Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > বাংলাদেশী একগুচ্ছ দরকারি অ্যাপ
লেখক পরিচিতি
লেখকের নাম: আনোয়ার হোসেন
মোট লেখা:৬৫
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৬ - অক্টোবর
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
অ্যাপ
তথ্যসূত্র:
মোবাইলপ্রযুক্তি
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
বাংলাদেশী একগুচ্ছ দরকারি অ্যাপ
বাংলাদেশের ডেভেলপারদের বানানো অনেক দরকারি অ্যাপ আছে। এর মধ্যে রয়েছে সেবাদানকারী প্রতিষ্ঠান, ব্যাংক-বীমা, বিনোদন, শিক্ষা ও চিকিৎসাসহ বিভিন্ন শ্রেণীর অ্যাপ। এ লেখায় জানা যাবে সেবাদানকারী ও ব্যাংক-বীমা সংক্রান্ত কয়েকটি অ্যাপ সম্পর্কে।
আনোয়ার হোসেন
সেবাদানকারী প্রতিষ্ঠান
বিদ্যুৎ বিভাগ
বিদ্যুৎ বিভাগ অ্যাপটি সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় অধীনস্থ জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ সম্পর্কিত একটি তথ্যবহুল মোবাইল অ্যাপ্লিলকেশন। এর মাধ্যমে ব্যবহারকারী অত্যন্ত সহজে সংশ্লিষ্ট বিভাগ সম্পর্কে বিভিন্ন প্রয়োজনীয় তথ্য যেমন- এর ভূমিকা, কার্যাবলী, প্রকল্প ও কার্যক্রম, সেবার বিবরণ, যোগাযোগের ঠিকানা এবং বিভিন্ন সাংগঠনিক বিষয় জানতে সক্ষম হবেন। বিভাগের তথ্যাবলী অ্যাপের নিমেণাক্ত ফিচারগুলোয় সুবিন্যস্ত আছে- ০১. ভূমিকা (নীড় পাতা), ০২. বিভাগ সম্পর্কে, ০৩. কর্মকর্তাদের তথ্য, ০৪. ইউটিলিটি, ০৫. পরিকল্পনা, ০৬. প্রকল্প ও কার্যক্রমসমূহ, ০৭. সেবাসমূহ, ০৮. অর্জন, ০৯. সিটিজেন চার্টার, ১০. বিদ্যুতের মূল্যহার, ১১. প্রকাশনা ও প্রতিবেদন, ১২. যোগাযোগের ঠিকানা।
আবহাওয়া অধিদফতর
এই বৃষ্টি এই রোদ এমন আবহাওয়ায় বিব্রত না হতে চাইলে রেডিও, টিভি বা দৈনিক পত্রিকার আবহাওয়ার পাতায় নজর রাখতে হবে। কিন্তু এসব কাজ সব সময় করা সম্ভব নাও হতে পারে। সেক্ষেত্রে সমাধান হচ্ছে আবহাওয়ার অ্যাপ। বিদেশী আবহাওয়া সংক্রান্ত অনেক অ্যাপ থাকলে বাংলাদেশী আবহাওয়া অ্যাপ কিছু দিন আগেও ছিল না। এ অভাব এখন পূরণ হয়েছে। এই অ্যাপটিতে রযেছে বাংলাদেশ আবহাওয়া অধিফতর সম্পর্কে তথ্য, সেবা, তাদের সাথে যোগাযোগ করার সুযোগ, সতর্কতা, ঘূর্ণিঝড় পাতা, মৌসুমি বায়ু, ভূকম্পবিদ্যা, হাইড্রোলজি, স্থানবিশেষের আবহচিত্র, চাঁদের স্থানাঙ্ক ইত্যাদি বিভিন্ন তথ্য।
ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতর
ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতর অ্যাপটি সরকারের ভূমি মন্ত্রণালয় অধীনস্থ ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের গুরুত্বপূর্ণ তথ্য সংবলিত মোবাইল অ্যাপ্লিলকেশন। এর মাধ্যমে এর ব্যবহারকারী অত্যন্ত সহজে সংশ্লিষ্ট অধিদফতর সম্পর্কে বিভিন্ন প্রয়োজনীয় তথ্যাদি যেমন- এর ভূমিকা, কার্যাবলী, প্রকল্প ও কার্যক্রম, সেবার বিবরণ, যোগাযোগের ঠিকানা এবং বিভিন্ন সাংগঠনিক বিষয় জানতে সক্ষম হবেন। অধিদফতরের তথ্যাবলী অ্যাপের নিমেণাক্ত ফিচারে সুবিন্যস্ত আছে- ০১. ভূমিকা (নীড় পাতা), ০২. অধিদফতর সম্পর্কিত তথ্য (মিশন/ভিশন, দায়িত্ব ও কর্তব্য, প্রশাসনিক কার্য, কর্মসূচি), ০৩. কর্মকর্তাদের তথ্য এবং দায়িত্ব ও কর্তব্য, ০৪. অনুবিভাগসমূহ, ০৫. আঞ্চলিক অফিসসমূহ, ০৬. প্রেস, ০৭. প্রকল্পসমূহ, ০৮. ম্যাপ ও খতিয়ান, ০৯. সেবার বিবরণী ও সিটিজেন চার্টার, ১০. আইন/বিধি, ১১. দেওয়ানী মামলা সংক্রান্ত তথ্য, ১২. প্রকাশনা ও প্রতিবেদন।
বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ
এই অ্যাপে রয়েছে বিভিন্ন তথ্য যেমন- মোটরযানের রেজিস্ট্রেশন, মালিকানা বদল, ফিটনেস নবায়ন, রুট পারমিট ইস্যু, অত্যাধুনিক নম্বর প্লেলট, ড্রাইভিং লাইসেন্স ও ড্রাইভিং উপযুক্ততা সম্পর্কে তথ্য।
বাংলাদেশ শিক্ষা বোর্ড
বাংলাদেশ শিক্ষা বোর্ডের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সার্বিক তথ্য দেয়া আছে এই অ্যাপটিতে। ফলাফল দেখা, আর্কাইভ থেকে দরকারি তথ্য খোঁজা ছাড়াও অ্যাপটিতে রয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভিন্ন বিষয়ভিত্তিক নানা তথ্য যেমন- এসএসসি ও এইচএসসির বিভিন্ন বোর্ডের ঠিকানা, বোর্ড সংক্রান্ত তথ্য, অনলাইন ফরম ইত্যাদি।

ব্যাংক ও বীমা
বিডি এটিএম বুথ ট্রাকার
প্রাচীনকালে মানুষ জিনিসপত্রের বদলে জিনিসপত্র দিয়ে ব্যবসায় করতেন, যা ‘বিনিময় প্রথা’ নামে পরিচিত ছিল। বিনিময় প্রথার সীমাবদ্ধতার কারণে মানুষ এর বিকল্প চিন্তা করতে শুরু করে এবং এক সময় অর্থের প্রচলন শুরু হয়। টাকা এখন পর্যন্ত ব্যবসায়ের অন্যতম প্রধান মাধ্যম হিসেবে গণ্য হচ্ছে। লোকে এখন টাকা বহন না করে এর বিকল্প হিসেবে বিভিন্ন ধরনের কার্ড ব্যবহার করে যেমন- ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড ইত্যাদি। কয়েক বছর আগেও এটিএম কার্ডকে বিলাস-পণ্য হিসেবে মনে করা হতো, কিন্তু এখন সময়ের সাথে সাথে এর বিশাল পরিবর্তন হয়েছে। এখন বাংলাদেশের প্রায় সব ব্যাংকই গ্রাহকদেরকে এটিএম কার্ড অফার করে, যেগুলো ব্যবহার করে তাদের নির্দিষ্ট এটিএম বুথ থেকে অর্থ উত্তোলন করা যায়। এটিএম বুথের সংখ্যাও বাড়ছে দ্রুত। কিন্তু সমস্যা আগের মতোই আছে। আপনার প্রয়োজনে কীভাবে জানবেন ব্যাংকের এটিএম বুথ শহরের ঠিক কোথায় আছে। এই অ্যাপটি এটিএম বুথ লোকেটর হিসেবে কাজ করবে। গুগল ম্যাপ ব্যবহার করে ব্যবহারকারীদের অবস্থান নির্ণয় করা হবে। এই অ্যাপটি ব্যবহারকারীর জন্য দ্রুত হবে এমন বুথের সন্ধান দেবে।
বাংলাদেশ ব্যাংকের অফিসিয়াল অ্যাপ
বাংলাদেশ ব্যাংকের অফিসিয়াল এই অ্যাপে রয়েছে বাংলাদেশ ব্যাংকের আদেশ ও অন্যান্য বিধি, রেগুলেশন এবং নির্দেশাবলী, প্রকিউরমেন্ট, বিভাগ ও অফিস, যোগাযোগ, সুবিধাসমূহ/উৎসাহ ভাতা, প্রিমিয়াম বন্ড, বিনিয়োগ বন্ড, মজুরি উপার্জনকারী উন্নয়ন বন্ড, এনআরবি বিনিয়োগ, রেমিট্যান্স সুবিধা, প্রাইজ বন্ড, সঞ্চয়পত্র, এনআরবি ডাটাবেজ ইত্যাদি তথ্য

পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটির সহায়ক ভিডিও
২০১৬ - অক্টোবর সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস