Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > কোনটি চাই ফটোশপ না ইলাস্ট্র্যাটর
লেখক পরিচিতি
লেখকের নাম: আহমেদ ওয়াহিদ মাসুদ
মোট লেখা:৯৮
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৬ - ফেব্রুয়ারী
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
গ্রাফিক্স
তথ্যসূত্র:
গ্রাফিক্স
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
কোনটি চাই ফটোশপ না ইলাস্ট্র্যাটর
অনেকেই আছেন, যারা ফটোশপ ও ইলাস্ট্র্যাটর দুটোই ব্যবহার করেছেন, কিন্তু জানেন না কখন কোনটি ব্যবহার করতে হবে। তাই অনেক সময়ই তাদের মনে প্রশ্ন ওঠে কোনটি ভালো- ফটোশপ নাকি ইলাস্ট্র্যাটর। এ লেখায় এই দুটি জনপ্রিয় সফটওয়্যারের পার্থক্য এবং কার্যক্ষমতা নিয়ে আলোচনা করা হয়েছে।
১৯৮৮ সালেপ্রথম মুক্তি পেয়েছিলবিশ্বেরসবচেয়েজনপ্রিয়ছবিএডিটিংসফটওয়্যারফটোশপ। যেটিএখনওতারজনপ্রিয়তাধরেরাখতেসক্ষমহয়েছে।আজওঅসংখ্য ডিজাইনারেরএকমাত্রব্যবহারকরাপ্রিয়সফটওয়্যারএটি। শুরুতেমূলতএটিফটোগ্রাফারদেরজন্য বানানোহয়েছিলতাদের তোলাছবিগুলোএডিটকরতে। এখনওএটিতারমূলউদ্দেশ্য ধরে রেখেছে। অর্থাৎএখনওঅনেকফটোগ্রাফারআছেন,যারাতাদেরক্যামেরায় তোলাছবিপাবলিশকরারআগেপ্রথমেইফটোশপেনিয়েএডিটকরে নেন। তবেবর্তমানেফটোশপেরবিভিন্নপ্রয়োজনীয়টুলেরকারণেএরব্যবহারেরসীমাঅনেকবিসত্মৃত হয়েছে।
ইলাস্ট্র্যাটরআসলেফটোশপেরআগেরিলিজকরাহয়েছিল, ১৯৮৭ সালে।তখনএরমূলউদ্দেশ্য ছিলটাইপ সেটিংএবং লোগোডিজাইনিং। তবেবর্তমানেঅসংখ্য গ্রাফিক্স ডিজাইনারইলাস্ট্র্যাটর সুন্দর সুন্দরডিজাইনএবংগ্রাফিক্যালএলিমেন্ট তৈরিকরারজন্যব্যবহারকরেন। এলিমেন্টবলতে সুন্দরবাটন, আইকন, ভেক্টরআর্ট ইত্যাদি বোঝায়। দুটোসফটওয়্যারইএখন শক্তিশালী অ্যাডোবি ক্রিয়েটিভক্লাউড স্যুটেরঅন্তর্গত।
বিভিন্নডিজাইনারেরবাএডিটরেরমনেসবচেয়ে বেশি যে প্রশ্নজাগে,তাহলো কোনটিব্যবহারকরাউচিত-ফটোশপনাকিইলাস্ট্র্যাটর। প্রশ্নেরধরনঅনুযায়ীএরউত্তরটাও ছোট।এটিনির্ভরকরেকীধরনেরকাজকরতেহবেতারওপর। বিভিন্নকাজেরজন্য দুটিসফটওয়্যারইভালো।তবে কোনকাজ কোনসফটওয়্যারদিয়েকরতেহবে,তাইউজারকেইঠিককরতেহবে। এ লেখায়একটি স্বাভাবিকধারণা দেয়া হবে যে কখন কোনটিব্যবহারকরাউচিত।
লোগোডিজাইন :ইলাস্ট্র্যাটর
লোগোডিজাইনেরকাজফটোশপ দিয়েওকরাযায়। তবে সে ক্ষেত্রে লোগোটিএকটিবিটম্যাপইমেজহিসেবে গণ্য হবে। অর্থাৎতারকাজহবেপিক্সেলেরওপরভিত্তিকরে। ফলেছবিটিকেযদি অনেকবড়জায়গায়প্রিন্টকরা হয়,তাহলেলোগোটিকেরিসাইজকরেবড়করতেহবে। আর যেহেতুএটিপিক্সেলভিত্তিকছবি, তাই এ ক্ষেত্রে ছবিরমানখারাপহয়েযাবে।ফলেপ্রিন্টকরলে ঘোলাআসবে।
এ ক্ষেত্রে ইলাস্ট্র্যাটরব্যবহারকরাউচিত। কারণইলাস্ট্র্যাটরেরকাজ ভেক্টরভিত্তিক। অর্থাৎএটি কোনোবিটম্যাপইমেজেরঅংশ নয়। তাইইলাস্ট্র্যাটরেএকটিছবিকে শেপেরূপান্তরকরেযত ইচ্ছে বড়-ছোটকরলেওছবিরমানখারাপহবেনা। কাজটিকীভাবেসম্পন্ন হয় তাবলারজন্য ছোটএকটিউদাহরণ দেয়া যাক। ধরাযাক, ইউজারেরকাছেএকটিলাল বৃত্তেরমাঝেরকিছুনকশারছবিআছে। ইউজারের দায়িত্ব হলো সেটিএকটিবিলবোর্ডে প্রিন্টকরা। এখনইউজারযদি ফটোশপেএটিকেরিসাইজকরেন,তাহলেতা ঘোলাহয়েযাবে। কিন্তু ইউজারযদি এটিকেইলাস্ট্র্যাটরেনিয়ে শেপেকনভার্ট করেন,তাহলেতাএকটিজ্যামিতিক শেপ হিসেবেকাজকরবে। অর্থাৎতখনকমপিউটারমনেকরবেনা যে, কোথায়কীকালারেরপিক্সেল আছে। কমপিউটারতখনমনেকরবে যে, এখানেএকটিবৃত্তআছে,যারমাঝেআছে কেন্দ্রএবংযারব্যাসার্ধ একটিনির্দিষ্ট সংখ্যা। এখনইউজার ওই বৃত্তকেবড়করতেচাইলেএখানেকিন্ত কোনোপিক্সেল রিসাইজহবেনা। বরংশুধু বৃত্তেরব্যাসার্ধ বাড়বে। ভেতরেরনকশার ক্ষেত্রেও একইভাবেহিসাবকরাহবে।
ম্যানিপুলেশনইফেক্ট :ফটোশপ
ম্যানিপুলেশনইফেক্ট মানেএকটিছবিরমাঝেনতুনকিছুএনেএমনভাবেএডিটকরা,যাতেতা দেখতেআসলছবিমনে হয়। যেমন-একটিমানুষতারঘরেরমাঝেবসেনিজেরছবিতুলল। এখন সে যদি ফটোশপদিয়েনিজেরছবিকে কেটে কোনোনদীরপাড়েবসিয়ে দেয়,তাহলেতাহলোএকটিম্যানিপুলেশন। এধরনেরকাজফটোশপেঅনেকভালোহবে। কারণ এধরনেরএডিটকরারজন্য যেসবটুল দরকার,তাফটোশপেভালোভাবে দেয়া আছে। ইলাস্ট্র্যাটরে এধরনেরএডিটেরজন্য টুল তেমন দেয়া হয়নি।
স্কেচ অাঁকা :ইলাস্ট্র্যাটর
দুটোসফটওয়্যার দিয়েই স্কেচ অাঁকাযায়। তবেইলাস্ট্র্যাটরেঅনেক দ্রুত স্কেচ অাঁকা সম্ভব। একই কাজফটোশপেকরতেহলেঅনেকধরনেরটুলএবংঅপশনব্যবহারকরতেহবে। তাই এ ক্ষেত্রেও ইলাস্ট্র্যাটরব্যবহারকরাউচিত। তবেঅনেকসময়নির্দিষ্ট ছবিরটাইপেরওপরনির্ভরকরে কোনসফটওয়্যারব্যবহারকরতেহবে। যেমন-ইউজারযদি চানতারছবিকেসাদা-কালোকরেহাল্কানয়েজের টেক্সচারদিতে,তাহলেফটোশপেতাকরাউচিত। কিন্তু ইউজারযদি চানতারছবিশুধুসাদা ওকালোকালারের স্কেচ হবে, তাহলেইলাস্ট্র্যাটরব্যবহারকরাউচিত। এটিহলোছোটএকটিউদাহরণ। এধরনেরঅনেকপরিস্থিতিআসে, যেটা দেখেইউজারকেঠিককরতে হয় তার কোনটাব্যবহারকরাউচিত।
নষ্টহওয়াছবিঠিককরা :ফটোশপ
এ ক্ষেত্রে ফটোশপইজিতবে। ফটোশপেছবিঠিককরার, পিক্সেল ক্লোনকরার, বস্নারকরারবাপিক্সেল ওভারল্যাপকরেমিশিয়ে দেয়ারঅনেকটুলআছে, যেগুলোইলাস্ট্র্যাটরে সেভাবেব্যবহারকরাযায়না। আরনষ্টছবিঠিককরারজন্য এধরনেরটুলেরঅনেকপ্রয়োজন।
সবশেষেযদি প্রশ্নকরা হয় কোনটিভালো, তাহলে এক কথায়উত্তরহলো- কোনোটিইনয়। দুটিইঅসাধারণমানেরসফটওয়্যারএবংএকেকটিরকাজএকেকরকম। ভবিষ্যতে এদেরব্যবহারেরপার্থক্য নিয়েআরওআলোচনাকরাহবে।তবেইউজারেরনিজেরকাজেরসুবিধারজন্যই কোনোকাজকরারআগেতারওপরইন্টারনেটেরিসার্চ করে নেয়াউচিত। তানাহলে দেখাযাবেসহজএকটিকাজকরতেঅনেক বেশিশ্রমএবংসময়েরঅপব্যয়হতেপারে।
ফিডব্যাক:wahid_cseaust@yahoo.com


পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
২০১৬ - ফেব্রুয়ারী সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস