Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > পিসির ঝুটঝামেলা
লেখক পরিচিতি
লেখকের নাম: কজ
মোট লেখা:১০৪১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৬ - নভেম্বর
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
ট্রাবলশূটিং
তথ্যসূত্র:
ট্রাবলশুটিং
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
পিসির ঝুটঝামেলা
সমস্যা : আমার পিসিতে ২ গিগাবাইট র্যা ম ছিল। আমি আরও ২ গিগাবাইট লাগিয়েছি। কিন্তু সিস্টেমে সেটা দেখাচ্ছে না। এখনও ২ গিগাবাইট র্যািম দেখাচ্ছে। এটি কি কারণে হচ্ছে?
-আরিফ, নবীনগর
সমাধান : পিসির কনফিগারেশন বিশেষ করে মাদারবোর্ডের মডেল ও র্যাকমের ব্যাপারে বিস্তারিত জানালে এ সমস্যার সমাধান দেয়াটা সহজ হতো। বেশ কয়েকটি কারণে এটি হতে পারে। কারণগুলো হলো- র্যা ম মডিউল নষ্ট হতে পারে, সস্নটে সমস্যা থাকতে পারে, মাদারবোর্ডের সাথে র্যাামের বাসস্পিড সামঞ্জস্যপূর্ণ নয় অথবা র্যা মটি সঠিকভাবে সস্নটে লাগানো হয়নি। নতুন র্যাদম মডিউলটি ঠিক আছে কি না, তা চেক করার জন্য পুরনো র্যা মটি সস্নট থেকে খুলে একই সস্নটে নতুন র্যা।মটি লাগিয়ে দেখুন তা কাজ করে কি না। যদি কাজ করে তবে পরের সস্নট ভালো করে মুছে পরিষ্কার করে পুরনো র্যা মটি সেখানে বসিয়ে দেখুন র্যা মের পরিমাণ ৪ গিগাবাইট দেখায় কি না। যদি তা না হয় তবে বুঝতে হবে র্যা মের বাস স্পিডের সাথে মাদারবোর্ডের বাসস্পিড মিলছে না। র্যা মের বাস স্পিড কত তা দেখে নিন এবং সেই সাথে আপনার মাদারবোর্ড কত বাস স্পিডের র্যা ম সাপোর্ট করে, তা মাদারবোর্ডের ম্যানুয়াল বা মডেল লিখে ইন্টারনেটে সার্চ দিয়ে দেখে নিন। আগের যে র্যা ম আছে, সেটি আর নতুনটির বাস স্পিড একই কি না তাও চেক করে নিন। ডুয়াল চ্যানেল র্যায়ম ব্যবহার করার ক্ষেত্রে র্যাযম দুটি আইডেন্টিক্যাল টুইন বা একই বাস স্পিড, একই মেমরি ও একই ব্র্যান্ডের হলে ভালো পারফরম্যান্স পাওয়া যায়। র্যা ম যদি সঠিকভাবে না লাগানো থাকে, তবে পিসি চালু করার সময় একটি বিপ দেবে। র্যা্ম ভালো করে লাগানোর পরে ক্লিপগুলো সঠিকভাবে আটকে গেছে কি না, তা দেখে নিন। যদি র্যাটমে সমস্যা মনে হয়, তবে বিক্রেতার সাথে যোগাযোগ করুন।
সমস্যা : আমার পিসিতে ফটোশপ সিএস ৬ ইনস্টল করার পর তা চালু করতে গেলে Out of Memory দেখায়। এটি আমার পিসিতে চলবে না?
-মামুন
সমাধান : আপনাদের সমস্যাগুলো নিয়ে আমাদের কাছে লেখার সময় পিসির হার্ডওয়্যার (প্রসেসর, মাদারবোর্ড, র্যা ম) ও সফটওয়্যার (অপারেটিং সিস্টেম ও সিকিউরিটি সফটওয়্যার) সম্পর্কে কিছুটা ধারণা দিয়ে তারপর আপনাদের সমস্যার কথা জানাবেন। এতে আপনাদের পিসি সমস্যার সঠিক সমাধান দেয়াটা সহজ হয়। আপনার উলিস্নখিত সমস্যার কারণগুলো হতে পারে- একই সময়ে অনেকগুলো প্রোগ্রাম চালু থাকলে নতুন প্রোগ্রামের জন্য মেমরিতে জায়গা না দিতে পারলে এ মেসেজ দেখায়, এমনটা হতে পারে আপনার পিসির র্যা মের পরিমাণ কম, যা ফটোশপ চালানোর ক্ষমতা রাখে না অথবা সফটওয়্যার ইনস্টলেশনে সমস্যা থাকতে পারে, যার কারণে আউট অব মেমরি দেখাচ্ছে। টাস্ক ম্যানেজারে গিয়ে দেখুন কতগুলো প্রোগ্রাম রান করছে। যেসব প্রোগ্রামের দরকার নেই, সেগুলো বন্ধ করে দিন। তারপর ফটোশপ চালু করে দেখুন তা কাজ করে কি না। র্যা ম কম থাকলে তা বাড়িয়ে নিন। যদি তা সম্ভব না হয়, তবে ফটোশপের বদলে জিম্প বা পেইন্ট ডটনেট ব্যবহার করতে পারেন। এ দুটো সফটওয়্যার অনেক কম রিসোর্সে চলে এবং খুবই হালকা সফটওয়্যার। কথা হলো সফটওয়্যার দুটিই বিনামূল্যে ইন্টারনেট থেকে ডাউনলোড করে নিতে পারবেন। ফটোশপের মতো অনেক বেশি অপশন না থাকলেও গ্রাফিক্সের ছোটখাটো অনেক কাজ অনায়াসে এ সফটওয়্যার দুটি দিয়ে সেরে ফেলা যায়
ফিডব্যাক : jhutjhamela24@gmail.com


পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
২০১৬ - নভেম্বর সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস