Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > মজিলা ফায়ারফক্স ব্রাউজারের সিকিউরিটি
লেখক পরিচিতি
লেখকের নাম: মোহাম্মদ জাবেদ মোর্শেদ চৌধুরী
মোট লেখা:৫১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৬ - ফেব্রুয়ারী
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
সিকিউরিটি
তথ্যসূত্র:
সিকিউরিটি
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
মজিলা ফায়ারফক্স ব্রাউজারের সিকিউরিটি
বর্তমান ইন্টারনেট ব্রাউজারগুলোর মধ্যে খুব জনপ্রিয় একটি ব্রাউজার হলো মজিলা ফায়ারফক্স। বাংলাদেশেও বেশিরভাগ লোক ওয়েব ব্রাউজার হিসেবে ফায়ারফক্স ব্যবহার করে। আর ওয়েব ব্রাউজারই হলো আজকের অনলাইন জীবনের জানালা। এর মাধ্যমেই আমরা সব অনলাইন সেবা নিয়ে থাকি, তা সে ই-মেইলই হোক বা ফেসবুক বা অনলাইন ব্যাংকিং-যাই হোক। এসব সেবা নেয়ার সময় আমাদের নিশ্চয়ই সিকিউরিটির দিকে নজর দিতে হয়। ফায়ারফক্স ব্রাউজারেই ইচ্ছে করলে আপনার ইউজারনেম ও পাসওয়ার্ড সেভ করে রাখতে পারবেন। এছাড়া এই ব্রাউজারে আরও অনেক ধরনের সিকিউরিটি অপশন আছে, যা আপনার অনলাইন জীবনকে আরও বেশি সুরক্ষিত করবে।
ফায়ারফক্সেরসিকিউরিটি ও পাসওয়ার্ড সেটিং
এখানেফায়ারফক্সেরঅপশনউইন্ডোসিকিউরিটিপ্যানেলে থাকা সেটিংগুলোনিয়েআলোচনাকরাহয়েছে। সিকিউরিটিপ্যানেলেরয়েছেঅপশন,যাআপনারওয়েবব্রাউজিংকেনিরাপদ রাখে।
সিকিউরিটি সেটিং
* Warn me when sites try to install add-ons:ফায়ারফক্স সবসময়অ্যাড-অনইনস্টলকরতেআপনারকাছেনিশ্চিতহতেচাইবে। দুর্ঘটনাবশতঅনাকাঙিক্ষত ইনস্টলেশনপ্রতিরোধকরতে, যেকোনোওয়েবসাইট কোনোঅ্যাড-অনইনস্টলকরতে চেষ্টাকরলেফায়ারফক্স ইনস্টলপ্রম্পটবন্ধকরেআপনাকেসতর্ক করবে। কোনোনির্দিষ্ট সাইট থেকে ইনস্টলঅনুমোদনকরতে Exceptions…ক্লিককরুন, সাইটেরনামদিনএবংAllow ক্লিককরুন। সবসাইটেরজন্য সতর্কতানিষ্ক্রিয়করতেএরটিকচিহ্নতুলেদিন।
* Block reported attack sites:এটিটিকদিন।যদি আপনিচান, যে সাইটটিআপনিব্রাউজকরছেনতাকমপিউটারেরসাধারণকার্যক্রমকেব্যাহতকরছেবাআপনার ব্যক্তিগত তথ্যাদি অননুমোদিত কোনো পক্ষকেইন্টারনেটেরমাধ্যমে পাঠাচ্ছেতাফায়ারফক্স যাচাইকরবে।
* মনেরাখবেন,সতর্কবার্তানাআসামানে এই নয় যে সেইসাইটটি কোনোনির্ভরযোগ্য সাইট।
* Block reported web forgeries:এটিটিকদিন।যদি আপনিচান, যে সাইটটিআপনিব্রাউজকরছেনতাআপনাকে ব্যক্তিগত তথ্যাদি দিতেভুল পথে নেয়ার চেষ্টাকরছেতাফায়ারফক্স সক্রিয়ভাবেযাচাইকরবে (এটিঅনেকসময়phishing নামেপরিচিত)।
* মনেরাখবেনসতর্কবার্তানাআসামানে এই নয়, সেইসাইটটি কোনোনির্ভরযোগ্য সাইট, ফায়ারফক্স ফিশিংএবংম্যালওয়্যারসুরক্ষা দেখুন।
পাসওয়ার্ড
* Remember passwords for sites:সহজভাবেওয়েবসাইটেলগঅনকরতেওয়েবফরমে দেয়া আপনারপাসওয়ার্ডটিফায়ারফক্স নিরাপদভাবেসংরক্ষণকরতেপারে। ফায়ারফক্সকে আপনারপাসওয়ার্ড মনেরাখা থেকে বিরতরাখতেএরটিকচিহ্নটিতুলেদিন।
* যদি এরটিক দেয়াও থাকে, তারপরওযখনই কোনোসাইটপ্রথমবারেরমতোব্রাউজকরছেনতখনপাসওয়ার্ড মনেরাখবেনকিনাতাজিজ্ঞাসাকরাহবে।যদি Never for This Siteনির্বাচনকরেন, তখন এই সাইটটিতেএকটিব্যতিক্রমতালিকায় যুক্ত হবে। এই তালিকা দেখতে অথবাএর থেকে সাইটটিবাদ দিতExceptions…বাটনক্লিককরুন।
* Use a master password:ফায়ারফক্স আপনার স্পর্শকাতর তথ্য যেমন-সংরক্ষিতপাসওয়ার্ড এবংসার্টিফিকেটসমূহএকটিমাস্টারপাসওয়ার্ড ব্যবহারকরেএনক্রিপ্টকরেসংরক্ষিতরাখে। যদি কোনোমাস্টারপাসওয়ার্ড তৈরিকরেন, তাহলেপ্রত্যেকবারফায়ারফক্স চালুকরলেআপনারকাছেপ্রথমবারেরমতোপাসওয়ার্ড চাইবে,যখনএটির কোনোসার্টিফিকেটবাসংরক্ষিতপাসওয়ার্ড প্রয়োজনহবে। আপনি এই option or by clicking the Change Master Password… বোতামেটিকদিয়েবাতুলেদিয়েমাস্টারপাসওয়ার্ড সেট, পরিবর্তনবাঅপসারণকরতেপারবেন। যদি ইতোমধ্যে পাসওয়ার্ড সেটকরা থাকে, তাহলেমাস্টারপাসওয়ার্ড পরিবর্তনবাঅপসারণকরতেআপনাকেপাসওয়ার্ড দিতেহবে।
* Saved Passwords… বোতামেক্লিককরেআপনিসংরক্ষিতপাসওয়ার্ডেরব্যবস্থাপনাএবংপ্রতিটিপাসওয়ার্ড মুছে ফেলতেপারবেন।
*আমরাযারা নেটেব্রাউজকরি,তাদের বেশিরভাগইব্রাউজারহিসেবেমজিলাফায়ারফক্সইব্যবহারকরি। তবে নেটব্রাউজকরেন, কিন্তু ফায়ারফক্সেরনাম শোনেননিএমনকাউকেমাইক্রোস্কোপদিয়েখুঁজলেওপাওয়াযাবেকিনাসন্দেহআছে।
ফায়ারফক্স ব্যবহারকরলেওএরঅনেকহিডেনফিচারআছে, যেগুলোঅনেকেরইঅজানা। এবার নেই তেমনইকয়েকটিহিডেনফিচার, যাআপনার প্রোডাক্টিভিটিঅনেকটাবাড়িয়ে দেবে।
০১. মিডলমাউস পেস্ট : আমরাযারামাউসব্যবহারকরিতাদেরজন্য খুব মজারএকটিফিচারএটি। এরসাহায্যে ফায়ারফক্সেরউইন্ডো থেকে কোনো টেক্সটকপিকরেমিডলমাউসেক্লিককরেসহজেই পেস্ট করতেপারবেন। ধরুন, আপনি বিডিনিউজ২৪ ডটকমেরএকটিনিউজকপিকরেআপনার ফেসবুকওয়ালে পেস্ট করবেন। পেস্ট করারসময়শুধুমাউসেরচাকায়ক্লিককরেই পেস্ট করতেপারবেন।এজন্য যাকরতেহবে, তাহলোপ্রথমে একটিনতুনট্যাবওপেনকরেabout:configলিখেEnterচাপুন। এরপরIÕll be careful, I promise! লেখা দেখতে পাবেন। সেখানেক্লিককরেসার্চবারেpasteলিখুন। এখনmiddlemouse.pasteনামের লেখাটিতেডাবলক্লিককরলেvalue falseথেকে trueহয়েযাবে।এবারমিডলমাউসেক্লিককরে পেস্ট করতেপারবেন।
০২. লেফটক্লিককনটেক্স মেনু : এই ফিচাটিরমাধ্যমে রাইটক্লিক মেনু লেফটক্লিকের মাধ্যমেই বেরকরতেপারবেন। এজন্য লেফটক্লিকবাটনক্লিককরে চেপেধরে ১-২ সেকেন্ডঅপেক্ষাকরতেহবে। যেমন- টেকটিউনসেরএকটিনতুনট্যাবওপেনকরতেচাচ্ছেন।এজন্য আপনাকেটিউনটির লিঙ্কে রাইটক্লিককরেcontex menu-তে open link in new tab-এ ক্লিককরতেহবে। কিন্তু এই ফিচারটিব্যবহারকরে লেফটক্লিকের মাধ্যমেইcontex menuওপেনকরতেপারবেন। শুধু কোনো লিঙ্কে ক্লিককরে ১-২ সেকেন্ডঅপেক্ষাকরলেইকনটেক্স মেনু (রাইটক্লিক মেনু) ওপেনকরতেপারবেন।এজন্য প্রথমে একটিনতুনট্যাবওপেনকরেabout:configলিখেEnterচাপুন। এরপরI’ll be careful, I promise! লেখা দেখতে পাবেন। সেখানেক্লিককরেসার্চবারেcontext_menusলিখুন।
এখনui.click_hold_context_menusনামের লেখাটিতেডাবলক্লিককরলেvalue false থেকে trueহয়েযাবে। এবার লেফটক্লিককরে ১-২ সেকেন্ড লেফটবাটন চেপেধরলেইকনটেক্স মেনুওপেনহবে।
০৩. ইনস্ট্যান্টঅ্যাপ্লাই :আপনিযদি কোনোpreferences পরিবর্তনকরতেচান,তাহলেআপনাকেoptions-এ যেতেহবেএবংoptions-এরজন্য একটিনতুনউইন্ডোওপেনহবে।যদি কোনোকিছুপরিবর্তনকরেনতাহলেকীপরিবর্তনকরলেনতা সাথে সাথে দেখতে পাবেননা। এজন্য আপনাকেআগেoptions window-এরOkবাটনেক্লিককরতেহবে। ধরুন,আপনিoptions মেনুতেগিয়ে হোমপেজপরিবর্তনকরলেন। কিন্তু কীপরিবর্তনকরলেন সেটাতাৎক্ষণিক দেখতে পাবেননা। এজন্য আপনাকেআগেoptions মেনুরOk-তেক্লিককরতেহবে। এই ফিচারটিরমাধ্যমে আপনিOk-তে ক্লিকনাকরেকীপরিবর্তনকরলেন সেটা দেখতে পাবেন।এজন্য প্রথমে একটিনতুনট্যাবওপেনকরেabout:configলিখেEnterচাপুন। এরপরI’ll be careful, I promise! লেখা দেখতে পাবেন। সেখানেক্লিককরেসার্চ বারেinstantলিখুন।এখনbrowser.preferences.instantApplyনামের লেখাটিতেডাবলক্লিককরলেvalue false থেকেtrueহয়েযাবে। এবারOk-তে ক্লিকনাকরেইকীপরিবর্তনকরলেনতা দেখতে পাবেন।
০৪.রিসেটমাস্টারকী : অনেকেইফায়ারফক্সে মাস্টারকীব্যবহারকরেন। যদি মাস্টারকী’রপাসওয়ার্ড ভুলেযান,তাহলে এই হিডেনফিচারটিরমাধ্যমেমাস্টারকীরিসেটকরতেপারবেন। তবে কোনোসাইটেরলগইনপাসওয়ার্ড যদি সেভ করা থাকে, সেগুলোডিলিটহয়েযাবে।এজন্য মজিলাফায়ারফক্স ওপেনকরেঅ্যাড্রেসবারেরনিচেরURLটি পেস্ট করেEnterচাপুন। তারপর ইচ্ছেমতোরিসেটকরুনআপনারমাস্টারকী।chrome://pippki/content/resetpassword.xul
ফিডব্যাক :jabedmorshed@yahoo.com

পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
২০১৬ - ফেব্রুয়ারী সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস