Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > অটোডেস্ক মায়া
লেখক পরিচিতি
লেখকের নাম: কজ
মোট লেখা:১০৪১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৬ - মার্চ
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
মাল্টিমিডিয়া
তথ্যসূত্র:
মাল্টিমিডিয়া
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
অটোডেস্ক মায়া
জন্মলগ্ন থেকেই মাল্টিমিডিয়া কিছু নিজস্ব ও অনন্য বৈশিষ্ট্যের অধিকারী। মাল্টিপ্রজেক্টর সস্নাইড শো দিয়ে আধুনিক পথে যাত্রা শুরু করে মাল্টিমিডিয়া আজ বহুমাত্রিক সফটওয়্যার এবং এর বৈশিষ্ট্যগুলোকেঅর্জনকরেনিজেরসাফল্যের রেখাচিত্রএঁকেচলেছেবিজ্ঞানেরঅন্যান্য ফিচারের সাথে তালমিলিয়ে। অটোডেস্ক মায়া (মাল্টিমিডিয়া) এমনিএকটি থ্রি-ডাইমেনশনালকমপিউটারগ্রাফিক্স সফটওয়্যার। অটোডেস্ক মায়াকেসংক্ষেপে বলা হয় ‘মায়া’। এটিমূলতঅ্যানিমেশনপণ্যভিত্তিকসফটওয়্যার, যারমাধ্যমে অ্যানিমেশনভিডিওগুলোকে অকৃত্রিমভাবে দেখানো সম্ভব।
মায়াকী?
প্রকৃতপক্ষে মায়াএকটিঅ্যানিমেশনএবংমডেলিং প্রোগ্রাম,যাকমপিউটারেপূর্ণ গতিসম্পন্ন থ্রি-ডাইমেনশনালপরিবেশসৃষ্টিকরে। মায়াকমপিউটারঅ্যানিমেশনেরভার্চুয়ালঅবজেক্টগুলোরকাজও গতিবিধিনিয়ন্ত্রণকরারজন্য ব্যবহৃত পদার্থবিজ্ঞানেরসূত্রগুলোকেপ্রয়োজনঅনুযায়ীএকত্রিতকরেরাখে। তাইমায়াব্যবহারকরেএমন সবভিডিও তৈরিকরা সম্ভব, যেগুলো দর্শকের কাছেজীবন্ত ও প্রাণবন্তবলেমনে হয়।
মায়ার জন্ম কথা
এলিয়াসসিস্টেমস কর্পোরেশনহল থ্রি-ডাইমেনশনালগ্রাফিক্স সফটওয়্যার তৈরিকারকপ্রতিষ্ঠান। ‘এলিয়াসরিসার্চ ইঙ্ক’ এবং‘এলিয়াস স্কেচ’গ্রাফিক্সের এই দুটিবিভাগএলিয়াসসিস্টেমস কর্পোরেশনের অন্তর্ভুক্ত। এই প্রতিষ্ঠানটিগ্রাফিক্সেরকাজেরজন্য দ্য অ্যাডভান্সভিজ্যুয়ালাইজারকেব্যবহারকরে। কারণ দ্য অ্যাডভান্সভিজ্যুয়ালাইজারহলোএকটি থ্রি-ডাইমেনশনালগ্রাফিক্স সফটওয়্যারপ্যাকেজএবংএটিমূলতওয়েভফ্রন্ট টেকনোলজিরকিছু প্রোডাক্টেরমধ্যে অন্যতম। এমনকিএটিপাওয়ারঅ্যানিমেটরেরজন্যওব্যবহার হয়। এই দ্য অ্যাডভান্সভিজ্যুয়ালাইজারআধুনিকপ্রজন্মেরজন্য একটিনতুনএবংভিন্নধাঁচেরঅ্যানিমেশন প্রোডাক্ট তৈরিরপ্রজেক্ট ডিজাইনকরে। পরবর্তীসময়েএরজন্য প্রয়োজনীয় কোডপ্রদানকরে। আর এই কোডে‘আইআরআই এক্স’-এর বৈশিষ্ট্যগুলোসংযোজনকরা হয়। কারণআইআরআই এক্সছিলসিলিকনগ্রাফিক্স ইঙ্কের অধীনেনির্মিতএকটিঅপ্রচলিতঅপারেটিংসিস্টেম। তখন এই কোডের সাথে কিছুঅ্যানিমেশনফিচারও যোগকরা হয়। আর সেইপ্রকল্পের কোডনাম দেয়া হয়েছিলমায়া। ওয়াল্টডিজনিযখনডাইনোসরেরঅ্যানিমেশন তৈরিরকাজকরে,তখনমায়াওয়াল্টডিজনির সাথে ঘনিষ্ঠভাবেকাজকরে। পরবর্তীসময়েসিলিকনগ্রাফিক্স ইঙ্ক এলিয়াসএবংওয়েভফ্রন্ট টেকনোলোজিউভয়কেনিজের অন্তর্ভুক্ত করে নেয়।তখনমায়াকেউন্নতকরার লক্ষ্যে এই প্রতিষ্ঠানটিএলিয়াসএবংওয়েভফ্রন্ট টেকনোলজি একত্রে যোগকরে দেয়। অগ্রগতিরশুরুতেমায়াস্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ হিসেবেটিসিএলের সাথে কাজশুরুকরেইউনিক্স শেল ল্যাঙ্গুয়েজের ভূমিকাপালনেরজন্য। কিন্তু ওয়েভফ্রন্ট, সোফিয়া, ওয়েভফ্রন্টেরডাইমেনেশনেস্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ সংযোজনের পর এটিমায়াঅ্যাম্বেডেড ল্যাঙ্গুয়েজের ভিত্তিহিসেবেমনোনীতহয়েছিল। তখনআনুষ্ঠানিকভাবে ১৯৯৮ সালের ফেব্রুয়ারিতে মায়া-১.০ মুক্তি পায়।
এর বেশকিছুসময় পর ২০০৫ সালেঅটোডেস্ক মায়াকেকিনে নেয়। তখনমায়ারনতুননামকরা হয় অটোডেস্ক মায়া। ২০০৬ ও ২০০৮ সালেঅটোডেস্ক মায়াকেআরওআধুনিকভাবেপ্রকাশকরা হয়। একে একেবিভিন্নভার্সনে নতুনত্ব সংযোজনেরমাধ্যমে এটিআরওউন্নত ও জনপ্রিয়হয়ে উঠেছে। মায়ারসবচেয়েনতুনভার্সনহলোঅটোডেস্ক মায়া-২০১৬। গ্রিস পেন্সিল, এন-হেয়ার, এন-ক্লথ, বাস্তবসম্মত ফ্লুয়িডইফেক্ট, ফিজিক্স সিম্যুলেশনইত্যাদি অটোডেস্ক মায়া-২০১৬ এরকিছুঅনন্য বৈশিষ্ট্য।
মায়া ও এরকিছুউপাদান
মায়ারউন্নতিসাধনের লক্ষ্যে যখনভিন্নভিন্নভার্সন মুক্তি পায়, তখনমায়ার বৈশিষ্ট্যমূলকউপাদান ও কাজেরকিছুধারারপরিবর্তনকরা হয়।মায়ারনিজস্ব কিছুউপাদান (কম্পোনেন্ট) সম্পর্কে জেনে নেই :
ফ্লুয়িডইফেক্ট :এটিএকটিসহজ ও অসঙ্কোচনীয় বাস্তবসম্মত ফ্লুয়িডসিমুলেটর। পদার্থবিজ্ঞানের নেভিয়ার-স্টক সমীকরণেরওপরভিত্তিকরেএরকাজকরা হয়। এজন্য এটি অসঙ্কোচনীয়। সিমুলেশনেরজন্য মায়া-৪.৫ ভার্সনে নন-ইলাস্টিকফ্লুয়িড যোগকরা হয়। ধোঁয়া, আগুন, মেঘইত্যাদি ধরনেরপরিবেশসৃষ্টিতেএটি বেশকার্যকর।
বাইফ্রস্ট :এটিএকটিফ্লুয়িডডায়নামিক ফ্রেমওয়ার্ক। ফ্লুইদ-ইমপ্লিসিটপার্টিকলেরওপরভিত্তিকরেএটি তৈরিকরা হয়। এটি বেশনতুনএকটিসংযোজন। অটোডেস্ক মায়া-২০১৫-তে প্রথমএরব্যবহারকরা হয়। ফেনা, তরঙ্গ, ফোঁটারমতো সূক্ষ্ম ব্যাপারগুলোকে অকৃত্রিমভাবেফুটিয়ে তোলারজন্য বাইফ্রস্ট ব্যবহার হয়।
ফার :ফার (পশম) শব্দের অর্থ অনুযায়ীইএটিকাজকরে। বড় কোনোঅংশে ছোট ছোট লোমদিয়ে ঢেকে দেয়ারজন্য ফার সিমুলেশনডিজাইনকরাহয়েছে। যেমন-কার্পেট, ঘাসইত্যাদি।
এন-হেয়ার : হেয়ারসিমুলেটরদিয়েমানুষের ছোটকিংবাবড় সব ধরনেরচুলঅাঁচড়ানোরজন্য ব্যবহার হয়। এমনকি এন-হেয়ারঅবজেক্ট ব্যবহারকরেইগ্রাফিক্সে চুলবাঁধারবিভিন্নডিজাইনকরা হয়। যেমন-চুলেরঝুঁটি, বেণীইত্যাদি। বিভিন্নধাঁচেচুলবাঁধারজন্য কমপিউটারগ্রাফিক্সের‘নন-ইউনিফরমরিলেশনাল বেসিসসাপ্লাইন’গাণিতিকমডেলব্যবহারকরা হয়।
ক্লাসিক ক্লথ :এটিএকটিডায়নামিক ক্লথ সিমুলেশনটুল,যাব্যবহারকরে অকৃত্রিমভাবেকাপড়ডিজাইনকরা হয়। মায়াভার্সন ৮.৫ এই টুলকেআরও বেশিগতিশীল ও সহজেব্যবহারযোগ্য করেতুলেছে।
এন-ক্লথ :অটোডেস্ক সিমুলেশন ফ্রেমওয়ার্ক যেখানেপ্রথমমায়ানিউক্লিয়াসকেইমপ্লিমেন্টকরা হয়। এটি ক্লথ এবং মেটেরিয়ালসিমুলেশনকেনিয়ন্ত্রণকরে। এটিমায়ার বেশএকটি ফ্রেমওয়ার্ক।
ক্যামেরাসিকুয়েন্সর :এটি মায়া-২০১১-তে যোগকরা হয়। মূলতএকটিঅ্যানিমেশনেরবিভিন্ন কোণ ও দিকবিন্যাসএবংঅ্যানিমেশনের ক্রমানুসারেএকাধিকশট নেয়ারপদ্ধতি।
গ্রিস পেন্সিল : এটিমায়ারকয়েকটিঅত্যাধুনিকফিচারেরমধ্যে একটি, যা মায়া-২০১৬-তে যোগকরা হয়। টু-ডাইমেনশনালছবিকে থ্রি-ডাইমেনশনালছবিহিসেবে দেখানোরজন্য এই পদ্ধতিঅবলম্বন করা হয়।
মায়াঅ্যাম্বেডেড ল্যাঙ্গুয়েজ :এটিএকটিস্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ,যাব্যবহারকরেমায়াকেআরওসহজতরকরাযায়। অনেকসময় যে কাজগুলোমায়ারগ্রাফিক্যালইউজারইন্টারফেসদিয়েসরাসরিকরাযায়না, সেগুলোমায়াঅ্যাম্বেডেড ল্যাঙ্গুয়েজ দিয়েসহজেইকরা সম্ভব। সফটওয়্যারেরকার্যকারিতাকাস্টোমাইজকরারজন্য বিভিন্নভাবেসাহায্য করে।
যে অপারেটিংসিস্টেমগুলোমায়াকেসমর্থনকরে :অটোডেস্ক মায়া-২০০৮,২০০৯ ৩২-বিট ও ৬৪-বিট উইন্ডোজভিসতা, উইন্ডোজএক্সপি, লিনআক্সেসহজেব্যবহারকরাযায়। এমনকি ৩২-বিট অ্যাপলেওব্যবহারযোগ্য। ৩২-বিট ও উইন্ডোজভিসতা, উইন্ডোজএক্সপি, অ্যাপলঅটোডেস্ক মায়া-২০১০-কে সমর্থনকরে। ৬৪-বিট অ্যাপলেঅটোডেস্ক মায়া-২০১০ পাওয়ানা গেলেওলিনআক্সে পাওয়াযায়। পরবর্তীতেএকাধারেঅটোডেস্ক মায়া-২০১১, ২০১২ ও ২০১৩ ৩২-বিট ও ৬৪-বিট উইন্ডোজ ৭-এ পাওয়া গেলেও ৩২-বিট লিনআক্স ও অ্যাপল একে সমর্থনকরেনি।এরপরঅটোডেস্ক মায়া-২০১৪ উইন্ডোজ ৮সহ অন্য কোনোঅপারেটিংসিস্টেমের ৩২-বিটকে সমর্থনকরেনি। অটোডেস্ক মায়া-২০১৫ও সেইধারাবজায় রেখেছিল,তবে ৬৪-বিটে এরকরমদক্ষতাআরওবাড়িয়েছিল। এমনকিঅটোডেস্ক মায়া-২০১৫ উইন্ডোজ ৮.১-এও সহজলভ্য হয়েছিল। অটোডেস্ক মায়া-২০১৬ ও এখনপর্যন্তঅটোডেস্ক মায়া-২০১৫-এর ধারাঅব্যাহত রেখেছে।
মায়াইনস্টলকরারপদ্ধতি :আপনিসরাসরিঅটোডেস্ক মায়ার লেটেস্ট ভার্সনডাউনলোডদিতেপারেন। তবে বেশিভালো হয় যদি অটোডেস্ক স্টুডেন্টসফটওয়্যারডাউনলোডসাইটেযান। ওখানেগিয়েমায়াতেক্লিককরুন। তখনমায়াডাউনলোড পেজএলে দেখবেনআপনাকেঅ্যাকাউন্ট খোলারজন্য বলবে। যদি আপনার কোনোঅ্যাকাউন্টনা থাকে, তবেএকটিঅ্যাকাউন্টখুলেআবারসাইনইনকরুনএবংওখান থেকে লেটেস্ট ভার্সনডাউনলোডকরুনএবংডাউনলোডকরারসময়আপনি যে অপারেটিংসিস্টেম ব্যবহারকরেনতারনামেক্লিককরুন। এটি ওই পেজ থেকেই ইনস্টলদিতেপারবেন। তখন ইনস্টলে ক্লিককরার পর এটিএকসাথেডাউনলোড ও ইনস্টলহয়েযাবে। তবে ইনস্টলেরআগেসাব-কম্পোনেন্টেরটিকচিহ্নটিউঠিয়েদিতেহবে।
মায়ারকিছুপ্লাগ-ইন :মায়ার বেশকিছুপ্লাগ-ইন অনেকজনপ্রিয়। এরমধ্যে কিছুউল্লেখযোগ্য প্লাগ-ইন হলো- ক্রাকাটোয়ামাই ২.০ (উইন্ডোজ, লিনআক্স), এন্ডিরিগ, এমজিটুলস, বিএইচজিহোস্ট, মায়া বোনাস টুলস-২০১৫, টুইনমেশিন, শটভিউ, অ্যাডভান্সড স্কেলেটন, ডিনামিকা, গস্নু৩ডি, ভি-রেইত্যাদি।
মায়ারব্যবহার :বিভিন্নআধুনিকঅ্যানিমেশনমুভি তৈরিতেএটিব্যবহারকরা হয়। মনস্টারস ইঙ্ক, স্পাইডারম্যান, অ্যাভাটার, ফ্রোজেনইত্যাদি মুভি তৈরিতেমায়াব্যবহারহয়েছে। এছাড়াভিডিও গেম কোম্পানিগুলোমায়াব্যবহারকরে। কারণ, মায়ারমডেলিংটুলগুলোবিভিন্ন গেমকেআরও বেশিবাস্তবসম্মত করে তোলে। ঘরেরঅভ্যন্তরীণডিজাইনগ্রাফিক্যালি দেখানোরজন্যওমায়া বেশকার্যকর। ডিজিটাল পেইন্টিং তৈরিতেওএটিব্যবহারকরা হয়।
ফিডব্যাক : s.tasmiahislam@gmail.com

পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
২০১৬ - মার্চ সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস