Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > নতুন বছরের সেরা কিছু অ্যাপ
লেখক পরিচিতি
লেখকের নাম: আনোয়ার হোসেন
মোট লেখা:৫২
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৭ - ফেব্রুয়ারী
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
অ্যাপ
তথ্যসূত্র:
মোবাইলপ্রযুক্তি
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
নতুন বছরের সেরা কিছু অ্যাপ
হতে পারে আপনি প্রথমবারের মতো অ্যান্ড্রয়িড ডিভাইস ব্যবহার করেছেন, অথবা বাজারে আসা সবচেয়ে ভালো মানের অ্যান্ড্রয়িড ফোনটি ব্যবহার করা শুরু করেছেন, অথবা ইচ্ছে করে বা বাধ্য হয়ে আপনার ফোনটিতে ফ্যাক্টরি রিসেট দিয়েছেন, যার ফলে আপনার ফোনটি এখন সম্পূর্ণ খালি অবস্থায় আছে, অর্থাৎ কোনো অ্যাপ ইনস্টল করা নেই। এখন এরকম অবস্থায় ফোনে অ্যাপ ইনস্টল করা খুবই বিরক্তিকর একটি কাজ। কেননা, অ্যাপের সমুদ্র থেকে সেরা কিছু অ্যাপ খুঁজে বের করা বেশ ঝক্কির কাজ। বিষয়টি এমন, আপনি যদি গুগল প্লেস্টোর থেকে প্রতি সেকেন্ডে একটি করে অ্যাপও দেখেন, তাহলে ওই স্টোরের সব দেখার জন্য আপনার দরকার হবে ২৩ দিন! তাই আমরা এ লেখায় অ্যান্ড্রয়িডের সেরা কিছু অ্যাপ সম্পর্কে জানব, যেগুলোর কিছু নতুন, কিছু পুরনো।
ডলফিন
অ্যান্ড্রয়িডে অসাধারণ অভিজ্ঞতা দিতে পারে এমন একটি ব্রাউজার হচ্ছে ডলফিন। পরিষ্কার, ট্যাবেড এই ব্রাউজার আপনাকে ভুলিয়ে দেবে আপনি মোবাইল ডিভাইসে আছেন। এতে আছে এভারনোট, লাস্টপাসের মতো সেবার ইন্টিগ্রেশন সাপোর্ট। এতে অ্যাড ব্ললকিং সুবিধা আছে, আর আছে ফ্ল্যাশ সাপোর্ট।
ডুডল
ইভেন্ট সিডিউলের জন্য ভালো একটি অ্যাপ হচ্ছে ডুডল। এটি ব্যবহার করে কোনো ইভেন্টের জন্য সবচেয়ে ভালো সময় খুঁজে নেয়া যায়। এর সাহায্যে অংশ নেয়াদেরকে তাদের পছন্দের সময় নির্ধারণের সুযোগ দেয়া যায়। ভিন্ন ভিন্ন অপশন থেকে বেছে নেয়া যায় সুবিধাজনক সময়। ফ্রি এই সেবা পেতে অ্যাপ থাকার বা এতে অ্যাকাউন্ট থাকার প্রয়োজনও নেই। ডুডলের সাহায্যে পরিকল্পনা করে নিতে পারেন পরবর্তী পার্টি, আউটডোর অ্যাডভেঞ্চার, ব্যবসায় মিটিং, রিইউনিয়ন, বারবিকিউ, বুক ক্লাব বা অন্য কোনো অনুষ্ঠানের। পুনঃ পুনঃ ই-মেইলের আদান-প্রদান বা ওয়াটস অ্যাপ বা অন্য কোনো সোশ্যাল মিডিয়ায় ম্যাসেজের ঝড় না তুলে কোনো ইভেন্ট সিডিউল ঠিক করার জন্য ব্যবহার করা যেতে পারে ডুডল।
ড্রপ বক্স
ফটো, ভিডিও, ডকস বা অন্যান্য ফাইল জমা রাখার জায়গা হচ্ছে ড্রপ বক্স। দরকারি সব ফাইলের ব্যাকআপ এখানে রেখে দিয়ে প্রয়োজনে যেকোনো ডিভাইস থেকে অ্যাক্সেস পাওয়া যেতে পারে। এর সাহায্যে যেকোনো বড় ফাইল পাঠানো যাবে খুব সহজেই, এমনকি এর জন্য কোনো ড্রপ বক্স অ্যাকাউন্ট থাকারও প্রয়োজন নেই।
মাই এসিচ রান কোচিং
রানিং অ্যাপের প্রায় সবগুলোই ট্রেনিং সুবিধা দেয়ার বিনিময়ে পয়সা নিয়ে থাকে। সেদিক দিয়ে মাই এসিচ রান কোচিং অ্যাপটি ফ্রি। অ্যাপটি অ্যান্ড্রয়িড ও অ্যাপল দুই ভার্সনের জন্যই। এটিকে কাস্টোমাইজড করে নেয়া যায় ৫ কিলোমিটার, ১০ কিলোমিটার, ৫ মাইল, ১০ মাইল, হাফ ম্যারাথন অথবা ম্যারাথন দৌড় ইত্যাদি শ্রেণীতে। এই অ্যাপে ফিক্সড কোনো সিডিউল ঠিক করে দেয়া নেই। ব্যবহারকারীর দৌড়ের তথ্যের ওপর ভিত্তি করে অ্যাপটি পরিকল্পনা সমন্বয় করে নেয়।
অ্যাপল মিউজিক
অ্যাপলের অ্যাপ আইওএস অপারেটিং সিস্টেমের জন্য বানানো এ কথা আমরা সবাই জানি। কিন্তু কিছুটা অবাক হওয়ার মতো হলেও সত্যি, অ্যান্ড্রয়িড ডিভাইসের জন্য অ্যাপলের অফিসিয়াল অ্যাপ আছে। অ্যাপল মিউজিক সেরকম একটি অ্যাপ। এর মাধ্যমে অ্যাপল তাদের মিউজিক স্ট্রিমিং সেবা এখন থেকে গুগলের সেবা গ্রহণকারীদের জন্য পাওয়া যাবে। সম্প্রতি অ্যাপল অ্যাপটির বেটা ভার্সন রিলিজ করেছে। নতুন হোম স্ক্রিনের সাথে আছে একটি ইকুইলাইজার। তবে বেটা ভার্সনে বেশ কিছু বাগ রয়ে গেছে। অ্যাপলের ইকো সিস্টেমের সহায়তা না থাকার কারণে অ্যাপলের মোবাইল ডিভাইসের তুলনায় অ্যান্ড্রয়িড ভার্সনে এটি তুলনামূলকভাবে কম আকর্ষণীয়।
ইজিলি ডু
আমাদের মধ্যে অনেকেই ভুলো-মনা। আপনিও যদি সেরকম একজন হয়ে থাকেন, তবে ইজিলি ডু অ্যাপটি আপনারই জন্য। অ্যাপটিকে আপনার সোশ্যাল মিডিয়া এবং ক্যালেন্ডারের সাপোর্ট সহকারে ইনস্টল করার পর একটি ড্যাশ বোর্ড থেকে এটি আপনার সব খুঁটিনাটি কাজের তালিকা দেখাবে। সবচেয়ে প্রিয় বন্ধু বা বান্ধবীর জন্মদিনের কথা আপনার যদি মনে না থাকে, তবে ইজিলি ডু অ্যাপটি আপনাকে সে কথা মনে করিয়ে দেবে এবং তাকে একটি ম্যাসেজ বা গিফট পাঠানোর পরামর্শ দেবে। ছোট ছোট বিষয়গুলোকে অ্যাপটি অনেক সহজ করে দিয়ে সময় বাঁচাতে সাহায্য করবে।
এভারনোট
ব্যবস্থাপনার জন্য টুল হিসেবে এভারনোটের নাম অন্যতম। এটি একবার ব্যবহার করা শুরু করলে আপনি এর ওপর নির্ভরশীল হয়ে পড়বেন এবং ভক্তও হয়ে যাবেন। এই শক্তিশালী টুলটি প্রায় সব কিছুর ব্যবস্থাপনা করতে সাহায্য করে। সেটা হতে পারে ইমেজ, অডিও, টেক্সট ইত্যাদি যেকোনো কিছু। এর দারুণ সব ফিচারের একটি হচ্ছে অপটিকাল ক্যারেক্টার চিহ্নিত করা। যার সাহায্যে এটি ইমেজে থাকা টেক্সট অনুযায়ী সার্চ করতে সক্ষম। তা ছাড়া এর সব ডাটা ক্লাউডে সেভ হওয়ার কারণে ডাটার নিরাপত্তার ব্যাপারে আপনি থাকতে পারবেন নিশ্চিন্ত।
অ্যাডোবি ফটোশপ এক্সপ্রেস
ডেস্কটপ অ্যাপ্লিলকেশনের মধ্যে ফটোশপ একটি বহুল ব্যবহার হওয়া এবং জটিলতম অ্যাপ্লিলকেশন। তবে ফটোশপ এক্সপ্রেস একটি শক্তিশালী ও তুলনামূলক ভাবে সহজ অ্যাপ। এর সাহায্যে মোবাইলে ইমেজ এডিট থেকে শুরু করে ইমেজ সৌন্দর্য বাড়ানোর সব কাজ করতে পারবেন
ফিডব্যাক : hossain.anower009@gmail.com

পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
২০১৭ - ফেব্রুয়ারী সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস