Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > ২০১৮ সালের চাহিদার শীর্ষ দশ আইটি স্কিল
লেখক পরিচিতি
লেখকের নাম: মইন উদ্দীন মাহমুদ স্বপন
মোট লেখা:১৪১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৮ - ফেব্রুয়ারী
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
কমপিউটার জগৎ
তথ্যসূত্র:
প্রচ্ছদ প্রতিবেদন ২
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
২০১৮ সালের চাহিদার শীর্ষ দশ আইটি স্কিল
আমরা টেকনোলজি ইন্ডাস্ট্রির জন্য এক দ্রুত পরিবর্তনশীল এবং ব্যাপকভাবে ঐক্যনাশক যুগের মুখোমুখি হয়ে দাঁড়িয়ে আছি । আর তাই যারা তাদর ক্যারিয়ারে এডুকেশনের অগ্রযাত্রা থামিয়ে দেবে, তারা খুব দ্রুত তই পরিবর্তনশীল বাজারে পিছিয়ে পরবে। যুগের সাথে প্রাসঙ্গিক থাকার জন্য, আইটি প্রফেশনালদেরকে অবশ্যই অভ্যাহতভাবে রিস্কিল হওয়ার উপায় খুজে বের করতে হবে ও নিজেদেরকে আপগ্রেড করতে হবে চলমান নতুন কারিগরি দক্ষতায় এবং তাদের প্রফেশনাল নেটওয়ার্ককে সম্প্রসারণ করার মাধ্যমে।


শক্তিশালী কমিউনিকিশ স্কিল থেকে শুরু করে সর্বাধুনিক প্রযুক্তির সাথে মানানসই হওয়ার অভিজ্ঞতা সহ কয়েক ধরনের স্কিল সেট ২০১৮ সালে প্রযুক্তি বিশ্বে সবচেয়ে চাহিদার স্কিল হবে আশা করা যায়। এ লেখায় প্রযুক্তি বিশ্বের সে ধরনের কিছু স্কিল তুলে ধরা হয়েছে যা ২০১৮ সালের জন্য সবচেয়ে চাহিদার হবে।

১. কমপিউটার সায়েন্স এবং ডাটা সায়েন্স
আমরা এমন এক বিশ্বে বসবাস করছি যেখানে প্রতিটি ডিভাইস এক ধরনের কমপিউটারে পরিণত হওয়ার প্রবণতা বেড়েই চলেছে। সুতরাং কমপিউটার সায়েন্সের এই ফাউন্ডেশনাল ফিল্ডে অর্থাৎ ভিত্তিমূল ক্ষেত্রে জেনারালাইজড এবং স্পেশালাইজড বিশেষজ্ঞ ডেভেলপ করার তাগিদ অতিরঞ্জিত কিছু না।

২. সফটওয়্যার প্রোগ্রামিং
২০১১ সালে সেলিব্রিটি ভেঞ্চার ক্যাপিটালিস্ট মার্স অ্যান্ডারসেন (গধৎপ অহফৎববংংবহ) ওয়াল স্ট্রিট জার্নালে জনসাধারণ্যে প্রচার হওয়া জন্য এক লেখায় উল্লেখ করেন “ডযু ঝড়ভঃধিৎব ওং ঊধঃরহম ঃযব ডড়ৎষফ”। অ্যান্ডারশনের পূর্বানুমান সফটওয়্যার কোড খুব দ্রæতগতিতে আমাদের মনোযোগ আকৃষ্ট করতে সক্ষম হয় এবং ক্লাউড-ভিত্তিক সিস্টেম, মোবাইল ডিভাইস, সোশ্যাল মিডিয়া প্লাটফরম এবং স্মার্ট অ্যাপ্লিকেশনের মাধ্যমে এর তীব্রতা বৃদ্ধি পায়। সুতরাং কোনো সন্দেহ নেই, প্রতিভাধর ও মেধাবী কোডারদের চাহিদা অভ্যাহতভাবে বেড়েই চলেছে।

সুতরাং প্রোগ্রামিং বিশেষ করে মাল্টি-ফেইসড ল্যাঙ্গুয়েজ যেমন জাভাস্ক্রিপ্ট এবং পায়থন হলো সবচেয়ে চাহিদাসম্পন্ন হতে পারে আপনি একজন ইনফ্রাস্ট্রাকচার প্রকৌশলী, সফটওয়্যার ইঞ্জিনিয়ার অথবা একজন ডিজিটাল মার্কেটিং প্রফেশনাল। এসব ল্যাঙ্গুয়েজ শুধু স্কেলেবেল অ্যাপ্লিকেশনে ব্যবহার হয় না বরং অটোমেট, স্ট্রিমলাইন প্রসেসরে ব্যবহার হয়।

৩. সাইবার সিকিউরিটি
বর্তমানে আমরা প্রায় প্রতিদিনই নিত্যনতুন ব্যাপক সিকিউরিটি ব্রিচ তথা নিরাপত্তায় ব্যাত্যয় এবং ডাটা হ্যাকিংয়ের ঘটনার তথ্য পাচ্ছি। এসব সংবাদ প্রতিদিনে ঘটে যাওয়া হামলার খবর কোনো আচড় কাটতে পারে না কেননা কর্পোরেট সুনাম অথবা ক্লায়েন্ট ডাটা এবং ইন্টেলেকচ্যুয়াল প্রোপার্টি অক্ষèন্ন রাখতে কেউ রিপোর্ট করতে চান না। সাইবার ক্রিমানাল এবং স্টেট-স্পোন্সরড যুদ্ধে সাইবার হামলা সম্ভবত আমাদের সমাজ এবং অর্থনীতিকে মারাত্মক ঝুকিতে ফেলবে।
সাম্প্রতিক নেটওয়ার্কে ক্রমে ক্রমে ও অলক্ষিতে অনুপ্রবেশের হার বেড়ে যাওয়ায় সাইবার সিকিউরিটিতে অভিজ্ঞদের চাহিদা ক্রমেই বেড়েই চলেছে।

৪. আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং মেশিন লার্নিং
সম্প্রতি সিলিকন ভ্যালীতে এক তীব্র বিতর্ক সৃষ্টি হয়। এ শতাব্দির মাঝামাঝিতে আর্টিফিশিয়ালি ইন্টেলিজেন্স (অও) মেশিন মানুষের শেখার সক্ষমতা বা আগ্রহকে গ্রাস করে ফেলবে যেখানে হিউম্যান ডেভেলপার এবং প্রোগ্রমারের ওপর নির্ভর করার জন্য মেশিনের দরকার হবে না। আর এ কারণে এআই এবং মেশিন লার্নিংয়ের মাধ্যমে উন্মুক্ত হওয়া নতুন টেকনোলজির চ্যালেঞ্জ হ্যান্ডেল করার জন্য যথেষ্ট যোগ্যতাসম্পন্ন লোক হায়ার করা খুব কঠিন হয়ে পরেছে। যেহেতু আমাদের মেশিন আগের চেয়ে অনেক বেশি স্মার্ট হয়ে পড়েছে, তাই আমাদের ডাটাকে এবংবিশ্ব মানবতার রক্ষার্থে নৈতিকভাবে অর্থবহ সামাজিক কনটেক্সকে অবশ্যই অধিকতর সতর্কতার সাথে হ্যান্ডেল করতে হবে।

৫. ইন্টারনেট অব থিংস
আমরা এখন আরো অনেক বেশি উচ্চতর হারে আইওটি ইন্ডাস্ট্রিয়াল সেন্সর অবলম্বন হিসেবে ব্যবহার করা শুরু করেছি যেগুলো ইতোমধ্যেই ম্যানুফ্যাচারিং, অটোমেটিভ, অ্যারোস্পেস এবং ইঞ্জিনিয়ারি সেক্টরে ব্যাপক প্রভাব ফেলেছে। অন্যান্য ক্ষেত্রে যেখানে আশা করা যায়, শিপিং, রিটেইল, কৃষি এবং স্বস্থ্যসেবা সহ আরো বিস্তৃত পরিসরে আইওটি সিস্টেম ছড়িয়ে পরবে। আইওটি ব্যবহারে এ সম্প্রসারণ ট্রিগার করবে অনেক অনেক বেশি আইওটি প্রফেশনাল। এরফলে কোম্পানিগুলোর মধ্যে বৃদ্ধি পাবে অনেক নতুন ধরনের আইওটি-স্পেসিফিক য়িম-কানুন।

৬. ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং
ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিংয়ের দিকে এবং স্ক্রিন ও কীবোর্ড ইন্টারেকশন থেকে দূরে সরে আসার ক্রমোবর্ধমান প্রবণতা আমরা দেখে আসছি। কনজ্যুমারদের মাঝে অ্যালেক্সা, সিরি এবং ইকো এর উত্থান এ পরিবর্তনে এগিয়ে আছে। ২০১৮ সালে ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসি হয়ে ওঠবে আরো জনপ্রিয়। কেননা এটি বিদ্যমান ইউজার ইন্টারফেসের তুলনায় কার্যকারীতার দিক থেকে অনেক অনেক বেশি দক্ষ এবং সুবিধাজনক। এর ফলে ভয়েজ কমান্ড হোম অটোমেশন সিস্টেম এবং আইওটি নেটওয়ার্কের সাথে ক্রমাগতভাবে ইন্টিগ্রেটেড হওয়া বাড়তে থাকবে।

৭. বায়োটেকনোলজি এবং হেল্থকেয়ার আইটি
অনেক ধরনের ওষধ এবং থেরাপির জন্য বায়োটেকনোলজি হয়ে উঠেছে প্রধান উৎস হয়ে যা আমাদেরকে আরো সুস্থ রাখতে সহায়তা করবে। এ ফিল্ডটি ফোকাস করে জীববিজ্ঞান এবং টেকনোলজির ইন্টারসেকশনের ওপর, নতুন নতুন পণ্য উৎপাদন এবং ডিজাইন করে আমাদের জীবনকে আরো সুন্দর ও সুস্থ রাখতে ভ্যাকসিন প্রোডাকশন থেকে শুরু করে জেনিটিক মোডিফিকেশন, বায়োটেকনোলজি পর্যন্ত সর্বত্র। এরফলে বায়োটেক ক্যারিয়ার হলো নতুন গ্র্যাজুয়েটদের জন্য প্রচন্ডভাবে প্রতিশ্রুতি এক ক্ষেত্র। অধিকতর হাসপাতাল সিস্টেম এবং ডাক্তারদের অফিস ট্রানজিশন, ফাইল ফোল্ডার থেকে শুরু করে অনলাইনে রেকর্ড রাখা সিস্টেম এবং ক্লাউড-ভিত্তিক ডাটা স্টোরেজ খুব দ্রুতগতিতে বৃদ্ধি পাওয়ার কারণে আশা করা যায়, হেল্থকেয়ার সেক্টরে আইটি জব বাড়বে।

৮. ইন্ডাস্ট্রেরিয়াল রোবোটিকস এবং অটোমেশন
ভয় হয়, ম্যাকানাইজেশন এবং রোবোটিকস এর কারণে শিল্প বিপ্লবের পর থেকে বিদ্যমান হিউম্যান ওয়ার্কফোর্সের প্রয়োজনীয়তা দূর হয়ে যাবে। এই ভয় পাওয়া ভিত্তিহীন নয়। কেননা জব নির্ধারিত পুনরাবৃত্তমূলক ম্যানুয়াল কাজ দৃঢ়তার সাথে প্রতিস্থাপিত হচ্ছে টেকনোলজির মাধ্যমে যা অতীতের ওয়ার্কফোর্সকে পথ দেখিয়ে নেবে এক বৈপ্লবিক পরিবর্তনের দিকে। রোবোটিস এবং অটোমেশনে নতুন অ্যাডভ্যান্সডমন্টে অনেক ম্যানুয়াল, পুনরাবৃত্তমূলক এবং প্রিডিকট্যাবল কাজ মেশিনের মাধ্যমে প্রতিস্থাপনের জন্য সেট করা হচ্ছে যা আজ ভীতির উৎস হিসেবে বিবেচনা করা হচ্ছে। আর এসব কারণে এ ক্ষেত্রে দক্ষ জনবলের চাহিদা অভ্যাহতভাবে বাড়ছে।

৯. ডাটা অ্যানালাইটিস এবং বিজনেস ইন্টেলিজেন্স
আমাদের সমাজ অধিকতর কমপিউটার নির্ভর হয়ে পরছে। আমরা এখন আলিঙ্গণ করে আছি এক নজিরবিহীন নানা রকম ডাটা তরঙ্গে যা খুব দ্রুত এর থেকে আমাদের বোঝার সক্ষমতাকে ছেয়ে ফেলেছে। আইটি প্রফেশনালেরা যারা ডাটা অ্যানালাইসিসে বিশেষজ্ঞ তারা তাদের অর্গানাইজেশনের জন্য প্রবেশ করতে পারে। উৎপাদনশীলতা
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটির সহায়ক ভিডিও
২০১৮ - ফেব্রুয়ারী সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস