Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > এপ্রিলের সেরা ৪ অ্যাপ
লেখক পরিচিতি
লেখকের নাম: আনোয়ার হোসেন
মোট লেখা:৫৭
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৬ - মে
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট
তথ্যসূত্র:
মোবাইলপ্রযুক্তি
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
এপ্রিলের সেরা ৪ অ্যাপ
স্মার্টফোন এবং ট্যাব ব্যবহারকারীদের অভিজ্ঞতাকে আরও উন্নত করতে অ্যাপ ডেভেলপারেরা ক্রমাগত চেষ্টা করে যাচ্ছেন। ফলে প্রতিদিন প্রচুর অ্যান্ড্রয়িড অ্যাপ বাজারে আসছে। আর এত অ্যাপ ঠিকমতো ট্র্যাক করাও কঠিন। যদি আপনি নতুন কিছুর অভিজ্ঞতা নিতে ইচ্ছুক হন, তাহলে ভালোর চেয়ে ভালো বাছাই করাও কঠিন হয়ে পড়বে। সেরা অ্যাপ বাছাইয়ের কাজকে সহজ করে দিতে বরাবরের মতোই এ লেখাতেও আমরা জানব গত মাসের সেরা কিছু অ্যাপ সম্পর্কে।
০১. বাস্কেট (দাম ফ্রি)
পকেট (Pocket) অ্যাপের বিকল্প হিসেবে আপনি বাস্কেট (Basket) ব্যবহার করতে পারেন। এ অ্যাপ আপনাকে আর্টিকল, ভিডিও এবং অন্যান্য লিঙ্ক সেভ এবং শেয়ার করার সুযোগ দেবে যাতে আপনি পরে সুবিধামতো সময়ে সেসব কনটেন্ট ব্যবহার করতে পারেন। শুধু সেভ করে রাখলে সব কিছু একসাথে মিশে হ-য-ব-র-ল অবস্থা হয়ে যাবে। তাই আপনাকে সেগুলো গুছিয়ে রাখতে হবে। এই অ্যাপ আপনাকে সব কনটেন্টের বিষয় অনুসারে (যেমন- খবর, রিসার্চ, রেসিপি, মজার বিষয় ইত্যাদি) সাজিয়ে রাখতেও সাহায্য করবে। ওয়েবে পাওয়া আপনার পছন্দের সব কিছু সংগ্রহ করে নোট, ক্যাটাগরি এবং লেবেলের মাধ্যমে কাজের অগ্রাধিকার ভিত্তিতে সাজিয়ে নিতে পারেন। ইন্টারনেট না থাকলেও সমস্যা নেই। এই অ্যাপ থেকে অফলাইনে অ্যাক্সেস করার জন্য সেভ করে রাখা হয়। যদি এমন হয় যে, আপনি এমন এক এলাকায় অবস্থান করছেন যেখানে ইন্টারনেট সুবিধা নেই বা আপনার ইন্টারনেট অ্যাক্সেস নেই, তাহলে বাস্কেট হতে পারে আপনার সময় কাটাবার সবচেয়ে ভালো বন্ধু।
০২. ড্রয়িডআইডি ডিরোইড (দাম ফ্রি)
এই অ্যাপটি ব্যবহার করে আপনার ডিভাইসের ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের সাহায্যে আপনার আই ম্যাক/ম্যাকবুক/ ম্যাকবুক প্রো/ ম্যাকবুক এয়ার আনলক করতে পারবেন।
ড্রয়িডআইডি (DroidID) আপনার ম্যাক আনলক করবে যখন আপনার ম্যাক সিলপ মোডে চলে যাবে, আপনার ম্যাকে স্ক্রিন সেভার সচল থাকবে, প্রেসিং কি বা মাউস নাড়িয়ে যখন আপনার ম্যাককে সিলপ থেকে সচল করবেন।
এটি আপনার ম্যাককে আনলক করবে না, যখন প্রথম বুট আপের সময় ও ম্যানুয়ালি ম্যাক লক করবেন।
আপনার ম্যাক চালুর সময় প্রতিবার ড্রয়িডআইডি চালু করতে চাইলে আপনাকে ম্যাকের ইউজার এন্ড গ্রম্নপে লগইনে অ্যাপ্লিকেশন যোগ করে নিতে হবে।
এই অ্যাপটি এখন পর্যন্ত ম্যাকের জন্য হলেও ডেভেলপার আশা করছে, খুব শিগগিরই উইন্ডোজের জন্যও তারা এই সুবিধা নিয়ে আসবে।
০৩. হ্যান্ডস ফ্রি (দাম ফ্রি)
কোনো কিছু কিনে বা কোনো সেবা নিয়ে দাম পরিশোধ করতে গিয়ে মানিব্যাগ, ক্রেডিট কার্ড বা টাকা খুঁজে না পাওয়া গেলে বেশ বিব্রতকর অবস্থায় পড়তে হয়। হ্যান্ডস ফ্রি (Hands Free) নামে নতুন একটি অ্যাপ গুগল বাজারে নিয়ে এসেছে, যার সাহায্যে মানিব্যাগ, ক্রেডিট কার্ড বা টাকা-পয়সা না হাতরে শুধু দোকানিকে মুখে বললেই হবে যে, আপনি গুগলের মাধ্যমে পরিশোধ করতে চান। এই সেবা গুগল এখন পর্যন্ত পরীক্ষামূলকভাবে চালাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে। সেই পাইলট প্রকল্প সফল হলে এই সেবা গুগল সারা বিশ্বে দেবে এ কথা বলাই বাহুল্য।
০৪. হাউন্ড (দাম ফ্রি)
আপনি ঢাকায় নতুন বা ঢাকার কোনো স্থাপনার অবস্থান বা ঠিকানা সম্পর্কে নিশ্চিত নন। আপনার মোবাইল ফোনকে জিজ্ঞেস করতে পারেন- আহসান মনজিল কোথায়? (Where is the Ahsan Manzil?)। আপনার ফোনটি ওয়েব ঘেঁটে আহসান মনজিলের অবস্থান দেখিয়ে দেবে। অথবা জানতে বলতে পারেন, আমাকে সকালের নাস্তাসহ ২০০ ডলারের মধ্যে তিন তারকা হোটেল দেখাও। আপনার ফোন আপনার চাহিদা অনুযায়ী সেরকম হোটেলের সন্ধান দেবে। এভাবে আপনি আজকের আবহাওয়ার খবর জানতে চাইতে পারেন, কাউকে ফোনকল করার কথা বলতে পারেন বা টেক্সট ম্যাসেজ পাঠানোর কথা বলতে পারেন, শেয়ার বাজারের খোঁজখবর নেয়ার কথা বলতে পারেন, কোনো নির্দিষ্ট গান খুঁজতে এবং সেটা বাজানোর কথা বলতে পারেন, এমনকি কোনো ইন্টারেক্টিভ গেম খেলার কথাও বলতে পারেন। এসব কিছুই করতে পারেন আপনার ফোনে একটি ভয়েজ অ্যাসিস্ট্যান্ট অ্যাপ হাউন্ড (Hound) ডাউনলোড করার মাধ্যমে। এরপর আপনি হাউন্ডকে আপনার চাহিদা মুখে বলে যাবেন। ব্যাস, খুঁজে বের করে দেয়ার দায়িত্ব হাউন্ডের। এর জন্য আপনাকে কিবোর্ড চাপতে হবে না

পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটির সহায়ক ভিডিও
২০১৬ - মে সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস