Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > থ্রিডি অ্যানিমেশন তৈরি পর্ব-০৪
লেখক পরিচিতি
লেখকের নাম: নাজমুল হাসান মজুমদার
মোট লেখা:১৪
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৮ - জুন
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
থ্র্রীডি
তথ্যসূত্র:
অ্যানিমেশন
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
থ্রিডি অ্যানিমেশন তৈরি পর্ব-০৪
থ্রিডি অ্যানিমেশন তৈরি পর্ব-০৪

থ্রিডি অ্যানিমেশনে একজন থ্রিডি আর্টিস্ট থ্রিডি অবজেক্ট তৈরি করার পর অ্যানিমেশনের ধাপে একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হিসেবে কাজ করে অ্যানিমেশন মেনু। অ্যানিমেশন মেনুর কাজগুলো কয়েকটি ধাপে সম্পন্ন হয়। অ্যানিমেশন মেনু অ্যানিমেশন-বিষয়ক বিভিন্ন কন্ট্রোল, ইনভার্স কিনেমেটিক্স মাধ্যমে সমন্বিতভাবে কাজ করার জন্য ভূমিকা রাখে।

লোড অ্যানিমেশন

এ অ্যানিমেশন অপশনটি দিয়ে এক্সএমএল অ্যানিমেশন ফাইল কমপিউটার থেকে থ্রিডিএসম্যাক্সে অন্তর্ভুক্ত করে বস্তু প্রদর্শন করে। এতে অ্যানিমেশনের বিভিন্ন ট্র্যাক যুক্ত থাকে। অ্যানিমেশনের ম্যাপিং যেকোনো বস্তুর লোড নির্দিষ্ট করে।

সেভ অ্যানিমেশন

অপশনটি অ্যানিমেশনের বিভিন্ন অংশ সেভ বা সংরক্ষণে ভূমিকা রাখে। অ্যানিমেশনের দৃশ্যাবলি থেকে এক্সএমএল অ্যানিমেশন ফাইল এক্সএএফ ফাইল ফরম্যাটে সংরক্ষণ করা হয়। নির্দিষ্ট দৃশ্যের পৃথক পৃথক অবজেক্টকে এক্সএএফ ফাইল লোড বা সংরক্ষণ করতে সহায়তা করে। এ সেভ অ্যানিমেশন অপশনটি ব্যবহার করতে হলে অবজেক্ট নির্বাচন ও অ্যানিমেশন মেনু থেকে সেভ অ্যানিমেশন বাছাই করতে হয়। ডায়ালগ শুধু নির্বাচিত অবজেক্টে থাকে সেভ করাকালীন।

আইকে সলভার চারভাবে কাজ করে। হাই সলভার, এইচডি সলভার, আইকে লিম্ব সলভার এবং স্পিলাইন আইকে সলভারের মাধ্যমে।
হাই (হিস্ট্রি ইন্ডিপেনডেন্ট) সলভার টাইমলাইনের পূর্ববর্তী কি-ফ্রেমের গণনা করা আইকে সমাধানের ওপর নির্ভর করে না। তাই এতে ফ্রেম ২০ থেকে দ্রুত ২০০০ ফ্রেমে ব্যবহার করা উচিত।

হাই সলভার একটি নির্দিষ্ট লক্ষ্য ব্যবহারে একটি চেইন অ্যানিমেশন করে। আইকে সলভার সর্বশেষ চেইন পর্যন্ত সংযুক্ত করে। কন্ট্রোল অবজেক্টে লক্ষ্যবস্তু থাকে এবং তা ভিউপোর্ট বা রোল আউটইডারগুলোতে যুক্ত থাকে।
আইকে সলভার সমতল হিসেবে পরিচিত এবং এটি সমতলের মধ্যে সঞ্চালিত হয়।

আইকে সলভার একাধিক চেইন তেরিতে সহায়তা করে। পয়েন্ট, স্পাইলিন, বোন (ইড়হব)বা ডামি থেকে লক্ষ্য সংযুক্ত করে দেয় এবং জটিল চেইনগুলোকে সহজ করে নিয়ন্ত্রণ করতে পারে।

হাই সলভার প্রয়োগ

বোন কিংবা অবজেক্টের নির্বাচিত অংশে হাই সলভার প্রয়োগ করতে হয়। এরপর অ্যানিমেশন মেনুর আইকে সলভারের হাই সলভার নির্বাচন করতে হয়। অ্যাকটিভ ভিউপোর্টে মাউসের কার্সও বোনের দিকে নিতে হয়, যেখানে চেইন সমাপ্ত করতে চায় একজন অ্যানিমেটর। যখন একজন থ্রিডি আর্টিস্ট বোন ক্লিক করে নির্বাচন করে, তখন বোনেরপাইভট পয়েন্টে আঁকা হয়। যখন একজন থ্রিডি আর্টিস্ট বোন তৈরি করেন, তখন একটি ছোট ‘ন্যাব’ প্রক্রিয়াটিকে সহায়তা করতে চেইনের শেষে তৈরি হয়।

হিস্ট্রি ডিপেনডেন্ট (এইচডি)

এইচডি সলভারের সহায়তায় অ্যানিমেশনে থ্রিডি আর্টিস্টকে (আইকে) ইনভার্স কিনেম্যাটিক্সসহ মিলিত ইডিং জয়েন্ট ব্যবহার করতে দেয়। প্রাথমিক আইকে চেইন লক্ষ করার জন্য এতে ক্যুইক টুলস আছে। মেশিন এবং অন্যান্য বিষয়ের অ্যানিমেশনের জন্য এটি ব্যবহার হয়। যেহেতু এটি হিস্ট্রি ডিপেন্ড, তাই এর দীর্ঘ অ্যানিমেশনের শেষে এর কর্মক্ষমতা ধীর হতে থাকে। এ জন্য হাই সলভার ব্যবহার করা উচিত।

এইচডি সলভারে পজিশন এবং রটোশন নামে এন্ড ইফেক্টর থাকে। যৌথভাবে নীল লাইনগুলোর তিনটি বিন্দু হিসেবে প্রদর্শিত হয়। যখন একজন থ্রিডি আর্টিস্ট একটি সংযোগ নির্বাচন ও রূপান্তর করেন, তখন সেটি এন্ড ইফেক্টর বহন করে। শুধু এন্ড ইফেক্টর নিজে নিজে রূপান্তরিত হয়। চেইনের অবজেক্ট আইকে ব্যবহার করে আইকে সমাধান করে।

আইকে লিম্ব সলভার

আইকে লিম্ব সলভার বিশেষভাবে মানুষের শরীরের অঙ্গভঙ্গির অ্যানিমেশনের জন্য বুঝানো হয়। একাধিক সলভার একটি চেইন বা শৃঙ্খলের বিভিন্ন অংশে প্রয়োগ করা যেতে পারে। এটি একটি বিশ্লেষণাত্মক সলভার, যার ভিউপোর্ট সঠিক এবং বেশ দ্রুত।

আইকে লিম্ব সলভার ব্যবহার করার জন্য একটি বোন সিস্টেমে চেইনের মধ্যে অন্তত তিনটি বোন থাকতে হবে। বোনের পাইভট পয়েন্টে অন্যগুলোর থেকে প্রথমটি নির্বাচিত লক্ষ্য করে স্থাপন করা হয় এবং আইকে লিম্ব শুধু স্তরের সাথে কাজ করে না, বরং অন্তত তিনটি উপাদানের সাথে সংযুক্ত এবং একটি মানবদেহ মডেল সেট করে। প্রথম জয়েন্ট গোলাকার এবং তিন ডিগ্রিতে মুক্ত। দ্বিতীয় জয়েন্ট হচ্ছে ‘রিভুলেট’,যার বাংলা অর্থ ‘বিদ্রোহী’। এটি একটি রোবটিক্স বিষয়, যেটি একটি পিনের ওপর ভিত্তি করে স্বাধীনভাবে থাকে। আইকে লিম্ব সলভার একই রকম কন্ট্রোল এইচআই সলভার ব্যবহার করে। এটি এইচডি সলভার ডাম্পিং, প্রিসেডেন্স পদ্ধতি ব্যবহার করে না। এর পরিবর্তে এটি প্যারামিটার, আইকে সক্ষম। একে সরাসরি একটি গেম ইঞ্জিনে পরিণত করা যায়।

স্পিলাইন আইকে সলভার

এটি শ্রেণীবদ্ধ বোন অথবা সংযুক্ত অন্যান্য অবজেক্টগুলোর বক্রতা নির্ধারণে ব্যবহার হয়। স্পিলাইনের বক্রতা পরিবর্তনের জন্য একজন থ্রিডি অ্যানিমেটর স্পিলাইনের কিনার অ্যানিমেট করতে পারে। সাধারণত একটি হেল্পার স্থাপন করা হয় প্রতিটি কিনারায় স্পিলাইনের অ্যানিমেশনে সহায়তা করায়। বোন পরবর্তী সময়ে আকৃতি পরিবর্তন করে না। সাধারণত স্পিলাইন ভারটেক্স এবং বোন একই রকম। কিন্তু একজন থ্রিডি আর্টিস্ট কিছু ভারটেক্স সহজে পজিশন এবং দীর্ঘ সময়ের গঠনে ব্যবহার করতে পারেন।
স্পিলাইন আইকে অনেক বেশি নমনীয় অ্যানিমেশন পদ্ধতি সরবরাহ করে অন্যান্য আইকে সলভারের তুলনায়। একজন থ্রিডি অ্যানিমেটর ভারটেক্স বা হেল্পার যেকোনো জায়গায় স্থাপন করতে পারেন। অতএব এটা খুব সহজে অনুমেয়, লিঙ্ক স্ট্রাকচার অ্যানিমেটর যেমন চায় ঠিক ওই রকম ধাঁচ দিতে পারে। একটি হেল্পার অবজেক্ট স্বয়ংক্রিয়ভাবে প্রতিটি অবজেক্টে স্থাপিত হতে পারে, যখন স্পিলাইন আইকে কাজ করে। প্রতিটি ভারর্টেক্স এর সহায়তাকারী হেল্পারের সাথে সংযুক্ত থাকে। এ জন্য একটি ভারটেক্স মুভিং হেল্পারের সহায়তায় বিভিন্ন জায়গায় নেয়া যায়।

থ্রিডিএস ম্যাক্স সফটওয়্যারে অনেকগুলো কি-ফ্রেম ধরে অ্যানিমেশন করতে হয়। পুঙ্খানুপুঙ্খভাবে অবজেক্ট কিংবা মডেলের অ্যানিমেশনগুলো তৈরি করতে টাইম রেঞ্জ ধরে একজন থ্রিডি অ্যানিমেটর যত বেশি দক্ষতার পরিচয় দিতে সক্ষম এবং থ্রিডি সফটওয়্যারের টুলগুলো ব্যবহারে যত সাবলীল হতে পারেন, তত ভালো একটি অ্যানিমেশন উপহার দিতে পারেন।
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটির সহায়ক ভিডিও
২০১৮ - জুন সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস