Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > সফটওয়্যারের কারুকাজ উইন্ডোজ ১০ পার্সোনালাইজ সেটিং
লেখক পরিচিতি
লেখকের নাম: কজ
মোট লেখা:১০৪১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৭ - ফেব্রুয়ারী
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
সফটওয়্যার
তথ্যসূত্র:
সফটওয়্যারের কারুকাজ
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
সফটওয়্যারের কারুকাজ উইন্ডোজ ১০ পার্সোনালাইজ সেটিং
উইন ১০ সেটিং বক্স আবির্ভূত হয় কালো টেক্সটসহ সাদা ব্যাকগ্রাউন্ডে। উইন ১০-এর সর্বাধুনিক এ সেটিং বক্সকে সুইচ করতে পারবেন, যাতে কালো ব্যাকগ্রাউন্ডে সাদা টেক্সট দেখা যায়। ডার্ক মোড পাওয়ার জন্য Settings ® Personalization ক্লিক করুন। বাম দিকে Colors বেছে নিন। বাম দিকে স্ক্রল ডাউন করুন এবং ‘Choose your app mode’ অন্তর্গত উধৎশ বেছে নিন। লক্ষণীয়, ডার্ক মোড সব জায়গায় কাজ করে না।
খারাপ আপডেট রোল ব্যাক করা
যদি নির্দিষ্ট কমিউলেটিভ আপডেটে কোনো সমস্যা হয়, তাহলে কমিউলেটিভ আপডেট আনইনস্টল করে নিন নিচে বর্ণিত ধাপগুলো অনুসরণ করে :
* ক্লিক করুন Start ® Settings ® Update & security।
* বাম দিকে Windows Update বেছে নিন। ডান দিকে Update history লিঙ্কে ক্লিক করুন।
এর ফলে আপনি সব উইন্ডোজ কমিউলেটিভ আপডেট (যেমন- অফিস, ডট নেট, ড্রাইভার লিঙ্ক) এবং অন্যান্য আপডেটের লিস্ট দেখতে পাবেন।
* লিস্টের ওপরে Uninstall updates লিঙ্কে ক্লিক করুন।
এর ফলে উইন্ডোজ আপডেট প্রদর্শন করে একটি পুরনো ধাঁচের কন্ট্রোল প্যানেল আপডেটের লিস্ট, যা দেখতে একই রকম।
* একটি সুনির্দিষ্ট প্যাচ আনইনস্টল করার জন্য এতে ডাবল ক্লিক করলে একটি ডায়ালগ বক্স আবির্ভূত হবে। এরপর Uninstall বেছে নিন।
উইন্ডোজ ১০ ইনস্টল করার পর পুরনো ফাইল অপসারণ করা
যদি উইন্ডোজের আগের ভার্সনে ফিরে যাওয়ার কোনো ইচ্ছে আপনার না থাকে, তাহলে মূল্যবান ডিস্ক স্পেস সেভ করতে পারবেন পুরনো ওএস ফাইল থেকে পরিত্রাণ পাওয়ার মাধ্যমে। এ জন্য Control Panel ® System and Security ® Administrative Tools ® Disk Cleanup-এ মনোনিবেশ করুন এবং লিস্টে ‘Previous Windows installations’ বক্স টোগাল করুন।
উইন্ডোজ ১০ টাচ ফ্রেন্ডলি করা
যদি আপনার কমপিউটার টাচ স্ক্রিন সুবিধাযুক্ত হয়, তাহলে উইন্ডোজকে ট্যাবলেট মোডে অপারেট করার জন্য ম্যানুয়ালি এনাবল করতে পারবেন উইন্ডোজ ১০ টাচ ফ্রেন্ডলি কন্টিনাম ইন্টারফেস। এবার কমপিউটারের আচরণ পরিবর্তন করার জন্য মনোনিবেশ করুন Start ®Settings ® System ® Tablet Mode।
উইন্ডোজ ১০-এ ওয়াইফাই সেন্স ডিজ্যাবল করা
যদি আপনি ওয়াইফাই সেন্সের সিকিউরিটির ব্যাপারে উদ্বিগ্ন থাকেন, তাহলে তা ডিজ্যাবল করে দিতে পারেন। এ জন্য Start ® Settings ® Network & Internet ® Wi-Fi® Manage Wi-Fi সেটিংসে মনোনিবেশ করুন। এবার সব অপশন ডিজ্যাবল করুন এবং উইন্ডোজ ১০-কে সব ধরনের ওয়াইফাই নেটওয়ার্ককে ভুলে যেতে বলুন।
শাহ আলম
সবুজবাগ, পটুয়াখালী

ব্যাটারি সেভার কাস্টোমাইজ করা
উইন্ডোজ ১০-এ ব্যাটারি সেভার ফিচার ব্যাকগ্রাউন্ড অ্যাক্টিভিটি কমিয়ে দেয়, যাতে সিস্টেমের ব্যাটারির আয়ু সর্বোচ্চ মাত্রায় বৃদ্ধি পায়।
আপনি এটি এনাবল করতে পারবেন এ জন্য Start ® Settings ® System ® Battery Saver-এ নেভিগেট করুন। এটি অনলাইনে স্বয়ংক্রিয়ভাবে আসবে, যখন চার্জ ২০ শতাংশের নিচে চলে আসবে।
ফিঙ্গারপ্রিন্টে পিসি আনলক করা
উইন্ডোজ ১০ সম্পৃক্ত করে নতুন এক স্যুট বায়োমেট্রিক সিকিউরিটি ফিচার, যা Windows Hello হিসেবে পরিচিত। যদি আপনার কাছে যথাযথ প্রয়োজনীয় হার্ডওয়্যার থাকে, তাহলে লগইন করার জন্য ব্যবহার করতে পারবেন ফিঙ্গারপ্রিন্ট ডিটেকশন অথবা ফেস রিকগনিশন।
এবার মনোনিবেশ করুন Start ® Settings ® Accounts ® Sign-in অপশন অন্যান্য অপশন এক্সপ্লোর করার জন্য।
নেটওয়ার্ক জুড়ে স্ট্রিম মিডিয়া
‘Control Panel ® Network and Internet ® Network and Sharing Center’-এ গিয়ে ‘Change advance sharing settings’-এ ক্লিক করুন।
এরপর All Network সেকশনে অ্যাক্সেস করুন এবং ‘Choose media streaming options’ লিঙ্কে ক্লিক করে মিডিয়া শেয়ারিং সক্রিয় করুন।
একটি লোকাল অ্যাকাউন্ট তৈরি করা
যদি ওয়ানড্রাইভ (OneDrive) সিঙ্ক্রোনাইজ অ্যাকাউন্টের সুবিধার পেতে না চান, তাহলে একটি স্ট্যান্ডঅ্যালোন অফলাইন অ্যাকাউন্ট তৈরি করে নিতে পারেন। এ জন্য Start ® Settings ® Accounts-এ মনোনিবেশ করুন এবং ‘Sign in with a local account instead’ লিঙ্কে ক্লিক করুন।
আবদুল মোতালিব
মিরপুর, ঢাকা

মাইক্রোসফট ওয়ার্ডের কয়েকটি টিপ
মাইক্রোসফট ওয়ার্ডের কয়েকটি সাধারণ অথচ প্রয়োজনীয় টিপ, যা অনেকেরই অজানা। এগুলো আপনার কাজের গতিকে বাড়িয়ে দেবে :
দ্রুতগতিতে টেক্সট সিলেক্ট করা
ওয়ার্ডে একটি প্যারাগ্রাফের যেকোনো জায়গায় ট্রিপল ক্লিক করুন সম্পূর্ণ প্যারাগ্রাফ সিলেক্ট করার জন্য। অথবা CTRL কী চেপে সেনটেন্সের মধ্যে যেকোনো জায়গায় ক্লিক করুন সম্পূর্ণ সেনটেন্স সিলেক্ট করার জন্য।
আপনি ওয়ার্ড ডকুমেন্টে টেক্সটের রেক্টাঙ্গুলার ব্লক তৈরি করতে পারেন ফটোশপের মার্কিউ টুলের মতো এবং সিলেক্ট করা এড়িয়ায় ফরম্যাটিং অ্যাপ্লাই করতে পারবেন। এ জন্য ALT কী চেপে ধরে মাউসকে ড্র্যাগ করুন যেকোনো রেক্টাঙ্গুলার এড়িয়া সিলেক্ট করার জন্য।
সেনটেন্স কেস পরিবর্তন করা
ওয়ার্ডে কিছু টেক্সট সিলেক্ট করুন এবং Shift + F3 চাপুন সিলেকশনের কেস দ্রুতগতিতে পরিবর্তন করার জন্য। এটি টোগাল করবে আপারকেস, লোয়ারকেস এবং ক্যামেলকেসের (ওয়ার্ডে প্রথম লেটার ক্যাপিটাল) মাঝে। এ টিপটি খুবই সহায়ক হবে, যদি ভুলক্রমে ক্যাপস লক করে টেক্সট টাইপ করা হয় তা পরিবর্তন করার ক্ষেত্রে।
প্যারাগ্রাফের যেকোনো জায়গা থেকে টাইপ করা
আমরা অনেকেই জানি না ওয়ার্ড ডকুমেন্টকে হোয়াইটবোর্ড হিসেবে ব্যবহার করা যায় এবং পেজের যেকোনো জায়গা থেকে টেক্সট টাইপ করা যায়। এ কাজ করার জন্য যেখান থেকে টেক্সট টাইপ করতে চান, ঠিক সেখানে ডাবল ক্লিক করে টাইপ করা শুরু করুন।
প্লেন টেক্সটে কনভার্ট করা
যখন আপনি ওয়েব পেজ থেকে ওয়ার্ডে সিণপ কপি করবেন, তখনই সব স্টাইল ও ফরম্যাটিং ধরে রাখবে। যাই হোক, আপনি খুব সহজেই ওয়ার্ডে যেকোনো ব্লক করা টেক্সট থেকে স্টাইল অপসারণ করতে পারবেন। এজন্য ব্লক সিলেক্ট করে Ctrl + Space Bar চাপুন। এর ফলে রিচ টেক্সট প্লেন টেক্সটে টান্সফরম হবে।
মোহাম্মদ আবুল বাশার
মহাখালী, ঢাকা

পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটির সহায়ক ভিডিও
২০১৭ - ফেব্রুয়ারী সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস