Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > সন্তান আপনার আড়ালে ইন্টারনেটে কী করছে? যেভাবে নজর রাখবেন সন্তানের অনলাইন পদচিহ্নে
লেখক পরিচিতি
লেখকের নাম: কজ
মোট লেখা:১০৪১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৬ - নভেম্বর
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
অ্যান্টি-ভাইরাস
তথ্যসূত্র:
সিকিউরিটি
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
সন্তান আপনার আড়ালে ইন্টারনেটে কী করছে? যেভাবে নজর রাখবেন সন্তানের অনলাইন পদচিহ্নে
সন্তান আপনার আড়ালে ইন্টারনেটে কী করছে জানতে অবশ্যই আপনার বাসার কমপিউটারে ‘রিভ অ্যান্টিভাইরাস’ (REVE Antivirus) ইনস্টল করা থাকতে হবে। রিভ অ্যান্টিভাইরাস কেনার জন্য আপনার নিকটস্থ কমপিউটার সামগ্রীর দোকান বা www.reveantivirus.com ভিজিট করুন। লাইসেন্সড বা ট্রায়াল ভার্সন সংগ্রহ করুন।
এবার রিভ অ্যান্টিভাইরাসের মূল মেন্যু থেকে ‘Parental’ অংশে প্রবেশ করুন। ‘Register’ চাপুন। ড্যাশবোর্ড চলে এলে ‘Register’-এর নিচের অংশে নামের প্রথম ও শেষ অংশ, ই-মেইল আইডি, পাসওয়ার্ড (যা সেট করতে চাচ্ছেন) তা লিখুন ও কনফার্ম করুন। নিবন্ধন হয়ে গেলে লগইন করুন।
‘Add PC’ ক্লিক করুন। এখানে আপনার লাইসেন্সের সিরিয়াল কী ও প্রোডাক্ট কী প্রবেশ করান। যদি ট্রায়াল ভার্সন ব্যবহারকারী হয়ে থাকেন তবে শুধু ট্রায়াল কী প্রবেশ করান। ‘Add’ বাটন চাপুন। সফল হয়ে গেলে ‘REVE Antivirus’ লোগোতে ক্লিক করুন। ‘Parental Control’ বেছে নিন।
প্রয়োজন অনুযায়ী ‘Block’ বা ‘Surveillance’ নির্বাচন করুন। যেসব ধরনের সাইট বস্নক করতে চাচ্ছেন, সেসবের ক্যাটাগরি নির্বাচন করুন। ‘Save’ চেপে বিন্যাস সংরক্ষণ করুন।
বিন্যাস সংরক্ষক্ষত হয়ে গেলে এবার আপনি ঘরে-বাইরে যেখানেই থাকুন না কেন, ওই পিসি থেকে যা ব্রাউজ করা হোক না কেন, আপনি মোবাইলেই তাৎক্ষণিক নোটিফিকেশন পেয়ে যাবেন। এজন্য প্রথমে আপনার অপারেটিং সিস্টেম অনুযায়ী মোবাইল অ্যাপ গ্যালারি থেকে REVE Antivirus সংশ্লিষ্ট অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে নিন।
অ্যাপটি চালু করুন ও লগইন করুন। এজন্য ড্যাশবোর্ডে রেজিস্ট্রেশনের সময় যে ই-মেইল আইডি ও পাসওয়ার্ড দিয়েছিলেন তা ব্যবহার করতে হবে। মেন্যুবার থেকে ‘Receive Notifications’ চালু করে দিন। এবার আপনি স্বয়ংক্রিয়ভাবে ওই পিসির ব্যবহার সংক্রান্ত যাবতীয় নোটিফিকেশন পাবেন। নোটিফিকেশন এলে তাতে ক্লিক করলে বিস্তারিত রিপোর্ট পাওয়া যাবে।
কোনো একটি সাইট ‘বস্নকড’ বা ‘অ্যালাউড’ করতে রিভ অ্যান্টিভাইরাসের মূল মেন্যু থেকে Parental > Login হয়ে ড্যাশবোর্ডে প্রবেশ করুন ও ‘Config Blacklist/Whitelist’ সেবায় প্রবেশ করুন। কোনো সাইট বস্নকড বা হোয়াইট লিস্টেড রাখতে ‘Blacklist Settings’ বা ‘Whitelist Settings’ বেছে নিয়ে ‘Enabled’ করে ‘Add’ চেপে নির্ধারিত ঘরে ইউআরএল তথা যে ওয়েবসাইট বস্নকড/হোয়াইট লিস্টেড করতে চাচ্ছেন তার ঠিকানা উল্লেখ করে ‘Submit’ করুন।
সময়ভিত্তিক বস্নকিং চালু করতে ‘Config Time Based Blocking’ চালু করতে ‘Enabled’ দিয়ে দিন, কয়টা থেকে কয়টা অর্থাৎ সময় নির্ধারণ করে ‘Select From Here’ বেছে ক্যাটাগরি নির্ধারণ করে ‘Ok’ চেপে বিন্যাস সংরক্ষণ করুন

পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটির সহায়ক ভিডিও
২০১৬ - নভেম্বর সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস