Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > ডিভাইস ও ডাটার নিরাপত্তায় ফ্রি না পেইড অ্যান্টিভাইরাস?
লেখক পরিচিতি
লেখকের নাম: কজ
মোট লেখা:১০৪১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৭ - আগস্ট
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
সিকিউরিটি
তথ্যসূত্র:
সিকিউরিটি
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
ডিভাইস ও ডাটার নিরাপত্তায় ফ্রি না পেইড অ্যান্টিভাইরাস?
কমপিউটার ও মোবাইল ফোনেরনিরাপত্তায়অ্যান্টিভাইরাসের কোনোবিকল্প নেই। সাম্প্রতিক র¨vনসমওয়্যার ও একের পর এক সাইবারহামলায় এ কথাপ্রমাণিত। কিন্তু কোনঅ্যান্টিভাইরাসব্যবহারকরব? গুগলকরেইকিংবাব্রডব্যান্ডেরএফটিপিসার্ভারেঢুঁ মেরেযখনঅসংখ্য ফ্রি অ্যান্টিভাইরাসপাওয়াযাচ্ছে,তখনপকেটেরটাকাখরচকরেলাইসেন্সডঅ্যান্টিভাইরাস কেনারআদৌপ্রয়োজনআছেকিনা? এসব যুক্তি-পাল্টাযুক্তির মধ্য থেকে চলুনখুঁজে নেইকমপিউটার ও মোবাইল ফোনএবংতাতেরক্ষিতডাটারনিরাপত্তায় কোনধরনেরঅ্যান্টিভাইরাসপ্রয়োজন।
প্রথমত, যেসবফ্রি অ্যান্টিভাইরাসসচরাচরআমরাব্যবহারকরে থাকি,বাজারে সবকটিরই পেইডভার্সনরয়েছে।তাহলেফ্রি অ্যান্টিভাইরাসদিয়েতাদেরলাভ? সাধারণতব্যবহারকারীদের আগ্রহেরপরিমাণ ও ব্রাউজিংঅভ্যাসজানারজন্যইবিভিন্নসফটওয়্যারেরফ্রি ভার্সন উন্মুক্ত করাহয়। এসবফ্রি সফটওয়্যার যে একেবারেইকাজকরেনা, তানয়। কিছুসফটওয়্যারট্রায়ালপিরিয়ডপর্যন্তসম্পূর্ণ সুবিধা দেয় ও ট্রায়াল শেষেসীমিতসুবিধায় বেসিক প্রোটেকশন দেয়। এসময়বিজ্ঞাপনেরমাধ্যমে লাইসেন্স কেনারজন্য উৎসাহিতকরাওবিপণনেরএকটি অংশ হিসেবেচালু থাকেএসবফ্রিওয়্যারে।
দ্বিতীয়ত, ফ্রি অ্যান্টিভাইরাসসমূহব্যবহারকারীরডাটাসংগ্রহ ও বিশেস্নষণকরারফলেএসবেররিসোর্স ফাইলআকারেঅনেকবড়হয়বলেএরমাঝে‘পিসি সেস্নাহয়েযাওয়া’রমতোঘটনা ঘটে থাকে।
ফ্রি ও পেইডঅ্যান্টিভাইরাসেরসবচেয়েবড়পার্থক্য ভাইরাস ও ম্যালওয়্যার শনাক্ত ও অপসারণেরহারে। লাইসেন্সডঅ্যান্টিভাইরাস যেখানেগড়ে ৯৬.২ শতাংশভাইরাস শনাক্ত করতেপারে,ফ্রি অ্যান্টিভাইরাসে এই হারমাত্র ৬৫.২ শতাংশ! এছাড়ালাইসেন্সডঅ্যান্টিভাইরাসযখন শনাক্তকরাভাইরাসেরপ্রায়সবটুকুইঅপসারণকরতেপারে, ফ্রি অ্যান্টিভাইরাস সেখানেঅপসারণকরতেপারেশুধু ৩৪ শতাংশ।
আগেইবলাহয়েছিল,ফ্রি অ্যান্টিভাইরাসসমূহেশুধু বেসিক স্ক্যানিংফিচার থাকে, কিন্তু লাইসেন্সডভার্সনসমূহে সব ধরনেরভাইরাস ও ম্যালওয়্যারসুরক্ষারপাশাপাশিঅ্যান্টি-রুটকিট, ইউএসবিস্ক্যানিং, অ্যাডভান্সডপ্যারেন্টাল কন্ট্রোলসহঅ্যান্টি-স্প্যাম, অ্যান্টি-ফিশিং, সেফ ব্রাউজিংএবংপিসিটিউন-আপইত্যাদিসুবিধা সংযুক্ত থাকে! এমনকিলাইসেন্সড মোবাইলসিকিউরিটিরমাঝেবাংলাদেশেরনিজস্ব অ্যান্টিভাইরাসরিভঅ্যান্টিভাইরাসেররিভমোবাইলসিকিউরিটিব্যবহারেআপনিচাইলে দূর থেকেও আপনার ফোনেরঅ্যাকসেস কন্ট্রোলেরপাশাপাশিহারিয়ে গেলেবাচুরিহলেঘরেবসেনিজেই ট্র্যাককরতেপারবেন।
এছাড়াকমপিউটার/মোবাইল ফোনইত্যাদি সার্বক্ষণিকজীবনযাত্রায়জড়িতবলে যেকোনোসময়সমস্যারমুখোমুখিহলেশুধুলাইসেন্সডঅ্যান্টিভাইরাসেইসাপোর্ট সেন্টারেরসাহায্য পাওয়াযায়। তাইআপনারকমপিউটার ও মোবাইল ফোনেরনিরাপত্তারজন্য সামান্য কিছুটাকাবাঁচাতে‘ফ্রি’নয়, বাজার থেকে দেখে-শুনেযাচাইকরেভালোমানেরঅ্যান্টিভাইরাসকিনেব্যবহারকরুন ও থাকুননিশ্চিন্ত!

পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটির সহায়ক ভিডিও
২০১৭ - আগস্ট সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস