Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > বেছে নিন সেরা ই-মেইল অ্যাপ
লেখক পরিচিতি
লেখকের নাম: ডা. মোহাম্মদ সিয়াম মোয়াজ্জেম
মোট লেখা:১৮
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৬ - জুন
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
ই-মেইল
তথ্যসূত্র:
ইন্টারনেট
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
বেছে নিন সেরা ই-মেইল অ্যাপ
টেক্সট মেসেজিংয়ের পর যোগাযোগের অন্যতম সহজ, দ্রুততম, ব্যয়সাশ্রয়ী এবং নির্ভরযোগ্য উপায় হলো ই-মেইল। অনেকের কাছে ই-মেইল খুব গুরুত্বপূর্ণ হলেও এটি অগ্রাধিকারে শীর্ষে নয়। সাধারণত ই-মেইল মেসেজ জমা হয় ই-মেইল ইনবক্সে। আপনার ই-মেইল ইনবক্স ম্যানেজ করা আপাতদৃষ্টিতে মনে হয় খুব সহজ এক কাজ। কিন্তু যখন আপনার হাতে প্রচুর কাজ থাকবে যেগুলো সম্পন্ন করতে হবে, তখন সবচেয়ে চাহিদাসম্পন্ন এবং গুরুত্বপূর্ণ কাজ হলো আপনার মনোযোগ আকর্ষণ করা। ই-মেইল ব্যবহারে মনোযোগী হলে খুব সহজে এড়িয়ে চলতে পারবেন আপনার মূল্যবান সময়ে আধিপত্য বিস্তারকারী বিষয়গুলো। ই-মেইল ব্যবহারকে আরও অর্থবহ এবং অধিকতর দক্ষ করার আরেকটি ভালো উপায় হলো কার্যকর এবং সেরা ই-মেইল অ্যাপ ব্যবহার করা।
সেরা ই-মেইল অ্যাপ খুঁজে পাওয়া এক কঠিন কাজ। কেননা আমাদের চারপাশে রয়েছে অসংখ্য ই-মেইল অ্যাপ। এ লেখায় ব্যবহারকারীদের উদ্দেশে বেশ কিছু ওয়েবমেইল সার্ভিস নেটিভ ই-মেইল অ্যাপ নিয়ে আলোচনা করা হয়েছে। কোনো কিছুতে তেমন মনোযোগ না দিয়ে দ্রুতগতিতে বিস্তারিত সম্পন্ন করতে অ্যাপ স্টোরে অথবা গুগল প্লেস্টোরে সার্চ করলে উদঘাটিত হয় ডজনের বেশি জনপ্রিয় ই-মেইল অ্যাপ। এসব অ্যাপের বেশিরভাগেই রয়েছে চমৎকার সব ফিচার, যা ব্যবহারকারীর মেসেজগুলোকে খুব সহজেই ম্যানেজ করতে পারে। গুরুত্বপূর্ণ বিষয় হলো, এগুলো আপনার টাস্কের ওপর খুব যত্নশীল। যে মেসেজগুলো আপনার মনোযোগ আকর্ষণের জন্য খুব দরকার নয়, সেগুলো খুব দ্রুতই দূর করে দেয়।
০১. এয়ারমেইল
এয়ারমেইল হলো ম্যাক এবং আইওএসের জন্য একটি জনপ্রিয় ই-মেইল অ্যাপ। আপনার একটি ই-মেইল অ্যাকাউন্ট বা মাল্টিপল ই-মেইল অ্যাকাউন্ট যা-ই থাকুক না কেন, এয়ারমেইল ই-মেইল অ্যাপ সেগুলো ম্যানেজ করার জন্য অফার করে এক পরিষ্কার এবং দ্রুত ইন্টারফেস। এয়ারমেইল সাপোর্ট করে আইক্লাউড, এমএস এক্সচেঞ্জ, জি-মেইল, গুগল অ্যাপস, আইএমএপি, পিওপিথ্রি, ইয়াহু, এওএল, আউটলুক ডটকম এবং লাইভ ডটকম। এয়ারমেইলের আইফোন ভার্সন সাপোর্ট করে থ্রিডি টাচ, ফাস্ট ডকুমেন্ট প্রিভিউয়িং, উঁচু মানের পিডিএফ তৈরির সুবিধাসহ অন্যান্য অ্যাপ এবং সার্ভিসের সাথে নেটিভ ইন্টিগ্রেশন। আপনার ওয়ার্কফ্লোকে সেণাজ, ইন্টারেক্টিভ পুশ নোটিফিকেশন এবং সম্পূর্ণ ইনবক্স সিঙ্কের মতো করে কাস্টোমাইজও করতে পারবেন এয়ারমেইলকে।
০২. কম্পোজ
কম্পোজ হলো এমন এক অ্যাপ, যা আপনাকে কোনো ধরনের বাধা-বিপত্তি ছাড়াই ই-মেইল সেন্ড করার সুযোগ দেবে। ধরুন, আপনি একটি নোট লিখছেন অথবা ফটো শেয়ার করছেন যেকোনো ডিভাইস থেকে। আপনার ড্রাফট ই-মেইল সবসময় সেভ হবে স্বয়ংক্রিয়ভাবে। এই অ্যাপকে আপনি ব্যবহার করতে পারবেন আইওএসে। এটি একটি সিঙ্গেল ফাংশন অ্যাপ, যা ব্যবহার করে আপনি ইনবক্সে প্রয়োজনীয় সব টাস্ক এবং মেসেজে যথাযথ মনোনিবেশে কোনো ধরনের বাধা-বিপত্তি ছাড়াই ই-মেইল পাঠানোর সুযোগ পাবেন। কম্পোজ নামের ই-মেইল অ্যাপটি ইনবক্স অর্গানাইজ করার বা কোনো কিছু করার নতুন উপায় বলে দেবে না। তবে আপনি যদি নিজেকে সবসময় সাইড-ট্র্যাক হতে দেখেন, যখন সত্যি সত্যি মেসেজ পাঠানোর দরকার হয়, তখন অবিরতভাবে কম্পোজ হতে পারে ডাউনলোডের জন্য সবচেয়ে প্রয়োজনীয় এবং সহায়ক ই-মেইল অ্যাপ।
যদি আপনি দুর্ঘটনাক্রমে একটি ই-মেইল পাঠান, তাহলে কয়েক সেকেন্ড সময় পাবেন তা বাতিল করার জন্য। স্ক্রিনে নিচে আনডু বাটন সিলেক্ট করুন মেসেজ সেন্ড করার কয়েক সেকেন্ডের মধ্যে।
০৩. হ্যান্ডেল
হ্যান্ডেল হলো এক চমৎকার ই-মেইল অ্যাপ, যদি আপনি সহজ উপায়ে মেসেজ ম্যানেজ করতে চান এবং আপনার যা যা করা দরকার তার সবই এক জায়গায় পাবেন। নিজের জন্য কোনো ই-মেইল দরকার নেই। হ্যান্ডেল ই-মেইল অ্যাপ আপনার করণীয় কাজগুলো ই-মেইল ও ক্যালেন্ডার কম্বাইন করে এবং আপনাকে সুযোগ দেবে ই-মেইলকে টাস্কে রূপান্তর করার। আপনি ফোনে বা কমপিউটারে টাইপ করে করণীয় কাজগুলো করতে পারবেন। আপনি করণীয় কাজগুলোর জন্য শিডিউল ও অর্গানাইজ করতে পারবেন, যুক্ত করতে পারবেন রিমাইন্ডার, ডিউ ডেট এবং লোকেশন। এরপর যদি আপনার করণীয় কাজ এবং ক্যালেন্ডার আইটেমগুলো একত্রে দেখতে চান, যাতে বুঝতে পারেন সামনের দিনগুলোতে কী কী কাজ আপনাকে সম্পন্ন করতে হবে। হ্যান্ডেল বিদ্যমান জি-মেইল এবং গুগল অ্যাকাউন্টে কাজ করতে পারে এবং আইফোন, আইপ্যাড, ডেস্কটপ এবং অ্যাপলের জন্যও এর অ্যাপ আছে।
০৪. ইনবক্স
কিছুদিন আগে গুগল অবমুক্ত করে ইনবক্স নামে একটি সম্পূর্ণ নতুন ই-মেইল সার্ভিস। অ্যান্ড্রয়িড, আইওএসের উপযোগী গুগলের তৈরি জি-মেইলের জন্য এই ই-মেইল সার্ভিসটি হলো একটি ই-মেইল অ্যাপ। এটি ক্রোম, ফায়ারফক্স এবং সাফারি সাপোর্ট করে। গুগল ইনবক্স অফার করে ইঁহফষবং নামে ফিচারসহ জি-মেইল ইনবক্স। এটি স্বয়ংক্রিয়ভাবে প্রমোশনের সাথে সম্পর্কযুক্ত মেসেজ, পারচেজ, ট্রিপ অর্গানাইজ করে এবং বন্ধুদের গ্রম্নপ তৈরি করতে পারে। ইনবক্সের মাধ্যমে আপনি অর্ডার আপডেট, রিজারভেশন ডিটেইলস, ফ্লাইট স্ট্যাটাসসহ অনেক মেসেজের ‘হাইলাইট’ দেখতে পারবেন কোনো মেসেজ ওপেন না করেই। আপনি করণীয় কাজগুলো যুক্ত করতে পারবেন এবং টাস্কসমূহ শেষ করার জন্য সহায়তাও পাবেন। আপনি মেসেজ এবং রিমাইন্ডার সেণাজ করতে পারবেন, যাতে পরবর্তী সময়ে সেগুলো সারফেস হবে অথবা অন্য কোথাও হবে।
০৫. মিক্সম্যাক্স
মিক্সম্যাক্স নামের ই-মেইল অ্যাপ আপনাকে এনাবল তথা সক্রিয় করে তুলবে, যাতে আপনি ইমেইলকে ট্র্যাক ও অটোম্যাট করতে পারেন। এর ফলে জানতে পারবেন কে, কখন আপনার মেইল ওপেন করেছে। তবে যাই হোক, একটি বিতর্কিত ফিচার হলো এটি বিভিন্ন ধরনের বেশ কিছু অ্যাপস এবং সার্ভিস অফার করে। এক সিঙ্গেল মেসেজের মাধ্যমে করা যায় শিডিউল মিটিং। অর্ধেক ডজনেরও বেশি ই-মেইল বিনিময় করার পরিবর্তে সবার জন্য একটা সময় নির্ধারণ করে কাজ করার। এ ছাড়া কপি এবং পেস্ট না করেই আপনি ই-মেইল করার জন্য টেম্পলেট ব্যবহার করতে পারেন। আপনি ইচ্ছে করলে এক সময় একটি ই-মেইল টাইপ করলেন এবং পরে কোনো এক সময় তা সেন্ড করার জন্য সিডিউল করতে পারেন, যাতে মেইল গ্রহীতা যখন এটি পড়তে চান, ঠিক সে সময় যেন এটি পৌঁছে। মিক্সম্যাক্স ক্রোম এক্সটেশন হিসেবেও ব্যবহার করা যায়।
০৬. পলিমেইল
পলিমেইল হলো আইওএসের একটি সাধারণ, চমৎকার, শক্তিশালী ই-মেইল অ্যাপ- যা সমন্বিত করে বিভিন্ন ধরনের শক্তিশালী টুল। পলিমেইল নামের ই-মেইল অ্যাপটি ব্যবহারকে সহায়তা করবে অনেক বেশি প্রোডাক্টিভ হওয়ার জন্য। পলিমেইল ই-মেইল অ্যাপে সম্পৃক্ত রয়েছে Per-Recipient Email Tracking, Contact Profiles + Relationship History, Read Later, Send Later, Undo Send, One-click Unsubscribe Email Tracking, Contact Profiles, Scheduled Send-সহ সেণাজিং, এমনকি একটি আনসেন্ড ফিচারও। পলিমেইল ই-মেইল অ্যাপ সমন্বিত করে একটি সাধারণ স্ট্রিমলাইল ইন্টারফেসে প্রচুর পরিমাণে সহায়ক ফিচার। প্রয়োজনীয় সব তথ্যই এক জায়গায় রাখার জন্য আপনি তৈরি করতে পারেন একটি ডিটেইল কন্টাক্ট প্রোফাইল এবং জি-মেইল, আইক্লাউড, আউটলুক অথবা অন্যান্য আইএমএপি অ্যাকাউন্ট জুড়ে ই-মেইল অর্গানাইজ ও সার্চ করতে পারেন। পলিমেইলের ওয়েবসাইটে অ্যাপ ইনভাইট করে ব্যবহার করার জন্য আপনি সাইন-আপ করতে পারেন।
০৮. ইউনিবক্স
ম্যাকের ই-মেইল ক্লায়েন্টের জন্য এক ইউনিক এবং বিকল্প মেইল অ্যাপ হলো ইউনিবক্স। ইউনিবক্স যেকোনো ধরনের মেইল প্রটোকল খুব সহজেই হ্যান্ডেল করতে পারে, যদি সে প্রটোকল আইএমএপি হয়। ই-মেইল ব্যবহারে অভ্যস্ত বেশিরভাগ ব্যবহারকারীই ব্যবহার করছেন ইনবক্স সিস্টেম, যা কাজ করে যখন কোনো কিছু রিসিপ করা হয়। কোনো কোনো ব্যবহারকারী একটি সিঙ্গেল কন্টাক্টে এক জায়গা থেকে সব মেসেজ দেখে অনেক বিপর্যয় লাগব করে থাকেন। যদি এটি পছন্দ করে থাকেন, তাহলে ইউনিবক্স নামের ই-মেইল অ্যাপটি হতে পারে আপনার জন্য যথার্থ। সব মেসেজকে বাই পারসন অর্গানাইজ করার মাধ্যমে ইউনিবক্স আপনার ইনবক্সকে সহজ করে তুলে। আপনার মূল ইনবক্স লিস্টে প্রতিটি পারসন শুধু একবারই আবির্ভূত হবে এবং এক ট্যাপে সব মেসেজ দেখতে পারবেন, যা আপনি প্রদত্ত পারসনের সাথে বিনিময় করেছেন। এর অর্থ হচ্ছে নতুন মেসেজ রাইট করার সময় কনটেক্সটের জন্য আপনি সব সময় অতীতের আলাপ-আলোচনা পাবেন এবং আরেকটি ট্যাব আপনাকে সব অ্যাটাচমেন্ট দেখাবে, যা আপনি বিনিময় করেছেন। আইওএস এবং ম্যাকের জন্য ইউনিবক্সের ভার্সন রয়েছে
ফিডব্যাক : siam.moazzem@gmail.com


পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটির সহায়ক ভিডিও
২০১৬ - জুন সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস