Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > সফটওয়্যারের কারুকাজ
লেখক পরিচিতি
লেখকের নাম: কজ
মোট লেখা:১০৪১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৭ - এপ্রিল
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
সফটওয়্যার
তথ্যসূত্র:
সফটওয়্যারের কারুকাজ
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
সফটওয়্যারের কারুকাজ
ড্রাইভ লেটার অপসারণ করে একটি ড্রাইভ হাইড করা
আপনি ড্রাইভ লেটার অপসারণ করতে পারেন সেকেন্ডারি ড্রাইভের ফাইল ও ফোল্ডার হাইড করার জন্য। এর ফলে আপনার কনটেন্টে অন্যদের অ্যাক্সেসকে প্রতিহত করতে পারবেন। আপনি কদাচিৎ ব্যবহার করেন এমন কনটেন্ট হাইড করতে চাইলে নিচে বর্ণিত ধাপগুলো অনুসরণ করতে হবে-
০১. Windows key + X কিবোর্ড শর্টকাট ব্যবহার করুন এবং Disk Management সিলেক্ট করুন।
০২. ড্রাইভকে ডান ক্লিক করুন যেটি হাইড করতে চান সেটি এবং ঈযধহমব উৎরাব খবঃবৎ ধহফ চধঃযং অপশন বেছে নিন।
০৩. এবার ড্রাইভ লেটার সিলেক্ট করে Remove বাটনে ক্লিক করুন।
০৪. আপনি ড্রাইভ লেটার অপসারণ করতে চাচ্ছেন, তা নিশ্চিত করার জন্য Yes বাটনে ক্লিক করুন। এ কাজগুলো সম্পন্ন করার পর সম্পূর্ণ ড্রাইভ ব্যবহারকারীদের কাছে অদৃশ্য হয়ে যাবে।
পরে যদি এই ফাইলে অ্যাক্সেস করার দরকার হয়, তাহলে ওপরে উল্লিখিত ধাপগুলো অনুসরণ করে এগিয়ে গিয়ে ৩নং ধাপে Assign the following drive letter অপশন সিলেক্ট করুন এবং ড্রাইভের জন্য একটি নতুন লেটার বেছে নিন।
আপডেটের পর স্বয়ংক্রিয়ভাবে রিস্টার্ট বন্ধ করা
কোনো আপডেট ইনস্টল করা হলে পিসি রিস্টার্ট হয়, যা অনেক ব্যবহারকারীর কাছে এক বিরক্তিকর ব্যাপার হিসেবে বিবেচিত। আপনি ইচ্ছে করলে এই স্বয়ংক্রিয় আপডেট ইনস্টল প্রক্রিয়া বন্ধ করে দিতে পারেন নিজ দায়িত্বে। কেননা, মাইক্রোসফট এ কাজকে সাপোর্ট করে না। সুতরাং কাজটি করতে হবে নিজ দায়িত্বে।
০১. ওপেন করুন Start মেনু।
০২. এবার টাস্ক শিডিউলারের জন্য সার্চ করুন এবং রেজাল্টে ক্লিক করুন টুল ওপেন করার জন্য।
০৩. এবার Reboot task-এ ডান ক্লিক করে সিলেক্ট করুন Disable।
এ কাজ সম্পন্ন হওয়ার পর ডিভাইস আর রিস্টার্ট হবে না নতুন আপডেট ডাউনলোড ও ইনস্টল করার পর। তবে নতুন আপডেট অ্যাপস্নাই হবে না এবং ভবিষ্যৎ আপডেট ইনস্টল হবে না যতক্ষণ পর্যন্ত না আপনি ম্যানুয়ালি কমপিউটার রিবুট করছেন।
বাড়তি কিছু ধাপ
যদি উইন্ডোজ ১০ স্বয়ংক্রিয়ভাবে রিবুট টাস্ককে আবার এনাবল করে, তাহলে এ আচরণকে থামাতে পারেন নিচে বর্ণিত কাজগুলো করে-
০১. Windows key + R কিবোর্ড শর্টকাট ব্যবহার করুন Run কমান্ড ওপেন করার জন্য।
০২. এবার %windir%\System32\Tasks\Microsoft\Windows\UpdateOrchestrator পাথটি টাইপ করে Ok করুন।
০৩. ফাইল এক্সটেনশন ছাড়া Reboot সিলেক্ট করুন। এরপর এতে ডান ক্লিক করে Rename সিলেক্ট করুন।
০৪. এবার Reboot ফাইলে নাম রিনেম করে Reboot.old করুন।
০৫. এবার ফোল্ডারের ভেতর ডান ক্লিক করুন এবং New সিলেক্ট করে Folder-এ ক্লিক করুন।
জাফর ইমাম
আম্বরখানা, সিলেট
ভার্চুয়াল ডেস্কটপ ব্যবহার করা
উইন্ডোজ ১০ অবশেষে ব্যবহারকারীকে মাল্টিপল ভার্চুয়াল ডেস্কটপ যুক্ত করার সুযোগ দিয়েছে। এজন্য টাস্কবারে Task View বাটনে ক্লিক করার পর New ডেস্কটপ বাটনে ক্লিক করুন।
ডেস্কটপ জুড়ে অ্যাপস ভিউ করা
বর্তমান ডেস্কটপ থেকে বাইডিফল্ট টাস্কবার ডিসপ্লে করে উইন্ডোজ ও অ্যাপস। এ আচরণ পরিবর্তন করার জন্য Start  Settings  System  Multi-tasking  Virtual Desktops-এ মনোনিবেশ করে পুলডাউন মেনু থেকে All desktops অপশন সিলেক্ট করুন।
ভার্চুয়াল ডেস্কটপের মাঝে উইন্ডোজ মুভ করা
উইন্ডোজ মুভ করানোর জন্য টাস্ক ভিউকে নিয়ে আসুন এবং বর্তমান ডেস্কটপ থেকে একটি ওপেন উইন্ডো ড্র্যাগ করে সরাসরি আপনার কাঙিক্ষত ডেস্কটপে নিয়ে আসুন, যেখানে এটি মুভ করাতে চান। অথবা একটি উইন্ডো ড্র্যাগ করে new desktop বাটনে নিয়ে আসুন উইন্ডোর জন্য একটি নতুন ভার্চুয়াল সৃষ্টি করার জন্য।
ডেস্কটপে আইকন ফিরে পাওয়া
আপনার কমপিউটারে কিছু নির্দিষ্ট কী লোকেশনে সহজে অ্যাক্সেস পেতে চাইলে মনোনিবেশ করুন Start  Settings  Personalisation  Themes-এ। এরপর Desktop icon Settings-এ ক্লিক করে আপনার কাঙিক্ষত আইকন সিলেক্ট করুন ডেস্কটপে রাখতে।
নোটিফিকেশন ম্যানেজ করা
কোন ক্যুইক অ্যাকশন আইকন নোটিফিকেশন সেন্টারে ডিসপ্লে হবে, তা কাস্টোমাইজ করার জন্য মনোনিবেশ করুন Start  Settings  System  Notifications & actions-এ। এরপর পুলডাউন লিস্ট থেকে বিভিন্ন আইকন সিলেক্ট করার জন্য প্রদর্শিত চার আইকনে ক্লিক করুন।
প্রাইভেসি সেটিংস কাস্টোমাইজ করা
জেনারেল এবং অ্যাপ-স্পেসিফিকেশন প্রাইভেসি অপশনের তত্ত্বাবধানের ভার নিতে চাইলে মনোনিবেশ করুন to Start  Settings  Privacy-এ। এখান থেকে আপনি স্বতন্ত্রভাবে নির্দিষ্ট করতে পারবেন কোন অ্যাপ কানেক্টেড হার্ডওয়্যার, যেমন- ক্যামেরা ও মাইক্রোফোনে অ্যাক্সেস করতে পারে।
আজাদুর রহমান
চাষাঢ়া, নারায়ণগঞ্জ

ফাইলের আগে ভার্সনে অ্যাক্সেস করা
File History প্রেফারেন্স সেটআপ করার পর আপনি যেকোনো ফাইলে ডান ক্লিক করুন। এরপর Properties সিলেক্ট করে Previous Versions ট্যাব ওপেন করুন File History অথবা উইন্ডোজের সিস্টেম রিস্টোর পয়েন্টের মাধ্যমে ফাইলে সেভ করা আগের রিভিশন দেখার জন্য।
এক্সপেস্নারার রিস্টার্ট করা
কমপিউটারে সংগঠিত পরিবর্তনসমূহ দ্রুতগতিতে অ্যাপস্নাই করার জন্য দরকার কমপিউটারকে রিস্টার্ট করা। এবার টাস্কবারে ডান ক্লিক করে Task manager চালু করুন।
এবার More Details বাটনে ক্লিক করুন এবং Processes ট্যাবের অন্তর্গত Windows Explorer নামের যেকোনো এন্ট্রি খোঁজ করে দেখুন। এরপর এতে ডান ক্লিক করে Restart সিলেক্ট করুন।
এজের ডাউনলোড ফোল্ডারের লোকেশন পরিবর্তন করা
কাস্টোম Downloads ফোল্ডার ব্যবহার করার জন্য এজ ব্রাউজারকে বাধ্য করার উদ্দেশ্যে মনোনিবেশ করুন Registry Editor-এ এবং নেভিগেট করুন HKEY_CURRENT_USER\SOFTWARE\Classes\Local Settings\Software\Microsoft\Windows\CurrentVersion\AppContainer\Storage\microsoft.microsoftedge_8wekyb3d8bbwe\MicrosoftEdge\Main key রেজিস্ট্রি কী-তে।
এবার Default Download Directory নামে একটি নতুন স্ট্রিং তৈরি করে এর ভ্যলু সেট করুন নতুন ফোল্ডার পাথে, যেমন- D:\Downloads।
স্টোরেজ স্পেস অ্যানালাইসিস করা
আপনার কমপিউটারে কোন ধরনের ফাইল প্রচুর পরিমাণে স্পেস ব্যবহার করছে, তা জানতে চাইলে মনোনিবেশ করুন Start  Settings  System  Storage-এ। কীভাবে হার্ডড্রাইভের স্পেস ব্যবহার হচ্ছে তা জানার জন্য ড্রাইভ নেমে ক্লিক করুন।
এক্সটারনাল ড্রাইভে অ্যাপস সেভ করা
যদি আপনি সিস্টেম ড্রাইভ হিসেবে এসএসডি (SSD) ব্যবহার করে থাকেন, তাহলে উইন্ডোজ ১০-কে বলতে পারেন অন্য ডিস্কে অ্যাপস ইনস্টল করার জন্য। এ জন্য আপনাকে Start  Settings  System  Storage-এ অ্যাক্সেস করতে হবে। এরপর এটিকে New apps will save to অপশনে পয়েন্ট করতে হবে।
শহীদুল ইসলাম
দক্ষেণ মুগদা, ঢাকা

পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
২০১৭ - এপ্রিল সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস