Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > বাজারে আসা নতুন কিছু অ্যাপ
লেখক পরিচিতি
লেখকের নাম: আনোয়ার হোসেন
মোট লেখা:৬২
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৭ - এপ্রিল
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
অ্যাপ
তথ্যসূত্র:
মোবাইলপ্রযুক্তি
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
বাজারে আসা নতুন কিছু অ্যাপ
অ্যাপ ডেভেলপারেরা ব্যবহারকারীদেরকে ভালো অভিজ্ঞতা দেয়ার জন্য প্রতিদিনই তাদের অ্যাপগুলোর উন্নয়ন করতে বা নতুন নতুন সুবিধা যোগ করতে চেষ্টা করেন। এর বাইরে প্রতিদিন নতুন নতুন অ্যাপ বাজারে আসছে। তাই এসবের মধ্য থেকে সবচেয়ে ভালোগুলো বেছে নেয়া খুবই কঠিন। ভালো অ্যাপের সন্ধানে বিরক্ত এসে গেলে দেখে নিতে পারেন সেরা কিছু অ্যাপের এই তালিকা।
অ্যামাজন চাইম
অ্যামাজনের সাম্প্রতিকতম অ্যাপ হলো অ্যামাজন চাইম। এই অ্যাপটি অনেকটা স্কাইপে বা সেস্নকের মতো। এটি একটি কনফারেন্স অ্যাপ, যার সাহায্যে চ্যাট বা মিটিং করার সাথে সাথে ফাইল পাঠানোর সুবিধাও রয়েছে। অ্যাপটি এখনও প্রাথমিক পর্যায়ে আছে। তাই ইন্টারফেস নিয়ে কাজ করতে হবে। বেটা ভার্সন হওয়ার কারণে এর গতিও বেশ ধীর। তবে সময়ের সাথে সাথে এই অ্যাপ দারুণ কিছু হবে- এ কথা এখনই বলে দেয়া যায়। অ্যামাজনের এই ফ্রি অ্যাপটি আপনি ব্যবহার করে দেখতে পারেন। বড় সংগঠন ও ব্যবসায়ের ক্ষেত্রে অতিরিক্ত কিছু ফিচার ব্যবহার করতে চাইলে টাকা খরচ করতে হবে।
ক্যামেরাডা থ্রিডি ক্যামেরা
থ্রিডি ভিডিও রেকর্ডের জন্য এই অ্যাপ। তিনটি আলাদা মোডের ফিচার আছে এই অ্যাপে। প্রথমটি হচ্ছে সিঙ্গেল ইউজার মোড, যাতে আপনি টুডি ভিডিও ধারণ করবেন এবং পরে সে ভিডিওকে রেন্ডার করে ভার্চুয়াল রিয়েলিটিতে রূপান্তর করা হবে। পরের মোডে আপনি দুটি আলাদা স্মার্টফোন ব্যবহার করতে পারবেন, যেগুলো একে অন্যের সাথে সংযুক্ত থাকবে এবং এদের সাহায্যে স্টেরিও ৩ ভিডিও স্যুট করা যাবে। দুর্ভাগ্যজনকভাবে ৩ নম্বর মোডের ফিচারটি নিয়ে এখনও কাজ চলছে। অচিরেই সেটা মুক্তি পাবে বলে ডেভেলপারেরা জানিয়েছেন। ৩ নম্বর মোডে তিন বা তারও বেশি স্মার্টফোন ব্যবহারের সুবিধা থাকবে, যার সাহায্যে প্যানোরোমিক ও ৩৬০ ডিগ্রি ভিডিও ধারণ করা যাবে। যেহেতু অ্যাপটি ফ্রি, তাই একবার যাচাই করে দেখা যেতেই পারে।
কোরে
গেমারদের কথা মাথায় রেখে বানানো হয়েছে এই স্ট্রিমিং অ্যাপটি। বিভিন্ন সেবা থেকে এর সাহায্যে লাইভ গেম স্ট্রিমিং করা যাবে। এটি দিয়ে নতুন গেম খুঁজে নেয়া যাবে, পছন্দের খেলোয়াড়দের অনুসরণ করাসহ অনেক কিছু করা যাবে এই অ্যাপ দিয়েই। তবে এটি সব লাইভ স্ট্রিমিং প্ল্যাটফর্মকে সাপোর্ট করে না। এর ইন্টারফেসটি ঠিকঠাক কাজ করে। গেম লাইভ স্ট্রিমিং করার পাশাপাশি এটি একদিকে নিউজ প্রদর্শন করে থাকে।
ই-মেইল বাই ইজিলিডু
খুব সাধারণ একটি ই-মেইল অ্যাপ হচ্ছে ই-মেইল বাই ইজিলিডু। এটি অনেকগুলো অ্যাকাউন্ট সাপোর্ট করে। যেমন- জি-মেইল, আইক্লাউড, হট-মেইল, আউটলুক, আউল ও আইম্যাপ অ্যাকাউন্ট। এর ইন্টারফেসটি সাধারণ। এর যেসব ফিচার আছে, সেগুলোর মধ্যে অন্যতম হচ্ছে ইউনিফাইড ইন বক্স, বিল্টইন সার্চ, অটো সর্টিং ইত্যাদি। এর সবচেয়ে উল্লেখ্যযোগ্য ফিচারটি হচ্ছে আন সাবস্ক্রাইব, যার সাহায্যে জাঙ্ক মেইলের যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া যাবে। এটি এখনও বেটা ভার্সনে থাকার কারণে কিছু বাগ পাওয়া যেতে পারে, তবে সেগুলো শিগগিরই সমাধান হয়ে যাবে বলে আশা করা যায়।
ফেস অ্যাপ
কিছু ইউনিক ফিল্টারের সমন্বয়ে বানানো হয়েছে ফেস অ্যাপটি। সেলফি তোলার পর সে ইমেজকে ইচ্ছে মতো পরিবর্তন করে নিতে পারেন। যেমন- ছবিতে হাসি যোগ করতে পারেন, বয়স্ক বা কম বয়স্ক দেখাতে পারেন, এমনকি ছবির লিঙ্গ পরিবর্তন করতে পারবেন। কয়েকটি মাত্র ফিল্টার ব্যবহার করে যোগ দিতে পারেন কোলাজের অ্যাডভেঞ্চারে। বিনোদনমূলক এই অ্যাপ নিঃসন্দেহে সবাইকে খুশি করতে পারবে না। তবে মজা করতে চাইলে ব্যবহার করে দেখতে পারেন ফেস অ্যাপ।
এফবিএ ওয়ান্টেড
নাম দেখেই বোঝা যাচ্ছে এই অ্যাপের সাথে আমেরিকান গোয়েন্দা সংস্থার সংযোগ আছে। ঠিক তাই এই অ্যাপের সাহায্যে এফবিআইয়ের মোস্ট ওয়ান্টেড লোকদের তালিকায় চোখ বুলিয়ে নিতে পারেন। এই তালিকায় আছে কুখ্যাত সব অপরাধীর নাম। মূলত এই অ্যাপে পাওয়া যাবে ওয়ান্টেড মিসিং, ওয়ান্টেড সন্ত্রাসী এবং যেসব অপরাধের কোনো সমাধান হয়নি তার তালিকা। আমেরিকার নাগরিকেরা এই অ্যাপে কোনো পরামর্শ দিতে চাইলে ফোন করতে পারেন। এই অ্যাপে তালিকা পড়ার সাথে কিছু অতিরিক্ত কাজও করা যাবে। এই অ্যাপের একটি সমস্যা হচ্ছে এটি পুনঃপুনঃ ওয়েবসাইটে রিডাইরেক্ট করে। এটি ছাড়া অন্য সব কিছু ভালোভাবেই কাজ করে।
ইঙ্ক কিট
এই ই-রিডার অ্যাপে পড়ার জন্য প্রচুর কনটেন্ট পাওয়া যাবে। এখানে আছে প্রচুর বইয়ের পাশাপাশি অন্য সব কনটেন্ট, যেগুলোর লেখক ফ্রি পড়তে দিতে আপত্তি করেন না। পছন্দের কোনো কিছু পেয়ে গেলে সে বই ডাউনলোড করে অ্যাপের মাধ্যমে পড়া শুরু করে দিতে পারেন। অ্যাপে আছে পেজের রঙ ঠিক করা এবং নাইট মোডে যাওয়ার ফিচার। সহজে পড়ার জন্য অটো স্ক্রলিং ফিচারও আছে এই অ্যাপে। এটি বিস্তারিতভাবে বানানো কোনো ই-রিডার অ্যাপ নয়, তবে এতে আছে প্রচুর ফ্রি কনটেন্ট।
লেগো
লেগো লাইফ হচ্ছে লেগো নিয়ে আগ্রহীদের জন্য কমিউনিটি অ্যাপ্লিকেশন। অ্যাপটির উদ্দেশ্য হচ্ছে আপনার সৃজনশীলতা প্রদর্শনের সাথে সাথে অন্যদের সৃজনশীলতা দেখা এবং লেগোর ফ্যানদের সাথে সংযুক্ত থাকা। বিভিন্ন গেম ও প্রপার্টিজের ওপর অ্যাপটিতে আছে নানা ধরনের চ্যালেঞ্জের সাথে সাথে ক্যুইজ। অ্যাপে থাকা ভিডিও কনটেন্ট দেখা যাবে। পাঁচ বছরের শিশুরাও অ্যাপটি ব্যবহার করতে পারবে, তবে কোম্পানি আর একটু বেশি বয়সী শিশুদের জন্য অ্যাপটি মনোনীত করতে পরামর্শ দিয়ে থাকে
ফিডব্যাক : hossain.anower009@gmail.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
২০১৭ - এপ্রিল সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস