Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > ১০ হাজার ছাত্রীকে সাইবার নিরাপত্তা সচেতনতায় প্রশিক্ষণ দেবে সরকার রাহিতুল ইসলাম
লেখক পরিচিতি
লেখকের নাম: রাহিতুল ইসলাম
মোট লেখা:৭
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৭ - মে
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
প্রতিবেদন
তথ্যসূত্র:
রির্পোট
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
১০ হাজার ছাত্রীকে সাইবার নিরাপত্তা সচেতনতায় প্রশিক্ষণ দেবে সরকার রাহিতুল ইসলাম
দেশের ৮টি বিভাগের ৪০টি স্কুল ও কলেজে সাইবার নিরাপত্তা নিয়ে সচেতনতামূলক কর্মশালা আয়োজনের উদ্যোগ নিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ। কর্মশালাগুলো বাস্তবায়ন করবে আইসিটি বিভাগের কন্ট্রোলার অব সার্টিফায়িং অথরিটিজ (সিসিএ)।
গত ১৮ এপ্রিল সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট মিলনায়তনে ‘সাইবার সিকিউরিটি অ্যাওয়ারনেস ফর উইমেন এমপাওয়ারমেন্ট’ উদ্বোধন করেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ সময় তিনি বলেন, পানির অপর নাম জীবন হলেও সব পানি আমরা খাই না। বিশুদ্ধ পানি খাই। এ জন্য দরকার ফিল্টারিং। তেমনি ইন্টারনেটও ফিল্টার করে ব্যবহার করতে হবে। না হয় জীবন হুমকির মুখে পড়বে।
নির্দিষ্ট পরিসংখ্যান না থাকলেও পুলিশ ও আইন-শৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সংস্থার সাথে যৌথ আলোচনায় দেখা গেছে, দেশে সাইবার অপরাধের শিকার মানুষের বড় অংশটি অল্পবয়সী নারী বা কিশোরী মেয়ে। এসব অল্প বয়সী মেয়ের আক্রান্ত হওয়ার ঝুঁকিও থাকে বেশি।
অল্পবয়সী মেয়েরা যখন কেউ সাইবার অপরাধের শিকার হয়, অনেক সময় তারা বুঝতে পারে না কী করবে, কাকে জানাবে। অনেকে আদৌ কাউকে জানায়ও না। নীরবে হয়রানির শিকার হতে থাকে। এসব হয়রানি ঠেকাতে ও সাইবার অপরাধের শিকার হলে করণীয় সম্পর্কে সচেতন করতেই স্কুল ছাত্রীদের প্রশিক্ষণ দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে।
এই কর্মশালা থেকে পাওয়া তথ্য ও উপাত্ত বিশেস্নষণ করে আগামীতে সাইবার অপরাধ মোকাবেলায় আরও বেশি কার্যকর পদক্ষেপ নেয়া হবে। ছাত্রীদের সচেতন কারার এই আয়োজনটিকে তাই একটি সূচনা পদক্ষেপ হিসেবে দেখা যেতে পারে।
প্রতিমন্ত্রী কর্মশালার জন্য নির্বাচন করা সারাদেশের ৪০টি স্কুলে শেখ রাসেল ডিজিটাল ল্যাব নির্মাণের ঘোষণা দেন। এ ছাড়া এই কর্মসূচিটি আগামীতে ১০ লাখ শিক্ষার্থীর মধ্যে আয়োজনের পরিকল্পনার কথাও জানান।
আগামী ২৮ মে পর্যন্ত পর্যায়ক্রমে সারাদেশের ৪০টি নারী শিক্ষাপ্রতিষ্ঠানে এই কর্মশালা অনুষ্ঠিত হবে। সিসিএ’র পক্ষ থেকে জানানো হয়, কর্মশালায় অংশ নেয়ারা সাইবার অপরাধ ও এই সংশিস্নষ্ট আইনের ব্যাখ্যা, সামাজিক যোগাযোগ মাধ্যমে নিরাপদে বিচরণের কৌশল, অপরাধ সংঘটিত হলে তা থেকে রেহাই পাওয়ার উপায়, সহায়তা পাওয়ার জন্য সংশিস্নষ্ট দফতরগুলোর যোগাযোগের ফোন নম্বর, অভিযোগ দাখিল করার সুনির্দিষ্ট পদ্ধতি ও পরিত্রাণের উপায় সম্পর্কে ধারণা পাবে।
উদ্বোধনী অনুষ্ঠানে কর্মশালাটি পরিচালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন ইনস্টিটিউট অব টেকনোলজির অধ্যাপক কাজী শরিফুল ইসলাম। কর্মশালায় মাঠ পর্যায়ের অভিজ্ঞতা তুলে ধরে বক্তব্য রাখেন বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের সাবেক সভাপতি মোহাম্মদ কাওছার উদ্দীন। কর্মশালায় অংশ নেয়ারা সাইবার অপরাধ ও সংশিস্নষ্ট আইনের ব্যাখ্যা, সামাজিক যোগাযোগ মাধ্যমে নিরাপদে বিচরণের কৌশল, অপরাধ সংঘটিত হলে তা থেকে পরিত্রাণের উপায়, সহায়তা পাওয়ার জন্য সংশিস্নষ্ট দফতরের নম্বর, অভিযোগ দাখিল করার সুনির্দিষ্ট পদ্ধতি ও পরিত্রাণের উপায় সম্পর্কে সম্মুখ ধারণা লাভ করে। কর্মশালা আয়োজনে সহযোগী হিসেবে ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি (ডিইউআইটিএস)।
৮টি বিভাগের যেসব স্কুল ও কলেজে এই কর্মশালা আয়োজন করা হবে সেগুলো হলো- রাজধানীর আজিমপুর গভ. গার্লস স্কুল অ্যান্ড কলেজ, উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, অগ্রণী স্কুল অ্যান্ড কলেজ, ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, হলিক্রস কলেজ, মতিঝিল গভ. গার্লস হাই স্কুল, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, শেরেবাংলা গার্লস স্কুল, বিএএফ শাহিন কলেজ, মনিপুর স্কুল, আদমজী ক্যান্টনমেন্ট কলেজ, শহীদ বীর উত্তম লেফটেন্যান্ট আনোয়ার গার্লস কলেজ, খুলনার গভ. করোনেশন গার্লস হাই স্কুল, কলেজিয়েট গার্লস স্কুল অ্যান্ড কেসিসি উইমেন্স কলেজ, ইকবাল নগর বালিকা বিদ্যালয়, খুলনা গভ. গার্লস হাই স্কুল, চট্টগ্রামের বাংলাদেশ মহিলা সমিতি গার্লস হাই স্কুল অ্যান্ড কলেজ, ড. খাস্তগীর গভ. গার্লস হাই স্কুল, চিটাগাং গভ. গার্লস হাই স্কুল, বাংলাদেশ নৌবাহিনী স্কুল অ্যান্ড কলেজ, কক্সবাজারের সৈকত গার্লস হাই স্কুল, কক্সবাজার গভ. গার্লস হাই স্কুল, কক্সবাজার প্রিপারেটরি হাই স্কুল, সিলেটের গভ. অগ্রগামী গার্লস হাই স্কুল অ্যান্ড কলেজ, আলী আমজাদ গভ. গার্লস হাই স্কুল, ময়মনসিংহের ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজ, বিদ্যাময়ী গভ. গার্লস হাই স্কুল, মহাখালী গার্লস স্কুল অ্যান্ড কলেজ, রংপুরের কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজ, রংপুর গভ. গার্লস হাই স্কুল অ্যান্ড কলেজ, নাটোরের দমদমা পাইলট স্কুল অ্যান্ড কলেজ, রাজশাহীর ফজর আলী মহিলা কলেজ, রাজশাহী গভ. ইউমেন্স কলেজ, পটুয়াখালীর আদর্শ মহিলা কলেজ, খেপুপাড়া গার্লস হাই স্কুল, ফরিদপুর গভ. গার্লস হাই স্কুল, রাজবাড়ী গভ. আদর্শ মহিলা কলেজ ও গোপালগঞ্জের শেখ হাসিনা স্কুল অ্যান্ড কলেজ।

পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটির সহায়ক ভিডিও
২০১৭ - মে সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস
অনুরূপ লেখা