Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > উইন্ডোজ ১০ প্রাইভেসি যেভাবে নিয়ন্ত্রণ করবেন
লেখক পরিচিতি
লেখকের নাম: তাসনীম মাহ্‌মুদ
মোট লেখা:১২০
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৮ - মে
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
সফটওয়্যার
তথ্যসূত্র:
সফটওয়্যার
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
উইন্ডোজ ১০ প্রাইভেসি যেভাবে নিয়ন্ত্রণ করবেন
উইন্ডোজ ১০ প্রাইভেসি যেভাবে নিয়ন্ত্রণ করবেন
তাসনীম মাহমুদ

আপনি কবে পার্সোনাল প্রাইভেসির লাইন এঁকেছিলেন? সঠিক অপশনটি সবার জন্য আলাদা। এ লেখায় ব্যবহারকারীদের উদ্দেশে তুলে ধরা হয়েছে কোন প্রাইভেসি সেটিং আপনাকে সহায়তা করবে সঠিক ব্যালেন্স প্রাইভেসি তৈরি করতে এবং উইন্ডোজ ১০-এর জন্য সুবিধাজনক।

গত কয়েক বছর ধরে উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা ‘প্রাইভেসি গাইড’-এর ওপর অসংখ্য লেখা পড়ে থাকবেন, যার বেশিরভাগের উদ্দেশ্য ভালো হলেও প্রাইভেসি অ্যাপ্রোচ খুবই সাদামাটা ধরনের, যেমন Settings app-এর চৎরাধপুসেকশনের প্রতিটি সুইচ বন্ধ করুন এবং কিছু সার্ভিস ডিজ্যাবল করে দিন।

যদি এ কাজ করে থাকেন, তাহলে ধরে নেয়া যায়, আপনি প্রাইভেসি ল্যান্ডস্কেপ যথাযথভাবে বুঝতে পারছেন না, যা ওইসব সেটিং ছাড়াও আরো অনেক বিষয় সম্পৃক্ত করে।আপনি গুরুত্বপূর্ণ বাড়তি কিছু ধাপমিস করতে তথা এড়িয়ে যেতে পারেন,যা উইন্ডোজ ১০ ডিভাইসকে উপস্থাপন করে সম্ভাব্যরূপে আক্রান্ত হওয়ার জন্য অধিকতর ভলনিয়ারেবল করে।
উইন্ডোজ ১০ হলো সফটওয়্যার এবং সার্ভিসের একটি মিশ্রণ। প্রতিটি সেশনে একটি উইন্ডোজ ১০ ডিভাইস মাইক্রোসফটের সার্র্ভারের সাথেব্যবসায় করে তথ্যের বড় লেনদেন। এটি না অস্বাভাবিক, না বিপদাশঙ্কাপূর্ণ।
মাইক্রোসফটের প্রধান প্রতিবন্ধী গুগল এবং অ্যাপলও তাদের সফটওয়্যারের সাথে সার্ভিস বেন্ড করে দেয়। এর উদ্দেশ্য হলো আমাদের জীবনকে অধিকতর সহজ করা এবং ওই সফটওয়্যারকে বিশ্বস্ত করে তোলা।

একইভাবে অন্যান্য কিছু টেক কোম্পানিকাজ করে,যেগুলোকে সফটওয়্যার কোম্পানি হিসেবে আমরা ভাবিনা, যেমন অ্যামাজন ইকোর সাথে। টেলসা সেলফ আপডেটিং এবং সফটওয়্যার ড্রাইভেন গাড়ি। স্মার্ট থামোস্ট্যাট, আপনার হোম সিকিউরিটি সিস্টেম এবং সম্ভবত আপনার ফ্রন্ট ডোর লক সিস্টেম।

এ ধরনের সব ডিভাইস তাদেরঅ্যাসাইন করা কাজ কার্র্যকর করার জন্য ডাটা সংগ্রহ করে। বাড়তি সংগৃহীত ডাটাসহ সমস্যা আইডেন্টিফাই করার জন্য দরকার সফটওয়্যার ইঞ্জিনিয়ারদের মনোযোগ আকর্ষণ করা।
লক্ষণীয়, এ লেখায় উল্লিখিত গাইডে মনে হতে পারে আপনি পার্সোনাল কমপিউটারে ব্যবহার করছেন উইন্ডোজ ১০ অথবা আপনার ছোট ব্যবসায় প্রতিষ্ঠানের একটি কমপিউটার ব্যবহার করছেন। যদি আপনি একটি এন্টারপ্রাইজ সেটিংয়ে থাকেন, তাহলে এ সেটিংগুলো আপনার আইটি স্টাফের নিয়ন্ত্রণে থাকতে পারে। যদি আপনি কোনো নিয়ন্ত্রক ইন্ডাস্ট্রিতে সম্পৃক্ত থাকেন, তাহলে আপনাকে প্রফেশনালদের সহায়তা নিতে হবে, যাতে যথাযথ নিশ্চিত করতে পারেন।

প্রথমে শুরু করা যাক পিসির অংশ দিয়ে, যা আপনার পার্সোনাল প্রাইভেসির ওপর প্রচন্ড প্রভাব বিস্তার করে আছে।

নেটওয়ার্ক

আপনার অনলাইন আইডেন্টিটি আপনার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারের চেয়ে কেউ বেশি জানে না। অনলাইনে যেকোনো জায়গা থেকে আপনার রিসিভ করা প্রতিটি সেন্ড অথবা রিসিভ করা প্যাকেট যায় সার্র্ভারের মাধ্যমে। যখন আপনি ভ্রমণ করবেন এবং ওয়াইফাই নেটওয়ার্কে যুক্ত হবেন তা হবে অন্যদের নিয়ন্ত্রণে, ওইসব নেটওয়ার্কের স্বত্বাধিকারী আপনার প্রতিটি কানেকশন দেখতে পারবে এবং তাদের কনটেন্ট ইন্টারসেপ্ট করতে পারবে।

আপনি কোন প্লাটফরম ব্যবহার করছেন তা বিবেচ্য বিষয় নয়। আর এ কারণে যেকোনো ধরনের সংবেদনশীল ও কমিউনিকেশনের জন্য এনক্রিপ্টেড কানেকশন ব্যবহার করা উচিত। সম্ভব হলে ভার্চ্যুয়াল প্রাইভেট নেটওয়ার্ক ব্যবহার করুন। এটি একটি ভালো অভ্যাস।

উইন্ডোজ ১০-এর প্রাথমিক রিলিজের সাথে সম্পৃক্ত হওয়া ওয়াই-ফাই সেন্স (ডর-ঋর ঝবহংব) ফিচার উইন্ডোজ ১০-কে আপনার কোনো কন্টাক্টের সাথেওয়াই-ফাই পাসওয়ার্ড শেয়ার করা অনুমোদন করে। এই বিতর্কিত ফিচার অপসারণ করা হয়েছে এবং ওয়াই-ফাই সেন্স ফিচার এখন একমাত্র অপশন হিসেবে বিদ্যমান, যাওপেন হটস্পটকে কানেক্ট করার জন্য, যা মাইক্রোসফটের কাছে বিশ্বস্ত। যদি আপনি এসব কানেকশন কখনো স্বয়ংক্রিয় করতে না চান, তাহলে
Settings > Network & Internet > Wi-Fi
-এ ক্লিক করুন। এরপর Connect to suggested open hotspots Ges Hotspot ২.০ নেটওয়ার্ক সুইচকে বন্ধ করুন।

যখন আপনি একটি অবিশ্বস্ত ওয়াই-ফাই নেটওয়ার্কের সাথে যুক্ত হবেন, তখন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো ওই নেটওয়ার্কের সাথে যুক্ত অন্যান্য ডিভাইসকে প্রতিহত করতে, যাতে আপনার পিসির সাথে কানেক্ট হতে না পারে। বাই ডিফল্ট নতুন ওয়াই-ফাই কানেকশন চিহ্নিত করা হয় পাবলিক নেটওয়ার্ক হিসেবে। এটি উইন্ডোজ ফায়ারওয়াল সেট করে লোকাল নেটওয়ার্কের অনাকাক্সিক্ষত কানেকশনকে প্রত্যাখ্যান করার জন্য।
এবার এ সেটিং চেক করার জন্য্য Settings > Network & Internet > Network Status > Change Connection Properties-এ ক্লিক করুন।

চিত্র-১ : অবিশ্বস্ত নেটওয়ার্কের জন্য যে অপশনগুলো পাবলিক করার জন্য সেট করা উচিত

চিত্র-১-এ প্রদর্শিত সেটিং আপনার অফিস বা হোমের জন্য বিশ্বস্ত ওয়াই-ফাইয়ের অ্যাক্সেস পয়েন্ট। বিমানবন্দর বা কফি শপের জন্য পাবলিক সেটিং ব্যবহার করুন এবং স্বয়ংক্রিয়ভাবে কানেক্ট করার সক্ষমতাকে ডিজ্যাবল করার কথা বিবেচনা করুন।

ব্রাউজার

অসংখ্য থার্ডপার্টি অ্যাড ওয়েবে আপনার গতিবিধি ও অফলাইন আইডেন্টিটিসহ পরস্পর সম্পর্কযুক্ত অনলাইন কার্যকলাপ রেকর্ড করে রাখার জন্য, নেটওয়ার্ক এবং অ্যানালাইটিক কোম্পানি ব্যবহার করেকুকি এবং অন্যান্য ট্র্যাকিং টেকনোলজি। যেমন ডিজিটাল ফিঙ্গারপ্রিন্ট হতে পারে এক অনন্য সাধারণ ডিটেইল এবং দুর্ভাগ্যজনকভাবে এটি পরিবর্তন করা সবার সাধ্যের বাইরে।

অ্যাড এবং অ্যানালাইটিক কোম্পানি ওয়েব ব্রাউজিং থেকে আপনার সম্পর্কে প্রচুর তথ্য জেনে নিতে পারে। এসব জেনে নেয়া তথ্যের পরিমাণ সীমিত করার জন্য বিবেচনা করতে পারেন থার্ডপার্টি অ্যান্টি-ট্র্যাকিংসফটওয়্যার, যেমন অ্যাবিন বার (Blur) ব্যবহারের কথা, যা মাইক্রোসফট এজ ছাড়া সব ওয়েব ব্রাউজারে পাবেন।

চিত্র-২ : অ্যাবিন বার ইন্টারফেস
যদি আপনি নিয়মিতভাবে মাইক্রোসফট এজ ব্যবহার করে থাকেন, তাহলে উইন্ডোজ ১০ ব্যবহার করতে পারেন। উইন্ডোজ ১০ সম্পৃক্ত করে বিভিন্ন ধরনের অ্যাড-অনস, যা ডিজাইন করা হয়েছে অ্যাডব্লক, অ্যাডব্লক প্লাস এবং ঘোস্ট্রিসহ অ্যাডব্লক এবং ট্র্যাকিং সাপোর্ট। মাইক্রোসফট স্টোরে এজ এক্সটেনশন সার্চ করার জন্য ঝবঃঃরহমং-এ ক্লিক করেExtensions-এ ক্লিক করুন।

অ্যাডব্লকিং সফটওয়্যার কিছু প্রাইভেসি প্রটেকশনও প্রোভাইড করে এর বেসিক ফাংশন কার্যকর করার সাইড-ইফেক্ট হিসেবে। লক্ষণীয়, উপরে উল্লিখিত কোনো ধাপই উইন্ডোজ ১০-এ ইউনিক নয়। অ্যান্টি-ট্র্যাকিং সফটওয়্যার পিপিক্যালি একটি ব্রাউজার অ্যাড-ইন এবং বেশিরভাগ জনপ্রিয় ব্রাউজারে এটি কাজ করে।

অপারেটিং সিস্টেম
উইন্ডোজ ১০ ডিভাইস নিচে বর্ণিত তথ্যের ধরনগুলো মাইক্রোসফটের সার্ভারের সাথে শেয়ার করতে সক্ষম।

লোকেশন

স্বয়ংক্রিয়ভাবে বর্তমান টাইম জোন সেটিংয়ের মতো অ্যাকশনে সহায়তা করতে উইন্ডোজ ১০ আপনার লোকেশন নির্ধারণ করতে পারে। এটি লোকেশন হিস্ট্রি রেকর্ড করে রাখে প্রতিটি ডিভাইসের ভিত্তিতে অর্থাৎ পার-ডিভাইস বেসিসে। এ কাজ করার জন্য Settings > Privacy > Location-এ অ্যাক্সেস করুন নিচে বর্ণিত কাজগুলো কন্ট্রোল করার জন্য।
Location on/off : আপনার বর্তমান ডিভাইসের সব ব্যবহারকারীর সব লোকেশন ফিচার ডিজ্যাবল করতে পেজের উপরে মাস্টার সুইচ ব্যবহার করুন।

Location service on/off: যদি উইন্ডোজের জন্য লোকেশন অন তথা সক্রিয় থাকে, তাহলে আপনার ইউজার অ্যাকাউন্ট ব্যবহারকারীদের জন্য বন্ধ করে রাখতে পারেন।
Default location : ম্যাপ অ্যাপ ওপেন করার জন্যএবং যে লোকেশন উইন্ডোজ ব্যবহার করবে তা নির্দিষ্ট করার জন্য Set default-এ ক্লিক করুন।

Location history : উইন্ডোজ ১০ ডিভাইসের জন্য সেভ করা হিস্ট্রি মুছার জন্য ঈষবধৎ-এ ক্লিক করুন।
যদি লোকেশন অন হয়, তাহলে Settings > Privacy > Location পেজের নিচে একটি লিস্ট আপনাকে ওই ডাটায় অ্যাক্সেস করা ডিজ্যাবল করার সুযোগ দেবে পার-আপ বেসিস তথা প্রতি অ্যাপ ভিত্তিতে।

কর্টনা ও পার্সোনাল ডাটা

যদি আপনি কর্র্টনা এনাবল করেন, তাহলে উইন্ডোজ ১০ আপনর ডিভাইস থেকে কিছু তথ্য আপলোড করবে, যেমনক্যালেন্ডার, কন্টাক্ট, লোকেশন এবং ব্রাউজিং হিস্ট্রি যাতে কর্টনা তৈরি করতে পারে পার্সোনালাইজ রিকোমেন্ডেশন। আপনার পিসির কোনো অ্যাকাউন্ট কর্টনা ব্যবহার করুক, এটি যদি না চান, তাহলে এ ফিচারটিকে সম্পূর্ণরূপে ডিজ্যাবল করার জন্য এ লেখায় উল্লিখিত ধাপগুলো অনুসরণ করুন।

কর্টনা সম্পূর্র্ণরূপে বন্ধ করা

এটি ১৬০৭ ভার্সনে কার্যকর। কর্টনায় কিছু বাড়তি অপশন আছে, যা হতে পারে প্রাসঙ্গিক। এবার Cortana & Search Settings ওপেন করুন। কর্টনা ওপেন করার জন্য ইচ্ছে করলে সার্চ বক্সে ক্লিক করে গিয়ার আইকনে ক্লিক করুন অথবা এর জন্য সার্চ করুন।

যদি আপনি চান কর্টনা ভয়েস ইনপুটে রেসপপ্স করবে না, তাহলে নিশ্চিত করুন"Hey Cortana"অপশন ঙভভ এ সেট করা আছে। দুই Lock Screen অপশন আপনাকে ভয়েস কন্ট্রোল ডিজ্যাবল করার সুযোগ করে দেবে এবং যখন ডিভাইস লক করা থাকবে তখন দমন করবে কর্টনার ই-মেইল, ক্যালেন্ডার আইটেম এবং Power ইওডাটার অ্যাক্সেস।

আপনার ইনপুট

আপনার নিজের জন্য পারফরম্যান্স উন্নত করতে যেভাবে টাইপ, রাইট এবং স্পিক করেন, সেখান থেকে উইন্ডোজ ১০ব্যবহার করে কিছু ফিডব্যাক। একইভাবে সার্র্বিক প্লাটফরমের পারফরম্যান্স উন্নত করা যায়।এটি কী স্ট্রোক লগিং নয় বরং অপারেটিং সিস্টেমে খুবই অল্প পরিমাণে তথ্য ব্যবহার। উইন্ডোজ এবং কর্টনায় ভালো পরামর্শ তৈরি করার জন্য আলাদা একটি ফিচার ব্যবহার করে আপনার স্পিচ ও রাইটিং হিস্ট্রি।

আপনি এ অপশনগুলো নিয়ন্ত্রণ করতে পারবেন Settings > Privacy > Speech, inking, & typing-এ নেভিগেট করে। এবার Turn off speech services and typing suggestions-এ ক্লিক করুন। এতে আপনার ডিভাইসের ডাটা ক্লিয়ার করবে এবং ক্লাউডভিত্তিক স্পিচ রিকগনিশন বন্ধ করবে। এটি আপনার টাইপিং এবং ইঙ্কিং উন্নত করার জন্য রিসেট করে লোকাল ইউজার ডিকশনারি।

চিত্র-৩ : উইন্ডোজ ১০-এর প্রাইভেসি অপশন
ইতোপূর্বে সেভ করা মাইক্রোসফট অ্যাকাউন্টসংশ্লিষ্ট আপনার তথ্য ক্লিয়ার করার জন্যগধহধমব পষড়ঁফ রহভড়হেডিংয়ের অন্তর্গত প্রথম লিঙ্কে ক্লিক করুন। এটি আপনাকে নিয়ে যাবে Microsoft Account Privacy Dashboard-এ। এখানে আপনি প্রাইভেসি ড্যাসবোর্ডে সেভ করা তথ্য রিভিউ এবং ক্লিয়ার করতে পারবেন।

ফাইল এবং সেটিং

যখন মাইক্রোসফট অ্যাকাউন্টে সাইন করবেন, তখন ওয়ানড্রাইভ ব্যবহার করে ক্লাউডে ফাইল সেভ করার অপশন পাবেন। উইন্ডোজ ১০ কিছু সেটিং ওয়ানড্রাইভে সিঙ্ক করবে যখন মাল্টিপল পিসিতে ওই অ্যাকাউন্টে সাইন করবেন,যা আপনাকে অনুমোদন করবে একই ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড, সেভ
করা পাসওয়ার্ড এবং অন্যান্য পার্সোনালাইজ সেটিং ।

যদি আপনি লোকাল অ্যাকাউন্ট ব্যবহার করে থাকেন, তাহলে কোনো সেটিং সিঙ্ক হবে না। যদি মাইক্রোসফট অ্যাকাউন্ট ব্যবহার করে থাকেন, তাহলে সিনসিঙ্ক সম্পূর্ণরূপে বন্ধ করে দিতে পারবেন অথবা সিঙ্ক লিস্ট থেকে নির্দিষ্ট কিছু সেটিং অপসারণ করতে পারবেন Settings > Accounts > Sync Your Settings-এ গিয়ে।

ওয়ানড্রাইভ একটি সার্ভিস অপশন। যদি এতে সাইন না করেন তাহলে এটি কিছুই করবে না। দুর্ঘটনাক্রমে ওয়ানড্রাইভে ফাইল সেভ করতে পারবেন না এবং আপনার সুনির্দিষ্ট অনুমতি ছাড়া কোনো ফাইল আপলোড হবে না, যা আপনি যেকোনো সময় প্রত্যাহার করতে পারেন। আপনার পিসির সব ব্যবহারকারীর জন্য ওয়ানড্রাইভ ডিজ্যাবল করার জন্য নিচে বর্ণিত ধাপগুলো অনুসরণ করুন।

ওয়ানড্রাইভ সম্পূর্ণরূপে বন্ধ করা

টেলেমেট্রি : আধুনিক সব সফটওয়্যার কোম্পানির মতো মাইক্রোসফট এর ইনস্টল বেজ থেকে ফিডব্যাক ব্যবহার করে সমস্যা শনাক্ত এবং পারফরম্যান্স উন্নত করতে। উইন্ডোজ ১০-এ এই ফিডব্যাক ম্যাকানিজম প্রডিউস করে ডায়াগনস্টিকস ডাটা (aka telemetry), যা মাইক্রোসফটে আপলোড হয় নিয়মিত বিরতিতে।

উইন্ডোজ ১০-এর সব কনজ্যুমার এবং ছোট বিজনেসভার্সনের জন্য ডিফল্ট টেলিমেট্রি সেটিং হলো ঋঁষষ। এর অর্থ হলো যে আপলোডেড ডাটা সম্পৃক্ত করে ব্যবহার হওয়া অ্যাপ সম্পর্কে কিছু ডিটেইল। যদি আপনি সম্ভাব্য অনবহিত ব্যক্তিগত তথ্য লিকেজের ব্যাপারে সচেতন হন, তাহলে Settings > Privacy > Feedback & diagnostics-G wM‡qDiagnostic and usage data সেটিংকে ইধংরপ-এ পারবর্তন করুন।

চিত্র-৪ : উইন্ডোজ ১০ টেলিমেট্রি অপশন
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটির সহায়ক ভিডিও
২০১৮ - মে সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস