Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > উইন্ডোজ ১০-এ প্যারেন্টাল কন্ট্রোল ফিচার
লেখক পরিচিতি
লেখকের নাম: লুৎফুন্নেছা রহমান
মোট লেখা:১৩৫
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৬ - অক্টোবর
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
সফটওয়্যার
তথ্যসূত্র:
সফটওয়্যার
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
উইন্ডোজ ১০-এ প্যারেন্টাল কন্ট্রোল ফিচার
ইন্টারনেটকে বলা হয় তথ্যের মহাসাগর। বলা হয় আধুনিক সভ্যতার ধারক ও বাহক। তা সত্তেও অনেক ব্যবহারকারীর কাছে ইন্টারনেট হলো এক আতঙ্কময় ক্ষক্ষত্র, এমনকি তাদের বাসায় শিশু-কিশোর বয়সী সন্তান না থাকলেও। কিন্তু যাদের বাসায় শিশু-কিশোর বয়সী সন্তান রয়েছে, সেসব অভিভাবক কি ভয়ে আতঙ্কিত হয়ে তথ্যের মহাসাগর থেকে সরে আসবেন? অর্থাৎ বাসায় ইন্টারনেট ব্যবহার করা বন্ধ করে দেবেন? আর যদি তাই হয়, তবে সেটা হবে মাথাব্যথার ভয়ের, মাথা কেটে ফেলার মতো ব্যাপার।
মাইক্রোসফট সবসময় তার ব্যবহারকারীদের প্রতি যত্নশীল এবং তাদের চাহিদার প্রতি মনোযোগী। তাই মাইক্রোসফট উইন্ডোজ ১০ ও উইন্ডোজ ৮-এ সম্পৃক্ত করে একটি শক্তিশালী বিল্টইন প্যারেন্টাল কন্ট্রোল ফিচার। এ ফিচার ব্যবহার করে আপনি ট্র্যাক করতে পারবেন আপনার শিশুসন্তানের অনলাইন অ্যাক্টিভিটিকে, মাল্টিপল ডিভাইস জুড়ে তাদের স্ক্রিন টাইম সীমিত করতে পারবেন এবং নিবৃত করতে পারবেন অন্যান্য অনাকাঙিক্ষত কাজ করা থেকে। এ কাজটি করতে পারবেন উইন্ডোজের প্যারেন্টাল কন্ট্রোল ফিচার ব্যবহার করে।
উইন্ডোজ ১০-এ প্যারেন্টাল কন্ট্রোল ফিচার সেটআপ করতে চাইলে পরিবারের প্রতিটি সদস্যের থাকতে হবে নিজস্ব মাইক্রোসফট অ্যাকাউন্ট এবং পার্সোনাল লগইন। প্রথমেই দেখা যাক, উইন্ডোজ ১০ পিসিতে যেভাবে পরিবারের সদস্যদের (প্রাপ্তবয়স্ক যারা শিশুদের অ্যাকাউন্ট দেখতে এবং ম্যানেজ করতে পারবেন) যুক্ত করতে পারবেন।
আপনার পরিবারের প্রতিটি সদস্যের নিজস্ব অ্যাকাউন্ট এবং পার্সোনাল লগইন সেটআপ করার পর প্রাপ্তবয়স্করা শিশুদের অ্যাকাউন্ট দেখতে এবং ম্যানেজ করতে পারবেন। এজন্য Settings মেনু ওপেন করে যেতে হবে Accounts → Family & other people-এ এবং এরপর Manage family settings online-এ ক্লিক করতে হবে। এই লিঙ্ক আপনাকে নিয়ে যাবে মাইক্রোসফটের ওয়েবসাইটে।
মাইক্রোসফট অ্যাকাউন্ট অপশনের Family সেকশনে আপনি আপনার পরিবার, শিশু এবং প্রাপ্তবয়স্কদের একটি ওভারভিউ দেখতে পারবেন। প্রতিটি চাইল্ড তথা শিশু অ্যাকাউন্টের পাশে আপনি অপশন এবং সেটিংয়ের একটি লিস্ট যেমন দেখতে পারবেন, তেমনি দেখতে পারবেন একটি অ্যাকাউন্টে টাকা যোগ করার অপশন, যাতে আপনার শিশুরা অ্যাপস কিনতে পারে এবং উইন্ডোজ স্টোর থেকে আপগ্রেড হতে পারে। আপনি শিশুদের অ্যাকাউন্টের জন্য যে সীমা সেট করবেন, তা শুধু বর্তমানে ব্যবহৃত ডিভাইসের জন্যই কাজ করবে না বরং মাইক্রোসফট লগইন ব্যবহার হওয়া সব ডিভাইসে অ্যাপস্নাই হবে।
যদি আপনি প্যারেন্টাল কন্ট্রোল ব্যবহার করতে চান, তাহলে আপনাকে ম্যানুয়লি সবকিছু সেট করতে হতে পারে। এ জন্য অ্যাক্টিভিটি রিপোর্টিং, স্ক্রিন টাইম লিমিট এবং ওয়েবসাইট বস্নকিং ইত্যাদি বাইডিফল্ট বন্ধ রাখতে হবে।
অ্যাক্টিভিটি ট্র্যাকিং
অ্যাক্টিভিটি ট্র্যাকিং সক্রিয় করার জন্য চাইল্ড অ্যাকাউন্টের পাশে Check recent activity-এ ক্লিক করুন এবং Activity reporting-কে সক্রিয় করুন। এর ফলে জানতে পারবেন আপনার শিশু ইন্টারনেট এক্সপ্লোরারে বা এজ ব্রাউজারে কোন কোন ওয়েবসাইটে ভিজিট করেছিল। দেখতে পারবেন আপনার শিশু কোন অ্যাপস এবং গেম ব্যবহার করেছে, যখন সেগুলো লগইন হয় এবং আপনার সন্তান তাদের ডিভাইসের সাথে পার্সোনাল লগইন ব্যবহার করে কত সময় ব্যয় করেছে তা ট্র্যাক করতে পারবেন।
অ্যাক্টিভিটি ট্র্যাকিং বস্নক করে InPrivate Browsing অপশন, যাতে আপনার শিশু গোপনে ওয়েব ব্রাউজ করতে না পারে, তবে এটি যেমন বস্নক করতে পারে না, তেমনি এটি ট্র্যাক করে না অন্যান্য ওয়েব ব্রাউজার যেমন- গুগল ক্রোম অথবা মজিলা ফায়ারফক্স ওয়েব ব্রাউজার। যদি আপনি নিশ্চিত করতে চান যে, আপনার শিশু শুধু ইন্টারনেট এক্সপ্লোরার অথবা এজ ব্যবহার করতে পারবে, তাহলে আপনাকে Apps, games & media সেকশনে অন্যান্য ওয়েব ব্রাউজারকে ম্যানুয়ালি বস্নক করতে হবে।
ওয়েব ব্রাউজিং
আপনার শিশু যাতে বেমানান ওয়েবসাইটগুলো ভিউ করতে অথবা কনটেন্ট সার্চ করতে না পারে, সে জন্য ওয়েবসাইট বস্নকিং ফিচার সক্রিয় করুন তাদের অ্যাকাউন্টের পাশে More-এ ক্লিক করে। এবার Web browsing-এ ক্লিক করে Block inappropriate websites অপশনকে সক্রিয় করুন। এটি প্রাপ্তবয়স্কদের কনটেন্ট বস্নক করে এবং ইন্টারনেট এক্সপ্লোরার বা এজ ব্রাউজারে ঝধভবঝবধৎপয সক্রিয় করে।
যদি নিশ্চিত করতে চান, নির্দিষ্ট কিছু ওয়েবসাইট সবসময় বস্নক থাকে তাদের কনটেন্ট যাই হোক না কেন, তা বিবেচ্য বিষয় নয়। তাহলে ওই ওয়েবসাইটকে Always block these লিস্টে যুক্ত করতে পারবেন। আপনি ইচ্ছে করলে ওয়েবসাইট যুক্ত করতে পারবেন Always allow these লিস্টে এবং এমনকি সেটআপ করতে পারবেন কন্ট্রোল, যাতে আপনার শিশু ওই লিস্টের ওয়েবসাইটই শুধু দেখতে পারবে বা ভিজিট করতে পারবে। এ কাজটি করার জন্য Only see websites on the allowed list বক্স চেক করুন।
লক্ষণীয়, ওয়েবসাইট বস্নকিং ফিচারটি ইন্টারনেট এক্সপ্লোরার এবং এজে শুধু কাজ করবে। যদি আপনার শিশুকে অন্যান্য ব্রাউজার ব্যবহার করার সুযোগ দেন, তাহলে এ সেটিং ব্রাউজারে তেমন কোনো প্রভাব ফেলবে না।
অ্যাপস, গেমস ও মিডিয়া
অ্যাপস, গেমস ও মিডিয়ায় অ্যাক্সেসকে সীমিত করার জন্য আপনার চাইল্ড অ্যাকাউন্টের পাশে More বাটনে ক্লিক করে Apps, games & media-এ ক্লিক করুন এবং Block inappropriate apps and games অপশন সক্রিয় করুন। বাইডিফল্ট মাইক্রোসফট সব চাইল্ড অ্যাকাউন্ট থেকে প্রাপ্তবয়স্কদের মুভি এবং গেম বস্নক করে দেয়। তবে এ সেটিং আপনাকে সুযোগ দেবে অ্যাপস এবং গেমসকে বয়স (৩ থেকে ২০ বছর পর্যন্ত) অনুযায়ী সীমাবব্ধ করতে। আপনি ইচ্ছে করলে সুনির্দিষ্ট অ্যাপস এবং গেমস বস্নক করে দিতে পারেন যথোচিত বয়স গুরুত্ব না দিয়ে।
স্ক্রিন টাইম
এমন অনেক অভিভাবক আছেন, যারা তাদের শিশু সন্তানদের স্ক্রিনিং সময় সীমাবদ্ধ করতে চান। উইন্ডোজের প্যারেন্টাল কন্ট্রোল ফিচার ব্যবহার করে এ কাজটি খুব সহজেই সম্পন্ন করা যায়। এ কাজটি করার জন্য চাইল্ড অ্যাকাউন্টের পাশে Screen time-এ ক্লিক করুন এবং Set limits for when my child can use devices অপশন অন করুন।
আপনি শিশুদের জন্য স্ক্রিন টাইম সীমিত করতে পারবেন ভিন্ন ভিন্ন ভাবে। আপনি ইচ্ছে করলে অ্যাক্টিভ ঘণ্টা (যেমন- সকাল ৭টা থেকে ১০টা পর্যন্ত) সেট করতে পারবেন অথবা সপ্তাহের নির্দিষ্ট কয়েকটি দিনের জন্য অ্যাক্সেসকে সম্পূর্ণরূপে বস্নক করে দিতে পারবেন। আপনি ইচ্ছে করলে প্রতি দিনের জন্য মোট সময়সীমা সেট করে দিতে পারবেন। এই সময়সীমার রেঞ্জ হতে পারে ৩০ মিনিট থেকে শুরু করে ১২ ঘণ্টা পর্যন্ত (৩০ মিনিট পর বৃদ্ধি পাবে) এবং এ ক্ষক্ষত্রে অ্যাক্সেসকে পুরোপুরি বস্নক করার অথবা আনলিমিটেড অ্যাক্সেস অনুমোদনের অপশনও পাবেন। স্ক্রিন টাইম আপনার শিশুর অ্যাকাউন্ট নিয়ন্ত্রক, এটি নির্দিষ্ট কোনো ডিভাইসের জন্য নয়। সুতরাং আপনার শিশু শুধু বরাদ্দ করা সময়ে তার অ্যাকাউন্টে লগইন করতে পারবে, যে সময়টি আপনি সেট করেছেন।
পারচেজ অ্যান্ড স্পেন্ডিং
শিশুদের অ্যাকাউন্টকে সরাসরি আর্থিক (Money) যেমন- ক্রেডিট কার্ড অথবা ডেবিট কার্ড অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা যাবে না। যদি আপনি চান, আপনার শিশুসন্তান অ্যাপস, গেমস ও মিডিয়া কিনতে পারবে, তাহলে আপনার দরকার হবে তাদের অ্যাকাউন্টে টাকা যোগ করা।
আপনার শিশুসন্তান কী কিনছে তার জন্য টাকা বা চেক যোগ করার জন্য অ্যাকাউন্ট নেমের পাশে Purchase & spending-এ ক্লিক করুন। তাদের অ্যাকাউন্টে ১০ থেকে ১০০ ডলার পর্যন্ত যোগ করা যায় Add money to their account-এ ক্লিক করে।
ফাইন্ড ইউর চাইল্ড
যদি আপনার শিশুসন্তানের কাছে একটি উইন্ডোজ ১০ মোবাইল ডিভাইস থাকে, যেমন- ফোন অথবা একটি ট্যাবলেট, তাহলে আপনি তাদের ডিভাইসের লোকেশন ট্র্যাক করতে পারবেন Find your child অপশন ব্যবহার করে। এ ফিচারকে সক্রিয় করতে চাইলে আপনার শিশুর জন্য প্রথমেই দরকার হবে মোবাইল ডিভাইসের জন্য সাইন করা (এ ফিচারকে আপনি নন-মোবাইল ডিভাইস থেকে সক্রিয় করতে পারবেন না)। এরপর More → Find [child] on a map-এ ক্লিক করে Show the location of your child’s device অপশনকে সক্রিয় করুন
ফিডব্যাক : mahmood_sw@yahoo.com


পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
২০১৬ - অক্টোবর সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস