Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > মাইক্রোসফট ওয়ার্ডে ওয়াইল্ডকার্ডের ব্যবহার
লেখক পরিচিতি
লেখকের নাম: তাসনীম মাহ্‌মুদ
মোট লেখা:১১৪
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৬ - অক্টোবর
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
আইসিটি
তথ্যসূত্র:
পাঠশালা
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
মাইক্রোসফট ওয়ার্ডে ওয়াইল্ডকার্ডের ব্যবহার
কমপিউটিং বিশ্বে ব্যবহৃত অ্যাপ্লিকেশন প্রোগ্রামগুলোর মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় এবং সবচেয়ে বেশি ব্যবহার হয় মাইক্রোসফট ওয়ার্ড। কমপিউটিং বিশ্বে এমন কোনো ব্যবহারকারী সম্ভবত খুঁজে পাওয়া যাবে না, যিনি কোনো দিন মাইক্রোসফট ওয়ার্ড ব্যবহার করেননি। মাইক্রোসফট তার ব্যবহারকারীদের চাহিদা ও প্রয়োজনীয়তার কথা বিবেচনা করে প্রতিনিয়ত নতুন নতুন ফিচার যুক্ত করে মাইক্রোসফট ওয়ার্ডকে উন্নত থেকে উন্নততর করে আসছে। বিস্ময়কর হলেও সত্য, খুব কম ব্যবহারকারী আছেন যারা মাইক্রোসফট ওয়ার্ডের প্রতিটি ফিচার এবং অপশন সম্পর্কে অবগত। আর এ সত্য উপলব্ধিতে কমপিউটার জগৎ পত্রিকার নিয়মিত বিভাগ পাঠশালায় এবার উপস্থাপন করা হয়েছে মাইক্রোসফট ওয়ার্ডে ওয়াইল্ডকার্ডের ব্যবহার। মাইক্রোসফট ওয়ার্ডে ওয়াইল্ডকার্ডের ব্যবহার হয় দ্রুতগতিতে কাজ সম্পাদনের জন্য এবং অধিকতর নির্ভুল সার্চ-অ্যান্ড-রিপ্লেস ফলাফল পাওয়া যায়।
ওয়াইল্ডকার্ড ব্যবহার হয় কমপিউটার প্রোগ্রাম, ল্যাঙ্গুয়েজ, সার্চইঞ্জিন এবং অপারেটিং সিস্টেমে সার্চ ক্রাইটেরিয়াকে সহজ-সরল করার জন্য। স্ক্র্যাবল বা পুকারে যেভাবে ওয়াইল্ড কার্ড ব্যবহার করা হয়, এটি ঠিক তেমনই। যেমন- পুকারে ace ওয়াইল্ড অর্থাৎ ace ডেকে (deck) উপস্থাপন করতে পারে যেকোনো কার্ড। একই বিষয় সত্য প্রোগ্রামের ওয়াইল্ডকার্ডের ক্ষক্ষত্রে। যেমন- ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্ট, উইন্ডোজ ও গুগল। নাটশেলে ওয়াইল্ডকার্ড * সার্চ করে সবকিছুর জন্য বা সুনির্দিষ্ট জিনিস সার্চের জন্য ?; ডিফাইন রেঞ্জের জন্য []; গ্রম্নপ সৃষ্টি করে (); রিপিটের জন্য @, { }; অ্যাঙ্কর <>; বাদ দেয়ার জন্য ! যা বুলিয়ান নটস (Boolean NOTs) হিসেবে পরিচিত।
ওয়াইল্ডকার্ডে যেভাবে অ্যাক্সেস করবেন
মাইক্রোসফট ওয়ার্ডের হোম ট্যাব থেকে এডিটিং গ্রম্নপে গিয়ে Find→Advanced Find সিলেক্ট করুন অথবা Ctrl+H চাপুন। এর ফলে Find & Replace স্ক্রিন আবির্ভূত হবে। এরপর More বাটনে ক্লিক করুন বাড়তি অপশনের উইন্ডো ওপেন করার জন্য।
এবার Search Options-এর অন্তর্গত Use Wildcards-এর পাশের বক্স চেক করুন। এরপর উইন্ডোর নিচে Special বাটনে ক্লিক করুন। এর ফলে স্পেশাল ক্যারেক্টার উইন্ডো আবির্ভূত হবে।
সবশেষে লিস্ট থেকে একটি ওয়াইল্ড-কার্ড বেছে নিন। তবে কী বেছে নিতে হবে, কীভাবে এটি কাজ করবে এবং সেগুলো ব্যবহার করবেন?
যারা বড় ধরনের ডকুমেন্ট (ধরা যাক ১০০ পেজ) নিয়ে কাজ করেন, তারা জানেন বেসিক Search and Replace অপশন ব্যবহার করে ডকুমেন্টের গ্লোবাল পরিবর্তন করতে কতটুকু সময় নিতে পারে। যেমন- আপনি এমন একজনকে খোঁজ করছেন, যার নামের সাথে অহহ আছে। এ ক্ষক্ষত্রে বেসিক Search and Replace শুধু Ann, Anne, Anniversary লোকেট করবে, যদি ক্যাপিটাল লেটারে হয়। কেননা, ওয়াইল্ড কার্ড সার্চ কেস সেনসিটিভ।
আপনি যদি লোয়ার কেস ধহহ এন্টার করে থাকেন, তাহলে ফলাফল হিসেবে Cezanne, planning, channel, cannonball, mannequinsসহ অন্যান্য ওয়ার্ড পাবেন, যেখানে ওই লেটারগুলো আছে। তবে মহিলার নাম পাবেন না। যদি আপনি লোয়ার কেসের সব ann-কে সধব দিয়ে রিপ্লেস করেন, তাহলে maeiversary, Cezmaee, plmaeing, chmaeel, cmaeonball, mmaeequins ইত্যাদি খুব বাজে ধরনের ফলাফল পাবেন। এ ধরনের বাজে অবস্থা এড়াতে চাইলে আপনাকে জানতে হবে কীভাবে ওয়াইল্ড কার্ড আমাদের কর্মসময় বাঁচাতে পারে।
যেভাবে ওয়াইল্ডকার্ড কাজ করে
প্রথমে আপনাকে নির্দিষ্ট করতে হবে কিসের জন্য সার্চ করতে হবে এবং তারপর কী রিপ্লেস করতে হবে। স্পেশাল ওয়াইল্ডকার্ড ক্যারেক্টারগুলো [] {} <> () - @ ?! * \ এবং অন্যান্য স্পেশাল ক্যারেক্টার যেমন tab, caret, em dash-এর মাঝে আপনি যেকোনো জিনিস ফাইন্ড এবং রিপ্লেস করতে পারবেন। এ একই টুলগুলো ব্যবহার করে আপনার ডকুমেন্ট রিফরম্যাট করতে পারবেন।
আমাদের পরিচিত কমন ওয়াইল্ডকার্ডগুলোর মধ্যে অন্যতম একটি হলো অ্যাশটারিস্ক (*), যা সবকিছু বোঝাতে ব্যবহার হয়। সুতরাং *.* (স্টার ডট স্টার)-এর অর্থ হলো পিরিয়ড/ডটের আগে সবকিছু এবং ডটের পরে সবকিছুর জন্য সার্চ করবে। এটি সম্পৃক্ত করতে পারে প্রতিটি ডকুমেন্ট, গ্রাফিক্স, ফাইল ইত্যাদি, যার রয়েছে একটি ফাইল নেম এবং ডটের পর একটি এক্সটেনশন। যেমন- আপনি যদি শুধু গ্রাফিক্সের জন্য সার্চ করতে চান, তাহলে *.jpg টাইপ করুন। এর ফলে প্রোগ্রাম খোঁজ করবে প্রতিটি ফাইল সার্চ করবে, যার শেষে *.jpg আছে।
হাইপোথেটিক্যালি ধরা যাক, আপনি একটি স্টোরির সব ক্যারেক্টার খুঁজে পেতে চান, যা শুরু হয়েছে J দিয়ে এবং শেষ হয়েছে y দিয়ে। যদি অনেক ক্যাক্টোরের নাম একই ধরনের হয়, এ ক্ষক্ষত্রে Find What বক্সে টাইপ করুন J*y (আপারকেস J, স্টার, লোয়ারকেস y)।। এর ফলে ওয়ার্ড খুঁজে বের করবে Johnny, Judy, Jacky, Jerry, Jimmy ইত্যাদি।
স্টার ওয়াইল্ডকার্ড ব্যবহার করে
স্টার ওয়াইল্ডকার্ড ব্যবহার করে আপনার সার্চকে একই সময়ে এসব ক্যারেক্টারে সঙ্কুচিত করতে পারবেন এবং রিপ্লেস করতে পারবেন কিছু ঔ নেমের সাথে অন্যান্য ক্যারেক্টার নেম। যেমন- Jacky-এর পরিবর্তে Mike, Jerry-এর পরিবর্তে Andrew এবং Jimmy-এর পরিবর্তে চযরষ।
দ্বিতীয় সবচেয়ে জনপ্রিয় ওয়াইল্ডকার্ড হলো প্রশ্নবোধক চিহ্ন। প্রশ্নবোধক চিহ্ন এবং স্টারের মধ্যে পার্থক্য হলো- প্রশ্নবোধক চিহ্ন ব্যবহার হয় একটি সিঙ্গেল ক্যারেক্টার রিপ্রেজেন্ট করতে এবং স্টার ব্যবহার হয় (স্পেস এবং পাংচুয়েশন অথবা কোনোটি নয়) যত খুশি ক্যারেক্টার রিপ্রেজেন্ট করতে। ধরুন, আপনি Find What বক্সে b?t এন্টার করলেন। এর ফলে ওয়ার্ড খুঁজে বের করবে bit, bat, bot, button, bottom, better, b t (b স্পেস t) এবং b, t (b কমা t)।
স্টার ওয়াইল্ডকার্ড ব্যবহার করে আপনি পাবেন bright, brutal, before এবং be একসাথে।
@ ওয়াইল্ডকার্ড ব্যবহার করে
@ (অ্যাট সাইন) পূর্ববর্তী ক্যারেক্টারের এক বা একাধিক ঘটনা খোঁজ করে। যেমন- bo@t খোঁজ করে bot, boot, booty, bottom, bootlegger, bottle ইত্যাদি।
ব্যাকসস্ন্যাশ সিম্বল ব্যবহার করে
ব্যাকসস্ন্যাশ (\) সিম্বল প্রকৃত অর্থে একটি ওয়াইল্ডকার্ড নয়, তথাপি এটি লিস্টেড হয়েছে ওয়াইল্ডকার্ড ক্যারেক্টারের। এটি মূলত কাজ করে একটি স্কেইপ ক্যারেক্টার হিসেবে, যা একটি কন্ট্রোল অথবা স্কেইপ সিকোয়েন্সের ইঙ্গিত দেয়। এর অর্থ হচ্ছে, যে ক্যারেক্টার একে অনুসরণ করে, সেটি স্বাভাবিক কিবোর্ড ক্যারেক্টারের পরিবর্তে ওয়াইল্ডকার্ড হিসেবে ব্যবহার হওয়া উচিত নয়। সুতরাং? (প্রশ্নবোধক চিহ্ন) হলো একটি ওয়াইল্ডকার্ড, যা ব্যবহার হয় একটি সিঙ্গেল ক্যারেক্টার খুঁজে বের করার জন্য। পাংচুয়েশন চিহ্ন ব্যবহার হয় প্রশ্ন বোঝাতে।
যেমন- যদি আপনার ডকুমেন্টের বিস্ময়কর পয়েন্টসহ সব প্রশ্নচিহ্ন রিপ্লেস করতে চান, তাহলে এ ক্ষক্ষত্রে প্রশ্নবোধক চিহ্ন হলো একটি পাঙ্কচুয়েশন, এটি ওয়াইল্ডকার্ড নয়। এটি ওয়ার্ডকে বলার জন্য আপনাকে অবশ্যই ব্যাকসস্ন্যাশ (\) ক্যারেক্টার ব্যবহার করতে হবে প্রশ্নবোধক চিহ্নের আগে।
অন্যান্য ওয়াইল্ডকার্ডের সাথে ব্যাকসস্ন্যাশ ক্যারেক্টারও ব্যবহার করা যায়। যেমন- \n ক্যারেক্টার, যা স্পেসিফিক এক্সপ্রেশন সার্চ করে এবং এরপর তা রিপ্লেস করবে। যেমন- আপনার ২ হাজার পেজের একটি ডকুমেন্টে ক্লায়েন্টের নাম লিস্ট করা হয়েছে Allen Frederick এবং Frederick Allen উভয়ই। এ ক্ষক্ষত্রে দ্বিতীয়টি হলো সঠিক। সুতরাং Find What বক্সে (Allen) (Frederick) এন্টার করুন এবং Replace With বক্সে \2 \1 এন্টার করুন। ওয়ার্ড Allen Frederick লোকেট করবে এবং রিপ্লেস করবে Frederick Allen দিয়ে ক্লায়েন্টের সঠিক নামের কোনো পরিবর্তন না করেই। এ ক্ষক্ষত্রে () ব্যবহার করার বিষয়টি খেয়াল রাখতে হবে গ্রম্নপে এক্সপ্রেশন আলাদা করার জন্য।
লক্ষণীয়, প্যারেনথেসিস তথা রাউন্ড ব্র্যাকেট প্রকৃত অর্থে ওয়াইল্ডকার্ড নয় এবং সার্চ প্যারামিটারে কোনো প্রভাব ফেলে না, তবে সার্চ-অ্যান্ড-রিপ্লেস অপারেশনে কমপ্লেক্স ওয়াইল্ডকার্ড ফিচারগুলো খুব সহায়ক ফিচার। এগুলো লজিক্যাল সিকোয়েন্সে এক্সপ্রেশনকে আলাদা করার জন্য ব্যবহার করা হয়। এগুলোকে অবশ্যই জোড়ায় জোড়ায় ব্যবহার করতে হবে।
স্কয়ার ব্র্যাকেট
স্কয়ার ব্র্যাকেট [ ] সবসময় জোড়ায় ব্যবহার হয়। আইডেন্টিফাই করে স্পষ্ট ক্যারেক্টার বা এক রেঞ্জ ক্যারেক্টার। ব্র্যাকেটের ভেতরের ক্যারেক্টারকে বোঝাতে find this OR that ব্যবহার হয়। যেমন- [xyz] ডকুমেন্ট জুড়ে সার্চ করে প্রতিটি ওয়ার্ডে x বা y বা z খুঁজে বের করে, তবে x, y, z একসাথে নয়। ড্যাশ অথবা হাইফেন দিয়ে বোঝানো হয়। যেমন- [A-Z]-এর মাধ্যমে বোঝানো হয়েছে A থেকে Z পর্যন্ত বর্ণমালার সব আপারকেস লেটার। পক্ষান্তরে [a-z] দিয়ে বোঝানো হয়েছে সব লোয়ারকেসের a থেকে z পর্যন্ত বর্ণমালা খুঁজে বের করবে, আর [০-৯] লেটার খুঁজে বের করবে সব সিঙ্গেল ডিজিট এবং [১-৫] খুঁজে বের করবে সিঙ্গেল নাম্বার ১, ২, ৩, ৪ ও ৫। রেঞ্জ সম্পৃক্ত করতে পারে স্পেস এবং পাঙ্কচুয়েশনসহ যেকোনো ক্যারেক্টার বা ক্যারেক্টারের সিরিজ।
লক্ষণীয়, রেঞ্জকে অবশ্যই হতে হবে অ্যাসেন্ডিং অর্ডারে। যেমন- [J-Z] খুঁজে বের করবে Jack, Mack এবং Zack (অ্যাসেন্ডিং অর্ডারে), তবে lack, pack, rack, অথবা tack খুঁজে বের করবে না রেঞ্জের মধ্যে থাকা সত্ত্বেও। কেননা এগুলো লোয়ারকেসে। এ আর্গুমেন্টে ফ্লিপ-সাইট, [j-z]ack খুঁজে বের করবে lack, pack, rack, এবং tack অ্যাসেন্ডিং অর্ডারে, তবে Jack, Mack, এবং Zack না।
এক্সক্লেমেশন-পয়েন্ট ওয়াইল্ডকার্ড ব্যবহার করে
স্কায়ার ব্রাকেট অর্থৎ [] এর ভেতরে এক্সক্লেমেশন-পয়েন্ট অর্থাৎ ! এর মাধ্যমে বুঝানো হয় ‘except’ অথবা ‘not’ (বুলিয়ান অপারেটর NOT এর মতো)। স্কায়ার ব্রাকেট এর ভেতরে কোনো ক্যারেক্টারের আগে এক্সক্লেমেশন-পয়েন্ট বসে, তাহলে এ ক্যারেক্টোরগুলো সার্চে সম্পৃক্ত হয় না। সুতরাং [!K-T]erry খুজে বের করে finds Berry, Gerry এবং Jerry তবে Kerry, Merry, Perry, এবং Terry খোজ করবে না। এক্সক্লেমেশন-পয়েন্ট ওয়ার্ডকে বলে যেসব নাম erry দিয়ে শেষ হয়, তবে সেসব নাম খোজ করবে না যেগুলো শুরু হয়েছে K থেকে T লেটার দিয়ে শুরু হয়নি।
ব্রেসেস বা কার্লি ব্র্যাকেট
ব্রেসেস {} বা কার্লি ব্র্যাকেট ব্র্যাকেটের পূর্ববর্তী সংখ্যা গণনা করবে, যেমন- o{2}| o{2} ওই সব ওয়ার্ড খুঁজে বের করবে, যেখানে ডাবল o আছে। যেমন- wood, smooth, book বা zoom এবং o{2} খুঁজে বের করবে ওইসব ওয়ার্ড, যেখানে ডাবল বা ত্রিপল o থাকবে (তবে উত্তরাধিকার না হয়ে)। অধারাবাহিক ত্রিপল o যেমন- notebook এবং notorious খোঁজ করবে না। কেননা, এসব ক্ষক্ষত্রে o ধারাবাহিকভাবে নেই।
<> ওয়াইল্ডকার্ড ব্যবহার করে
<> (লেস দেন অ্যান্ড গ্রেটার দেন) সিম্বল হলো সেরা যখন অন্যান্য ওয়াইল্ডকার্ডের মধ্যে এক বা একাধিক যুক্ত করা হয় এবং এগুলো ব্যবহার করা যেতে পারে জোড়ায় বা স্বতন্ত্রভাবে। এ সিম্বল চিহ্নগুলো যথাক্রমে প্রতিটি ওয়ার্ডের শুরুতে ও শেষে বসে এবং নিশ্চিত করে যে আপনার সার্চ রিটার্ন করবে একটি সিঙ্গেল ওয়ার্ড। যেমন- <(pre)*(ed)> খুঁজে বের করবে presorted এবং prevented। আরেকটি উদাহরণ, >”F” and<”H” খোঁজ করে সব ওয়ার্ড, যেগুলো F এবং G বর্ণমালা দিয়ে শুরু হয়
ফিডব্যাক : mahmood_sw@yahoo.com


পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
২০১৬ - অক্টোবর সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস