Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > কমপিউটার অপারেটর যখন পেশা
লেখক পরিচিতি
লেখকের নাম: মো: আতিকুজ্জামান লিমন
মোট লেখা:১৮
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৬ - ফেব্রুয়ারী
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
ক্যারিয়ার
তথ্যসূত্র:
ক্যারিয়ার
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
কমপিউটার অপারেটর যখন পেশা
দৈনিক পত্রিকা উল্টালেই প্রতিদিনই কিছুনা কিছু চাকরির বিজ্ঞাপন আমরা দেখতে পাই। এর মধ্যে একটি পেশা সবসময় চোখে আসে- তা হলো কমপিউটার অপারেটর আবশ্যক। সরকারি-বেসরকারি প্রতিটি প্রতিষ্ঠানেই এখন কমপিউটার অপারেটর একটি অপরিহার্য পেশা। এ লেখায় কমপিউটার অপারেটরের আবশ্যকতার বিষয়ে আলোচনা করা হয়েছে।
কমপিউটারঅপারেটর
একজনকমপিউটারঅপারেটরএকটিপ্রতিষ্ঠানবাসংস্থায়কমপিউটারসিস্টেমেরপর্যবেক্ষণ ও কমপিউটারব্যবস্থাপনানিয়ন্ত্রণের দায়িত্বে থাকেন। সাধারণততারকাছকমপিউটারেরসমস্যাসমাধান (ট্রাবলশুটিং),ব্যাচপ্রসেসিং, সিস্টেমেরকর্মক্ষমতারউন্নতি,অনলাইনসার্বক্ষণিকআছেকিনাতানিশ্চিতকরা, হার্ডওয়্যার ও সফটওয়্যারেরসমস্যাসমাধানইত্যাদি। অন্যান্য দায়িত্ব নিয়োগকর্তারওপরনির্ভরকরে যেমনসিস্টেম ব্যাকআপ, কমপিউটাররুমেরসরঞ্জাম সুন্দরভাবেরাখাএবংগ্রাহক সেবা। প্রতিষ্ঠান থেকে প্রতিষ্ঠানেকাজেরধরন, তাদেরকাজেরধরন ও প্রতিষ্ঠানেরপলিসির সাথে নির্ভরকরে, অনেকপ্রতিষ্ঠানকমপিউটারনিয়োগেরপরেযথাযথ প্রশিক্ষণদিয়েকাজেপ্রবেশকরায়।
কমপিউটারঅপারেটরহতেকিকিলাগে?
কমপিউটারঅপারেটরহতেহলেসাধারণতকপিউটারবিষয়েডিপেস্নামাডিগ্রি থাকতে হয়। অনেকনিয়োগকর্তাপ্রথাগতকারিগরিপ্রশিক্ষণবা এক থেকে তিনবছরেরঅভিজ্ঞতা চেয়ে থাকেন। একজনকমপিউটারঅপারেটরকেকার্যকরভাবেঅন্যের সাথে যোগাযোগের যোগ্যতা থাকতেহবে, স্বাধীনভাবেকাজকরতেসক্ষমহতেহবে, বিশেস্নষণকরার দক্ষতাএবংসঠিকসময়েসঠিকসমস্যাসমাধানেরমানসিকতা থাকতেহবে। নেটওয়ার্কিংকাজে দক্ষতাঅনেকসময়নিয়োগকর্তাকে বেশিআর্কষণকরে। অনেকসময়নিয়োগকর্তাএই পদে ব্যাচেলর ও মাস্টার্স ডিগ্রিচেয়ে থাকেন।কারণ,ব্যবস্থাপনাগতবিষয়েউচ্চপদস্থ লোকের সাথে কাজকরতে হয়।
বাংলাদেশের প্রেক্ষাপটে দ্রুতবাংলা ও ইংরেজিটাইপকরার দক্ষতা, অনেকসময়৩০-৪০শব্দপ্রতিমিনিটে, আর্টিকলবারিপোর্ট তৈরি, ইন্টারনেটব্যবহারে দক্ষ এবংকমপিউটারেএকটানাঅনেকক্ষণকাজেরমানসিকতা খুব দরকার।
এই পেশায়চাহিদা বেশিযাদের
কমপিউটারেরপ্রতিটি ক্ষেত্রেযারকমবেশিধারণাআছে,তাদেরজন্য এই পেশায় বেশিচাহিদা। নিয়োগকর্তারাপ্রথমেইবিবেচনায়নিয়েআসবেনতাকেযিনিমাল্টিটাস্কিং বাঅনেকগুলোকাজএকাইপারেন। সহজকথায়বলাযায়, কমপিউটারব্যবহারে বেশপারদর্শীএবংযিনিগ্রাফিক্স, ইন্টারনেট, নেটওয়ার্কিং, হার্ডওয়্যার ও সফটওয়্যারবিষয়েঅল্পধারণারাখেন,তাহলেতিনিঅনেকের চেয়েএগিয়ে থাকবেন। কমপিউটার ও অন্যান্য বিষয়গুলোর সাথে সাথে যদি কেউ ইংরেজিতে দক্ষ হয়,তবেতারচাকরিপাওয়ার ক্ষেত্রে সম্ভাবনাটাঅনেক বেশি থাকে। কারণ,নিয়োগকর্তারাপ্রথমেই যে বিষয়গুলো দেখে থাকেন,তাহলোঅনেকগুলোকাজযদি একজনকেদিয়েকরানোযায়তাহলোপ্রতিটিকাজেরজন্য আলাদা লোকেরপ্রয়োজনহবেনা। তাই খুব বেশিজ্ঞানপ্রতিটিবিষয়েনা থাকলেওকিছুকিছুজ্ঞানঅর্জনকরতেপারলে সেটাচাকরি ক্ষেত্রেভালোকাজেলাগে। আরেকটিউল্লেখযোগ্যবিষয়,নতুন কোনোকিছু শেখারআগ্রহ থাকাটাঅনেকসময় খুব কাজেলাগে। নতুন কোনোবিষয়সহজেআয়ত্তকরাটাএকটিভালো গুণ। অনেকেনতুন কোনোবিষয়শিখতেচাননাভয়ে।কিন্তু প্রযুক্তির উন্নতির সাথে সাথে নতুননতুনসফটওয়্যারব্যবহারনিজেকেশিখেনিতে হয়।তানাকরলে ২-৩ বছরেরমধ্যে নতুনপরিবর্তনগুলোআয়ত্তেআনাটাঅনেককঠিনহবে।
এই পেশায় যেসববাধা
সারাক্ষণকমপিউটারেকাজকরারজন্য অন্যদেরকাছেনিজেরকাজকে উপস্থাপনকরাটাএকটুকঠিন। প্রমোশনের ক্ষেত্রেওঅনেকেবিভিন্নপ্রতিবন্ধকতার সম্মুখীনহন।নিজেকেকাজেরমাধ্যমে উপস্থাপনকরলেএসববাধা দূরকরা সম্ভব।অনেকে দীর্ঘসময়কাজকরতেগিয়েবিভিন্ন রোগেআক্রান্তহন। যেমন- কোমরেব্যথা, চোখেরসমস্যাইত্যাদি। এজন্য কাজেরমাঝেকিছুবিরতিনিয়েকাজকরলেএসবসমস্যা থেকে মুক্তি পাওয়াযায়।
প্রযুক্তিদিনদিনবিকশিতহচ্ছে, কমপিউটারঅপারেটরেরকাজদিনদিনকমেযাচ্ছে, অনেককাজএখন স্বয়ংক্রিয়ভাবেহয়েযাচ্ছে। অনেকেইডায়নামিকওয়েবসাইটব্যবহারকরেরিপোর্ট জেনারেট থেকে শুরুকরেঅন্যান্য কাজ খুব সহজেইকরেযাচ্ছে।তাইশুধুকমপিউটারঅপারেটরহিসেবেচাকরির চেয়েনিজেকেগড়েতুলতেহবেঅনেকগুলোকাজেএক্সপার্ট হিসেবে। তাহলে এই পেশায়অনেকভালোকরাযায়। কমপিউটারঅপারেটরেরসরকারি, বেসরকারি, ফিন্যান্স, উৎপাদন, স্বাস্থ্যসেবা, আইটিসহবিভিন্নশিল্পেকাজেরসুযোগআছে। এ পেশায়ভালোকরারজন্য নিয়মিতকমপিউটারম্যাগাজিন, দৈনিকপত্রিকা, বিভিন্ন ট্রেনিং, ওয়ার্কশপইত্যাদিতে সময়দিলেএই পেশাতেইঅনেকভালোকরা সম্ভব।
ফিডব্যাক :infolimon@gmail.com

পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
২০১৬ - ফেব্রুয়ারী সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস