Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > স্মার্ট হোম তৈরিতে আইওটি প্রযুক্তি
লেখক পরিচিতি
লেখকের নাম: আনোয়ার হোসেন
মোট লেখা:৬৫
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৮ - মে
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
প্রযুক্তি
তথ্যসূত্র:
প্রযুক্তি
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
স্মার্ট হোম তৈরিতে আইওটি প্রযুক্তি
স্মার্ট হোম তৈরিতে আইওটি প্রযুক্তি
আনোয়ার হোসেন

স্মার্ট হোম ধারণাটি নতুন কিছু নয়। তবে আইওটি বা ইন্টারনেট অব থিংস (Internet of Things) স্মার্ট হোম বাস্তবায়নে এক নতুন মাত্রা যোগ করেছে। অটোমেটেড বা স্মার্ট হোম তৈরিতে এখন অনেক জায়গাতেই আইওটি প্রযুক্তি কাজ লাগানো হচ্ছে। এ ধরনের কিছু আইওটি ডিভাইস নিয়ে এ লেখায় আলোচনা করা হয়েছে।

আইওটি বা ইন্টারনেট অব থিংস
যদি আপনার জীবন যাপনের সাথে সংশ্লিষ্ট সব ডিভাইস ইন্টারনেট সংযোগ করতে পারে তাহলে বিষয়টা কেমন হতো? শুধু কমপিউটার এবং স্মার্ট ফোন নয়, সবকিছুই যেমন ঘড়ি, স্পিকার, লাইট, দরজার ঘণ্টা, ক্যামেরা, জানালা, জানালার ব্লাইন্ডার, পানি গরম করার হিটার, ফ্রিজ, টিভি, ওভেন, রান্নার জিনিসপত্র এবং অন্যান্য জিনিস যা আপনি প্রতিনিয়ত ব্যবহার করে থাকেন। যদি এই ডিভাইসগুলো আপনার মোবাইল ফোনে যোগাযোগ করতে পারে, আপনি তাদেরকে তথ্য পাঠাতে পারেন এবং আপনার কমান্ডগুলো তারা নিতে পারে, তাহলে নিশ্চিত বিষয়গুলো আপনার কাছে অভিনব মনে হবে। কিন্তু এসব সুবিধা কাজে লাগিয়ে আপনার জীবন যাপনের ধারাকে পাল্টে দিতে পারেন আমূলে। এটা এখন আর বিজ্ঞানের কল্পকাহিনী নয়; এটি থিংস অব ইন্টারনেট বা সংক্ষেপে আইওটি। এই আইওটি হচ্ছে হোম অটোমেশন এবং স্মার্ট হোমগুলোর একটি অন্যতম প্রধান উপাদান।
হাবস এবং কন্ট্রোলার

অ্যামাজন ইকো ফ্যামিলি : ইকো একটি ব্লুটুথ স্পিকার, যা অ্যালেক্সা (অষবীধ) প্রযুক্তির মাধ্যমে পরিচালিত হয়। এটি অ্যামাজনের একটি ভয়েস সহায়ক ডিভাইস। অ্যালেক্সা অনেকগুলো স্মার্ট হোম ডিভাইসের সাথে সরাসরি কাজ করে। কিন্তু আপনার ভয়েসের শব্দ দিয়ে বাড়ির বেশিরভাগ গ্যাজেটগুলো নিয়ন্ত্রণ করতে অ্যালেক্সা ব্যবহার করতে পারেন। আপনার যদি ইতোমধ্যে একটি পছন্দের স্পিকার থাকে, তাহলে সস্তা ইকো ডটের সাথে এটি সংযুক্ত করতে পারেন এবং অ্যালেক্সা কার্যক্রমগুলো জুড়েও দিতে পারেন। যদি আপনি অনুসন্ধানের ফলাফল একটি টাচ পর্দায় দেখতে চান এবং ভিডিও কল করতে চান, তাহলে ইকো শো বা ইকো স্পট ব্যবহার করে দেখতে পারেন।

ভয়েস অ্যাসিসট্যান্টের বিভিন্ন স্তর
এ মুহূর্তে ভয়েস অ্যাসিসট্যান্টগুলোকে তিনটি স্তরে ভাগ করা যায়। অ্যালেক্সা এবং গুগল অ্যাসিসট্যান্ট প্রথম দিকে পছন্দ। প্রতিটি প্রযুক্তির রয়েছে অনেক ধরনের স্মার্ট স্পিকার, যেগুলো স্মার্ট হোম ডিভাইস নিয়ন্ত্রণ করে এবং হাজার হাজার থার্ড পার্টি ডিভাইসে রান করে।

স্যামসাং বিক্সবির মতো কিছু ছোটখাটো ভয়েস অ্যাসিসট্যান্ট বাজারে আছে, যা নির্দিষ্ট কিছু গ্যালাক্সি ফোনে পাওয়া যায়। এটি কিন্তু একটি পুরো বাড়িতে অন্যান্য স্মার্ট ডিভাইস সমর্থন করে না
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটির সহায়ক ভিডিও
২০১৮ - মে সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস