Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > ফেসবুক ব্যবহারে প্রয়োজনীয় কিছু টিপ
লেখক পরিচিতি
লেখকের নাম: ডা. মোহাম্মদ সিয়াম মোয়াজ্জেম
মোট লেখা:১৮
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৫ - ফেব্রুয়ারী
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
ফেসবুক
তথ্যসূত্র:
টিপস অ্যাণ্ড ট্রিকস
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
ফেসবুক ব্যবহারে প্রয়োজনীয় কিছু টিপ
ফেসবুক হলো একটি সামাজিক নেটওয়ার্কিং ওয়েবসাইট, যেখানে বর্তমানে কেউ অপরিচিত নয়। ফেসবুকের মাধ্যমে বিশ্বের যেকোনো ব্যক্তির সাথে যেমন যুক্ত হতে পারবেন, তেমনই তাদের সাথে চ্যাট করতে পারবেন, শেয়ার করতে পারবেন ভিডিও ও মুভি থেকে শুরু করে আরও অনেক কিছু। ২০১৪ সালের তথ্যানুযায়ী, ফেসবুকের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ১.৩৫ বিলিয়ন এবং এ সংখ্যা প্রতিদিনই বাড়ছে। বিস্ময়কর হলো, এত বিপুলসংখ্যক ব্যবহারকারীর বেশিরভাগই জানেন না এর পূর্ণ ব্যবহার।
সময়ের বিবর্তনের সাথে সাথে প্রয়োজনের তাগিদে ফেসবুকে প্রতিনিয়তই যুক্ত হচ্ছে নিত্য-নতুন ফিচার। আর এ কারণেই ফেসবুকের পূর্ণ ব্যবহার বেশিরভাগ ব্যবহারকারীরই অজানা। এ সত্য উপলব্ধিতে কমপিউটার জগৎ-এর নিয়মিত বিভাগ ইন্টারনেটে এবার উপস্থাপন করা হয়েছে ফেসবুকের ওপর প্রয়োজনীয় কিছু টিপ।
ফেসবুকে অ্যানিমেটেড (.gif) ইমেজ পোস্ট করা
অন্যান্য অনেক সামাজিক নেটওয়ার্কিং ওয়েবসাইটের মতো যেমন- গুগল প্লাস আপনাকে সুযোগ দেবে অ্যানিমেটেড gif শেয়ার করা, যা দেখতে বেশ আকর্ষণীয়। তবে ফেসবুক মরভ সাপোর্ট করে না। তবে নিচে বর্ণিত ধাপগুলো সম্পন্ন করে আপনার এ উদ্দেশ্য হাসিল করতে পাবেন :
giphy ওয়েবসাইটে ভিজিট করুন।
এবার একটি অ্যানিমেটেড মরভ ইমেজ সিলেক্ট করুন, যেটিকে ফেসবুকে পোস্ট করতে চান। এবার ফেসবুক স্ট্যাটাসে ইমেজ লিঙ্ক পেস্ট করুন।
এক ক্লিকে সব বন্ধুকে ইনভাইট করুন ফেসবুক পেজ লাইক দিতে
ধরুন, আপনি একটি নতুন ফেসবুক ফ্যান পেজ তৈরি করলেন, কিন্তু কোনো লাইক এতে নেই। লাইক পাওয়ার সেরা উপায় হলো সবাইকে ফেসবুক পেজে ইনভাইট করা। কিন্তু ম্যানুয়ালি আপনার প্রত্যেক বন্ধুকে ইনভাইট করা খুবই সময় সাপেক্ষ ও বিরক্তিকর কাজ। তবে এখানে উল্লিখিত কৌশল অবলম্বন করে খুব সহজে এক ক্লিকে আপনার সব বন্ধুকে ফেসবুক পেজে লাইক করানোর জন্য ইনভাইট করাতে পারেন নিচে বর্ণিত ধাপগুলো অনুসরণ করে-
আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগইন করুন এবং পেজ ওপেন করুন, যার জন্য আপনি বন্ধুদের কাছে ইনভাইটেশন সেন্ড করতে চান।
এবার ইনভাইট ফ্রেন্ডস অপশনে ক্লিক করুন। এর ফলে একটি পপআপ উইন্ডো আবির্ভূত হবে।
এবার F12 কী চাপলে ক্রোম কন্সোল উইন্ডো ওপেন হবে।
নিচের পোস্ট করা কোড কপি করুন এবং কন্সোল উইন্ডোতে তা পেস্ট করলে আপনার কাজ শেষ হবে।
var inputs = document.getElementsByClassName(‘uiButton _1sm’); for(var i=0; i<inputs.length;i++) { inputs[i].click(); }
সিঙ্গেল ক্লিকে ডাউনলোড করুন ফেসবুক ফটো অ্যালবাম
আপনি এক ক্লিকে ডাউনলোড করে নিতে পারবেন ফেসবুক ফটো অ্যালবাম। এজন্য Facebook2zip.com নামের অ্যাপে অ্যাক্সেস করুন এবং নিচে বর্ণিত ধাপগুলো অনুসরণ করুন-
Facebook2zip.com নামের অ্যাপে গিয়ে ফেসবুকের সাথে লগইন করুন।
আপনার কাঙিক্ষত বন্ধু বেছে নিন। সেখান থেকে আপনি ফটো অ্যালবাম ডাউনলোড করে নিন।
এবার অ্যালবাম বেছে নিন, যা আপনি ডাউনলোড করতে চান।
এবার ডাউনলোড বাটনে ক্লিক করুন এবং ফটো অ্যালবামকে সেভ করুন কাঙিক্ষত লোকেশনে।
আপনার ফেসবুক ছবি দিয়ে ভিডিও তৈরি করা
আপনার ফেসবুক ছবি দিয়ে খুব সহজে ভিডিও তৈরি করতে পারবেন। এজন্য pixable.com সাইটে গিয়ে ফেসবুক অ্যাকাউন্ট দিয়ে লগইন করুন।
ফেসবুকে কে আপনাকে আনফ্রেন্ড করেছে খুঁজে বের করা
যদি আপনি মনে করেন, ফেসবুকে আপনার কোনো এক বন্ধু আপনাকে আনফ্রেন্ড করেছে, তাহলে আপনি সহজে বুঝতে পারবেন না কে সেই ব্যক্তি।
এ অবস্থায় আপনি ব্যবহার করতে পারেন who.deleted.me নামের অ্যাপ্লিকেশন। এই অ্যাপ্লিকেশন আপনাকে সহায়তা করবে কে আপনার প্রোফাইল থেকে আপনাকে রিমুভ বা ডিলিট করেছে।
স্ট্যাটাস আপডেট ব্লক করা যাতে অতিরিক্ত শেয়ার না হয়
এমন কোনো বন্ধু আছে কী যে বিড়ালের প্রচুর ছবি সম্প্রতি আপনাকে পোস্ট করেছে? কল্পনা করা কঠিন। আবার কাউকে এটি বলাও কঠিন যে, বিড়ালগুলো তেমন আকর্ষণীয় নয় যেমনটি তারা কল্পনা করেছিল।
এখনই এদের সাথে অবন্ধু সুলভ আচরণ করা ঠিক হবে না। আমাদের সবাইকে সোশ্যাল মিডিয়ার ওভার শেয়ারার থেকে আপডেট রিসিভ করা থামাতে হবে। এজন্য ওপরে ডান প্রামেত্ম তাদের স্ট্যাটাস আপডেটের ডাউন অ্যারোতে ক্লিক করতে হবে।
এরপর ‘Unfollow’ বাটনে ক্লিক করুন ওই ব্যক্তির কাছ থেকে আপডেট রিসিভ করা থামানোর জন্য। আপনি ইচ্ছে করলে তাদের আপডেটকে আবার ফিরিয়ে আনতে পারেন।
ফেসবুককে থামানো যাতে আপনাকে ট্র্যাক না করে
আপনি ওয়েবসাইটের ভেতরে ও বাইরে থেকে কী করছেন তা ফিগার আউট করে প্রচুর অর্থ উপার্জন করতে সক্ষম হয় ফেসবুকে। কোম্পানি প্রায় সবকিছুই ট্র্যাক করে, যা এর ব্যবহারকারীরা করে থাকে বোঝার জন্য। ওপেন মার্কেটে সেল করার জন্য যদি আপনি ফেসবুকে স্ট্যাটিসটিক না হন, তাহলে একটি ব্রাউজার এক্সটেনশন থামাতে পারবে আপনার ফেসবুকের ট্র্যাক প্রচেষ্টা।
Facebook Disconnect হলো একটি ব্রাউজার এক্সটেনশন, যা ফায়ারফক্স ও ক্রোম উভয়ের উপযোগী। আপনার ব্রাউজারে এটি ইনস্টল করে নিন। আপনি কোন কোন ওয়েবসাইট ভিজিট করেছেন সে সম্পর্কে তথ্য ফেসবুক ব্লক করবে, যাতে অনাকাঙিক্ষত কিছু না পাওয়া যায়।
ফেসবুকের নোটিফিকেশন সাউন্ড বন্ধ করা
ফেসবুক আপনাকে নোটিফাই করবে যখনই আপনার পোস্টে কেউ না কেউ লাইকে দেবে, যা অনেক সময় বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। আপনি ইচ্ছে করলে ফেসবুকের নোটিফিকেশন সাউন্ড বন্ধ করে দিতে পারেন।
এজন্য ফেসবুক পেজের ওপরে ডান প্রামেত্ম ডাউন ট্রায়াঙ্গে ক্লিক করুন। এরপর ‘Settings’ লিঙ্কে ক্লিক করুন। এবার বাম কলামে Notifications সিলেক্ট করুন। যেখানে এটিকে বলা হয় ‘On Facebook’, সেখানে View লিঙ্কে ক্লিক করুন। এরপর Play a sound অপশনকে আনচেক করুন। এরপর Save Changes বাটনে ক্লিক করুন।
ফিডব্যাক : siam.moazzem@gmail.com

পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
২০১৫ - ফেব্রুয়ারী সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস