Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > গেমিংয়ে ভার্চ্যুয়াল রিয়েলিটি দরকার যে ধরনের পিসি
লেখক পরিচিতি
লেখকের নাম: কে এম আলী রেজা
মোট লেখা:১৫৩
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৮ - মার্চ
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
হার্ডওয়্যার
তথ্যসূত্র:
হার্ডওয়্যার
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
গেমিংয়ে ভার্চ্যুয়াল রিয়েলিটি দরকার যে ধরনের পিসি
গেমিংয়ে ভার্চ্যুয়াল রিয়েলিটি দরকার যে ধরনের পিসি

পিসি গেমিংয়ের জগতে একেবারেই ভিন্ন মাত্রা যোগ করেছে ভার্চ্যুয়াল রিয়েলিটি। গেমিংয়ের সুবিধা নিতে দরকার বিশেষ ধরনের ডেস্কটপ কমপিউটার ও ল্যাপটপ। আপনার কমপিউটার বা ল্যাপটপ ভার্চ্যুয়াল গেমিংয়ের জন্য প্রস্তুত কি না, সে বিষয়গুলো এখানে তুলে ধরা হচ্ছে।
প্রতিশ্রæতির বহু বছর পর ভার্চ্যুয়াল বাস্তবতা (ভিআর) গেমিংয়ের একটি নতুন জগত শেষ পর্যন্ত আমাদের সামনে চলে এসেছে। ২০১২ সালে ভিআর হেডসেট চালু করার পর এটি অ্যামাজনে অনেকেই অনুসরণ করে আসছেন। হঠাৎ সেখানে আপনি নতুন গেমিং সম্ভাবনার অনেক কিছু দেখতে পাবেন এবং নিজেই এসব ভিআর গেমিংয়ের একটি অংশ হয়ে যেতে পারেন, যা আগে কখনই সম্ভব ছিল না। কিন্তু এ বিষয়গুলো শুরু করার আগে আপনার পিসির স্পেসিফিকেশনগুলো ভালো করে বিবেচনা করতে হবে।
ভার্চ্যুয়াল বাস্তবতা গেমিংয়ের চাহিদা এবং জনপ্রিয়তা দিন দিন বাড়ছে।
একটি শক্তিশালী গেমিং ডেস্কটপ বা ল্যাপটপ প্রয়োজন গেমগুলো সহজেই চালানোর জন্য। কারণ, আপনার চোখ থেকে মাত্র কয়েক ইঞ্চি দূরে দুটি উঁচু রেজ্যুলেশন সমৃদ্ধ গ্রাফিক্সগুলোকে প্রদর্শন করা হয়, যা চোখে বাড়তি চাপ ফেলতে পারে। সাধারণ কমপিউটার এ ধরনের উঁচু মানের গ্রাফিক্স নিয়ে কাজ করতে সক্ষম হবে না। রিফ্লেক্টরের মতো ভিআর গেমের মূলধারায় সফলতার জন্য এটি সবচেয়ে বড় বাধা। কারণ, এর জন্য একটি ব্যয়বহুল গেমিং পিসি কিনতে হয়, যা ইতোমধ্যে কেনা ব্যয়বহুল হেডসেটের সাথে বাড়তি খরচ হিসেবে ইউজারের কাছে বিবেচিত হয়। যদিও অনেক উৎসাহী ইউজার গেমিংয়ের জন্য ভিআরকে আল্টিমেট ভবিষ্যৎ হিসেবে বিবেচনা করে থাকেন। তাই পুরোটাই নির্ভর করছে ইউজারের ওপর তিনি ভিআরের মতো অসাধারণ অভিজ্ঞতা নিয়ে অতিরিক্ত কিছু ব্যয় করতে সম্মত হবেন কি না।

রিফট গেম নির্মাতা প্রতিষ্ঠান অকুলাস কমপিউটার স্পেসিফিকেশনের একটি তালিকা প্রদান করেছে, যা আপনাকে বলে দেবে গেমগুলো চালানোর জন্য ঠিক কী কী বিষয় কমপিউটারে থাকা প্রয়োজন। আপনার গ্রাফিক্স কার্ডটি মূল ফ্যাক্টর হবে এক্ষেত্রে; কিন্তু আপনার প্রসেসর, মেমরি এবং ইনপুট এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। নিচে কয়েকটি স্পেসিফিকেশন উল্লেখ করা আছে, যা কমপিউটারের ন্যূনতম প্রয়োজনীয়তার তুলনায় একটু বেশি শক্তিশালী হিসেবে দেখানো হয়েছে।
* গ্রাফিক্স কার্ড : এনভিডিয়া জিফোর্স জিটিএক্স ৯৭০/এএমডি আর৯এম ২৯০।

* প্রসেসর : ইন্টেল কোরআই৫ ৪৫৯০ সমতুল্য বা বৃহত্তর।
* মেমরি : ৮ গিগাবাইট বা তার বেশি র‌্যাম।
* ভিডিও আউটপুট : এক সামঞ্জস্যপূর্ণ এইচডিএমআই ১.৩ ভিডিও আউটপুট।
* ইনপুট : তিনটি ইউএসবি ৩.০ পোর্ট এবং একটি ইউএসবি ২.০ পোর্ট।
* অপারেটিং সিস্টেম : উইন্ডোজ ৭ এসপি১ ৬৪ বিট বা নতুন।
আপনার সিস্টেম গেম চালানো সক্ষম কি না, তা এখনও নিশ্চিত না হতে পারলেও সমস্যা নেই। ওকুলাস একটি ফ্রি ডাউনলোডযোগ্য প্রোগ্রাম আপনাকে দিচ্ছে, যা দ্রæত সিস্টেম স্ক্যান করে আপনার কমপিউটার পরীক্ষা করবে এবং বলে দেবে কমপিউটারের প্রতিটি উপাদান পরীক্ষায় পাস বা ফেল করেছে। আপনার বর্তমান সিস্টেম গেমটি চালাতে প্রস্তুত কি না বা পরীক্ষা করে দেখার এটি একটি খুব সহজ উপায়। প্রোগ্রামটি ছোট এবং আপনার সিস্টেমের পুরো হার্ডওয়্যার মূল্যায়ন করতে মাত্র কয়েক সেকেন্ড সময় নেবে।

পরীক্ষায় দেখা গেল, আপনার সিস্টেমে কিছুটা ঘাটতি আছে। সিস্টেমের স্বার্থে আরও কিছু ব্যয় করার জন্য প্রস্তুত রয়েছেন। এক্ষেত্রে আপনার জন্য প্রচুর অপশন আছে। অকুলাস নিজেই রিফট ভিআর হেডসেটসহ গেমটি অপারেটিংয়ের জন্য যথেষ্ট শক্তিশালী। কমপিউটার নির্বাচনে একটি বিশেষ বান্ডিল যুক্ত করেছে। এগুলো কিছুটা ব্যয়বহুল হবে।

আপনার স্পেসিফিকেশন সম্পর্কিত অপশনগুলো আরও প্রসারিত করতে সাম্প্রতিক সিস্টেমগুলো পর্যালোচনা করা হয়েছে, যাতে সহজেই সেগুলোতে রিফট গেমটি চালাতে সক্ষম হোন। সুপারিশ করা স্পেসিফিকেশনগুলো আপনার সিস্টেম পূরণ করতে পারলে ভালো। তবে এরচেয়েও একটি শক্তিশালী সিস্টেম ব্যবহার করা হলে নিশ্চয় ভালো ফল পাবেন এবং ভার্চ্যুয়াল বাস্তবতার পুরো অভিজ্ঞতাটা উপভোগ করতে পারবেন। এবার উপযুক্ত স্পেসিফিকেশনসহ বেশ কিছু ডেস্কটপ পিসি ও ল্যাপটপ সম্পর্কে জানা যাক।

ডেস্কটপ পিসি

এসার প্রেডেটর জি১-৭১০-৭০০০১
অসাধারণ পারফরম্যান্সের একটি শক্তিশালী গেমিং পিসি হচ্ছে কম্প্যাক্ট এসার প্রেডেটর জি১-৭১০-৭০০০১। এই গেমিং ডেস্কটপটি বেশিরভাগ ব্যবহারকারীর ক্রয়ক্ষমতার মধ্যে রয়েছে।

ফ্যালকন নর্থ ওয়েস্ট তালোন ২০১৬
সম্প্রতি অন্যান্য উঁচুমানের গেমিং ডেস্কটপের তুলনায় রক্ষণশীলভাবে ডিজাইন করা হলেও ফ্যালকন নর্থ ওয়েস্ট তালোনটি চিত্তাকর্ষক হার্ডওয়্যারসম্পন্ন। এটি অন্যান্য গেমিং পিসির তুলনায় ভিআর এবং ৪-কে গেমিংকে আরও সাবলীল ও দ্রুততর করে তুলেছে।

মেইনগিয়ার রাশ এক্স ৯৯ সুপার স্টক
যদি আপনি একটি দ্রুতগতির অনন্য ডেস্কটপ গেমিং পিসি কিনতে চান, তাহলে মেইনগিয়ার রাশ এক্স৯৯ সুপার স্টক হতে পারে আপনার কাক্সিক্ষত পিসি। এটি ব্যবহার করেই এর পার্থক্য বুঝতে পারবেন।

অরিজিন ক্রোনোস ভিআর

অরিজিন ক্রোনোস ভিআর একটি কম্প্যাক্ট ডেস্কটপ, যা বেশিরভাগ ডেস্কগুলোতে বা এমনকি আপনার ৪-কে টিভির পাশে স্থাপন করা যেতে পারে। তবে এটি উঁচুমানের ৪-কে এবং ভিআর গেমিংয়ের জন্য ভালো কর্মক্ষমতা প্রদর্শন করেছে।

এলিয়েনওয়ার অরোরা

এলিয়েনওয়ার অরোরা অন্যান্য বড় মাপের পিসির তুলনায় অনেক বেশি কমপ্যাক্ট একটি গেমিং ডেস্কটপ। কিন্তু এটি এক বা একাধিক ৪-কে মনিটরগুলোতে ভিআর সরবরাহ করতে সক্ষম।

ভেলোসিটি মাইক্রো র‌্যাপ্টর জেড৯৫

ভেলোসিটি মাইক্রো র‌্যাপ্টর জেড৯৫ একটি আকর্ষণীয় ডিজাইনের ব্যবহারবান্ধব গেমিং পিসি। এর কর্মদক্ষতাও উল্লেখ করার মতো। কিন্তু এটি ব্যয়বহুল দ্বৈত কার্ডসম্পন্ন গেমিং ডেস্কটপের মতো দ্রæতগতিতে কাজ করতে পারে না।

ল্যাপটপ

এমএসআই জিটি৬২ভিআর ডমিনেটর প্রো-০০৫
এনভিডিয়ার প্যাসকেল গ্রাফিক্স প্রযুক্তি সংবলিত প্রথম দিকের গেমিং ল্যাপটপের মধ্যে এমএসআই জিটি৬২ভিআর ডমিনেটর প্রো-০০৫-এর দক্ষতা উল্লেখ করার মতো। এর রয়েছে বিশাল স্টোরেজ ক্ষমতা, ইউএসবি-সি পোর্ট এবং একটি কাস্টমাইজেবল কীবোর্ড, যা আপনাকে ভার্চ্যুয়াল রিয়েলিটি গেমগুলো রান করতে বাড়তি সুবিধা দেবে।

অরিজিন ইঅন১৭-এক্স ১০ সিরিজ

উঁচুমানে স্বয়ংসম্পূর্ণ অরিজিন ইঅন১৭-এক্স ১০ সিরিজ গেমিং ল্যাপটপের পারফরম্যান্স সমপর্যায়ের অন্য যেকোনো ল্যাপটপের কাছে ঈর্র্ষণীয়। এতে রয়েছে একটি ৪-কে ডিসপ্লে এবং প্রচুর পোর্ট ও স্টোরেজ সুবিধা।
আসুস রোজ জি৭৫২ভিএস-এক্সবি৭৮কে ওভারক্লক সংস্করণ
এনভিডিয়ার সর্বশেষ প্যাসকেলভিত্তিক গ্রাফিক্সের কল্যাণে আসুস রোজ জি৭৫২ভিএস-এক্সবি৭৮কে ল্যাপটপ ডেস্কটপ মানের পূর্ণ গেমিং পারফরম্যান্স দিতে সক্ষম হচ্ছে।

গিগাবাইট পি৩৭এক্স ভি৬

মৌলিক-কালো গিগাবাইট পি৩৭এক্স ভি৬ অন্য কোনো প্রথাগত গেমিং ল্যাপটপের মতো দেখায় না। তবে কর্মদক্ষতায় ওইসব ল্যাপটপের মতোই এটি। এর রয়েছে একাধিক স্টোরেজ এবং ৪-কে স্ক্রিন সুবিধা, যা ভিআর গেমিংয়ের জন্য একটি আবশ্যিক বিষয়।

এসার প্রিডেটর ১৭ এক্স (জিএক্স-৭৯১-৭৫৮ভি)
এসার প্রিডেটর ১৭ এক্স (জিএক্স-৭৯১-৭৫৮ভি) গেমিং ল্যাপটপ চমৎকার ৪-কে ডিসপ্লেতে কাক্সিক্ষত ভিজ্যুয়াল ইফেক্ট এবং ভালো পারফরম্যান্স প্রদান করে। কিন্তু এর জন্য আপনাকে অতিরিক্ত কিছু অর্থ খরচ করতে হবে, যা অনেকের কাছে যথাযথ নাও মনে হতে পারে।

ভেলোসিটি মাইক্রো সিগনেচার ১৭

ভেলোসিটি মাইক্রো সিগনেচার ১৭ আকারে বেশ বড়, শক্তিশালী, সুগঠিত দৃষ্টিনন্দন একটি গেমিং ল্যাপটপ। তবে এর সীমিত ডিস্ক স্পেস আপনাকে সন্তুষ্ট নাও করতে পারে। অন্যান্য গেমিং ল্যাপটপের তুলনায় এটি একটু ব্যয়বহুল বটে
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটির সহায়ক ভিডিও
২০১৮ - মার্চ সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস