Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > কমপিউটার জগতের খবর
লেখক পরিচিতি
লেখকের নাম: কজ
মোট লেখা:১০৪১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৭ - জুন
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
নিউজ
তথ্যসূত্র:
কমপিউটার জগতের খবর
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
কমপিউটার জগতের খবর
দ্বিতীয় ইউকে বাংলাদেশ ই-কমার্স মেলার সাফল্য: ভাইব্রেন্ট ও সামিটের মধ্যে ৪৫ মিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষর
গত ২৫ মে ২০১৭ ভাইব্রেন্ট সফটওয়্যার (বিডি) লিমিটেড এবং সামিট টেকনোপোলিস লিমিটেডের মধ্যে জমি লিজ বিষয়ক এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। ভাইব্রেন্ট সাইবার সিটি ও ডাটা সেন্টার প্রতিষ্ঠা, মোবাইল ডিভাইস এবং স্মার্ট ডিভাইস সংযোজন উৎপাদন, এটিএম ও স্মার্ট কার্ড উৎপাদনের জন্য কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে ৪৫ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে বলে জানিয়েছে।
১৩-১৪ নভেম্বর, ২০১৫ সালে আইসিটি ডিভিশন, হাইটেক পার্ক অথরিটি এবং কম্পিউটার জগৎ আয়োজিত ‘দ্বিতীয় ইউকে- বাংলাদেশ ই-কমার্স ফেয়ার পূর্ব লন্ডনের ওয়াটার লিলিতে অনুষ্ঠিত হয়। বাংলাদেশে প্রযুক্তি খাতের উন্নয়ন ও ইন্টারনেটের মাধ্যমে প্রবাসী বাংলাদেশিরা কিভাবে সেবা পেতে পারেন, তা তুলে ধরতে আয়োজন করা হয়েছিল দুই দিনের মেলা। মেলায় বিভিন্ন প্রতিষ্ঠান ৪০টি স্টলে তাদের প্রযুক্তিগত বা অনলাইন ভিত্তিক সেবা তুলে ধরে। দুইদিনের এ মেলায় অনুষ্ঠিত হয় বাংলাদেশের প্রযুক্তি, যোগাযোগ, শিক্ষা ও বিনিয়োগ সম্ভাবনাসহ বিভিন্ন বিষয়ে ৬টি সেমিনার এবং স্বাক্ষরিত হয় ৭টি সমঝোতা স্বারক। এর মধ্যে উল্লেখ্যযোগ্য ছিল হাইটেক পার্ক অথরিটি এবং ভাইব্রেন্ট সফটওয়্যার লিমিটেডের মধ্যকার ডাটা সেন্টার প্রতিষ্ঠা বিষয়ক সমঝোতা। হাইটেক পার্ক অথরিটির ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম (এনডিসি) এবং ভাইব্রেন্ট সফটওয়্যার লিমিটেডের সিইও মোহাম্মদ মারবিনের মধ্যে একটি সমঝোতা স্বাক্ষরিত হয়েছিল। এরই ধারাবাহিকতায় সম্প্রতি স্বাক্ষরিত হলো এই জমি লিজ সমঝোতা। চলতি বছর সেপ্টেম্বর মাসে ই-ক্যাব এবং কম্পিউটার জগৎ ঢাকায় আয়োজন করতে যাচ্ছে ই-কমার্স ফেয়ার।
জমি লিজ সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে সামিট টেকনোপোলিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবু রেজা খান এবং ভাইব্রেন্ট সফটওয়্যার (বিডি) লিমিটেডের চেয়ারম্যান রকিবুল কবির নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতায় স্বাক্ষর করেন। সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

কম্পিউটার সোর্সে ফ্রি পিসি সার্ভিসিং ক্যাম্প অনুষ্ঠিত
গত ২০-২১ মে বিনামূল্যে ডেস্কটপ ও ল্যাপটপ পিসি’র কারিগরি সমস্যার সমাধান দেয় দেশীয় প্রযুক্তি পণ্য ও সেবাদাতা প্রতিষ্ঠান কম্পিউটার সোর্স। যে কোনো ব্র্যান্ডের মেয়াদউত্তীর্ণ পিসিতেই এ সেবা দেয়া হয়। আর এর মাধ্যমেই শেষ হয় প্রতিষ্ঠানটির অনন্য আয়োজন বাধাহীন প্রযুক্তি সেবা মাস। গত ২৪ এপ্রিল থেকে শুরু হওয়া প্রযুক্তি খাতের এই অভূতপূর্ব সেবায় নানান উপহারও পান আগতরা। উক্ত তারিখের সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত কম্পিউটার সোর্স কাস্টমার কেয়ার (বাড়ি ১১/বি, সড়ক ১২, ধানমন্ডি) থেকে এই সেবা প্রদান করা হয়। ইতিপূর্বে ২৯-৩০ এপ্রিল স্পিকার পণ্যে, ৬-৭ মে প্রিন্টিং পণ্যে, ১৩-১৪ মে নেটওয়ার্কিং পণ্যে এই সেবা দেয়া হয়। মাসব্যপী বিনামূল্যে বাধাহীন এই সেবা কার্যক্রম বিষয়ে কম্পিউটার সোর্স কাস্টমার কেয়ার বিভাগের সেবা ব্যবস্থাপক মোহাম্মাদ জামিল বলেন, সেবা দিতে আমরা আমাদের সার্ভিস সেন্টারে ওয়ান স্টপ সার্ভিস বুথের ব্যবস্থা করেছিলাম। সেবা গ্রহীতাদের চাপ এবং সমস্যার জটিলতা ধরনের কারণে সব গ্রহাককে অন দ্য স্পট সেবা দেয়া সম্ভব না হলেও ক্ষতিগ্রস্ত পণ্য গ্রহণ করে আমরা গ্রাহকের মুখে হাসি ফোটানোর সর্বাত্মক চেষ্টা করেছি।

ডিজিটাল বিজ্ঞাপনে রবির নলেজ শেয়ারিং প্লাটফরম ‘রিডটকন’
ডিজিটাল বিজ্ঞাপনের প্রসারে গঠনমূলক আলোচনা, মতবিনিমিয় ও ধারণা আদান-প্রদানের লক্ষ্যে রিডটকন নামে একটি নলেজ শেয়ারিং প্লাটফরম চালু করেছে মোবাইল ফোন অপারেটর রবি। মে ১৮ রাজধানীর এক হোটেলে প্লাটফরমটির উদ্বোধন করা হয়। ডিজিটাল বিজ্ঞাপনের অত্যাধুনিক কলাকৌশলের মাধ্যমে কাক্সিক্ষত গ্রাহকের কাছে পণ্য বা সেবাটি পৌঁছে দেয়াই ‘রিডটকন’ প্লাটফরমটির উদ্দেশ্য। এছাড়া এটি ডিজিটাল ইকো সিস্টেমের বিভিন্ন দিক, যেমন: অনলাইন স্টার্টআপস, বাংলাদেশে ই-কমার্সের পরিস্থিতি এবং আমাদের ব্যক্তিগত ও পেশাগত জীবনধারায় ডিজিটাল বিশ্বের প্রভাব-সম্পর্কিত জ্ঞানের বিস্তার ঘটাবে।
উদ্বোধনী অনুষ্ঠানে রবি’র ম্যনেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ, প্রজেক্ট ডিরেক্টর- ইন্টিগ্রেশন অফিস শিহাব আহমেদ, রবি ডিজিটাল সার্ভিসের অ্যাক্টিং কান্ট্রি হেড দেওয়ান নাজমুল হাসানসহ রবি’র পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সবার জন্য রিডটকন’র ফেসবুক পেজ যঃঃঢ়ং://িি.িভধপবনড়ড়শ.পড়স/ৎবধপযপড়হহবপঃ.ৎবপড়হ/-এ পুরো আয়োজনটির ভিডিও আপলোড করা হবে।


পান্ডা সিকিউরিটি সেরা সেলস পার্টনার অরেঞ্জ কম্পিউটার
গত ২২ মে নেপালের পোখারা শহরের ল্যান্ডমার্ক হোটেলে অনুষ্ঠিত “পান্ডা বিজনেস সম্মেলন-২০১৭” এ অরেঞ্জ কম্পিউটারকে পান্ডা সিকিউরিটি সেরা সেলস পার্টনার ২০১৬ ঘোষণা করা হয়।
অরেঞ্জ কম্পিউটারের স্বত্বাধিকারী মোবারক হসেন রাকিন এর হাতে “সেরা সেলস পার্টনার-২০১৬” ক্রেস্ট তুলে দেন গ্লোবাল ব্র্যান্ডের এলিফেন্ট রোড শাখার ব্রাঞ্চ ম্যানেজার মেসবাহ উদ্দিন আহমেদ এবং সলাইমান আহমেদ জিসান এবং রাশিদ আল মামুন।
তা ছাড়াও দেশ ব্যাপী পান্ডা সিকিউরিটির প্লাটিনাম পার্টনার সিহেবে এবসুলেট এইটি, জননী কম্পিউটার, পাওয়ার লাইন কম্পিউটার, অরেঞ্জ কম্পিউটার, হাই ফাই কম্পিউটার, স্মার্ট ভিউ কম্পিউটার, জেএস কম্পিউটার, সুমন কম্পিউটার এবং গোল্ড পার্টনার হিসেবে কম্পিউটার সিটি, পিসি ওয়ার্ড, চিফ টেকনোলজি, কম্পিউটার ক্লিনিক, কনা কম্পিউটার, সরকার ইন্টারন্যাশনাল, সাকসেস কম্পিউটার, ফরাইজি কম্পিউটার, স্বদেশ কম্পিউটার, আই-কন কম্পিউটার এর স্বত্বাধিকারীগন ক্রেষ্ট গ্রহন করেন। অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের জন্য ছিল বার-বি-কিউ পার্টি ও জমকালো নিত্য পরিবেশনা, অনুষ্ঠানটির সার্বিক দ্বায়িত্ব ও উপস্থাপনায় ছিলেন পান্ডা সিকিউরিটি বাংলাদেশ প্রোডাক্ট ম্যানেজমেন্ট এক্সিকিউটিভ রাশিদ আল মামুন।

নেপালে পান্ডা হিমালায়া অ্যাডভেঞ্চার ট্যুর অনুষ্ঠিত
সম্প্রতি পান্ডা সিকিউরিটি বাংলাদেশের একমাত্র পরিবেশক গ্লোবাল ব্র্যান্ড তাদের সম্মানিত সেলস পার্টনারদের নিয়ে আয়োজন করে “পান্ডা হিমালায়া এডভেঞ্চার ট্যুর নেপাল”। ৫ দিনব্যাপী এই এডভেঞ্চার ট্যুরে ছিল নেপালের বিভিন্ন ঐতিহাসিক স্থান দর্শন, নেপালের সবচেয়ে শান্তিময় পোখারা শহরের বিখ্যাত ফেওয়ালেকে বোটিং, সারাং কোটের অন্নপূর্ণার চূডা কাছ থেকে দেখা এবং গোল্ডেন সান রাইজ উপভোগ করা। গত ২০ মে ঢাকার শাহ জালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে পান্ডা হিমালায়া এডভেঞ্চার টিম নেপালের উদেশ্য যাত্রা শুরু করে ২৪ মে বাংলাদেশে ফিরে আসে।
পান্ডা সিকিউরিটি বাংলাদেশের প্রোডাক্ট ম্যানেজার রবি সংকর দত্ত এই সম্পর্কে বলেন, দেশব্যাপী পান্ডা সিকিউরিটির একটি নুন্যতম টার্গেট পূর্ণ করে এই ভ্রমণ অর্জন করেছে আমাদের সম্মানিত পার্টনারগণ। সামনে আছে আমাদের থাইল্যান্ড ট্যুর। আশা করি, আমাদের পার্টনারদের নিয়ে সাফল্যের সাথে আমাদের থাইল্যান্ড ট্যুর সম্পন্ন করতে পারব।

কিউন্যাপ অল ফ্ল্যাশ স্টোরেজ ডিভাইস
গ্লোবাল ব্র্যান্ড বাজারে এনেছে কিউন্যাপ ব্র্যান্ডের নতুন অল ফ্ল্যাশ স্টোরেজ ডিভাইস। কিউন্যাপ স্টোরেজ এর এই সিরিজ টির নাম টিইএসএক্স-৮৫। এই সিরিজ টির দুটি মডেল রয়েছে। প্রথমটি টিইএস ১৮৮৫ইউ (১৮ টিএইচডিডি) দ্বিতীয়টি টিইএস ৩০৮৫ইউ (৩০ টিএইচডিডি)। এই দুটি মডেলে রয়েছে ১২ জিবি/সেকেন্ড সাস কন্ট্রোলার। উভয় মডেল ১৪ নেনো মিটার ইন্টেল জিওন (৬ কোর/ ৮ কোর) ডি সক প্রসেসর দ্বারা চালিত। যোগাযোগ: ০১৯৬৯৬৩৩০৭২।

ভিভিটেকের ডিএক্স৫৬৩এসটি প্রজেক্টর
বিশ্বখ্যাত ব্র্যান্ড ভিভিটেকের শর্ট থ্রো প্রজেক্টর ডিএক্স৫৬৩এসটি দেশের বাজারে এনেছে গ্লোবাল ব্র্যান্ড। আধুনিক এই প্রজেক্টরে রয়েছে ৩০০০ আন্সি লুমেন্স এবং ডব্লিউইউএক্সজিএ (১৯২০বাই১২০০) রেজ্যুলেশন পর্যন্ত ব্যবহার উপযোগী। এছাড়াও এই প্রজেক্টরটি ১৫০০০:১ কন্ট্রাস্ট রেশিও, এইচডিএমআই ১.৪ (ব্লু-রে উপযোগী), আরএস২৩২ সিরিয়াল পোর্ট সাপোর্ট করে। এবং এতে ভিজিএ ইন(ী২), ভিজিএ আউট এর ব্যবহারিতাও রয়েছে। মূলত এই প্রজেক্টরটি শর্ট থ্রো প্রযুক্তিতে তৈরি করায় খুব কাছ থেকেও ব্যবহার করা সম্ভব। তাই কনফারেন্স রুম ও ক্লাস রুমে প্রজেক্টরটি বিশেষ উপযোগী। এর ল্যাম্প লাইফ ১০,০০০ ঘন্টা পর্যন্ত কার্যকারী। মূল্য ৪৯,০০০ হাজার টাকা মাত্র। সহজে ব্যবহার উপযোগী এই প্রজেক্টরটিতে রয়েছে ২ বছরের বিক্রয়োত্তর সেবা এবং ল্যাম্প এর জন্য রয়েছে ১,০০০ ঘন্টা পর্যন্ত বিক্রয়োত্তর সেবা। যোগাযোগ: ০১৯৭৭-৪৭৬৪৫৯।


পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
২০১৭ - জুন সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস