কর্মশালা পরিচালনা করেন মাইক্রোসফট বাংলাদেশের পার্টনার টেকনোলজি অ্যাডভাইজার আবু সালেহ মুহাম্মাদ রাশেদুজ্জামান ও কমপিউটার সোর্সের মাইক্রোসফট পণ্য ব্যবস্থাপক আবু তারেক আল কাইয়ুম তপন

ইস্টার্ন প্লাস মার্কেটে ‘আসুস উইক’ শীর্ষক রোড শো
রাজধানীর ইস্টার্ন প্লাস মার্কেটে ২১ থেকে ২৩ মার্চ অনুষ্ঠিত হয় আসুসের পণ্যসামগ্রী নিয়ে ‘আসুস উইক’ শীর্ষক আইটি রোড শো। তিন দিনব্যাপী এই প্রদর্শনীর আসুস প্যাভিলিয়নে ছিল আসুসের সর্বশেষ প্রযুক্তিনির্ভর নোটবুক, ট্যাবলেট পিসি, ডেস্কটপ পিসি, মাদারবোর্ড, গ্রাফিক্সকার্ড, অল-ইন-ওয়ান পিসি প্রভৃতি। প্রদর্শনী উপলক্ষে আসুস নোটবুক বা ট্যাবলেট পিসি ক্রয়ে ছিল ‘স্ক্র্যাচকার্ড’ অফার। এই স্ক্র্যাচ কার্ড ঘষেই ক্রেতারা জিতে নেন ফোনপ্যাড, স্পিকার, মোবাইল ফোন, পেনড্রাইভ ও টি-শার্টসহ বিভিন্ন আকর্ষণীয় পুরস্কার।
আসুস রোড শো উদ্বোধনে ইস্টার্ন প্লাস ল্যাপটপ বাজার সমিতির প্রেসিডেন্ট আবদুল মোমিন খান, ভাইস প্রেসিডেন্ট জিলস্নাম খান বাবু, মো: মিজানুর রহমান এবং দোকান মালিক সমিতির সেক্রেটারি জাফর আহমেদ, ভাইস প্রেসিডেন্ট সারওয়ার আহমেদসহ অন্যরা উপস্থিত ছিলেন

ইউসিসির ২২ ইঞ্চি ভিউসনিক মনিটর
ইউসিসি বাজারজাত করছে ভিউসনিক ব্র্যান্ডের ২২ ইঞ্চি ভিএক্স২২৭০এস এলইডি মনিটর। মনিটরটি ফ্রেমলেস ডিজাইনের, যা গ্রাহককে দেবে ওয়াইড স্ক্রিনের সুবিধা। মনিটরটি গতানুগতিক মনিটর থেকে ৪০ শতাংশ বেশি বিদ্যুৎসাশ্রয়ী এবং এতে রয়েছে ফুল এইচডি ১৯২০ বাই ১০৮০ রেজ্যুলেশন, ডিভিআই, ভিজিও সুবিধা। মনিটরটির রেসপন্স টাইম ৫ মিলি সেকেন্ড। যোগাযোগ : ০১৮৩৩৩৩১৬০১

ভিএমওয়্যার অথরাইজড ট্রেনিংয়ে ভর্তি
দেশে আইবিসিএস-প্রাইমেক্স ও ইন্ডিয়ার জিটি এন্টারপ্রাইজ যৌথ উদ্যোগে ভিএমওয়্যার অথরাইজড ট্রেনিং চলতি মাসে অনুষ্ঠিত হবে। ৪০ ঘণ্টার এই কোর্সটির সার্বিক দায়িত্বে থাকবেন ভিএমওয়্যার কর্তৃক সার্টিফায়েডধারী অভিজ্ঞ প্রশিক্ষক। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭

এএসপি ডটনেট কোর্সে ভর্তি
আইবিসিএস-প্রাইমেক্সে সফটওয়্যার ডেভেলপমেন্টে এএসপি ডটনেট ইউজিং সি# কোর্সে ভর্তি চলছে। কোর্সটিতে এজেএএক্স, জেকুয়েরি, এনটিটি ফ্রেমওয়ার্ক, ক্রিস্টাল রিপোর্ট ও এসকিউএল সার্ভার প্রজেক্টসহ প্রশিক্ষণ দেয়া হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮

ইন্টেল চ্যানেল ডিলার মিট অনুষ্ঠিত
গত ২৫ মার্চ রাজধানীর একটি রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয় ইন্টেল চ্যানেল ডিলার মিট ২০১৫। স্মার্ট টেকনোলজিসের উদ্যোগে ইন্টেলের ঢাকা অঞ্চলের চ্যানেল ডিলারদের নিয়ে আয়োজিত ডিলার মিটে প্রধান অতিথি ছিলেন ইন্টেলের কান্ট্রি ম্যানেজার জিয়া মঞ্জুর। অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্মার্ট টেকনোলজিসের সহকারী মহাব্যবস্থাপক তানজিন শেখ জুঁই। মূল প্রবন্ধে ইন্টেলের নতুন প্রযুক্তি ও চ্যানেল প্রসেসরের ব্যবসায়িক সুযোগ-সুবিধা নিয়ে আলোচনা করা হয়

ডিলারদের নিয়ে ব্রাদার ব্র্যান্ডের নেপাল ভ্রমণ
দেশে বিশ্বখ্যাত ব্রাদার ব্র্যান্ডের একমাত্র পরিবেশক গ্লোবাল ব্র্যান্ড সম্প্রতি ডিলারদের নিয়ে নেপাল ভ্রমণের আয়োজন করে। তারা কাঠমান্ডু, পোখরা, নাগোরকোট, সারাংকোটসহ নেপালের বিখ্যাত দর্শনীয় স্থান পরিদর্শন করেন। সেখানে উপস্থিত ছিলেন নেপালের ব্রাদারের ডিস্ট্রিবিউটরের সদস্যরা। ব্যবস্থাপনা পরিচালক বুদ্ধ বসু মনামধর ও ফাইন্যান্স ডিরেক্টর বুদ্ধা লক্ষ্মী মনামধর সেখানে উপস্থিত থেকে প্রত্যেকের জন্য পুরস্কার ঘোষণা করেন। ব্রাদারের প্রোডাক্ট ম্যানেজার গোলাম সারোয়ার অন্যান্য কর্মকর্তাকে সাথে নিয়ে এই নেপাল ভ্রমণের আয়োজন করেন

ফুজিৎসু এএইচ-৫৪৪ লাইফবুক
ফুজিৎসু ব্র্যান্ডের এএইচ-৫৪৪ মডেলের লাইফবুক দেশের বাজারে নিয়ে এসেছে কমপিউটার সোর্স। জাপানি অরিজিন লাইফবুকটিতে আছে চতুর্থ প্রজন্মের ২.৪ গিগাহার্টজ গতির কোরআই৩ প্রসেসর। ১৫.৬ ইঞ্চি পর্দার ল্যাপটপটিতে আছে ৭৫০ জিবি হার্ডডিস্ক, ৪ জিবি ডিডিআর৩ র্যা ম। এর জড়তাহীন কিবোর্ডে রয়েছে পানি প্রতিরোধক সুবিধা। স্পষ্ট ও জোরালো শব্দ সুবিধায় ব্যবহার করা হয়েছে ডিটিএস প্রযুক্তি। এক বছর বিক্রয়োত্তর সেবাসহ দাম ৪৮ হাজার ৫০০ টাকা

রেডহ্যাট লিনআক্স-৭ কোর্সে ভর্তি
রেডহ্যাট লিনআক্সের বেস্ট ট্রেনিং ও এক্সাম পার্টনার আইবিসিএস-প্রাইমেক্সে রেডহ্যাট লিনআক্স-৭ কোর্সে ভর্তি চলছে। ১০৪ ঘণ্টার এই কোর্সে সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন, নেটওয়ার্ক ও সিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেশন এবং সার্ভার কনফিগারেশন প্রশিক্ষণ দেয়া হবে। কোর্স শেষে রেডহ্যাট কর্তৃক সার্টিফিকেট দেয়া হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮

সাফায়ার ব্র্যান্ডের আর৯ ২৮০ গ্রাফিক্স কার্ড
ইউসিসি বাজারে এনেছে সাফায়ার ব্র্যান্ডের আর৯ ২৮০ গ্রাফিক্স কার্ড। ৩ জিবি ডিডিআর৫ সমর্থনে সক্ষম গ্রাফিক্স কার্ডটির কোর ক্লকস্পিড ৮৭০ মেগাহার্টজ বা বুস্ট করে ১০২০ মেগাহার্টজ পর্যন্ত ব্যবহার করা যায়। ২৮ ন্যানোমিটারের তৈরি কার্ডটির স্টিম প্রসেসর ২০৪৮। কার্ডটির মাধ্যমে সর্বোচ্চ চারটি মনিটর কানেক্ট করা যায়। আউটপুটের জন্য রয়েছে এইচডিএমআই, ডিসপ্লে পোর্ট, ডিভিআই-ডি ও ডিভিআই-আই। ডুয়াল এক্স কুলিং প্রযুক্তি ব্যবহার করায় গ্রাফিক্স কার্ডটি কোনো ধরনের শব্দ ও হিট ছাড়াই ব্যবহার করা যায়। এটি উইন্ডোজ ৮.১ ভার্সন সাপোর্ট করে। যোগাযোগ : ০১৮৩৩৩৩১৬০১

এসইও কোর্সে ভর্তি
বর্তমানে আইটিতে ফ্রিল্যান্সিং, ইন্টারনেটে আয় এবং আউটসোর্সিং কাজের চাহিদার ভিত্তিতে আইবিসিএস-প্রাইমেক্সে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন প্রশিক্ষণ কোর্সে ভর্তি চলছে। কোর্স শেষে সার্টিফিকেট দেয়া হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮

গ্লোবাল ব্র্যান্ডের সাথে ইস্টার্ন ব্যাংকের চুক্তি
দেশের প্রযুক্তিপণ্যের পরিবেশক গ্লোবাল ব্র্যান্ড সম্প্রতি ইস্টার্ন ব্যাংকের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে। চুক্তি অনুযায়ী গ্লোবাল ব্র্যান্ডের ক্রেতারা এখন থেকে ক্রেডিট কার্ডের মাধ্যমে ল্যাপটপ ও ট্যাবসহ অন্যান্য নির্ধারিত পণ্য ক্রয় করতে পারবেন এবং ইস্টার্ন ব্যাংকে সুদবিহীন কিসিত্মভিত্তিক পেমেন্ট পরিশোধের সুবিধা পাবেন। গ্লোবাল ব্র্যান্ডের পক্ষে চেয়ারম্যান আবদুল ফাত্তাহ ও ইস্টার্ন ব্যাংকের পক্ষে হেড অব ডিরেক্ট বিজনেস এম খোরশেদ আনোয়ার চুক্তিতে স্বাক্ষর করেন। অনুষ্ঠানে গ্লোবাল ব্র্যান্ডের ব্যবস্থাপনা পরিচালক রফিকুল আনোয়ার, পরিচালক জসিমউদ্দিন খন্দকার ও ইস্টার্ন ব্যাংকের সিনিয়র ব্যবস্থাপক মোহম্মদ বিন মজিদ খান, বিজনেস ডেভেলপমেন্ট অফিসার মোহম্মদ আসাদুলস্নাহ খানসহ অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন

সার্টিফায়েড ইনফরমেশন সিস্টেমস অডিটর কোর্সে ভর্তি
আইবিসিএস-প্রাইমেক্সে ডিসেম্বরে সার্টিফায়েড ইনফরমেশন সিস্টেমস অডিটর (সিসা) কোর্সটি অনুষ্ঠিত হবে। সিসা রিভিউ ম্যানুয়াল ২০১৪ সালের নতুন সিলেবাস অনুযায়ী সিসা পরীক্ষার প্রস্ত্ততিসহ কর্মক্ষেত্রভিত্তিক প্রশিক্ষণ ও সার্টিফায়েড অভিজ্ঞ প্রশিক্ষক দিয়ে প্রশিক্ষণ দেয়া হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭

তোশিবার ৫ টেরাবাইট হার্ডড্রাইভ বাজারে
স্মার্ট টেকনোলজিস বাজারে এনেছে তোশিবা ব্র্যান্ডের ৫ টেরাবাইট হার্ডড্রাইভ। হার্ডড্রাইভটিতে রয়েছে ৬ গিগাবিট পার সেকেন্ড স্পিড, ৭২০০ আরপিএম, ৬৪ এমবি বাফার সাইজ ও ৩.৫ ইঞ্চি ফর্ম ফ্যাক্টর, যা অ্যাডভান্স ফরম্যাট প্রযুক্তি সমর্থিত। এই হার্ডড্রাইভটি অফিস, হোম, অল ইন ওয়ান, গেমিং পিসিসহ সব ধরনের এক্সটারনাল ও ইন্টারনাল ডিভাইসে ব্যবহারযোগ্য। হার্ডড্রাইভটির দাম ২০ হাজার টাকা। যোগাযোগ : ০১৭৩০৩৫৪৮০১

অ্যান্ড্রয়িড অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট কোর্সে ভর্তি
আইবিসিএস-প্রাইমেক্সে অ্যান্ড্রয়িড অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট কোর্সে ভর্তি চলছে। ৮০ ঘণ্টার এই কোর্সটির সার্বিক পরিচালনায় থাকবেন অভিজ্ঞতাসম্পন্ন একজন প্রশিক্ষক। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮

ড্যাফোডিল ইউনিভার্সিটিতে গুগল অনুবাদে সোয়া ৩ লাখ বাংলা শব্দ
গুগল ডেভেলপার্স গ্রুপ বাংলার (জিডিজি বাংলা) উদ্যোগে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা গুগল অনুবাদে ৯ দিনে মোট ৩ লাখ ২৪ হাজার ৯৭৪টি বাংলা শব্দ যোগ করেছেন। গত ২ মার্চ ‘বাংলা ট্রান্সলেশন এ-থন’ নামে এই কার্যক্রম শুরু হয়। গুগল ডেভেলপার গ্রুপ বাংলার (জিডিজি বাংলা) উদ্যোগে ১১ মার্চ এই আয়োজনের পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। ১০২৩ শিক্ষার্থী এই কার্যক্রমে অংশ নেন এবং ১০০ জনকে ডিআইইউ মিলনায়তনে বিকেল ৩টায় পুরস্কৃত করা হয় স্মারক ও সম্মাননার মাধ্যমে।
এ সময় উপস্থিত ছিলেন ডিআইইউ ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান সবুর খান। তিনি বলেন, ‘আমরা সব ধরনের ভালো কাজের সাথে আছি। আছি জিডিজি বাংলার এই সময়োপযোগী উদ্যোগের সাথেও।’ বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান বলেন, ‘পহেলা বৈশাখে আমাদের যে ঘোষণা আছে ১০ লাখ, সেটা এর অনেক আগেই পূরণ হয়ে যাবে।’ বাংলাদেশে গুগলের কান্ট্রি প্রকৌশল পরামর্শক খান মো: আনওয়ারুস সালাম বলেন, ‘এটা শুরু মাত্র। গুগলে বাংলাভাষাকে সমৃদ্ধ করার পাশাপাশি ইন্টারনেটে বাংলার প্রসারে কাজ করে যাবে জিডিজি বাংলা।’ আগ্রহীরা জিডিজি বাংলার (goo.gl/WuXLKp) সাথে যুক্ত হয়ে গুগল ট্রান্সলেশনে বাংলাকে সমৃদ্ধ করে তুলতে পারবেন

রেডহ্যাট এন্টারপ্রাইজ ক্লাস্টারিং ট্রেনিং
আইবিসিএস-প্রাইমেক্সে রেডহ্যাট এন্টারপ্রাইজ ক্লাস্টারিং অ্যান্ড স্টোরেজ ম্যানেজমেন্ট ট্রেনিং অনুষ্ঠিত হতে যাচ্ছে। ভারতের অভিজ্ঞ প্রশিক্ষক দিয়ে প্রশিক্ষণ দেয়া হবে। এপ্রিল মাসে চারটি ব্যাচ অনুষ্ঠিত হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮

টিম ব্র্যান্ডের নতুন ডিডিআর৪ র্যা ম
ইউসিসি বাজারে সরবরাহ করছে টিম ব্র্যান্ডের ডিডিআর৪ ৩০০০ মেগাহার্টজ র্যাচম। ডেস্কটপ কমপিউটার আনুষ্ঠানিকভাবে ডিডিআর৪ উচ্চগতির যুগে প্রবেশ করেছে, যেখানে সর্বশেষ প্লাটফর্ম হিসেবে বাজারে এসেছে এক্স৯৯ সিরিজ মাদারবোর্ড। র্যািমটির ডাটা ট্রান্সফার ব্যান্ডউইডথ ১৯২০০ এমবি/সে. ও ডিআরএএম ক্ষমতা ৫১২এক্স৮, যা গ্রাহকদের দেবে উচ্চগতির অভিজ্ঞতা।
র্যা মটি তুলনামূলকভাবে ডিডিআর৩’র চেয়ে কম ভোল্টেজে ব্যবহার করা যায়। টিম গ্রুপ ডিডিআর৪ ৩০০০ ১৬-১৬-১৬-৩৯ র্যা ম বাজারে ছেড়েছে, যা ৪ জিবি/৮ জিবি আকারে পাওয়া যাচ্ছে। যোগাযোগ : ০১৮৩৩৩৩১৬০১

গ্লোবাল ব্র্যান্ডের সাথে ডাচ-বাংলা ব্যাংকের চুক্তি
গ্লোবাল ব্র্যান্ড সম্প্রতি ডাচ-বাংলা ব্যাংকের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে। চুক্তি অনুযায়ী গ্লোবাল ব্র্যান্ডের ক্রেতারা এখন থেকে ক্রেডিট কার্ডের মাধ্যমে ল্যাপটপ ও ট্যাবসহ অন্যান্য নির্ধারিত পণ্যগুলো ক্রয় করতে পারবেন এবং ডাচ-বাংলা ব্যাংকে ইনস্টা পেমেন্ট সিস্টেমের মাধ্যমে সুদবিহীন কিসিত্মভিত্তিক পেমেন্ট পরিশোধের সুবিধা পাবেন। গ্লোবাল ব্র্যান্ডের পক্ষে চেয়ারম্যান আবদুল ফাত্তাহ ও ডাচ-বাংলা ব্যাংকের পক্ষে হেড অব পার্সোনাল ব্যাংকিং মোহাম্মদ কামরুজ্জামান চুক্তিটি স্বাক্ষর করেন। অনুষ্ঠানে গ্লোবাল ব্র্যান্ডের ব্যবস্থাপনা পরিচালক রফিকুল আনোয়ার, পরিচালক জসিমউদ্দিন খন্দকার এবং ডাচ-বাংলা ব্যাংকের হেড অব কার্ড বিজনেস মোহাম্মদ মনজুরুল হক, সিনিয়র এক্সিকিউটিভ মোহাম্মদ আবদুল হালিম আসিফসহ অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন

যশোরে ৪ দিনব্যাপী ‘আসুস আইটি মেলা’ অনুষ্ঠিত
যশোরের জেস টাওয়ারে ২৩ থেকে ২৬ মার্চ অনুষ্ঠিত হয় আসুসের পণ্যসামগ্রী নিয়ে ‘আসুস আইটি মেলা’ শীর্ষক প্রদর্শনী। চার দিনব্যপী এই প্রদর্শনীর আসুস প্যাভিলিয়নে ছিল আসুসের সর্বশেষ প্রযুক্তিনির্ভর নোটবুক, ট্যাবলেট পিসি, ডেস্কটপ পিসি, মাদারবোর্ড, গ্রাফিক্স কার্ড, অল-ইন-ওয়ান পিসি প্রভৃতি। আইটি মেলা উপলক্ষে সবার জন্য ছিল ‘ক্যুইজ প্রতিযোগিতা’, যার র্যা ফেল ড্র অনুষ্ঠিত হয় ২৫ মার্চ। আরও ছিল আসুস নোটবুক বা ট্যাবলেট পিসি ক্রয়ে ‘স্ক্র্যাচ কার্ড’ অফার। এই স্ক্র্যাচ কার্ড ঘষেই ক্রেতারা জিতে নেন ফোনপ্যাড, স্পিকার, মোবাইল ফোন, পেনড্রাইভ ও টি-শার্টসহ বিভিন্ন আকর্ষণীয় পুরস্কার।
মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ কমপিউটার সমিতির যশোর শাখার চেয়ারম্যান সনজয় কুমার সাহা ও সেক্রেটারি পার্থপ্রতিম নাথ রতি এবং যশোর কমপিউটার সমিতির প্রেসিডেন্ট ফারুক জাহাঙ্গীর আলী টিপু ও সেক্রেটারি দিনেশ মজুমদারসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন

রেডহ্যাট ভার্চুয়ালাইজেশন কোর্সে ভর্তি
আইবিসিএস-প্রাইমেক্সে রেডহ্যাট লিনআক্সের ভার্চুয়ালাইজেশন কোর্সে শুক্র ও শনিবারের ব্যাচে ভর্তি চলছে। ৩২ ঘণ্টার কোর্সে অভিজ্ঞ প্রশিক্ষক দিয়ে প্রশিক্ষণ দেয়া হবে। কোর্স শেষে রেডহ্যাট কর্তৃক সার্টিফিকেট দেয়া হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮

রেডহ্যাট সার্ভার ট্রেনিং কোর্সে ভর্তি
আইবিসিএস-প্রাইমেক্সে রেডহ্যাট সার্ভার হার্ডেনিং ট্রেনিংয়ে তৃতীয় ব্যাচে ভর্তি চলছে। ৩২ ঘণ্টার কোর্সটির প্রশিক্ষণের দায়িত্বে থাকবেন সার্টিফায়েড অভিজ্ঞ প্রশিক্ষক। কোর্সটি শেষে রেডহ্যাট কর্তৃক সার্টিফিকেট দেয়া হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮
এসার নিয়ে এলো বিংসহ উইন্ডোজ ৮.১
এসার ব্র্যান্ডের বাংলাদেশ পরিবেশক এক্সিকিউটিভ টেকনোলজিস লিমিটেড প্রথমবারের মতো নিয়ে এসেছে বিংসহ উইন্ডোজ ৮.১। এটি হচ্ছে মাইক্রোসফট কর্পোরেশনের সাথে বিং সফটওয়্যারসহ উইন্ডোজ ৮.১ অপারেটিং সিস্টেম ব্যবহারের একটি লাইসেন্স চুক্তি। হার্ডওয়্যার নির্মাতা এসারের ল্যাপটপের সাথে বর্তমানে এই প্যাকেজটি পাওয়া যাচ্ছে এবং এসারই বাংলাদেশে প্রথমবারের মতো এ সুবিধা নিয়ে এসেছে। এই সিরিজের ল্যাপটপগুলোতে ব্যবহারকারীরা উইন্ডোজ ৮.১ অপারেটিং সিস্টেমের সাথে বিং-কে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে পাবেন। যাদের ল্যাপটপে উইন্ডোজ ৮.১-এর সাথে বিং সফটওয়্যার ইনস্টল করা আছে তারা নতুন ডিভাইস কিনে অ্যাক্টিভেট করার সময় বিনামূল্যে ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করতে পারবেন। এক্সিকিউটিভ টেকনোলজিস দেশে এই সুবিধায় চারটি মডেলের নেটবুক এবং নোটবুক নিয়ে এসেছে। বর্তমানে দেশজুড়ে এদের সব রিটেইল আউটলেট ও চ্যানেল পার্টনারদের কাছে এসব ডিভাইস পাওয়া যাচ্ছে। যোগাযোগ : ০১৯১৯ ২২২ ২২২

চট্টগ্রামে ওরাকল ১০জি ডিবিএ ও সিসিএনএ কোর্সে ভর্তি
আইবিসিএস-প্রাইমেক্সের তত্ত্বাবধানে চট্টগ্রামে দি কমপিউটার্সে ওরাকল ১০জি ডিবিএ অ্যান্ড ডেভেলপার ও সিসিএনএ কোর্সে ভর্তি চলছে। এ ছাড়া রেডহ্যাট লিনআক্স, জেন্ড সার্টিফিকেশন ও সিসিএনএ কোর্সের ট্রেনিং অনুষ্ঠিত হবে। যোগাযোগ : ০১৭৬০৪৮৬৭৯৫ (চট্টগ্রাম), ০১৭১৩৩৯৭৫৬৭-৮ (ঢাকা)

আইটিআইএল ২০১১ ফাউন্ডেশন ট্রেনিং ও পরীক্ষায় শতভাগ সাফল্য
আইবিসিএস-প্রাইমেক্সে সার্টিফায়েড আইটিআইএল এক্সপার্ট ইন্ডিয়া প্রশিক্ষক মহেশ পান্ডের অধীনে আইটিআইএল ২০১১ ফাউন্ডেশন ট্রেনিং ও এক্সাম অনুষ্ঠিত হয়েছে। ৭ জন প্রফেশনাল প্রশিক্ষণার্থীর সমন্বয়ে ব্যাচটি সফলভাবে শেষ করে অনলাইন পরীক্ষায় অংশ নিয়ে প্রত্যেকে আইটিআইএল ২০১১ ফাউন্ডেশন সার্টিফিকেট অর্জন করেন। চলতি মাসে আইটিআইএল ১১তম ব্যাচটি অনুষ্ঠিত হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮

ফুজিৎসুর লাইফবুক নিয়ে বিক্রয় প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত
গত ২১ মার্চ রাতে ফুজিৎসু এএইচ, ইউএইচ, ই ও এস সিরিজের নতুন এই লাইফবুকের সাথে পরিচিত হলেন ঢাকার শতাধিক কমপিউটার বিক্রেতা। ধানম--র বিসিএস ইনোভেশন সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিক্রয় প্রতিনিধিদের সামনে সদ্য অবমুক্ত এসব লাইফবুকের কারিগরি দিক তুলে ধরা হয়। একই সাথে কোন পিসিটি কোন ধরনের ক্রেতার জন্য মানানসই, সে বিষয়েও আলোকপাত করেন বক্তারা। এতে বক্তব্য রাখেন জাপানি ফুজিৎসু ব্র্যান্ডের একমাত্র বাংলাদেশী পরিবেশক কমপিউটার সোর্স পরিচালক এইউ খান জুয়েল ও আসিফ মাহমুদ

সার্টিফায়েড ইথিক্যাল হ্যাকার কোর্সে ভর্তি
আইবিসিএস-প্রাইমেক্সে ইসি কাউন্সিল সার্টিফায়েড ইথিক্যাল হ্যাকার (সিইএইচ) সার্টিফিকেশন কোর্সে শুক্রবারের ব্যাচে ভর্তি চলছে। ৪০ ঘণ্টার কোর্সে অভিজ্ঞ ও সার্টিফায়েড প্রশিক্ষক দিয়ে প্রশিক্ষণ দেয়া হবে। কোর্স শেষে ইসি কাউন্সিল কর্তৃক কোর্স সমাপ্তি সার্টিফিকেট দেযা হবে। এ ছাড়া সার্টিফিকেশন পরীক্ষার জন্য শতকরা ১০০ ভাগ ফ্রি ভাউচার দেয়া হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮

লেনোভো এস৮-৫০ মডেলের ট্যাব
গ্লোবাল ব্র্যান্ড বাজারে এনেছে বিশ্বখ্যাত লেনোভো ব্র্যান্ডের এস৮-৫০ মডেলের নতুন ট্যাব। এটি অ্যান্ড্রয়িড কিটক্যাট ৪.৪ ভার্সনের মাধ্যমে ইন্টেল অ্যাটম জেড-৩৭৪৫ প্রসেসরে পরিচালিত ১.৮৬ গিগাহার্টজ সম্পন্ন একটি আধুনিক মানের ট্যাব। এর রয়েছে ২ জিবি র্যামম, ১৬ থেকে ৬৪ জিবি পর্যন্ত স্টোরেজ ও মাইক্রো সিম ব্যবহারের সুবিধা। মাল্টিটাচ ক্ষমতাসম্পন্ন ৮ ইঞ্চির এই ট্যাবে রয়েছে সম্পূর্ণ এইচডি মনিটর। এতে ব্যবহার হয়েছে থ্রিডি ভয়েস কলিং, ৮ মেগাপিক্সেল ব্যাক ক্যামেরা ও ১.৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। ট্যাবটিতে রয়েছে বস্নুটুথ ৪.০ ও ওয়াইফাই ৮০২ সংযোগ। এতে আরও ব্যবহার হয়েছে ২এম ক্যাচ, রঙিন ইবোনি, ৪জি এলটিইসহ আকর্ষণীয় সব ফিচার। যোগাযোগ : ০১৯৭৭-৪৭৬৫০১, ০১৯৭৭-৪৭৬৫০২

সুদমুক্ত ছয় মাসের কিসিত্মতে ফুজিৎসু ল্যাপটপ
দেশে সুদমুক্ত ছয় মাসের কিসিত্মতে ফুজিৎসু ল্যাপটপ কেনার সুবিধা চালু করল কমপিউটার সোর্স। এসসিবি, অ্যামেক্স, ব্র্যাক, ইবিএল, ডাচ-বাংলা ও ব্যাংক এশিয়ার ক্রেডিট কার্ডের মাধ্যমে এই কিসিত্ম সুবিধায় দাম পরিশোধ করা যাবে। এর মধ্যে সর্বনিমণ ৭ হাজার ৬৬৭ টাকা মাসিক কিসিত্মতে কেনা যাবে ফুজিৎসু এএইচ৫৪৪ লাইফবুক। আগামী ১৫ এপ্রিল পর্যন্ত এই বিশেষ কিসিত্ম সুবিধা উপভোগ করা যাবে। কমপিউটার সোর্সের ওয়েবসাইট ও অফিসিয়াল ফেসবুক ফ্যান পেজ ছাড়াও অফিস চলাকালে ০১৭৩০৩৪১৫১৫ নম্বরে ফোন করে এ বিষয়ে বিস্তারিত জানতে পারবেন আগ্রহীরা

এসার নোটবুক ও ট্যাবলেট কিনলে টি-শার্ট ফ্রি
দেশে এসার ব্র্যান্ডের পরিবেশক এক্সিকিউটিভ টেকনোলজিস লিমিটেড ক্রিকেট বিশ্বকাপ উপলক্ষে নিয়ে এসেছে ‘এসার-রোয়ার লাইক টাইগার্স’ অফার। এ অফারের আওতায় এসারের যেকোনো নোটবুক অথবা ট্যাবলেট কিনে নিশ্চিত উপহার হিসেবে ক্রেতারা পাবেন একটি করে এসার ব্র্যান্ডেড গ্যালারি টি-শার্ট। বিস্তারিত তথ্য জানা যাবে ০১৯১৯২২২২২২ নম্বরে ফোন করে। এছাড়া এক্সিকিউটিভ টেকনোলজিস লিমিটেডের ওয়েবসাইট (www.etlbd.net) ও ফেসবুক পেজ (facebook.com/etlbd) থেকেও জানা যাবে অফার ও এসার পণ্যের নানা তথ্য

জেন্ড পিএইচপি-৫.৫ কোর্সে ভর্তি
পিএইচপি-৫.৫ জেন্ড সার্টিফিকেশন কোর্সের প্রশিক্ষণ দিচ্ছে আইবিসিএস-প্রাইমেক্স। মার্চ মাসে জেন্ড কোর্সে ভর্তি চলছে। এই কোর্স সমাপ্তির পর জেন্ড সার্টিফায়েড ইঞ্জিনিয়ার সনদের জন্য অনলাইন পরীক্ষায় অংশ নিতে হয়। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮

বাজারে ডি-লিঙ্ক এডিএসএল রাউটার
দ্রুতগতির ইন্টারনেট তারহীন প্রযুক্তির মাধ্যমে ব্যবহারের সুযোগ করে দিতে এডিএসএল রাউটার দেশের বাজারে এনেছে কমপিউটার সোর্স। ডি-লিঙ্ক ডিএসএল-২৬০০ইউ মডেলের রাউটারটিতে রয়েছে ১০/১০০ ইথারনেট ল্যান পোর্ট। এই পোর্টের মাধ্যমে এডিএসএল ইন্টারনেট সরাসরি পিসিতে অথবা সুইচের সাথে সংযুক্তির মাধ্যমে একাধিক ব্যবহারকারী ইন্টারনেটে সংযুক্ত হতে পারবেন। আর বিল্টইন ওয়াইফাই প্রযুক্তির মাধ্যমে তারের সংযোগ ছাড়াই অন্তত ৩০ মিটার জায়গার মধ্যে সম্মিলিতভাবে ২০ জন দ্রুতগতির ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। দাম ২ হাজার ২০০ টাকা। যোগাযোগ : ০১৯৩৯৯১৯৫৮৯

এএমডির এপিইউ সিরিজ ‘কাভেরি’ বাজারে
ইউসিসি বাজারে নিয়ে এসেছে এএমডির নতুন এপিইউ সিরিজের প্রসেসর। ‘কাভেরি’ মাল্টিকোর সিপিইউ ও এএমডি রেডিয়ন গ্রাফিক্সের সমন্বয়ে তৈরি হয়েছে কাভেরি এপিইউ। এই সিরিজে গতানুগতিক ৩২ ন্যানোমিটারের পরিবর্তে ২৮ ন্যানোমিটারের প্রযুক্তি ব্যবহার করার পাশাপাশি ৮৫ শতাংশ বেশি ট্রানজিস্টর সংযোজন করা হয়েছে। ইতোমধ্যে ইউসিসি কাভেরি সিরিজের এ১০-৭৮৫০কে, এ১০-৭৭০০কে মডেল বাজারে ছেড়েছে। যোগাযোগ : ০১৮৩৩৩৩১৬০১

ঢাবির একাডেমিক পার্টনার হলো ক্রিয়েটিভ আইটি
প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রাফিক্স ডিজাইন বিভাগের সাথে কাজ করবে ক্রিয়েটিভ আইটি লিমিটেড। এ লক্ষ্যে গত ৮ মার্চ প্রতিষ্ঠান দুটি চুক্তি স্বাক্ষর করেছে। এর ফলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রাফিক্স ডিজাইন বিভাগের শেষ বর্ষের সব শিক্ষার্থী বিনামূল্যে ক্রিয়েটিভ আইটিতে ইন্টার্নশিপের সুযোগ পাবেন।
ঢাবি উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের উপস্থিতিতে ক্রিয়েটিভ আইটির চেয়ারম্যান মনির হোসেন ও গ্রাফিক্স ডিজাইন বিভাগের চেয়ারম্যান মাসুদুর রহমান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।
এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ঢাবি উপাচার্য বলেন, গ্রাফিকস ডিজাইন বিভাগ ও ক্রিয়েটিভ আইটির মধ্যে স্মারক স্বাক্ষরের ফলে শিক্ষার্থীরা পেশাগত জগৎ সম্পর্কে ধারণা লাভ করবে। এতে এই বিভাগে শিক্ষার মান আরও উন্নত হবে। গ্রাফিক্স ডিজাইনের সম্ভাবনার কথা উল্লেখ করে উপাচার্য আরও বলেন, বর্তমান বিশ্বে গ্রাফিক্স ডিজাইন খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। কেননা কোনো প্রতিষ্ঠানই গ্রাফিক্স ডিজাইন ছাড়া চলতে পারে না। তথ্যপ্রযুক্তিতে বাংলাদেশ বৈদেশিক মুদ্রা আনয়নে এই বিভাগের শিক্ষার্থীরা ভূমিকা রাখতে পরে বলেও মনে করেন তিনি। অনুষ্ঠানে মনির হোসেন জানান, তার প্রতিষ্ঠান শিক্ষার্থীদের শুধু ইন্টার্নশিপই করাবে না, পাশাপাশি আন্তর্জাতিক মার্কেটপ্লেসে চাকরি পাওয়ার ক্ষেত্রেও সব ধরনের সহযোগিতা করবে।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চারুকলা অনুষদের ডিন নিসার হোসেন, গ্রাফিক্স ডিজাইন বিভাগের শিক্ষক সমরজিৎ রায় চৌধুরী, এফএম কায়সার, বিডিজবস ডটকমের সিইও ফাহিম মাশরুর, ক্রিয়েটিভ আইটির বিজনেস হেড তানভীর তমালসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা

এডেটা পিটি১০০ মডেলের পাওয়ার ব্যাংক
দেশে এডেটা ব্র্যান্ডের পরিবেশক গ্লোবাল ব্র্যান্ড এনেছে পিটি১০০ মডেলের নতুন পাওয়ার ব্যাংক ডিভাইস। এতে রয়েছে দুটি ইউএসবি পোর্ট, যা একই সাথে স্মার্টফোন ও ট্যাবলেটে দ্রুততার সাথে পাওয়ার রিচার্জ করতে পারে। মাত্র ২৮৫ গ্রাম ওজনের, সহজে বহনযোগ্য এই ডিভাইসে প্রয়োজনীয় মুহূর্তে মাইক্রো ইউএসবি চালিত ডিভাইসের ব্যাটারির পাওয়ার রিচার্জ করতে পারে। এর রয়েছে এলইডি ফ্ল্যাশলাইট ও ২০ সেকেন্ডের স্মার্ট এনার্জি সঞ্চয়ের ক্ষমতা। ১০০০০ এমএএইচ ধারণক্ষমতার এই ডিভাইসের দাম ১ হাজার ৬০০ টাকা। যোগাযোগ : ০১৭১৩২৫৭৯০৪, ৯১৮৩২৯১

রেডহ্যাট ওপেনস্ট্যাক অ্যাডমিনিস্ট্রেশন কোর্সে ভর্তি
আইবিসিএস-প্রাইমেক্সে রেডহ্যাট লিনআক্সের ওপেনস্ট্যাক অ্যাডমিনিস্ট্রেশন কোর্সে ভর্তি চলছে। ৩২ ঘণ্টার কোর্স শেষে রেডহ্যাট কর্তৃক সার্টিফিকেট দেয়া হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮

বিশেষ ছাড়ে অনলাইনে আয়বিষয়ক কোর্স
এবার ৫০ শতাংশ ডিসকাউন্টে আউটসোর্সিং কোর্স করার সুযোগ নিয়ে এসেছে ক্রিয়েটিভ আইটি। এ অফারের আওতায় কোর্সগুলো : প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইন, রেসপনসিভ ওয়েব ডিজাইন, সিসিএনএ কোর্স, অ্যাডভান্স এসইও এবং সিপিএ মার্কেটিং, মোবাইল অ্যাপস ডেভেলপমেন্ট। অফারটি পেতে রবি থেকে বৃহস্পতিবারের মধ্যে সকাল ৯টা থেকে বেলা ১১টা, বেলা ১১টা থেকে দুপুর ১টা, দুপুর ২টা থেকে বিকেল ৪টা- এ তিন সময়ের ব্যাচগুলোতে ক্লাস করতে হবে। এই সুযোগ নিতে ২২ এপ্রিলের মধ্যে যোগাযোগ করতে হবে। যোগাযোগ : ০১১৯৩০৯৪৫৪৫

সাফায়ার আর৭ ২৫০এক্স গ্রাফিক্স কার্ড
ইউসিসি বাজারজাত করছে সাফায়ার ব্র্যান্ডের আর৭ ২৫০এক্স গ্রাফিক্স কার্ড। কার্ডটিতে সর্বাধুনিক জিডিডিআর ৫ মেমরি রয়েছে, যা ৪৬০০ মেগাহার্টজ পর্যন্ত ক্লকিং করা সম্ভব এবং ডায়নামিক বুস্টের কারণে সাধারণ কোর ক্লকস্পিড ১০০০ মেগাহার্টজ থেকে ১০৫০ মেগাহার্টজ পর্যন্ত ব্যবহারোপযোগী করা যায়। ১ জিবি কার্ডটির মাধ্যমে দুটি মনিটর একসাথে চালানো সম্ভব। যোগাযোগ : ০১৮৩৩৩৩১৬০১

চাকরিজীবীদের জন্য শুক্রবার ফ্রিল্যান্সিং ক্লাস
চাকরিজীবীদের জন্য ক্রিয়েটিভ আইটি নিয়ে এসেছে সপ্তাহে একদিন শুধু শুক্রবার ফ্রিল্যান্সিং ক্লাস করার সুযোগ। এ অফারের আওতায় গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন, এসইও, মোবাইল অ্যাপস ও সিসিএনএ প্রশিক্ষণ দেয়া হবে। চার মাস মেয়াদী এ কোর্স শুক্র, শনি কিংবা রবিবারের মধ্যে যেকোনো সুবিধাজনক সময়ে করা যাবে। কোর্স চলাকালীন আউটসোর্সিংবিষয়ক বিশেষ ৬টি ফ্রি ক্লাস এবং সারাজীবন প্রশিক্ষণার্থীদের জন্য আউটসোর্সিংবিষয়ক সাপোর্ট দেয়া হবে। প্রতিটি ক্লাসের সময়কাল চার ঘণ্টা। যোগাযোগের শেষ তারিখ ২০ এপ্রিল। যোগাযোগ : ০১১৯৩০৯৪৫৪৫, ০১৭৯৭১৬২৯৪৯

আসুসের ইটি১৬২০আইইউটিটি মডেলের পিসি
বিশ্বখ্যাত ‘আসুস’ ব্র্যান্ডের দেশের একমাত্র পরিবেশক গ্লোবাল ব্র্যান্ড বাজারে এনেছে মাল্টিটাচ ক্ষমতাসম্পন্ন ১৫.৬ ইঞ্চি পর্দা সংবলিত আসুস অল-ইন-ওয়ান গ্রুপের ইটি১৬২০আইইউটিটি মডেলের নতুন পিসি। এটি ফ্রি-ডস অপারেটিং সিস্টেমের মাধ্যমে জে-১৯০০ প্রসেসরে পরিচালিত ২ গিগাহার্টজ ক্ষমতাসম্পন্ন। এতে ব্যবহার হয়েছে ৪ জিবি র্যা ম, ৩ জিবি স্টোরেজ, বিল্ট-ইন-সাউন্ড কার্ড এবং দুই পোর্টে সংযুক্ত দুটি করে ইউএসবি পোর্ট। দুই কেজি ওজনের এই পিসিতে রয়েছে ৪০ ওয়াট ক্ষমতাসম্পন্ন পাওয়ার অ্যাডাপ্টার, ইউএসবি কীবোর্ড, মাউস, পাওয়ার কার্ড, ক্যুইক স্টার্ট গাইডসহ বিভিন্ন ফিচার। রয়েছে এক বছরের বিক্রয়োত্তর সেবা। দাম ৩৪ হাজার ৫০০ টাকা। যোগাযোগ : ০১৯৭৭৪৭৬৫৩৫

সিসিএনএ কোর্সে ভর্তি
আইবিসিএস-প্রাইমেক্সে সিসিএনএ ও সিসিএনপি নতুন সিলেবাসে প্রশিক্ষণ ও ভর্তি চলছে। এপ্রিল মাসে রবি ও মঙ্গলবার ব্যাচে ক্লাস শুরু হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭

২৬ হাজার ৯০০ টাকায় ডেলের নতুন ল্যাপটপ
স্মার্ট টেকনোলজিস বাজারে এনেছে ডেল ইন্সপায়রন ৩৪৪২ মডেলের নতুন ল্যাপটপ। ইন্টেল সেলেরন সি২৯৫৭ মডেলের প্রসেসরসম্পন্ন এই ল্যাপটপে রয়েছে ২ জিবি ডিডিআর৩ র্যা ম, ৫০০ জিবি হার্ডড্রাইভ, ১৪ ইঞ্চি এলইডি ডিসপ্লে, ডিভিডি রাইটার, বস্নুটুথসহ প্রয়োজনীয় সব ফিচার। পাঁচ ঘণ্টা পাওয়ার ব্যাকআপের ল্যাপটপটিতে পাওয়া যাবে এক বছরের বিক্রয়োত্তর সেবা। যোগাযোগ : ০১৭৩০৩১৭৭২৫


পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
২০১৫ - এপ্রিল সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস