Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > সেরা অনলাইন মার্কেটিং ও সেলস টুল (পর্ব ২)
লেখক পরিচিতি
লেখকের নাম: আনোয়ার হোসেন
মোট লেখা:৬৫
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৮ - ফেব্রুয়ারী
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
ই-কমার্স
তথ্যসূত্র:
ই-কমার্স
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
সেরা অনলাইন মার্কেটিং ও সেলস টুল (পর্ব ২)
বাজারে থাকা হাজার হাজার মার্কেটিং টুল বা অ্যাপ থেকে সবচেয়ে উপযোগীটি বেছে নেওয়া অবশ্যই খুব কঠিন এক কাজ। আর তাই এ লেখায় সেলস ও মার্কেটিংয়ের শক্তিশালী সব টুল নিয়ে বিশাল এ তালিকাটি তৈরি করা হয়েছে। এসব টুল ব্যবহার করে বিক্রি বা বাজারজাতকরণে প্রচুর কাজ করা যাবে খুব সহজে ও দক্ষতার সাথে।
সোশ্যাল মিডিয়া
এভরিপোস্ট
প্রফেশনাল ও সোশ্যাল মিডিয়া মার্কেটারদের জন্য দরকারী একটি অ্যাপ এভরিপোস্ট। এর সাহায্যে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন ফেসবুক, টুইটার, গুগল প্লাস, লিঙ্কডইনসহ অন্যান্য মাধ্যমের জন্য খুব সহজে পোস্ট তৈরি বা কাস্টোমাইজড করা যাবে। ধরা যাক, আপনি কোনো একটি পোস্ট একাধিক মাধ্যমে পোস্ট করতে চান। সে ক্ষেত্রে অ্যাপটি ব্যবহার করে খুব সহজেই পোস্ট তৈরি ও শেয়ার করা যাবে। এজন্য একটি পোস্ট তৈরির পর কোন কোন মাধ্যমে শেয়ার করতে চান, তা নির্বাচন করে দিলেই হবে। চাইলে পোস্ট হওয়ার শিডিউলও ঠিক করে দেয়া যাবে।
সোশ্যাল ম্যানশন
সোশ্যাল মিডিয়াতে কোন বিষয়গুলো কতটা জনপ্রিয়, কোন বিষয়গুলো নিয়ে বেশি সার্চ হচ্ছে ইত্যাদি জানা থাকলে সে অনুযায়ী কনটেন্ট তৈরি করা সম্ভব। সে ক্ষেত্রে সফলতা আসার সম্ভাবনাও থাকে তুলনামূলকভাবে বেশি। এর মাধ্যমে লোকজন আপনার নিজের সম্পর্কে, কো¤পানি সম্পর্কে, নতুন পণ্য সম্পর্কে বা অন্য কোনো বিষয় নিয়ে কী বলছেন তা খুব সহজেই ট্র্যাক করা যাবে। এটি জনপ্রিয় সব সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন টুইটার, ফেসবুক, ইউটিউব, ডিগ ও গুগলসহ একশ’র বেশি মাধ্যমকে মনিটর করে।
স্প্রাউট সোশ্যাল
এটি হচ্ছে অপর এক সোশ্যাল মিডিয়া টুল, যার আছে অসাধারণ একটি ডেসবোর্ড ও ইউজার ইন্টারফেস। এর সাহায্যে ব্যবসায়ের সাথে ক্রেতাদের সোশ্যাল মিডিয়ার মাধ্যমে যোগাযোগ রক্ষা করা যাবে। ব্যবহারকারীরা এর সাহায্যে টুইটার, ফেসবুক, লিঙ্কডইন, ইনস্ট্রাগ্রাম, গুগলপ্লাসসহ অন্যান্য মাধ্যমকে ইন্টিগ্রেড করতে পারবেন।
ক্রাউডবুস্টার
ক্রাউডবুস্টার একটি মিডিয়া অ্যানালাইটিকস টুল। এর মাধ্যমে ব্যবহারকারীর সোশ্যাল মিডিয়াতে ব্যবসায়ের অবস্থানের পাশাপাশি সেখানে কেমন করছেন সে সম্পর্কে ধারণা দেবে। এইটুলটি বিভিন্ন ধরনের পরিসংখ্যান ও অ্যানালাইটিকস দেয়। সেগুলো ব্যবহার করে ব্যবহারকারী পরিস্থিতি অনুযায়ী কৌশল সাজিয়ে থাকেন। এর সাথে শক্তিশালী কিছু টুল ইন্টিগ্রেট থাকার কারণে ডাটা ড্রাইভেন ডিসিশন বা তথ্যসংক্রান্ত সিদ্ধান্ত নেয়ার জন্য এটি খুবই চমৎকার কাজ করে।
স্লাইডশেয়ার
এটি এমন একটি প্লাটফর্ম,যার মাধ্যমে ব্যবসায়-সংশ্লিষ্ট ¯øাইডশো খোঁজা যাবে, শেয়ার করা যাবে, এমনকি নিজের স্লাইডশোর আপলোডও করা যাবে। ঠিকমতো ব্যবহার করতে সক্ষম হলে এরমাধ্যমে চমৎকারভাবে মার্কেটিং করা সম্ভব। এর মাধ্যমে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন ছাড়াও ডকুমেন্ট ও ইনফোগ্রাফিক শেয়ার করা যাবে। তথ্যসংগ্রহ, অনলাইনে নিয়মিত ক্রেতা ও গ্রাহকদের মনোযোগ আকর্ষণের জন্য মজাদার ও প্রাসঙ্গিক কনটেন্ট বানিয়ে শেয়ার করতে হবে। প্রতিনিয়ত নতুন নতুন কনটেন্ট তৈরি করা সব সময়ই কঠিন। তবে কিছু উৎস আছে, যেখান থেকে সবসময়ই কনটেন্ট বানানোর প্রচুর উপাদান পাওয়া যায়। সেরকম কিছু উৎসের নাম নিয়েই নিচের এ তালিকা।
ফিডলি
আপনার পছন্দের প্রকাশনা, বøগ এবং নিউজ সোর্সের সাহায্যে কাস্টম ফিড বা নিউজ বোর্ড বানাতে সহায়ক একটি টুল। ফ্লিপবোর্ডের মাধ্যমে দুনিয়ার সব খবর পাওয়া যাবে এক জায়গায়। অবশ্যই আপনার পছন্দের ক্যাটাগরির খবর। প্রতিদিন লাখলাখ ব্যবহারকারী এ টুলটির সাহায্য নিয়ে থাকেন।
পিন্টারেস্ট
সোশ্যাল নেটওয়ার্ককে কেন্দ্র করে মার্কেটিং আবর্তিত হলে সেখানে পিন্টারেস্টের ভ‚মিকা অনস্বীকার্য। এতে আছে ভিন্ন ভিন্ন বিষয়ের ওপর লাখ লাখ ছবি, জিআইএফ ও ভিডিও। এসবব্যবহার করে অসাধারণ সব কনটেন্ট তৈরি করা সম্ভব।
টুইটার
সামাজিক যোগাযোগের এই সাইটকেও ব্যবহার করা যায় কনটেন্ট তৈরি করার জন্য। ব্যবসায়, সেলিব্রেটি, খেলোয়াড় থেকে শুরু করে বিখ্যাত বা আলোচিত-সমালোচিত প্রায় সবারই অ্যাকাউন্ট পাওয়াযাবে এই মাধ্যমে। আর সঠিক অ্যাকাউন্টটি ফলো করার মাধ্যমে কনটেন্ট তৈরি করার জন্য যথেষ্ট পরিমাণ উপকরণ পাওয়া যাবে।
বান্ডলআর
এর মাধ্যমে ফটো, ভিডিও, টুইটস ও বিভিন্ন ডকুমেন্টের বান্ডেল তৈরি করে রাখা যায়। এগুলোকে বুকমার্ক করে রেখে পরে সুবিধামতো সময়ে শেয়ার করা যাবে।
ভিজ্যুয়াল ডট এলওয়াই
অনেক সময় শুধু তথ্য উপস্থাপন করে কোনো কিছু বোঝানো সহজ হয় না। সে ক্ষেত্রে অন্যান্য কনটেন্টের সাহায্য নেয়া যেতে পারে। যেমন ইনফোগ্রাফিক, ভিডিও, প্রেজেন্টেশন ও মাইক্রো কনটেন্ট।
স্টামবলআপন
এটি ভিজিটরদের আগের ভিজিটের ইতিহাস ও পছন্দের ওপর ভিত্তি করে কনটেন্ট তৈরি করে দেয়।
ওয়ার্ডপ্রেস ডটকম
এটি হচ্ছে অপর একটি উপকারী উৎস, যেখান থেকে প্রচুর পরিমাণে ইউনিক ও কার্যকর কনটেন্ট তৈরির উপাদান পাওয়া যাবে। এর পাশাপাশি আছে ওয়ার্ডপ্রেসের বøগ।
পুনডেজ
কনটেন্ট মোমেনটাইজ করার জন্য খুব কার্যকর একটি টুল।
লিঙ্কডইন পালস
আপনি যদি ব্যবসায়ও তথ্যপ্রযুক্তি সংক্রান্ত কনটেন্টের খোঁজ করে থাকেন, তবে লিঙ্কডইন পালস হতে পারে তার সমাধান। এর মাধ্যমে লিঙ্কডইনের সাথে খুব সহজেই সংযুক্ত থাকা যায়।
ভিজ্যুয়াল
মানব প্রকৃতি এমন যে লিখিত কোনো কিছুর চেয়ে দৃশ্যমান কোনো কিছু তাদের মস্তিষ্ক খুব সহজেই প্রসেস করতে পারে। আর ধারণাকে কাজে লাগিয়ে ব্যবসায় কনভার্সনের হার বাড়ানো যায় খুবসহজে। এর ফলে খুব সহজে একজন ভিজিটরকে ক্রেতায় পরিণত করা সম্ভব।
ফিডব্যাক : hossain.anower009@gmail.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটির সহায়ক ভিডিও
২০১৮ - ফেব্রুয়ারী সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস