Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > গুগলের আই/ও ২০১৭-এ যা ছিল
লেখক পরিচিতি
লেখকের নাম: মাহফুজ রহমান
মোট লেখা:৩
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৭ - জুলাই
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
গুগল
তথ্যসূত্র:
রির্পোট
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
গুগলের আই/ও ২০১৭-এ যা ছিল
গত ১৭ মে অনুষ্ঠিত হয় গুগল আই/ও ২০১৭। গুগল আই/ও হলো গুগলের বার্ষিক সম্মেলন, যেখানে দিনব্যাপী অনুষ্ঠানের মাধ্যমে গুগল তাদের নতুন পণ্য ও প্রযুক্তি সাধারণ জনগণের সামনে তুলে ধরে। এবারের গুগল আই/ও অনুষ্ঠিত হয় ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে। টানা তিন দিন ধরে এ সম্মেলন চলে। এখানে চলতি বছরে গুগলের কী কী নতুন সেবা আমরা পেতে পারি এবং গুগল কী কী নিয়ে বর্তমানে কাজ করছে, তা তুলে ধরা হয়। এ বছরের মার্চেই অ্যান্ড্রয়িড ‘ও’ অপারেটিং সিস্টেমের পরীক্ষামূলক বা বেটা সংস্করণ প্রকাশ করে গুগল।
এবারের আই/ও ডেভেলপার কনফারেন্সে গুগল তাদের অ্যান্ড্রয়িডের নতুন ড্রপডাউন সংস্করণ সম্পর্কে ডেভেলপারদের সামনে বিস্তারিত বিবরণ তুলে ধরে। যদিও আনুষ্ঠানিকভাবে এই নতুন সংস্করণটি বাজারে আসতে আরও সময় লাগবে। এরপরও এক নজরে দেখে নিতে পারি যে অ্যান্ড্রয়িড ‘ও’-এ নতুন কোন ১০ বৈশিষ্ট্য যোগ হচ্ছে।
অ্যান্ড্রয়িড ‘ও’-এর ১০ নতুন বৈশিষ্ট্য
০১. কোনো ইমোজি মিস হবে না
নতুন ইমোজি হারিয়ে ফেলতে ফেলতে আপনি কি ক্লান্ত? অ্যান্ড্রয়িডের নতুন সংস্করণটি আপনাকে সবশেষ রিলিজ হওয়া ইমোজিগুলো যাতে কখনও মিস না করেন, তা নিশ্চিত করতে সহায়তা করবে। নতুন বৈশিষ্ট্যটি আপনাকে একটি নতুন ইমোজি লাইব্রেরি সংহত করতে সহায়তা করবে, যা স্বয়ংক্রিয়ভাবে অনুপস্থিত ইমোজিগুলো পূরণ করে দেয়।
০২. স্মার্ট শেয়ারিং
অ্যান্ড্রয়িড নতুন সংস্করণটি আপনার ফটোগুলো কেমন ও কী বিষয়ের ওপর তা বুঝতে সক্ষম এবং আগের আচরণের ওপর ভিত্তি করে আপনার জন্য নির্দিষ্ট অ্যাপস নির্ধারণ করতে সক্ষম। গুগলের তথ্য মতে, যদি একজন ব্যবহারকারী একটি রসিদ বা একটি ছবি নেয়, তাহলে অ্যান্ড্রয়িডও একটি ব্যয়-ট্র্যাকিং অ্যাপ সুপারিশ করবে। আর যদি ব্যবহারকারী একটি সেলফি তুলে, তাহলে একটি সামাজিক মিডিয়া অ্যাপ সুপারিশ করবে। ভিডিও, ইউআরএল, টেক্সট ও অন্যান্য কনটেন্টের ক্ষেত্রেও এটি তাই করবে।
০৩. ক্লিনার আইকন
অ্যান্ড্রয়িড ডেভেলপারেরা এখন বিভিন্ন ডিভাইসশৈলীগুলোর সাথে মেলে এমন আইকনগুলোর একটি অ্যারর তৈরি করতে পারবে। এর অর্থ- যদি আপনি একটি ফোন ব্যবহার করেন, যাতে বৃত্তাকার অ্যাপ আইকন ডিফল্ট, সে ক্ষেত্রে এমন অ্যাপস যাতে সাধারণত বর্গাকৃতির আইকন ব্যবহার হয়, সেগুলোতেও বর্তমানে ব্যবহারকারীরা বৃত্তাকার আইকন ব্যবহার করতে পারবেন।
০৪. নোটিফিকেশন স্নুজিং
নতুন অ্যান্ড্রয়িড ‘ও’-এ নোটিফিকেশন ব্যবস্থার উন্নতিতে অনেক জোর দেয়া হয়েছে। নতুন সংস্করণটিতে আসা নোটিফিকেশন ব্যবস্থার একটি উল্লেখযোগ্য পরিবর্তন হলো এখন থেকে নোটিফিকেশনগুলোকে পরবর্তী সময় দেখার জন্য স্নুজ করে রাখা যাবে।
০৫. ব্যাজ নোটিফিকেশন
নোটিফিকেশনের সবচেয়ে বড় পরিবর্তনগুলোর মধ্যে একটি হলো ব্যাজ নোটিফিকেশনগুলো যোগ করা। নতুন সংস্করণে নতুন নোটিফিকেশন নির্দেশ করার জন্য অ্যাপ আইকনটিতে উপস্থিত ছোট্ট ডট থাকবে।
০৬. নোটিফিকেশনের ব্যাকগ্রাউন্ড কালার
আরেকটি ছোট কিন্তু লক্ষণীয় পরিবর্তন হলো- গুগল নোটিফিকেশনগুলোর চেহারা ও অনুভূতি আবার ডিজাইন করছে। ডেভেলপারেরা তাদের অ্যাপ থেকে নোটিফিকেশনের ব্যাকগ্রাউন্ডে কালার যোগ করতে পারবেন।
০৭. নোটিফিকেশন চ্যানেল
নোটিফিকেশনের চেহারা ও অনুভূতি পরিবর্তন করার পাশাপাশি অ্যান্ড্রয়িড ও ব্যবহারকারীদের কাছে আরও সূক্ষ্মতর নিয়ন্ত্রণ থাকছে, যার মাধ্যমে তারা সিদ্ধান্ত নিতে পারবেন কোন নোটিফিকেশনগুলো তারা সবার আগে দেখতে চান। এরই নাম দেয়া হয়েছে নোটিফিকেশন চ্যানেল। নোটিফিকেশন চ্যানেল আপনাকে সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা দেবে যে, আপনি আপনার অ্যাপগুলো থেকে কোন ধরনের নোটিফিকেশনগুলো দেখতে চান। তবে খুব বেশি ডেভেলপার এখনও এই সুবিধা গ্রহণ করার সুযোগ পাবেন না।
০৮. নতুন অ্যান্ড্রয়িড টিভি লঞ্চার
অ্যান্ড্রয়িড নতুন সংস্করণটিতে অ্যান্ড্রয়িড টিভির একটি নতুন নকশা করা লঞ্চার মেনু থাকছে, যাতে কনটেন্ট আবিষ্কারের ওপর জোর দেয়া হয়েছে।
০৯. নতুন অ্যানিমেশন শৈলী
অ্যান্ড্রয়িড ‘ও’-এ ‘পদার্থবিজ্ঞানভিত্তিক অ্যানিমেশন’ নামে একটি নতুন অ্যানিমেশন স্টাইল যোগ করা হয়েছে বলা হয়। পদার্থবিজ্ঞানভিত্তিক অ্যানিমেশনটি অ্যানিমেশনে একটি উচ্চমাত্রার বাস্তবতাকে প্রকাশ করার জন্য পদার্থবিজ্ঞানের আইনগুলোর ওপর নির্ভর করে। এটি অ্যানিমেশনের কয়েকটি ভিন্ন শৈলীতে উদ্ভাসিত হবে, যা একটি নতুন ধরনের ‘ফ্লিং অ্যানিমেশন’ নামে পরিচিত।
১০. ছবির ভেতরে ছবি
অ্যান্ড্রয়িড ‘ও’ ‘ছবির ভেতরে ছবি’কে সমর্থন করবে, যা ইউটিউবসহ যেকোনো অ্যাপে কাজ করবে। ডেভেলপারেরা এই বৈশিষ্ট্যটি গ্রহণ করতে শুরু করার আগে এটি উন্মুক্ত হতে আরও কিছু সময় লাগবে, যা বর্তমান বিকাশমান প্রিভিউতে বেশ রয়েছে। কিন্তু পিআইপি স্পষ্টভাবেই আপনার মাল্টিটাস্কিংকে সমৃদ্ধ করবে।
এ ছাড়া আই/ও ২০১৭-এ আরও কিছু নতুন প্রযুক্তির ঘোষণা দিয়েছে গুগল। চলুন এক নজরে দেখে নেয়া যাক ভবিষ্যতে আরও কী কী নতুন প্রযুক্তি নিয়ে হাজির হচ্ছে গুগল।
আইফোনে গুগল অ্যাসিস্ট্যান্ট
অ্যাপলের আইফোনের সাথে গুগল অ্যাসিস্ট্যান্ট যুক্ত করার ঘোষণা দিয়েছে গুগল, যা আইওএস ৯.১ অপারেটিং সিস্টেম সংস্করণের সাথে বাজারে আসবে। গুগলের এ মেশিন লার্নিং বা কৃত্রিম বুদ্ধিমত্তা অ্যাপ অ্যাপলের নিজস্ব কৃত্রিম বুদ্ধিমত্তা সিরির সাথে কতটা পেরে উঠবে, সেটা অবশ্য সময়ই বলে দেবে। এ ছাড়া গুগল অ্যাসিস্ট্যান্ট যুক্ত করা হয়েছে গুগল হোমের সাথেও। এর ফলে গুগল হোম ব্যবহার করে এখন ফোনকলও করা যায়।
স্মার্ট রিপে-ফিচার চালু হলো জি-মেইলে
বার্ষিক ডেভেলপার সম্মেলনে জি-মেইলের সাথে স্মার্ট রিপে­-ফিচার যুক্ত করার ঘোষণা দিয়েছে গুগল। এ ফিচারটি ইতোমধ্যে চালুও হয়েছে। এর ফলে জি-মেইল ব্যবহারকারীদের মেইল ব্যবস্থাপনা ও সম্পাদনার কাজ আরও সহজ হয়ে গেল। জি-মেইল স্মার্ট রিপে­ফিচার অ্যান্ড্রয়িডের পাশাপাশি আইওএস প্লাটফর্মের জন্যও চালু করা হয়েছে।
তথ্যসূত্র : সিনেট

পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
২০১৭ - জুলাই সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস