Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > থ্রিডি অ্যানিমেশন তৈরি
লেখক পরিচিতি
লেখকের নাম: নাজমুল হাসান মজুমদার
মোট লেখা:১৪
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৮ - জুলাই
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
অ্যানিমেশন
তথ্যসূত্র:
অ্যানিমেশন
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
থ্রিডি অ্যানিমেশন তৈরি
থ্রিডি অ্যানিমেশন তৈরি

অ্যানিমেশন মেনুতে কিছু কমান্ড সাব-মেনু থাকে, তার মধ্যে ‘কনস্ট্রেইন’ সাব-মেনু অন্যতম। এতে সাত ধরনের কনস্ট্রেইন থাকে। অ্যাটাচমেন্ট, সারফেস, পাথ, পজিশন, লিঙ্ক, লুকঅ্যাট এবং ওরিয়েন্টশনের ব্যবহার নিয়ে এ সাব-মেনু কনস্ট্রেইন গঠিত।

অ্যাটাচমেন্ট কনস্ট্রেইন
এটি একটি অবজেক্ট বা বস্তুকে মেশ বা জালের মতো একটি নির্দিষ্ট পজিশনের অংশে বস্তুকে সংযুক্ত করে। বিভিন্ন সময়ে অবজেক্ট আলাদা আলাদা স্থানে যুক্ত করে অ্যানিমেশন করা সম্ভব।

সারফেস কনস্ট্রেইন

সারফেস কনস্ট্রেইন একটি অবজেক্টের উপরিপৃষ্ঠ স্থানে আরেকটি অবজেক্টকে বাধা প্রদান করে। এটা ঁ এবং া অবস্থানগুলোর সেটিং পাশাপাশি শ্রেণীবিন্যস্তের মাধ্যমে নিয়ন্ত্রণ করে। সারফেস কনস্ট্রেইনের ওপর গোলক, সিলিন্ডার, অর্ধ বৃত্তাকার, চতুর্ভূজ আকৃতির বস্তু উপরিপৃষ্ঠে প্যারামেট্রিক বা স্থিতিস্থাপক মাপে স্থাপন করে। মেশের মতো সারফেস থাকে, যার ওপর অবজেক্ট স্থাপিত। সারফেস কনস্ট্রেইন শুধু স্থিতিস্থাপক মাপের ওপর কাজ করে। যদি মোডিফায়ার ব্যবহার করে অবজেক্টকে মেশে রূপান্তর করা হয়, তাহলে তা কাজ করবে না।

পাথ কনস্ট্রেইন

অবজেক্টে স্পিলাইনের গমনে বাধা দেয় বা এর সাথে একটি গড় দূরত্ব রেখে মুভ করে। যেকোনো ধরনের স্পিলাইন একটি পাথের লক্ষ্য হতে পারে। কনস্ট্রেইন অবজেক্টের জন্য পাথ মোশন স্পিলাইন কার্ভ নির্ধারণ করে। যেকোনো ধরনের ট্রানজিশন, রোটেশন বা ঘূর্ণন এবং স্কেল টুলে বস্তু অ্যানিমেশন করা সম্ভব। পাথের সহঅবজেক্ট লেভেলে সেটিংস কি ঠিক করা, যেমনÑ ভারটেক্স বা কিনারা, অথবা সেগমেন্ট বস্তু প্রভাবিত করে কনস্ট্রেইন অবজেক্ট পাথ অ্যানিমেশন।

একটি কনস্ট্রেইন অবজেক্ট বেশকিছু লক্ষ্যবস্তু দিয়ে প্রভাবিত হতে পারে। যখন একাধিক লক্ষ্য থাকে, তখন প্রতিটা লক্ষ্যমাত্রার নির্দিষ্ট ভ্যালু থাকে, যা ডিগ্রি নির্ধারণ করে যেটা অন্য লক্ষ্যে কনস্ট্রেইন অবজেক্ট দিয়ে প্রভাবিত। যখন মান শূন্য হয়, তখন কোনো লক্ষ্য থাকে না কিন্তু মানের চেয়ে বেশি হলে অন্য লক্ষ্যবস্তুর সাথে অবজেক্ট প্রভাবিত হয়ে সেটিং ঠিক করে।

পজিশন কনস্ট্রেইন

কনস্ট্রেইনের এ অবস্থায় সীমাবদ্ধময় বস্তুর এবং এক বা একাধিক লক্ষ্যবস্তুর প্রয়োজন পড়ে। একবার বস্তু নির্ধারণ করা হলে তা নির্দিষ্ট লক্ষ্যবস্তুর মধ্যে আবদ্ধ হয়ে যায়। একটি নির্দিষ্ট সীমাবদ্ধ বস্তু বিভিন্ন লক্ষ্যবস্তু দিয়ে প্রভাবিত হতে পারে। যখন একাধিক লক্ষ্যমাত্রা ব্যবহার করার প্রয়োজন পড়ে, তখন প্রতিটা লক্ষ্যের একটা ভর-মান উপস্থিত থাকে, যা নির্দিষ্ট অবস্থার বস্তুর প্রভাবের পরিমাণ নির্ধারণ করে।

একাধিক লক্ষ্যবস্তুর ক্ষেত্রে অবজেক্টের ভর-মান বেশ গুরুত্ব বহন করে। যদি মান শূন্য হয়, তাহলে লক্ষ্য-মানের কোনো প্রভাব থাকে না। অপরদিকে যদি মান শূন্য থেকে বেশি হয়, তাহলে নির্দিষ্ট বস্তুতে ভর নিয়ন্ত্রণে লক্ষ্যমাত্রার প্রভাব থাকে।

লিঙ্ক কনস্ট্রেইন

এতে একটি লক্ষ্য অবস্থান, ঘূর্ণন এবং এর লক্ষ্যবস্তুর স্কেল নির্ধারিত থাকে। এতে একটি অনুক্রমিক যুক্তকরণকে অনুকরণ করতে দেয়, যাতে একটি বস্তুর গতি যার সাথে একটি নির্দিষ্ট লিঙ্ক সংযোগ প্রয়োগ করা হয়, যা অ্যানিমেশনের বিভিন্ন দৃশ্যে বিভিন্ন বস্তুর মাধ্যমে নিয়ন্ত্রিত হতে পারে।

লুকঅ্যাট কনস্ট্রেইন

এ কনস্ট্রেইনে একটি বস্তুর অভিমুখ নিয়ন্ত্রণ করে যাতে সবসময় অন্যান্য বস্তুর দিকে লক্ষ করে। যা একটি অবজেক্টের ঘূর্ণনকে আটকে দেয় যাতে তার একটি অক্ষ লক্ষ্যবস্তুর দিকে যায় বা লক্ষ্যের অবস্থানের গড় হয়। লুকঅ্যাট অক্ষ লক্ষ্যের দিকে অগ্রসর হয়, যখন আপলোড অক্ষ ঊর্ধ্বমুখী। যদি উভয়ে সংঘর্ষ হয়, তাহলে মৃদু আঘাতের আচরণ হতে পারে।
একটি নির্দিষ্ট জায়গায় বস্তু বিভিন্ন লক্ষ্যবস্তু দিয়ে প্রভাবিত হতে পারে। যখন একাধিক লক্ষ্যমাত্রা ব্যবহার করা হয়, তখন প্রতিটি লক্ষ্যের একটি মান থাকে, যা স্বতন্ত্র অবস্থায় বস্তুকে প্রভাবিত করে এবং অন্য লক্ষ্যগুলোর সাথে সম্পর্কিত।

ভর-মান বেশ গুরুত্বপূর্ণ একাধিক লক্ষ্যমাত্রার ব্যাপারে। মানশূন্য মানের কোনো লক্ষ্য নেই এবং শূন্যের চেয়ে বেশি অর্থাৎ, অন্য বস্তুগুলোর সাথে প্রতিবিম্বিত অবজেক্টকে প্রভাবিত করে লক্ষ্যের মান নির্ধারণ করে।

ওরিয়েন্টেশন কনস্ট্রেইন

এতে একটি নির্দিষ্ট লক্ষ্যবস্তুর স্থিতিবিন্যাস বা বিভিন্ন লক্ষ্যবস্তুর গড় অনুসরণ করে। ওরিয়েন্টেশন কনস্ট্রেইন অবজেক্ট ঘূর্ণন করা বস্তু হতে পারে। যখন নির্দিষ্ট সীমায় থাকে, তখন একটি লক্ষ্যবস্তু থেকে এর ঘূর্ণন হয়। একবার নির্দিষ্ট সীমার হলে অবজেক্ট ম্যানুয়ালি ঘুরতে পারবে না। আপনি অবজেক্ট স্কেল ঘুরাতে পারবেন যতক্ষণ পর্যন্ত এটি অবজেক্ট পজিশন বা স্কেল কন্ট্রোলার প্রভাবিত করে এ রকম পদ্ধতির সীমায় না থাকে।
লক্ষ্যবস্তু যেকোনো ধরনের বস্তু হতে পারে। একটি লক্ষ্যবস্তুর ঘূর্ণন নির্দিষ্ট। লক্ষ্যবস্তু বিভিন্ন স্কেল, ঘূর্ণন এবং জিনিসের সহায়তায় অ্যানিমেটেড করা যায়। একটি নির্দিষ্ট সীমাবদ্ধ বস্তু বিভিন্ন লক্ষ্যবস্তু দিয়ে প্রভাবিত হতে পারে। যখন একাধিক লক্ষ্যমাত্রা ব্যবহার করা হয়, তখন প্রতিটি লক্ষ্যের এক নির্দিষ্ট ভর-মান থাকে, যা অন্য লক্ষ্যগুলোর তুলনায় নির্দিষ্ট বস্তুটিকে প্রভাবিত করে। যখন মান শূন্য হয়, তখন লক্ষ্য নেই, আর যখন মান শূন্যের চেয়ে পরিমাণে বেশি তখন লক্ষ্য নির্ধারণ করে প্রভাবিত করে।

একটি লক্ষ্যবস্তু বেশকিছু কনস্ট্রেইন অবজেক্টের মাধ্যমে কাজ করে। লক্ষ্যবস্তুর ঘূর্ণন, বিভিন্ন ভর-মান প্রতিটি দিকের ওপর নির্ভর করে কনস্ট্রেইনের কাজগুলো সম্পূর্ণ হয়। অ্যানিমেশনে এ ব্যাপারগুলোর সঠিক পরিকল্পিত উপায় আরও অনেক প্রাণবন্ত অ্যানিমেশনের কাজ উপহার দেয়।
ফিডব্যাক : naymulmajumder@gmail.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটির সহায়ক ভিডিও
২০১৮ - জুলাই সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস