Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > প্রয়োজনীয় একগুচ্ছ অ্যাপ
লেখক পরিচিতি
লেখকের নাম: আনোয়ার হোসেন
মোট লেখা:৫৩
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৬ - আগস্ট
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট
তথ্যসূত্র:
মোবাইলপ্রযুক্তি
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
প্রয়োজনীয় একগুচ্ছ অ্যাপ
প্রতিদিনই নতুন নতুন অ্যাপ রিলিজ হচ্ছে। তাই স্বাভাবিকভাবেই সেরা অ্যাপটি বেছে নেয়া খুব কঠিন হয়ে পড়ে। নিচে উল্লিখিত অ্যাপগুলো ব্যবহার করে দেখতে পারেন এগুলোর মধ্যে কোনটি প্রয়োজন মিটিয়ে আপনার জীবনকে করে আরও সহজ ও উপভোগ্য। এ লেখায় আমরা বরাবরের মতো নতুন অ্যাপ সম্পর্কে জানব।
লিখেছেন আনোয়ার হোসেন
‘রিপোর্ট টু র্যানব’
সম্প্রতি গুলশান ও শোলাকিয়ায় হামলাকারীদের অনেকেই দীর্ঘদিন ধরে নিখোঁজ, অথচ তাদের পরিবার তাদের ব্যাপারে আইন-শৃঙ্খলা বাহিনীকে জানায়নি।
গত ১১ জুলাই র্যায়পিড অ্যাকশন ব্যাটালিয়ন (র্যা ব) উত্তরা সদর দফতরে ‘রিপোর্ট টু র্যা ব’ (Report 2 RAB) নামে একটি মোবাইল অ্যাপ্লিলকেশন চালু করে। উপরে বর্ণিত এমন সঙ্কটে থাকা অভিভাবকেরা এখন থেকে এই অ্যাপ ব্যবহার করে তাদের পরিচয় গোপন রেখে পুলিশকে জানাতে পারবেন প্রকৃত ঘটনা। তারা এই অ্যাপের মাধ্যমে পেতে পারেন প্রয়োজনীয় আইনী সহায়তা, জেনে নিতে পারেন অপরাধ জগতের সবশেষ তথ্যাদিও।
এই অ্যাপটি এখন পর্যন্ত শুধু অ্যান্ড্রয়িড মোবাইল ফোন ব্যবহারকারীদের জন্য। এর ব্যবহারকারীরা বিভিন্ন ক্যাটাগরি অনুযায়ী তথ্য জানাতে পারবেন। ক্যাটাগরিগুলোর উল্লেলখযোগ্য কয়েকটি হচ্ছে জঙ্গি, সন্ত্রাসী, সোশ্যাল মিডিয়া ওয়াচ, মিসিং পারসন ইনফরমেশন, খুন, ডাকাতি, মাদক, অপহরণসহ অন্যান্য। এই অ্যাপের অন্যতম সুবিধা হচ্ছে, তথ্যদাতা নিজের পরিচয় গোপন রেখে তথ্য দিতে পারবেন।
এই অ্যাপটি পাওয়া যাবে র্যাাবের ওয়েবসাইটের (www.rab.gov.bd) পাশাপাশি গুগল প্লেলস্টোরে (https://play.google.com/ store/apps/)। অ্যাপটি দুই উৎস থেকে যেকোনো অ্যান্ড্রয়িড ব্যবহারকারী ডাউনলোড করে ইনস্টল করে নিতে পারবেন।
সবচেয়ে সুবিধা হলো, ব্যবহারকারী নিজের পরিচয় গোপন রেখে র্যািবকে খুব সহজে তথ্য দিতে পারবেন। এতে র্যা ব অফিসের নম্বর থাকায় প্রয়োজনে খুব সহজেই র্যারবের সাথে যোগাযোগ করা যাবে। তথ্য দিতে ব্যক্তিগতভাবে র্যারব ক্যাম্প বা অফিসে যাওয়ার দরকার হবে না। অভিভাবকেরা অ্যাপের মাধ্যমে ঘরে বসেই র্যা বের সাথে যোগাযোগ করতে পারবেন। ফলে কোনো সমত্মান যদি পরিবার থেকে রহস্যজনকভাবে উধাও বা নিখোঁজ হয়ে যায়, তবে সে তথ্য কোনো শুভাকাঙ্ক্ষী বা অভিভাবক এ অ্যাপের মাধ্যমে র্যাাবকে জানাতে পারেন। যাতে র্যা ব প্রয়োজনীয় আইনী সহায়তা করতে পারে।
পারফেক্ট ইসলামিক বেবি নেম
সুন্দর ইসলামিক নাম রাখার ক্ষেত্রে সহায়তা দেয়ার জন্য সম্প্রতি বাংলাদেশী সফটওয়্যার প্রতিষ্ঠান হামজা গেমস পারফেক্ট ইসলামিক বেবি নেম নামের এক অ্যাপ তৈরি করেছে। এই অ্যাপটি আপনাকে এই অ্যাপের ইউনিক অ্যালগরিদমের সাহায্যে আপনার বাচ্চার জন্য সবচেয়ে ভালো নামের সাজেশন দেবে। ডাউনলোড লিঙ্ক : https://itunes.apple.com/ us/app/perfect-islamic-baby-name/id1136639361?ls=1&mt=8
শুরুতেই অ্যাপটি আপনার কাছে বাচ্চার বাবা ও মায়ের নাম জানতে চাইবে। এরপর অ্যাপটি এই নামগুলো দিয়ে সার্চ করবে আমাদের ডাটাবেজে এবং খুঁজে বের করবে সবচেয়ে ভালো নাম আপনার বাচ্চার জন্য, যা বাবা-মা দুজনের নামকেই কমপ্লিমেন্ট করবে। শুধু তাই নয়, অ্যাপটি আপনাকে ইসলামিক নামের নির্ভুল অর্থও দেখাবে। আপনি চাইলে অ্যাপটির কাছে আরও সাজেশন জানতে পারেন।
অ্যাপটি আপনার ডিভাইসে ওপেন করার পর সেখানে দুটি শূন্য ঘর দেখতে পাবেন। একটিতে লেখা বাবার নাম, অন্যটিতে মায়ের নাম। শূন্য ঘরে টাইপ করুন এবং প্রয়োজনীয় নাম দুটি লিখুন। একটু নিচে দেখবেন একটি বাচ্চার ছবি দেখা যাচ্ছে। সেখান থেকে ছেলে অথবা মেয়ে সিলেক্ট করুন। এরপর নিচের একটি বাটনে চাপুন। ব্যাস হয়ে গেল। এখন বাকি কাজ অ্যাপকেই করতে দিন। অ্যাপটি এখন সুন্দর একটি নাম (অর্থসহ) আপনাকে সাজেস্ট করবে। পছন্দ না হলে আরও সাজেশন জানতে চাইতে পারেন। আর পছন্দ হলে এই নামটি শেয়ার করতে পারেন আপনার ফেসবুক অথবা টুইটার প্রোফাইলে। আইওএস অথবা অ্যান্ড্রয়িড যেকোনো ডিভাইসে এই অ্যাপটির সুবিধা নেয়া যাবে এবং অ্যাপটি সম্পূর্ণ ফ্রি।
ক্যালকুলেটর
কোনো হিসাব করার দরকার হতে পারে যেকোনো সময়- চলতি পথে বা বাসা বা অফিসের বাইরে যেকোনো জায়গাতেই। তখন আপনাকে অপেক্ষা করতে হবে না কখন আপনি বাসা বা অফিসে ফিরে ক্যালকুলেটর হাতে পাবেন- যদি আপনার ফোনে এই অ্যাপটি ইনস্টল করা থাকেন। অ্যাপটি বানিয়েছে গুগল ইনকর্পোরেশন। সুন্দর ডিজাইনের এই অ্যাপের সাহায্যে আপনি সাধারণ হিসাব থেকে শুরু করে অ্যাডভান্স লেভেলের হিসাব-নিকাশও করতে পারবেন। সাধারণ হিসাব-নিকাশ অর্থাৎ যোগ, বিয়োগ, গুণ বা ভাগ যেমন করা যাবে, তেমনি সায়েন্টিফিক অপারেশন যেমন- ত্রিকোণমিতি, লগারিদম এবং এক্সপোনেনশিয়াল ফাংশনের সব কাজও করা যাবে এই অ্যাপের সাহায্যে।
অপেরা ম্যাক্স- ডাটা বুস্টার
আপনি হয়তো ভিডিও বা মিউজিক স্ট্রিমিং, ব্রাউজিং, কানেক্টেড গেম খেলা ইত্যাদি সে যাই করা হোক, সবই আপনার ডাটা প্ললানে ভাগ বসিয়ে থাকে। ফোনে যদি অপেরা ম্যাক্স অ্যাপটি থাকে, তবে ডাটার ব্যবহার অর্ধেকে নামিয়ে আনতে পারবেন। অ্যাপটি মোবাইল ও ওয়াইফাইকে বুস্ট করতে, ওয়াইফাই নেটওয়ার্ককে নিরাপদ রাখতে এবং ডাটা হাংরি অ্যাপকে ব্ললক করে দিতে পারে। আপনার ফোনে পৌঁছানোর আগেই অপেরা ম্যাক্স কনটেন্টকে আকারে ছোট করার ফলে ডাটার ব্যয় কম হওয়ায় মোবাইল ইন্টারনেট খরচও কমে আসে। পাবলিক ওয়াইফাই হট স্পটে অপেরা ম্যাক্স সিঙ্গেল ট্যাবের মাধ্যমে ডাটা এনক্রিপ্ট করে ডাটাকে নিরাপদ রাখে।
সায়েন্স জার্নাল
নাম শুনেই বোঝা যাচ্ছে এটি একটি বিজ্ঞানবিষয়ক অ্যাপ। যাদের বিজ্ঞান সম্পর্কে আগ্রহ আছে, তাদের জন্য এটি একটি দারুণ অ্যাপ। এর মাধ্যমে আপনার স্মার্টফোন ব্যবহার করে বিজ্ঞানচর্চা করতে পারবেন। বিজ্ঞানচর্চার জন্য বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করার জন্য আপনার ফোনের সেন্সর ব্যবহার করতে পারেন বা আলাদা সেন্সর যুক্ত করেও নিতে পারেন। আপনার মাথায় যদি বিজ্ঞানবিষয়ক নানা ধরনের আইডিয়া ঘুরপাক খেতে থাকে, তবে সেসব আইডিয়াকে পরীক্ষা-নিরীক্ষা করে প্রজেক্টে রূপ দিতে পারেন এই অ্যাপের সাহায্যে। প্রজেক্টের পাশাপাশি একাধিক ট্রায়ালের মাধ্যমে তথ্য সংগ্রহ করে আপনি এর ফলাফল ঘোষণা করে দিতে পারেন। এটাকে আপনি ল্যাব নোটবুক ব্ললতে পারেন, যা সব সময় আপনার সাথে থাকবে।

পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
২০১৬ - আগস্ট সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস
অনুরূপ লেখা