Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > বাংলায় তরুণদের জন্য শিক্ষা বিষয়ক ৫ অ্যাপ
লেখক পরিচিতি
লেখকের নাম: আনোয়ার হোসেন
মোট লেখা:৬৫
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৬ - জুন
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
মোবাইল
তথ্যসূত্র:
মোবাইলপ্রযুক্তি
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
বাংলায় তরুণদের জন্য শিক্ষা বিষয়ক ৫ অ্যাপ
মা-বাবাসহ অনেকেরই ধারণা মোবাইল কথা বলার যন্ত্র। এর বাইরে মোবাইল দিয়ে যা করা যায়, তা হচ্ছে বিনোদন। মানে গান শোনা, মুভি দেখা, গেম খেলা, আর ফেসবুকসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইট ব্রাউজ করা। কিন্তু মোবাইল দিয়ে এসবের বাইরেও অনেক কাজ করা যেতে পারে। যেগুলোর অন্যতম পড়াশোনা। বিভিন্ন অ্যাপের সাহায্যে একজন ছাত্র বা চাকরিপ্রার্থী নিজেকে প্রস্ত্তত করে নিতে বা ঝালিয়ে নিতে পারেন। মোবাইল ডিভাইস সম্পর্কে অনেকের ধারণা পরিবর্তন করে দিতে বাজারে পাওয়া যায় হাজারো শিক্ষা-বিষয়ক অ্যাপ। বাংলাদেশী অ্যাপ ডেভেলপারেরাও বসে নেই। ব্যাংকে চাকরি, বিসিএস বা বিভিন্ন শ্রেণীর পড়াশোনার জন্য অনেক বাংলাদেশী অ্যাপ রয়েছে। এ লেখায় কয়েকটি বাংলাদেশী শিক্ষা-বিষয়ক অ্যাপ সম্পর্কে জানব।
০১. জেনারেল নলেজ বাংলা
বাংলায় শিক্ষামূলক অ্যাপ জেনারেল নলেজ বাংলা। যারা বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা, বিভিন্ন ব্যাংকের নিয়োগ পরীক্ষা ও বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাসহ বিভিন্ন প্রস্ত্ততিমূলক পরীক্ষায় অংশ নিতে চান, তাদের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে এই অ্যাপ্লিলকেশনটি। এ ছাড়া ছোট শিশুদের সাধারণ জ্ঞান শিক্ষা দিতে এই অ্যাপ্লিলকেশনটি বিশেষ ভূমিকা রাখবে। বাংলাদেশ ও আন্তর্জাতিক প্রসঙ্গে বিভক্ত করে তথ্যগুলো সাজানো হয়েছে। সাজানোর প্রক্রিয়ার কারণে ব্যবহারকারী সহজেই খুঁজে বের করতে পারবেন দরকারী সব তথ্য।
০২. বিসিএস পরীক্ষার প্রস্ত্ততি
বাংলাদশে সরকারি চাকরি পাওয়ার অন্যতম একটি উপায় হলো বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হওয়া। প্রতিবছর অনেক ছেলেমেয়ে বিসিএস পরীক্ষায় অংশ নিয়ে থাকেন। তাদের জন্যই এই অ্যাপ বিসিএস পরীক্ষার প্রস্ত্ততি। এই অ্যাপে রয়েছে প্রচুর বিসিএস পরীক্ষার নমুনা প্রশ্ন এবং তাদের উত্তর। এই অ্যাপে বিসিএস ছাড়াও রয়েছে ব্যাংক জব ও অন্যান্য চাকরি পাওয়ার পরীক্ষার নমুনা প্রশ্নপত্র এবং উত্তর। এর বিষয়গুলো বিভিন্ন ভাগে ভাগ করা। যেমন- সাধারণ জ্ঞান, বাংলাদেশ, বাংলা, ইংরেজি, বিজ্ঞান, আন্তর্জাতিক বিষয় ইত্যাদি। এতে আছে একশ’র ওপর মডেল টেস্ট। এই অ্যাপ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে আগ্রহীদেরও উপকারে আসবে।
০৩. শর্ট টেকনিক ফর জব এক্সাম
যদিও সাফল্য লাভের শর্টকাট বলে কিছু নেই। তথাপি মনে রাখার কিছু শর্ট টেকনিক নিয়ে এই অ্যাপটি বানানো হয়েছে। উৎসাহী ব্যবহারকারীরা এটি ব্যবহার করে লাভবান হতে পারেন। এই অ্যাপে বিভিন্ন পরীক্ষা, যেমন- বিসিএস, ব্যাংক জব, সরকারি চাকরি ইত্যাদির জন্য শর্ট টেকনিক রয়েছে। এসব পরীক্ষার যেসব বিষয়ের ওপর শর্ট টেকনিক আছে, সেগুলো হলো সাধারণ জ্ঞান, গণিত, বিজ্ঞান, বিসিএস প্রস্ত্ততির জন্য বিভিন্ন দেশ ইত্যাদি।
অ্যাপে যেসব ক্যাটাগরি আছে- ত্রিকোণমিতি, বিজ্ঞান, গতিবেগ, গণিত শর্টকাট, সুদকষা, জাতীয় প্রতীক, রবীন্দ্রনাথ ও দেশ।
০৪. বাংলা ইন্টারভিউ টিপস
পরীক্ষার প্রস্ত্ততি তো অনেক হলো। এখন সময় ভাইভা বোর্ডের মুখোমুখি হওয়ার। আসুন তাহলে ভাইভার জন্য প্রস্ত্ততি নেয়া যাক। যেহেতু চাকরির তুলনায় আমাদের দেশে শূন্যস্থান খুবই কম, তাই প্রতিযোগিতার মাত্রা অনেক বেশি। তাই একজন চাকরি-প্রত্যাশীকে অবশ্যই অনেকের চেয়ে নিজেকে এগিয়ে রাখতে হবে। তার জন্য তাকে সঠিক কৌশ্লল এবং পদ্ধতি অব্ললম্বন করতে হবে। সম্পূর্ণ বাংলায় লেখা এই অ্যাপ চাকরি-প্রত্যাশীদেরকে ইন্টারভিউর বিভিন্ন টিপ সম্পর্কে জানাবে


পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
২০১৬ - জুন সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস