Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > ওয়ালটন ট্যামারিন্ড ল্যাপটপ: ল্যাপটপ রাজ্যে বাঘা তেঁতুল
লেখক পরিচিতি
লেখকের নাম: ইমদাদুল হক
মোট লেখা:৫৪
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৬ - ডিসেম্বর
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
ল্যাপটপ
তথ্যসূত্র:
রির্পোট
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
ওয়ালটন ট্যামারিন্ড ল্যাপটপ: ল্যাপটপ রাজ্যে বাঘা তেঁতুল
পেশাজীবনে ব্যবসায় ও দাফতরিক কাজের চাপ সামাল দিতে দেশের প্রযুক্তি অঙ্গনে আত্মপ্রকাশ করেছে ট্যামারিন্ড সিরিজের ল্যাপটপ। রাজ্যের কাজের বোঝা বহন করতে সক্ষম ষষ্ঠ প্রজন্মের ল্যাপটপ মিলছে ৯টি ভিন্ন স্পেকে। বাঘা তেঁতুলের মতো এর কাঠামো নকশাটা যেমন মসৃণ, তেমনি শক্তপোক্ত ও জৌলুসময়। কোনোটি ধূসর আকাশের মতো, কোনোটি আবার ইলিশ রুপালি।
তেঁতুলের গুণে মেদহীন ওয়ালটন ট্যামারিন্ড ল্যাপটপগুলো শুধু গড়নে হালকা-পাতলা নয়, রক্তচাপ কমানো কিংবা ক্ষত পূরণের মতো ইন্টেল কোরআই প্রসেসর ও পর্যাপ্ত র্যা ম জুড়ে দেয়ায় আল্ট্রা লো পাওয়ারে সর্বোচ্চ ক্লকস্পিডে সচল থাকে। সহজে গরম হয় না। ল্যাপটপগুলোতে ব্যবহার করা হয়েছে ২.৩ গিগাহার্টজ গতির কোরআই৩ থেকে ২.৭ গিগাহার্টজ গতির কোরআই৭ প্রসেসর এবং ৪ জিবি থেকে ৮ জিবি পর্যন্ত র্যা ম। আর ল্যাপটপগুলোর পর্দার আকার ১৪ ও ১৫.৬ ইঞ্চির হয়ে থাকে।
এর মধ্যে ডব্লিউটি১৫৬ ইউ৭জি মডেলের ল্যাপটপে রয়েছে ১ টেরাবাইট হার্ডডিস্ক, ৮ জিবি র্যােম ও কোরআই৭ প্রসেসর। এর ১৫.৬ ইঞ্চি প্রশস্ত এইচডি গ্লেয়ার এলসিডি ডিসপ্লেতে দাফতরিক গ্রাফিক্সের কাজের পাশাপাশি ভিডিও ডকুমেন্টেশনও তৈরি করা যায় সহজেই। উচ্চ রেজ্যুলেশনের ভিডিও ক্যাম যুক্ত থাকায় দাফতরিক কাজে ভিডিও কনফারেন্সিংয়ে সংযুক্ত থাকা যায় অনায়াসে। ল্যাপটপটি এক চার্জে পাঁচ ঘণ্টা পর্যন্ত সচল থাকে।
আর ডব্লিউটি১৪৬ ইউ৩জি মডেলটি কর্মজীবীদের জন্য এই মুহূর্তে সবচেয়ে বাজেটসাশ্রয়ী ল্যাপটপ। এতে আছে ৫০০ জিবি হার্ডডিস্ক, ৪ জিবি ডিডিআর৩ র্যা ম ও কোরআই৩ প্রসেসর। সমান্তরাল ফিচার নিয়ে ডব্লিউটি১৪৬ ইউ৩এস মডেলের ল্যাপটপ মিলবে রুপালি রংয়ে। ডব্লিউটি১৪৬ ইউ৫জি মডেলের ধূসর ল্যাপটপে ১ টিবি হার্ডডিস্ক, কোরআই৫ প্রসেসর, ৪ জিবি ডিডিআর৩ র্যা ম। ডব্লিউটি১৪৬ ইউ৫এস যথারীতি রুপালি রংয়ের। ডব্লিউটি১৪৬ ইউ৭জি কোরআই৭ প্রসেসরনির্ভর। এতে থাকছে ১ টেরাবাইট হার্ডডিস্ক, ৮ জিবি র্যাডম ও ইন্টেল এইচডি গ্রাফিক্স।
দেশজ ফলের মতো সহজপ্রাপ্য ও সহজলভ্য এই ল্যাপটপগুলো উৎপাদন করছে দেশের অন্যতম প্রযুক্তি ব্র্যান্ড ওয়ালটন। মডেলভেদে ওয়ালটন ট্যামারিন্ড সিরিজের ল্যাপটপগুলোর দাম ২৯ হাজার ৫০০ থেকে ৫৫ হাজার টাকা পর্যন্ত। ল্যাপটপগুলো অনলাইনেও কেনার সুযোগ রয়েছে। আছে কিস্তি সুবিধাও

ওয়ালটন গেমিং ল্যাপটপ
ওয়াক্স জাম্বু ও কেরোন্ডা সিরিজের ল্যাপটপের বিশেষ ফিচার হচ্ছে ষষ্ঠ প্রজন্মের ইন্টেল কোরআই৭ প্রসেসর, ৮ জিবি ডিডিআর৪ আল্ট্রা গতির র্যারম ও ১ টেরাবাইট সমৃদ্ধ হার্ডডিস্ক মেমরি, যা ব্যবহারকারীকে দেবে অসাধারণ দ্রুতগতিতে কাজ করার অনুভূতি। এ ছাড়া এই সিরিজের ল্যাপটপগুলোতে যেকোনো ধরনের অাঁচড় বা আঘাতের দাগ থেকে রক্ষা করতে ব্যবহার করা হয়েছে স্ক্র্যাচ প্রম্নফ রাবার কোটেড। গেমপ্রেমীদের জন্য ওয়াক্স জাম্বু ও কেরোন্ডা সিরেজের ল্যাপটপে থাকছে এনভিআইডিআইএ জিইফোর্সের জিটিএক্স ৯৬০এম গ্রাফিক্স প্রসেসর ও ২ জিবি ডিডিআর৫ ভি-র্যা ম। ফলে ল্যাপটপে থ্রিডি ডিজাইনার, সিমুলেশনকারী ও গেমপ্রেমীদের কাছে ডিসপ্লের ছবিগুলো আরও জীবন্ত হয়ে উঠবে। ডিজাইন, গেমিং ও ভিডিওতে পাওয়া যাবে রোমাঞ্চকর অনুভূতি। এ ছাড়া ব্যবহার হয়েছে আইপিএস টেকনোলজির ফুল এইচডি মেট এলসিডি স্ক্রিন। ফলে ব্যবহারকারী ১৭৮ ডিগ্রি অ্যাঙ্গেল থেকেও ঝকঝকে ছবি দেখতে পাবেন। ল্যাপটপের ২ মেগাপিক্সেলের ফুল এইচডি ক্যামেরা ব্যবহারকারী চাইলেই তুলতে পারবেন অসাধারণ সেলফি অথবা গ্রম্নপ ছবি। পাশাপাশি, ভিডিও কলেও পাবেন ঝকঝকে ছবি। এর আরেকটি বিশেষ দিক হচ্ছে এলইডি ইল্যুমিনেটেড কিবোর্ড। এতে করে কিবোর্ডের সুইচগুলোতে আলো থাকবে। হালকা আলো অথবা অন্ধাকারেও নির্বিঘ্নে গেম খেলতে পারবেন গেমার। এ ছাড়া এই ল্যাপটপগুলোর কী-তে থাকছে বাংলা ফন্ট। যাতে ল্যাপটপেও ব্যবহারকারী বাংলা ফন্ট শেখা বা লেখার কাজটি দ্রুত করতে পারেন। ওয়াক্স জাম্বু ও কেরোন্ডা সিরিজের ল্যাপটপে ব্যবহার করা হয়েছে সিক্স-সেল লিথিয়াম আয়ন ব্যাটারি। একবার ফুল চার্জ করলে একটানা চার ঘণ্টারও বেশি সময় ব্যাকআপ পাবেন ব্যবহারকারী

পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটির সহায়ক ভিডিও
২০১৬ - ডিসেম্বর সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস