Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > উইন্ডোজ ১০-এ যেভাবে প্রাইভেসি রক্ষা করা
লেখক পরিচিতি
লেখকের নাম: তাসনীম মাহ্‌মুদ
মোট লেখা:১১৯
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৮ - মার্চ
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
উইণ্ডোজ
তথ্যসূত্র:
উইন্ডোজ
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
উইন্ডোজ ১০-এ যেভাবে প্রাইভেসি রক্ষা করা
উইন্ডোজ ১০-এ যেভাবে প্রাইভেসি রক্ষা করা

উইন্ডোজ ১০-এর কিছু কিছু ব্যাপার ব্যবহারকারীদের কাছে যথেষ্ট উদ্বেগের কারণ হয়ে আছে। যেমন এটি প্রচুর পরিমাণে ব্যবহারকারীর প্রাইভেট, তথা একান্ত ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে। এ ব্যাপারটি এতই ব্যাপকতা লাভ করেছে যে, অনেকেই মনে করতে পারেন মাইক্রোসফটের অপারেটিং সিস্টেম প্রাইভেসি লাইনের সীমা লঙ্ঘন করছে। যতটুকু সম্ভব ব্যক্তিগত জীবনের প্রাইভেসি রক্ষা করার মতো করে রক্ষা করুন আপনার পার্সোনাল ডাটা। যেহেতু আমরা প্রায় সবাই উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ওপর নির্ভরশীল, তাই কীভাবে প্রাইভেসি রক্ষা করা যায়, তা উপস্থাপন করা হয়েছে কমপিউটার জগৎ-এর নিয়মিত বিভাগ পাঠশালায়।

লক্ষণীয়, উইন্ডোজ ১০ অ্যানিভারসারি আপডেট এবং উইন্ডোজ ক্রিয়েটর আপডেট ভার্সনে প্রাইভেসিসংশ্লিষ্ট ক্ষেত্রে কিছু পরিবর্তন আনা হয়েছে। যেসব ক্ষেত্রে এদের মধ্যে পার্থক্য পরিলক্ষিত হয়, সেগুলোসহ প্রাইভেসিসংশ্লিষ্ট প্রয়োজনীয় তথ্য তুলে ধরা হয়েছে এ লেখায়।

অ্যাড ট্র্যাকিং বন্ধ রাখা

ওয়েবে ব্রাউজ করার সময় তাদের সম্পর্কে যেসব ডাটা জড়ো হয়, তা অনেক লোকের কাছে প্রাইভেসিসংশ্লিষ্ট উদ্বেগের শীর্ষে আছে। এসব তথ্য কোনো ব্যক্তির আগ্রহের বিষয়ের ওপর এক প্রোফাইল তৈরি করে। এসব তথ্য বিভিন্ন কোম্পানি ব্যবহার করে অ্যাড টার্গেট করার জন্য, যা অ্যাড ব্লকার সফটওয়্যারের জনপ্রিয়তার কারণ হয়ে দাঁড়িয়ে আছে। উইন্ডোজ ১০ এ কাজটি করে অ্যাডভার্টাইজিং আইডি ব্যবহারের সাথে। যখন ওয়েব ব্রাউজ করবেন, তখন এ আইডি শুধু আপনার সম্পর্কে তথ্য জড়ো করে না, বরং যখন উইন্ডোজ ১০ অ্যাপ ব্যবহার করেন, সে তথ্যও জড়ো করে।
আপনি ইচ্ছে করলে এই অ্যাডভার্টাইজিং আইডি বন্ধ করে রাখতে পারেন। এজন্য উইন্ডোজ ১০ সেটিংস অ্যাপ চালু করুন স্ক্রিনে নিচে বাম প্রান্তে Start বাটনে ক্লিক করে এবং Privacy  General-এ অ্যাক্সেস করুন। এর ফলে Change privacy options- এর অন্তর্গত পছন্দের একটি লিস্ট দেখতে পাবেন। প্রথমটি অ্যাডভার্টাইজিং আইডি কন্ট্রোল করে। এবার উইডারকে On থেকে Off-এ মুভ করুন। এরপরও আপনার কাছে ডেলিভার করা অ্যাড দেখতে পাবেন। তবে সেগুলো টার্গেট করা অ্যাডের পরিবর্তে জেনেরিক অ্যাড এবং আপনার ইন্টারেস্ট বা আগ্রহের বিষয় ট্র্যাক করা হবে না।

যখন আপনি উইন্ডোজ ১০ ব্যবহার করবেন, তখন অনলাইনে ট্র্যাক হচ্ছে না তা নিশ্চিত করতে choice.microsoft.com/en-us/opt-out সাইটে মনোনিবেশ করুন। পেজের ডান দিকে Personali“ed ads in this browser Ges Personali“ed ads wherever I use my Microsoft account বক্সে
উইডারকে On থেকে Off-এ মুভ করুন। লক্ষণীয়, আপনাকে আপনার ব্যবহার করা প্রতিটি ব্রাউজারে যেতে হবে এবং নিশ্চিত করুন Personali “ed ads in this browser -এ সেট করা আছে।
লোকেশন ট্র্যাকিং বন্ধ করা

আপনি যেখানেই যান না কেন, উইন্ডোজ ১০ জানে আপনি সেখানে আছেন। অনেক ব্যবহারকারী আছেন, যারা এ ব্যাপারটিকে তেমন গুরুত্ব দেন না। কেননা, এটি অপারেটিং সিস্টেমকে সহায়তা করে আপনাকে সংশ্লিষ্ট তথ্য দেবে, যেমন লোকাল ওয়েদার, কাছাকাছি কোন রেস্তোরাঁ আছে ইত্যাদি। তবে আপনি যদি না চান উইন্ডোজ ১০ আপনাকে ট্র্যাক করবে, তাহলে উইন্ডোজকে ট্র্যাক করা থামাতে বলতে পারেন।

তাহলে সেটিংস অ্যাপটি চালু করুন এবং Privacy  Privacy-এ অ্যাক্সেস করুন। এবার Change-এ ক্লিক করুন। এরপর আবির্ভূত হওয়া পরবর্তী স্ক্রিনে
উইডারকে On থেকে Off-এ মুভ করুন। এ কাজটি করলে পিসির সব ব্যবহারকারীর জন্য সব লোকেশন ট্র্যাকিং বন্ধ হয়ে যাবে।
আপনি ইচ্ছে করলে ইউজার-বাই-ইউজারভিত্তিক এটি বন্ধ করে রাখতে পারেন। সুতরাং যদি ভিন্ন ভিন্ন অ্যাকাউন্টের কয়েকজন একই ডিভাইস ব্যবহারকারী হয়, তারা প্রত্যেকেই লোকেশন ট্র্যাকিং অন অথবা অফ করতে পারবেন। যেকোনো সিঙ্গেল অ্যাকাউন্টের জন্য লোকেশন ট্র্যাকিং অন অথবা অফ করতে চাইলে অ্যাকাউন্টে সাইন করুন এবং একই স্ক্রিনে ফিরে আসুন এবং ঈযধহমব-এ ক্লিক করার পরিবর্তে উইডারকে On অথবা Off-এ মুভ করুন।

আপনি লোকেশন ট্র্যাকিং অ্যাপ-বাই-অ্যাপভিত্তিক অফ করতে পারেন।
উইডারকে On-Offএ মুভ করুন যে অ্যাপে লোকেশন ট্র্যাকিং ব্যবহার করার সুযোগ দিতে চান। উদাহরণস্বরূপ, Weather অথবা News এবং বাকি অ্যাপগুলোকে ঙভভ করুন, যেগুলোকে ট্র্যাক করার অনুমতি দিতে চান না।
লোকেশন ট্র্যাকিং ফিচার বন্ধ করার পরও উইন্ডোজ ১০ আপনার আগের লোকেশন হিস্ট্রির একটি রেকর্ড রাখবে। আপনার লোকেশন হিস্ট্রি ক্লিয়ার করার জন্য খড়পধঃরড়হ ঐরংঃড়ৎু-এ স্ক্রল করে ঈষবধৎ-এ ক্লিক করুন। এমনকি আপনি যদি লোকেশন ট্র্যাকিং ব্যবহার করেন, তাহলে আপনার হিস্ট্রি নিয়মিতভাবে ক্লিয়ার করুন। হিস্ট্রি ক্লিয়ার করার অটোমেটেড কোনো উপায় নেই।

হেই কর্টনা

কর্টনা খুব সহায়ক এক ডিজিটাল অ্যাসিসট্যান্ট হলেও এটি ব্যবহারে ট্রেড-অফ তথা বাণিজ্য হয়। ভালো কাজ করতে চাইলে এর দরকার হয় আপনার সম্পর্কে জানা। এটি হ্যান্ডেল করার জন্য কিছু অপশন পাবেন এটি সম্পূর্ণরূপে বন্ধ করা থেকে শুরু করে এর কিছু তথ্য জড়ো করা থামানো পর্যন্ত।

প্রথমেই শুরু করা যাক সহজতম উপায় : এটি বন্ধ করে স্ক্রিনে নিচে বাম প্রান্তে Cortana সার্চ বক্সে ক্লিক করুন। এরপর পরবর্তী সময়ে আবির্ভূূত হওয়া মেনু থেকে notebook আইকনে (উপর থেকে তৃতীয়) ক্লিক করে Settings-এ ক্লিক করুন। কর্টনা অফ করার জন্য উপরের উইডারকে On থেকে Off-এ মুভ করুন।

কর্টনা অফ করা খুব কঠিন কোনো কাজ না : সার্চ বক্সে ক্লিক। বাম দিকে নোটবুক আইকনে ক্লিক করে Settings-এ ক্লিক করুন এবং উইডারকে ঙহ থেকে ঙভভ-এ মুভ করুন। এর ফলে কর্টনা ভবিষ্যতে আপনার সম্পর্কে তথ্য জড়ো করা বন্ধ করবে, কিন্তু ইতোমধ্যে আপনার সম্পর্কে যেসব তথ্য জেনে গেছে, সেগুলো ক্লাউডে স্টোর হবে। এসব তথ্য ডিলিট করতে চাইলে স্ক্রিনে নিচে বাম প্রান্তে Cortana সার্চ বক্সে ক্লিক করুন। এরপর আবির্ভূত হওয়া মেনু থেকে notebook আইকনে ক্লিক করে Settings-এ ক্লিক করুন। এরপর Manage what Cortana knows about me in the cloud-এ ক্লিক করুন।

এ সময় আপনাকে মাইক্রোসফট অ্যাকাউন্টে সাইন করতে বলবে। এরপর কর্টনা এবং অন্যান্য মাইক্রোসফট সার্ভিস, যেমন বিং ম্যাপস বিভিন্ন ক্যাটাগরির অন্তর্গত ইন্টারেস্ট, ফিন্যান্স, নিউজ অথবা স্পোর্টস, সেভ করা প্লেস, সার্চ হিস্ট্রি এবং অন্য মাইক্রোসফট সার্ভিসসমূহ আপনার সম্পর্কে যেসব তথ্য জড়ো করেছিল, সেগুলো ক্লিয়ার করতে পারবেন।
উদাহরণস্বরূপ, আপনার ইন্টারেস্টের সব তথ্য ডিলিট করতে পারবেন Interests সেকশনে Interests-এ ক্লিক করে। যদি আপনি শুধু ওইসব তথ্য ডিলিট করতে চান, যেগুলো আপনার কোনো আগ্রহের তথা ইন্টারেস্টসংশ্লিষ্ট, তাহলে ইন্টারেস্ট সেকশনে Interest manager-এ ক্লিক করুন। এরপর আবির্ভূত হওয়া পেজে ঊফরঃ বাটনে ক্লিক করুন একটি ইন্টারেস্টের টাইপের যেমন News অথবা Sports-এর পাশে। এরপর আপনি সুনির্দিষ্ট ইন্টারেস্ট ডিলিট করতে অথবা অ্যাড করতে পারবেন, যা কর্টনা ট্র্যাক করবে।

কী তথ্য এটি জড়ো করেছে, তা ম্যানেজ করে যদি কর্টনা অন রেখে দিতে চান, তাহলে তা সেভাবে করতে পারেন একটি পর্যায়ে। স্ক্রিনে নিচে বাম প্রান্তে কর্টনা সার্চ বক্সে ক্লিক করুন। এরপর আবির্ভূত হওয়া মেনু থেকে নোটবুক আইকনে ক্লিক করে Settings-এ ক্লিক করুন। এবার আপনি কয়েক ক্ষেত্রে তথ্য জড়ো করা বন্ধ করতে পারবেন, যেমন আপনার পিসিতে ও ওয়েবে কর্টনার মাধ্যমে সার্চ করা এবং আপনার ই-মেইল থেকে ফ্লাইটের তথ্য।

লোকাল অ্যাকাউন্টের জন্য মাইক্রোসফট অ্যাকাউন্ট পরিত্যাগ করা
উইন্ডোজ ১০-এ লগ করার জন্য যখন মাইক্রোসফট অ্যাকাউন্ট ব্যবহার করবেন, তখন সব উইন্ডোজ ডিভাইসের সাথে আপনার সেটিং সিঙ্ক করতে পারবেন। সুতরাং উদাহরণস্বরূপ বলা যায়, যখন ডেস্কটপ পিসিতে সেটিংয়ের কোনো পারিবর্তন করবেন, সেই পরিবর্তনসমূহ পরবর্তী সময়ে পরিলক্ষিত হবে যখন ল্যাপটপে লগইন করবেন।

তবে আপনার এ ধরনের কার্যকলাপ সম্পর্কে তথ্য মাইক্রোসফট স্টোর করবে তা আপনি চান না। এমন অবস্থায় সবচেয়ে ভালো হবে মাইক্রোসফট অ্যাকাউন্ট ব্যবহার করা বন্ধ করে এর পরিবর্তে লোকাল অ্যাকাউন্ট ব্যবহার করা।

এ কাজটি খুব সহজেই করা যায়। এজন্য Settings Accounts Your info-এ গিয়ে Sign in with a local account instead সিলেক্ট করুন। এর ফলে একটি উইজার্ড চালু হবে। এবার লোকাল অ্যাকাউন্ট তৈরি এবং ব্যবহার করার জন্য নির্দেশাবলী অনুসরণ করুন। মনে রাখা উচিত, এ কাজটি করা হলে আপনি মাইক্রোসফটের ওয়ানড্রাইভ স্টোরেজ অথবা ডাউনলোড ও ইনস্টল করতে পারবেন না উইন্ডোজ স্টোর থেকে ফর-পে অ্যাপ। তবে যাই হোক, আপনি উইন্ডোজ স্টোর থেকে ফ্রি অ্যাপ ডাউনলোড ও ইনস্টল করতে পারবেন।

উইন্ডোজ ১০ অ্যানিভারসারি বা ক্রিয়েটর আপডেট যদি থাকে
ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ হলো, উইন্ডোজ ১০ অ্যানিভারসারি/ক্রিয়েটর আপডেটে ঙহ/ঙভভ সেটিং সরিয়ে নেয়া হয়েছে। তবে এর মানে এই নয়, আপনি কর্টনা অফ করতে পারবেন না। কর্টনা অফ করতে চাইলে আপনাকে আরো কিছু কাজ করতে হবে।

যদি আপনি উইন্ডোজ ১০-এর যেকোনো ভার্সন ব্যবহার করেন হোম ভার্সন ছাড়া, তাহলে গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করুন এটি বন্ধ করার জন্য। এবার সার্চ বক্সে gpedit.msc টাইপ করুন গ্রুপ পলিসি এডিটর চালু করার জন্য। এবার Computer Configuration  Administrative Templates  Windows Components  Search Allwo Cortana পাথে নেভিগেট করুন। এবার এটিকে disabled-এ সেট করুন।

যদি হোম ভার্সন ব্যবহার করেন, রেজিস্ট্রিতে বক্সেস করতে হবে। এ কাজটি সম্পন্ন করার জন্য আপনাকে একটি রিস্টোর পয়েন্ট তৈরি করতে হবে, যাতে মারাত্মক কোনো সমস্যা সৃষ্টি হলে পূর্বের ভালো অবস্থা ফিরে পান।
*সার্চ বক্সে regedit টাইপ করে এন্টার চাপুন রেজিস্ট্রি এডিটর রান করার জন্য।

*এবার HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\ Microsoft\Windows\Windows Search কী-তে অ্যাক্সেস করুন।

*এবার Allow ভ্যালু Cortana তৈরি করুন Windows Search-এ ডান ক্লিক করে এবং ঘবি  DWORD (৩২-নরঃ) Value সিলেক্ট করার মাধ্যমে। এবার ঘধসব ফিল্ডে Allow Cortana টাইপ করুন।

*Allow Cortana ভ্যালুতে ডাবল ক্লিক করুন। এবার ভ্যালু ডাটা বক্সে ০ টাইপ করুন।

*যদি রেজিস্ট্রি এডিটরে Windows Search কী আবির্ভূত না হয়, তাহলে ঐকঊণ

LOCAL_MACHINE\Software\Policies\Microsoft\ Windows--এ অ্যাক্সেস করুন। এবার রেজিস্ট্রি কী-তে ডান ক্লিক করে ঘবি

 কবু সিলেক্ট করুন। এটি একটি নতুন নাম যেমন ঘবি কবু #১ দেবে। এবার এতে ডান ক্লিক করে Rename সিলেক্ট করুন। এরপর সার্চ বক্সে Windows Search টাইপ করুন। এবার সম্প্রতি তৈরি করা Windows Search-এ ডান ক্লিক করুন এবং AllowCortana DWORD তৈরি করে ভ্যালু ০-তে সেট করুন।

*এবার উইন্ডোজ অ্যাকাউন্ট থেকে সাইন আউট করে আবার আবার রিস্টাট করুন
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটির সহায়ক ভিডিও
২০১৮ - মার্চ সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস