Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > বাজারে আসা নতুন কিছু অ্যাপ
লেখক পরিচিতি
লেখকের নাম: আনোয়ার হোসেন
মোট লেখা:৬৫
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৭ - জুন
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
অ্যাপ
তথ্যসূত্র:
মোবাইলপ্রযুক্তি
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
বাজারে আসা নতুন কিছু অ্যাপ
স্মার্টফোন ও ট্যাবলেট ব্যবহারের অভিজ্ঞতা আরও ভালো করার জন্য অ্যাপ ডেভেলপারেরা প্রতিদিনই কাজ করে যাচ্ছেন। তাই প্রতিদিন অগণিত অ্যাপ বাজারে আসে, যেগুলো ট্র্যাক করা অসম্ভব। সম্প্রতি মুক্তি পাওয়া কিছু অ্যাপ সম্পর্কে নিচে আলোচনা করা হয়েছে।
ম্যাগনেটিক
চাকরি বা ব্যবসায় বা ছাত্রজীবনের জন্য ভালো প্রেজেন্টেশন খুবই দরকারি একটি বিষয়। সাধারণত কমপিউটারের সাহায্য নিয়ে প্রেজেন্টেশন বানাতে হয়। তাই কখনও কখনও খুবই দরকারে পড়তে হয় বিপাকে। ‘ম্যাগনেটিক’ নামের এই অ্যাপটির সাহায্যে এ সমস্যার সমাধান হতে পারে। তবে এই অ্যাপটি ট্যাবলেট কমপিউটারে ব্যবহারের জন্য। এর সাহায্যে কম সময়ে খুব সহজে প্রফেশনাল মানের প্রেজেন্টেশন বানানো যাবে। এখানে আছে আগে থেকেই বানানো প্রচুর টেম্পলেট, যেখান থেকে বেছে নেয়া যাবে নিজের পছন্দ ও দরকার অনুযায়ী। এরপর উপস্থাপিত গল্পে প্রাণ নিয়ে আসতে যোগ করা যাবে ফটো, ভিডিও, রেকর্ড করা অডিও, গ্রাফসহ অনেক কিছু। অডিয়েন্সদেরকে সরাসরি সম্পৃক্ত করার জন্য কাস্টমাইজড কল টু অ্যাকশনও যোগ করার ব্যবস্থা আছে এই অ্যাপে।
মাইক্রোসফটটুডু
প্রতিদিনের কাজগুলো পরিকল্পনামাফিক হওয়া খুবই দরকারি একটি বিষয়। পরিকল্পনা অনুযায়ী কাজ না করলে সফল হওয়া কঠিন হয়ে যাবে। অফিস, স্কুল-কলেজ বা বাসা সব জায়গায়ই আগে থেকে ঠিক করে রাখলে প্রোডাক্টিভিটি বা কাজের পরিমাণ বেড়ে যায়, একই সাথে স্ট্রেচ লেভেল বা মানসিক চাপের হাত থেকেও মুক্তি পাওয়া যায়। মাইক্রোসফটটুডু প্রতিদিনের পরিকল্পনাকে সহজ করার একটি সহজ ও কার্যকর প্রযুক্তি। এই অ্যাপ ইন্টেলিজেন্ট টেকনোলজি ও সুন্দর ডিজাইনের মাঝে সমন্বয় করে প্রতিদিনের কাজের প্রবাহ বা ওয়ার্ক ফ্লো বানাতে সাহায্য করে। সবচেয়ে বেশি দরকারি সব কাজের তালিকাকে অ্যাপে সাজিয়ে নিয়ে প্রতিদিনের কর্মসূচি ঠিক করেও নিতে পারেন। টুডু কমপিউটার ও ফোনে সিঙ্ক্রোনাইজ করার সুবিধা দেয়। ফলে স্কুল, কলেজ, বাসা, অফিস, বাজার অথবা যেকোনো জায়গা থেকে টুডুতে অ্যাক্সেস করা যাবে। চলতি পথে ব্যবহারকারী কম সময়ের মধ্যে কী কী কাজ করতে হবে, তা টুডুতে যোগ করা ও ইতোমধ্যে যোগ করা সব কাজের তালিকার ব্যবস্থাপনা করা বা সিডিউল ঠিক করা। একটি খুব দরকারি ফিচার হচ্ছে টুডুতে রিমাইন্ডার যোগ করার সুবিধা, যাতে ব্যবহারকারী খুব দরকারি কোনো কাজ বা তারিখের কথা ভুলে না যান।
মুভিপাল
মুভি দেখতে কে না পছন্দ করেন। তবে মুভি দেখার চেয়ে কোন মুভি দেখা হবে তা বাছাই করতেই অনেক বেশি সময় চলে যায়। আপনি কোন মুভি দেখবেন খুঁজে পাচ্ছেন না। অথচ আপনার কোনো বন্ধু হয়তো বিশ্বের সব মুক্তি পাওয়া মুভি দেখে বসে আছে! মুভিপাল অ্যাপটি এ সমস্যার সমাধান নিয়ে এসছে। মুভি দেখার এই সোশ্যাল অ্যাপ দিয়ে ব্যবহারকারী কোন কোন মুভি দেখেছেন বা দেখবেন ইত্যাদিও ট্র্যাক করতে পারবেন। এর মাধ্যমে গ্রুপ বানিয়ে বন্ধুদের আমন্ত্রণ জানানো যাবে। ওয়াচ লিস্টে কোন মুভি দেখতে চাচ্ছেন, সেগুলো যোগ করা যায়। আবার তালিকায় থাকা মুভি দেখা হয়ে গেলে সেগুলোকে ‘দেখা হয়েছে বলে’ চিহ্নিত করা যায়। তখন সার্চ রেজাল্টে দেখা মুভিগুলোকে আর দেখাবে না। এভাবে ব্যবহারকারী সব সময় মুভির একটি ফ্রেশ তালিকা পাবেন।
আউটডোর ফ্যামিলিফান উইথ প্লাম
আজকের ব্যস্ত জীবনে বাচ্চাদের খেলার মাঠে গিয়ে খেলার সুযোগ হয়না বললেই চলে। চলতি পথে কোথাও কিছুক্ষণের জন্য নেমে গিয়ে বা বাড়ির বাইরে গিয়ে ১৫ মিনিট বাচ্চাদের সাথে খেলায় মেতে ওঠার সময় কি আমাদের আছে? এই অ্যাপের মাধ্যমে এরকম এক মিশনে নেমে গিয়ে স্বাস্থ্যকর অভ্যাস গড়ে তুলতে পারেন। বাইরে কিছুটা সময় কাটানোর অনেক সুবিধা, যেখানে আপনার চারপাশে থাকবে প্রকৃতির সৌন্দর্য। আউটডোর ফ্যামিলিফান উইথ প্লাম অ্যাপের মাধ্যমে প্রতিদিনের কার্যক্রমে পরিবর্তন নিয়ে আসবে, যার ফলে পরিবারের সদস্যদেরও বাইরের চারপাশের পরিবেশ ও প্রকৃতিকে নতুন করে শেখার বা জানার সুযোগ হবে। এর মাধ্যমে শিশুদের মাঝে এই সুন্দর পৃথিবীর প্রতি ভালোবাসা জাগিয়ে তোলা যাবে। ধারণাটি হচ্ছে এমন, শিশুদেরকে এমন কিছু একটা দেয়া, যার ফলে ঘরে বন্দি থাকা শিশুরা বাইরে বের হতে পারে। গাছের সাথে সেলফি তোলা, আশপাশের কোনো কিছু গণনা করা ও আবহাওয়া পর্যবেক্ষণ করার মতো মজার অনেক কাজ করার সুযোগ আছে এই অ্যাপে। অ্যাপে মোট ১৫০ রকমের অ্যাক্টিভিটি আছে, যেগুলো বাচ্চাদের বিভিন্ন বিষয়ে শিক্ষা দেয়। যেমন- বিজ্ঞান, পরিবেশ ইত্যাদি। বাচ্চারা কেমন উন্নতি করছে, সেটা দেখার ব্যবস্থাও আছে। অ্যাপটি মজা করে ব্যবহারের সাথে সাথে শিশুরা যেন সহজে ব্যবহার করতে পারে সেদিকে নজর দেয়া হয়েছে।
লিবি
এটি একটি ই-বুক ও অডিওবুক প্লাটফর্ম। লাইব্রেরি কার্ড ব্যবহার করে এটি কাজ করে। অর্থাৎ বিনামূল্যে কনটেন্ট ধার দেয়। এ জন্য যা করতে হবে তা হচ্ছে লাইব্রেরি কার্ড ব্যবহার করে সাইনআপ করা। এরপরই পুরো প্লাটফর্ম খুলে যাবে। এখানে আছে হাজারো ই-বুক ও অডিওবুক। এখান থেকে অফলাইনে পড়ার জন্য ই-বুক ডাউনলোড, বই রেটিং করাসহ অনেক কিছু করা যাবে।
ওয়ানওয়েদার
ভালো ওয়েদার অ্যাপগুলোর মধ্যে অন্যতম হলো ওয়ানওয়েদার। সুন্দর ডিজাইনের এই অ্যাপ ব্যবহারকারীদের দেখাবে বর্তমান আবহাওয়া, পূর্বাভাস দেবে ১২ সপ্তাহের। এর বাইরে অ্যাপটির আছে রাডারসহ অনেক মজার ফিচার। আসন্ন দুর্যোগ সম্পর্কে নোটিফিকেশন দেয়ার ফিচারও যুক্ত করে দেয়া হয়েছে এই অ্যাপের সাথে। অ্যাপটি পেইড ও ফ্রি দুইভাবেই ব্যবহার করা যাবে। পেইড ভার্সনে অ্যাপে কোনো ধরনের বিজ্ঞাপন দেখানো হবে না
ফিডব্যাক : hossain.anower099@gmail.com


পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
২০১৭ - জুন সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস