Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > থ্রিডি অ্যানিমেশন তৈরি পর্ব-০৩
লেখক পরিচিতি
লেখকের নাম: নাজমুল হাসান মজুমদার
মোট লেখা:১৭
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৮ - মে
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
অ্যানিমেশন
তথ্যসূত্র:
অ্যানিমেশন
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
থ্রিডি অ্যানিমেশন তৈরি পর্ব-০৩
থ্রিডি অ্যানিমেশন তৈরি
পর্ব-০৩

নাজমুল হাসান মজুমদার

ত্রিমাত্রিক অ্যানিমেশনে থ্রিডি মডেল তৈরিতে বিভিন্ন মোডিফায়ার টুলের ব্যবহার হয়। একটি মডেল বা অবজেক্ট যথাসম্ভব সুন্দর করে তৈরি করায় অটোডেস্কের থ্রিডিএস ম্যাক্স সফটওয়্যারের এ টুলগুলো বেশ কার্যকর ভূমিকা রাখে। একজন থ্রিডি আর্টিস্ট যত বেশি দক্ষতার পরিচয় দিতে পারেন এ টুলগুলোর ব্যবহারে, তত বেশি ভালো হয় মডেল বা বস্তু।

মোডিফায়ারস

মোডিফায়ারস মেনু থ্রিডি মডেলের কোনো বিষয়ের পরিবর্তন করায় ব্যবহার হয়। মেনুতে অনেকগুলো সাব মেনু থাকে, সেগুলো হচ্ছেÑ সিলেকশন, প্যাচ/ স্পিলাইন এডিটিং, মেশ এডিটিং, কনভার্সন, অ্যানিমেশন, ক্লথ, হেয়ার অ্যান্ড ফার, ইউবি কোঅর্ডিনেট, ক্যাচি টুলস, সাব-ডিভিশন সারফেস, ফ্রি ফর্ম ডিফরমারস, প্যারামেট্র্রিক ডিফরমারস, সারফেস, নারাভ এডিটিং, রেডিওসিটি, ক্যামেরাস। এগুলোর আবার কিছু উপ-মেনু থাকে। মূলত মেনুর অপশনগুলো ব্যবহার করে ত্রিমাত্রিক মডেলে আরও বেশি ভিন্নতা তৈরি হয়।

সিলেকশন

মোডিফায়ারস মেনুর একটি সাব-মেনু এটি এবং এ সাব-মেনুর অধীনে রয়েছে এফএফডি, মেশের মতো বেশ কিছু অপশন, যা নিয়ে নিচে আরও বিস্তারিত আলোচনা করা হয়েছে।


এফএফডি সিলেক্ট মোডিফায়ার
এ সিলেক্ট মোডিফায়ারের অর্থ হচ্ছে ‘ফ্রি ফর্ম ডিফরমেশন’। FFD Select ModifierwU FFD Box space warp নিয়ে কাজ করে এর কন্ট্রোল পয়েন্টের সিলেকশন পরিবর্তন করায় ব্যবহার হয়।

মেশ সিলেক্ট মোডিফায়ার

মেশ অবজেক্ট তৈরি করার জন্য মোডিফায়ারটি ব্যবহার হয়। মেশ সিলেক্ট অবজেক্টের সমন্বয় ধরায় ব্যবহার হয়। মেশ সিলেক্টে উলম্ব রেখা, পার্শ্বরেখা বা উপাদান নির্বাচন করা এবং সাব-অবজেক্ট লেভেল থেকে অবজেক্ট লেভেলে পরিবর্তন এনে নির্বাচন করা যায়।

প্যাচ অবজেক্ট

প্যাচ অবজেক্ট মোডিফায়ারটি কোনো অবজেক্টের নির্দিষ্ট টুকরা নির্বাচন করায় ব্যবহার হয়। এ সাব-মেনুতে বেশ কিছু সিলেকশনের কাজ করার অপশন রয়েছে। ভারটেক্স, ইডজ, এলিমেন্টের মতো কিছু গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে, যা ত্রিমাত্রিক মডেল তৈরি করায় বেশ উপকার করে।

পলি সিলেক্ট

এ টুলে আপনি ভারটেক্স, কিনারা, বর্ডার, পলিগন এবং উপাদান সিলেক্ট করতে পারবেন। সাব-অবজেক্ট লেভেল থেকে অবজেক্ট লেভেল পর্যন্ত সিলেক্ট করতে পারবেন। যখন পলি মোডিফায়ার নির্বাচন করে কোনো অবজেক্ট নির্ধারণ করা হবে, তখন শুধু সে অবজেক্টে কাজ করা যাবে।

সিলেক্ট বাই চ্যানেল

মোডিফায়ারটি চ্যানেল ইনফোর কাজগুলো যুক্ত করতে সহায়তা করে। সাব কম্পোনেন্ট বা উপাদান হিসেবে ভারটেক্স নির্ধারণ চ্যানেল ইনফোতে যুক্ত করা যায়। এর ফলে সেই নির্ধারিত বিষয় নিয়ে খুব দ্রæত কাজ করা যায়।

প্যাচ ও স্পিলাইন এডিট

মোডিফায়ারস মেনুর আরেকটি সাব-মেনু প্যাচ ও স্পিলাইন এডিট। এতে আছে ক্রস সেকশন, ডিলিট প্যাচ, ডিলিট স্পিলাইন, এডিট প্যাচ, এডিট স্পিলাইন, ফিলেট বা চেম্ফার, ল্যাথি, নরমালাইজ স্পিলাইন, সারফেস, সুইপ, ট্রিমের মতো বেশ কিছু অপশন।

ক্রস সেকশন

থ্রিডি মডেলের স্কিন গঠনে এটি স্পিলাইনের চূড়ার মধ্যে সংযোগ স্থাপন করে। ক্রস সেকশন বিভিন্ন ধরনের স্কিন তৈরি করে।


ডিলিট প্যাচ

এ অপশনের মাধ্যমে একজন থ্রিডি মডেল ডিজাইনার পরিমিত আকারে বর্তমান অবজেক্ট বা বস্তু থেকে নির্দিষ্ট পরিমাণে মুছে ফেলতে পারে। অর্থাৎ থ্রিডি আর্টিস্ট তার প্রয়োজনে বস্তুর কিনারা, অংশ বা যেকোনো উপাদান জ্যামিতিক আকারে মুছতে পারে। টহফড় করলে পুনরায় অবজেক্টটির মুছে ফেলা উপাদান ফিরিয়ে আনা যায়।

ডিলিট স্পিলাইন
খুব সূত্রভাবে পরিমিত আকারে বস্তুর নির্দিষ্ট অংশ মুছে ফেলতে হলে ডিলিট স্পিলাইন অপশন ব্যবহার করতে হয়।

এডিট প্যাচ

এডিট প্যাচ মোডিফায়ার একটি নির্দিষ্ট বস্তুর নির্দিষ্ট অংশের জন্য এডিটিং টুলের সহায়তা করে। বস্তুর প্রান্ত কিংবা চূড়ার এডিট করতে এটি ব্যবহার হয়।

এডিট স্পিলাইন

নির্বাচিত ধাঁচের বিভিন্ন লেভেলের জন্য টুলের মাধ্যমে সহায়তা করে।

ফিলেট বা চ্যাম্ফার

ফিলেট অবজেক্টের বিভিন্ন অংশের সংযোগকে কর্নার চিহ্নের মতো করে। চ্যাম্ফার লেভেল কর্নার যোগ করে অন্য আরও প্রান্ত এবং লাইন অংশ। এ মোডিফায়ার স্পিলাইনে ব্যবহার হয় ধাঁচের সাব-অবজেক্ট লেভেল হিসেবে। যখন আপনি ফিলেট বা চ্যাম্ফার প্রয়োগ করবেন, তখন ভারটেক্সের সাব-অবজেক্ট সিলেকশনে অবস্থান করবেন। যখন আপনি কোনো ভারটেক্স নির্বাচন করবেন, তখন শুধু কর্নার ভারটেক্স কাজ করবে ফিলেট বা চ্যাম্ফারের কাজে।

ল্যাথি

এ মোডিফায়ারটি থ্রিডি অবজেক্ট তৈরি করে ঘূর্ণন একটি ধরন অক্ষের মধ্যে করে।
ক্স নরমালাইজ স্পিলাইন

মোডিফায়ারটি নতুন কন্ট্রোল পয়েন্ট যুক্ত করে স্পিলাইনে নিয়মিত
বিরতিতে। নরমালাইজ স্পিলাইন ব্যবহার করে মোশন পথের স্পিলাইন তৈরি করায় এতে নিয়মিত বেগের প্রয়োজন হয়।

রেন্ডারেবল স্পিলাইন

মোডিফায়ারটি অবজেক্টটিকে সম্পাদনযোগ্য স্পিলাইনে পরিবর্তন না করে রেন্ডারযোগ্য প্রোপার্টিস সেট কওে, যা একবার করে ব্যবহার করা যায়। থ্রিডি অ্যানিমেশনের অটোডেস্কে রেন্ডার মানে ত্রিমাত্রিক বস্তুসমূহ সম্পাদন করা।


চিত্র : মোডিফায়ারস টুলের গুরুত্বপূর্ণ বিভিন্ন অপশন, মেনু বার ও ব্যবহার
সারফেস

প্যাচ সারফেস তৈরি করে স্পিলাইন নেটওয়ার্কের সীমারেখার ওপর ভিত্তি করে। একটি প্যাচ তৈরি করা হয়, যেখানে অন্তর্মুখী স্পিলাইনের অংশগুলো তিন বা চতুর্ভুজযুক্ত পলিগন বা বহুভুজ গঠন করে। সারফেস মোডিফায়ার এবং ক্রস সেকশন মোডিফায়ার সারফেস টুল হিসেবে বিবেচিত হয়। এর ব্যবহারে একজন থ্রিডি আর্টিস্ট জটিল বা অর্গানিক সারফেস তৈরি করতে পারে। যেমনÑ ত্রিমাত্রিক অক্ষর, প্লেনের কাঠামো। ক্রস সেকশন মোডিফায়ার সারফেস মোডিফায়ারটি স্পিলাইন নির্দেশিত ক্রস সেকশনের সাথে সংযোগ হওয়ার আগে প্রয়োগ করা যায়। একবার মূল স্পিলাইন নেটওয়ার্ক তৈরি করা গেলে এবং সারফেস মোডিফায়ার প্রয়োগ করা হয়, তাহলে মডেল সামঞ্জস্য হতে পারে স্পিলাইন এডিট করে একটি এডিট স্পিলাইন মোডিফায়ার টুলের ব্যবহারে। সারফেস মোডিফায়ার প্যাচ সারফেস তৈরি করে এবং প্যাচ মডেল তৈরি করতে পারে সারফেস মোডিফায়ারের ওপর একটি এডিট প্যাচ মোডিফায়ার যুক্ত করে।

সুইপ

মোডিফায়ারটি মূল ভিত্তির স্পিলাইনের ওপর ক্রস সেকশন এক্সট্রুড বা দূর করতে ব্যবহার হয়। এটা বেশ কার্যকর একটি টুল। এটা অনেকটা এক্সট্রুড মোডিফায়ারের মতো। একবার টুলটি স্পিলাইনে প্রয়োগ করা হলে তা থ্রিডি মেশ অবজেক্ট হয়। টুলটি স্ট্রাকচারাল স্টিলের বিস্তারিত বা অবস্থা গঠন নির্মাণে বেশ উপকারী ভূমিকা রয়েছে।

ট্রিম/এক্সটেন্ড

মোডিফায়ারটি মূলত একটি মাল্টি স্পিলাইন বা ওভারলেপিং পরিষ্কার করতে ব্যবহার হয়। ফিলেট বা চ্যাম্ফার মোডিফায়ারের মতো মোডিফায়ারটি আকৃতিতে স্পিলাইনে সাব-অবজেক্ট লেভেলে কাজ করে। যখন একসাথে অনেকগুলো স্পিলাইন সিলেক্ট কওে প্রয়োগ করা হয়, তখন ট্রিম বা এক্সটেন্ড একটি স্পিলাইন হিসেবে কাজ করে। ট্রিম করতে হলে আপনাকে স্পিলাইন ছেদ করতে হবে। যে অংশ বাদ দিতে চান, সেখানে ক্লিক করতে হয়। যতটুকু নির্বাচন করা হয়, ততটুকু বাদ দেয়া হয়। অপরদিকে, কোনো অংশ বাড়াতে হলে আপনাকে এক্সটেন্ড করতে হয় এবং স্পিলাইন ওপেন করতে হয়। এডিটেবল স্পিলাইনে রয়েছে ইন্টারেক্টিভ ট্রিম বা এক্সটেন্ড কাজ। এ মোডিফায়ার নির্দিষ্ট জায়গার জন্য ট্রিম বা এক্সটেন্ডের বদলে ব্যবহার করা যায়। এ জন্য মোডিফায়ারটি উপকারী এবং অনেক কাজ করা যায়।
থ্রিডিএস ম্যাক্স সফটওয়্যারটির প্রতিটি নতুন সংস্করণে অটোডেস্ক কোম্পানির চেষ্টা থাকে তাদের সফটওয়্যারের টুলগুলোর কার্যকারিতা আরও ভালো করার। নতুন নতুন প্লাগ-ইনস এবং মোডিফায়ারসহ সব টুল আরও কত বেশি ভালোভাবে থ্রিডি আর্টিস্টরা ব্যবহার করে ভালো ত্রিমাত্রিক বস্তু তৈরি করতে পারে এবং কত বেশি প্রাণ দিতে পারে। উপরের মোডিফায়ার টুলগুলো সফটওয়্যারের টুলগুলোর কিছু, যা ত্রিমাত্রিক বস্তু তৈরিতে ব্যবহার করা হয়।
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটির সহায়ক ভিডিও
২০১৮ - মে সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস